Image default
স্বাস্থ্য

যে মেয়েটি হাসতে পারে না: কীভাবে একটি বিরল ব্যাধি একজন যুবতীর ‘সর্বশ্রেষ্ঠ উপহার’ হয়ে উঠল

টেলা ক্লিমেন্ট, 26, একটি বিরল ব্যাধি নিয়ে জন্মগ্রহণ করেছিলেন যা তার পক্ষে হাসতে অসম্ভব করে তুলেছে – তবে তিনি বলেছেন যে তিনি এর জন্য কৃতজ্ঞ।

নিউজিল্যান্ডে জন্মগ্রহণ ও বেড়ে ওঠা, ক্লিমেন্টের মোবিয়াস সিনড্রোম রয়েছে, একটি স্নায়বিক রোগ যা প্রতি 50,000 থেকে 500,000 জন্মগ্রহণকারীর মধ্যে একটি শিশুকে প্রভাবিত করে, গবেষণা দেখায়।

মোবিয়াস ঘটে যখন একটি শিশুর মুখের স্নায়ুগুলি অনুন্নত হয়। প্রাথমিক প্রভাবগুলি হল মুখের পক্ষাঘাত এবং চোখের চলাচলে বাধা, তবে জনস হপকিন্সের মতে, এই অবস্থাটি বক্তৃতা, গিলতে এবং চিবানোতেও অসুবিধা সৃষ্টি করতে পারে।

বিরল অবস্থার কারণে রোগীর ‘দানবীয়’ মুখ দেখা যায়, বলছে ‘ভিজ্যুয়াল ডিসঅর্ডার’ নিয়ে গবেষণা

“সিনড্রোমটি আমার ষষ্ঠ এবং সপ্তম ক্র্যানিয়াল স্নায়ুকে প্রভাবিত করে, তাই এটি মূলত মুখের পক্ষাঘাতের মতো,” ক্লিমেন্ট একটি সাক্ষাত্কারে ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

এর মানে হল ক্লিমেন্ট তার ভ্রু বা উপরের ঠোঁট নাড়াতে পারে না – এবং তার চোখ এপাশ থেকে অন্য দিকে সরাতে পারে না।

Tayla Clement, নিউজিল্যান্ডে জন্মগ্রহণ ও বেড়ে ওঠা, Moebius syndrome, একটি স্নায়বিক রোগ যা প্রতি 50,000 থেকে 500,000 জনের মধ্যে একজন শিশুকে প্রভাবিত করে। (টেলা ক্লেমেন্ট)

নিউইয়র্কের স্টেটেন আইল্যান্ড ইউনিভার্সিটি হাসপাতালের পেডিয়াট্রিক এপিলেপসির ডিরেক্টর ড. জুলিয়ান পাওলিচি, একজন শিশু স্নায়ু বিশেষজ্ঞ এবং মোবিয়াস সিনড্রোমে আক্রান্ত বেশ কিছু শিশুর চিকিৎসা করেছেন। (তিনি ক্লিমেন্টের যত্নের সাথে জড়িত ছিলেন না।)

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “সিনড্রোম নিয়ে জন্মগ্রহণকারী শিশুর মুখ একমুখী হতে পারে, তাদের হাসি নাও থাকতে পারে এবং জীবনের প্রথম দিকে তাদের খাওয়ানোর সমস্যা হতে পারে।”

মারফান সিন্ড্রোম নির্ণয়ের পর নিউ জার্সি যমজরা মিলে হার্ট সার্জারী পায়: ‘একটি ভাল জীবন’

তারা অর্থোপেডিক অসঙ্গতিও অনুভব করতে পারে, যেমন আঙ্গুল এবং পায়ের অস্বাভাবিক বিকাশ।

“মুখ এবং চোখের অন্যান্য অংশ প্রভাবিত হতে পারে, যেমন একটি ছোট চোয়াল, ফাটল তালু এবং ছোট আকারের চোখ,” পাওলিচি যোগ করেছেন।

টেলা ক্লিমেন্ট

হাসির ক্ষমতা ছাড়া বেড়ে ওঠা ক্লিমেন্টের জন্য প্রচুর চ্যালেঞ্জ নিয়ে এসেছিল, যিনি বলেছিলেন যে তিনি বছরের পর বছর ধরে ধমক দিয়েছিলেন – “যতদিন আমি মনে রাখতে পারি,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছিলেন। (টেলা ক্লেমেন্ট)

মোবিয়াস সিন্ড্রোমে আক্রান্ত শিশুদের বুদ্ধিবৃত্তিক বিকাশে সমস্যা না থাকলেও, মুখের সাথে আবেগ প্রদর্শনের ক্ষমতা কমে যাওয়ার কারণে সামাজিক পরিস্থিতি একটি চ্যালেঞ্জ হতে পারে, পাওলিচি বলেন।

“তারা প্রায়ই দুঃখী বা অত্যধিক গুরুতর বলে ভুল হয়, যখন তারা কেবল হাসতে সক্ষম হয় না,” তিনি বলেছিলেন।

‘বেশ বিচ্ছিন্ন’

হাসির ক্ষমতা ছাড়া বেড়ে ওঠা ক্লিমেন্টের জন্য প্রচুর চ্যালেঞ্জ নিয়ে এসেছিল, তিনি বলেছিলেন।

তিনি 1997 সালে জন্মগ্রহণ করেছিলেন, সোশ্যাল মিডিয়ার আবির্ভাবের আগে, তাই তিনি একই চ্যালেঞ্জের মুখোমুখি অন্যদের সাথে সংযোগ করতে সক্ষম হননি।

“সিনড্রোমটি অত্যন্ত বিরল এবং একটি ছোট দেশ থেকে আসায়, এটি বেশ বিচ্ছিন্ন ছিল,” তিনি বলেছিলেন।

“একজন 11 বছর বয়সী মেয়ে হিসাবে, আমি ভেবেছিলাম, যদি আমি শুধু হাসতে পারি, তাহলে আমার বন্ধু থাকবে এবং আর মারধর করা হবে না।”

ক্লিমেন্ট বলেছিলেন যে তাকে বছরের পর বছর ধরে নির্যাতন করা হয়েছিল, “যতদিন আমি মনে করতে পারি।”

“এটি মৌখিক ধমক হিসাবে শুরু হয়েছিল – বলা হচ্ছে যে আমি কুৎসিত বা মূল্যহীন, বা বিচ্ছিন্ন ছিলাম এবং কোন বন্ধু নেই।”

টেলা ক্লেমেন্টস

মুখের অস্ত্রোপচারের পর ক্লেমেন্টকে 11 বছর বয়সে চিত্রিত করা হয়েছে, যা শেষ পর্যন্ত ব্যর্থ হয়েছিল। (টেলা ক্লেমেন্ট)

ক্লেমেন্ট যখন 11 বছর বয়সে তখন পরিস্থিতি আরও খারাপ হয়ে যায়, তার হাসির অক্ষমতা সংশোধন করার প্রয়াসে একটি বড় অপারেশন করার পরে।

“আক্রমণাত্মক” নয় ঘন্টার অস্ত্রোপচারের সময়, ডাক্তাররা তার ডান উরু থেকে টিস্যু নিয়েছিলেন এবং এটি তার মুখের কোণে এবং তার মন্দিরে ভিতরে ঢুকিয়েছিলেন।

“ধারণাটি ছিল যে যখন আমি আমার চোয়ালে চেপে ধরব, তখন যে টিস্যুটি লাগানো হয়েছিল তা আমার মুখের কোণগুলিকে স্বাভাবিক হাসির অনুকরণে টেনে নিয়ে যাবে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে স্মরণ করেছিলেন।

ওহিও বয়, 8, অন্ধত্বের জন্য প্রস্তুত: ‘এটি হৃদয়বিদারক,’ তার মা বলেছেন

পাওলিচি নিশ্চিত করেছেন যে কখনও কখনও মোবিয়াস সিনড্রোমে আক্রান্ত শিশু এবং শিশুদের উপর সংশোধনমূলক অস্ত্রোপচার করা হয়।

“এটি একটি জটিল এবং বিশেষ পদ্ধতি।”

“হাসি’ অস্ত্রোপচার নামক পদ্ধতিটি শুধুমাত্র চেহারা নয়, হাসির ক্ষমতা এবং আরও স্পষ্টভাবে শব্দ উচ্চারণ করতে সক্ষম হতে সাহায্য করে,” তিনি বলেছিলেন।

“এই পদ্ধতিতে ব্যক্তির নিজের পেশীর অংশগুলিকে মুখের সাথে স্থানান্তর করা এবং মুখের কর্মক্ষম স্নায়ুর সাথে সংযুক্ত করা জড়িত। এটি একটি জটিল এবং বিশেষ পদ্ধতি এবং শুধুমাত্র এই পদ্ধতিতে দক্ষ সার্জনদের দ্বারা সঞ্চালিত হওয়া উচিত।”

টেলা ক্লেমেন্টস

11 বছর বয়সে বড় অস্ত্রোপচারের পরপরই ক্লিমেন্টকে চিত্রিত করা হয়েছে। “হাসি’ অস্ত্রোপচার নামক পদ্ধতিটি শুধুমাত্র চেহারা নয়, হাসতে এবং শব্দগুলিকে আরও স্পষ্টভাবে উচ্চারণ করতে সক্ষম হতে সাহায্য করে,” একজন ডাক্তার বলেছেন। (টেলা ক্লেমেন্ট)

অস্ত্রোপচার ঝুঁকি নিয়ে আসে। ক্লেমেন্ট উল্লেখ করেছেন যে এলাকাটিকে খুব বেশি আঁটসাঁট করার মধ্যে একটি “খুব সূক্ষ্ম রেখা” ছিল – যা তাকে একটি স্থায়ী হাসি দিয়ে ছেড়ে দেবে – এবং এটিকে খুব আলগা করে রাখবে এবং কোনও ফলাফল দেখবে না।

“একজন 11 বছর বয়সী মেয়ে হিসাবে, আমি ভেবেছিলাম, আমি যদি শুধু হাসতে পারি, তাহলে আমার বন্ধু থাকবে এবং আর মারপিট করা হবে না। তাই আমি সুযোগে ঝাঁপিয়ে পড়ি,” সে বলল।

“আমি কেবল নিজের উপর বিশ্বাস করতে বেছে নিয়েছি – এবং আমি আরও বড় কিছুর জন্য নির্ধারিত ছিলাম।”

অস্ত্রোপচারটি ব্যর্থ হয়েছিল – ক্লেমেন্টকে ক্ষতবিক্ষত রেখে “সম্পূর্ণ ভেঙ্গে গেছে,” তিনি বলেছিলেন।

“এটি আমার জন্য একটি ভয়ঙ্কর সময় ছিল,” তিনি বলেছিলেন। “কিন্তু এখন এটির দিকে ফিরে তাকালে, আমি অস্ত্রোপচারটি ব্যর্থ হওয়ার জন্য আরও কৃতজ্ঞ হতে পারি না। আমি মনে করি এটি এমনভাবে হওয়ার কথা ছিল।”

একটা ব্রেকিং পয়েন্টে পৌঁছে যাচ্ছে

অপারেশনের পরে, গুন্ডামি আরও খারাপ হয়। ক্লিমেন্টের নাম ডাকার পাশাপাশি, ছাত্ররা তাকে লকারে ঠেলে দেয়, তার ব্যাকপ্যাকটি ছিঁড়ে ফেলে এবং তার জিনিসপত্র মেঝেতে ফেলে দেয়, তিনি বলেন।

“এটি অনেক মানসিক স্বাস্থ্য চ্যালেঞ্জ নিয়ে এসেছিল,” তিনি বলেছিলেন। “আমার শৈশবের বেশিরভাগ সময়, আমি বেশ বিষণ্ণ এবং উদ্বিগ্ন ছিলাম।”

যদিও ক্লিমেন্টের পরিবার তাকে প্রচুর ভালবাসা এবং সমর্থন দিয়েছিল – “তারা কারণ আমি এখনও এখানে আছি,” তিনি বলেছিলেন – তারা জানত না যে জিনিসগুলি আসলে কতটা খারাপ ছিল৷

মায়ের সাথে টেলা ক্লিমেন্ট

যদিও ক্লিমেন্টের পরিবার তাকে প্রচুর ভালবাসা এবং সমর্থন দিয়েছিল – “তারা কারণ আমি এখনও এখানে আছি,” তিনি বলেছিলেন – তারা জানত না যে জিনিসগুলি আসলে কতটা খারাপ ছিল৷ ক্লেমেন্ট এখানে তার মায়ের সাথে চিত্রিত হয়েছে। (টেলা ক্লেমেন্ট)

“যখন আমি ছোট ছিলাম, আমি কখনই আমার বাবা-মাকে বলিনি যে আমি ধমকের মধ্য দিয়ে যাচ্ছিলাম,” ক্লিমেন্ট বলেছিলেন।

“এখনও কিছু জিনিস আছে যা আমি সম্ভবত তাদের কখনই বলব না, কারণ আমি চাই না যে তারা দু: খিত বা বিচলিত বোধ করুক,” তিনি বলেছিলেন। “আমি জানি তারা অনুভব করবে যে তারা কিছু করতে পারত, কিন্তু তারা কিছুই করতে পারত না।”

2015 সালে, তার উচ্চ বিদ্যালয়ের সিনিয়র বছরের সময়, ক্লিমেন্ট ভেঙে পড়তে শুরু করে এবং খিঁচুনি অনুভব করতে শুরু করে।

টেলা ক্লিমেন্ট

উচ্চ বিদ্যালয়ের তার সিনিয়র বছরের সময়, ক্লিমেন্ট ভেঙে পড়তে শুরু করে এবং খিঁচুনি অনুভব করতে শুরু করে। পরের বছর, তাকে পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডারের সাথে চরম ক্লিনিকাল বিষণ্নতা এবং উদ্বেগ ধরা পড়ে। (টেলা ক্লেমেন্ট)

পরের বছর, 18 বছর বয়সে, তাকে পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডারের সাথে চরম ক্লিনিকাল বিষণ্নতা এবং উদ্বেগ ধরা পড়ে, তিনি বলেছিলেন।

“যেহেতু আমি অনেক চাপ এবং ট্রমার মধ্য দিয়ে ছিলাম, আমার মস্তিষ্ক একধরনের বন্ধ হয়ে যাচ্ছিল,” তিনি বলেছিলেন। “আমি অভ্যন্তরীণভাবে কতটা সংগ্রাম করছিলাম তার একটি শারীরিক রূপের মতো খিঁচুনি ছিল।”

ওহিও মা তার ছেলে, 8,কে বিরল, মারাত্মক রোগ থেকে বাঁচানোর জন্য একটি নিরাময়ের আশা করছেন: ‘অন্ত্র-ক্ষয়’

সেই সময়ে, চিকিত্সকরা এবং বিশেষজ্ঞরা ক্লিমেন্টকে বলেছিলেন যে তার সারাজীবন খিঁচুনি থাকবে এবং তিনি সর্বদা অন্য লোকেদের উপর নির্ভরশীল থাকবেন।

কিন্তু সে তাদের ভুল প্রমাণ করতে দৃঢ়প্রতিজ্ঞ ছিল।

নিবিড় থেরাপি তার পুনরুদ্ধারের ক্ষেত্রে একটি বড় ভূমিকা পালন করেছে, তিনি বলেছিলেন।

তার রোগ নির্ণয়ের পরে, ক্লিমেন্টের নিবিড় থেরাপি হয়েছিল, যা তিনি বলেছিলেন যে তার পুনরুদ্ধারের ক্ষেত্রে একটি বড় ভূমিকা পালন করেছে।

তিনি নিজেকে একটি “চৌরাস্তায়” খুঁজে পেয়েছিলেন, তিনি বলেছিলেন, যেখানে তাকে তার মানসিক এবং শারীরিক স্বাস্থ্য নিয়ে কাজ করা এবং নিজেকে আরও ভাল জায়গায় স্থাপন করা বা “অসুখী এবং দুঃখী” বোধ করার মধ্যে বেছে নিতে হয়েছিল।

ক্লিমেন্ট প্রথম পথটি বেছে নিয়েছিলেন – যদিও এটি সহজ ছিল না।

“এমন কিছু দিন ছিল যখন আমি কেবল হাল ছেড়ে দিতে চেয়েছিলাম। আমি আর জীবন করতে চাইনি কারণ এটি খুব কঠিন ছিল,” তিনি বলেছিলেন।

একটি ক্রীড়া বিষয়বস্তু স্রষ্টা এবং হোস্ট হিসাবে তার ভূমিকায়, ক্লেমেন্ট তার রাগবির প্রতি ভালবাসাকে “জীবনের নতুন ইজারা – একটি বাস্তব উদ্দেশ্য,” তিনি বলেছিলেন।

“আমি খুব দ্রুত শিখেছি যে একমাত্র ব্যক্তি যিনি আপনাকে সত্যিই সাহায্য করতে পারেন তিনি নিজেই।”

ক্লিমেন্ট “অক্লান্ত পরিশ্রম করেছেন,” থেরাপি চালিয়ে যাচ্ছেন, অনেক স্ব-সহায়ক বই পড়া এবং স্বাস্থ্যকর দৈনন্দিন রুটিন গ্রহণ করেছেন।

“আমি কেবল নিজের উপর বিশ্বাস করতে বেছে নিয়েছি – এবং আমি আরও বড় কিছুর জন্য নির্ধারিত ছিলাম,” তিনি বলেছিলেন।

একটি নতুন আবেগ দ্বারা সংরক্ষিত

এটি পরিণত হয়েছে, “কিছু বড়” খেলা একটি নতুন কর্মজীবন ছিল.

ক্লেমেন্ট সবসময়ই একজন বড় স্পোর্টস ফ্যান ছিলেন — রাগবির প্রতি বিশেষ ভালোবাসার সাথে, যা নিউজিল্যান্ডে খুবই জনপ্রিয়।

2023 সালের মার্চ মাসে, তিনি রাগবি এবং মোটরস্পোর্টের চারপাশে সামাজিক মিডিয়া সামগ্রী তৈরি করা শুরু করেছিলেন। চিফস, নিউজিল্যান্ডের একটি পেশাদার রাগবি ইউনিয়ন দল, ক্লিমেন্টকে তার প্রথম সুযোগ দেয়।

টেলা ক্লেমেন্টস

রাগবি দৃশ্যে প্রবেশ করার পর থেকে, ক্লিমেন্ট “অনুপ্রেরণাদায়ক, ক্ষমতায়ন এবং ইতিবাচক পরিবর্তনের পক্ষে সমর্থন করার” লক্ষ্য নিয়ে খেলাধুলায় “অন্তর্ভুক্তি আনতে” কাজ করেছেন। (টেলা ক্লেমেন্ট)

এই বছর, ক্লিমেন্ট চারটি সুপার রাগবি প্যাসিফিক দলের খেলোয়াড়দের সাক্ষাৎকার নিয়েছেন, যার মধ্যে বিশ্বের সেরা কিছু খেলোয়াড় রয়েছে, যেমন দুইবারের বিশ্ব রাগবি প্লেয়ার অফ দ্য ইয়ার বিউডেন ব্যারেট।

একটি ক্রীড়া বিষয়বস্তু নির্মাতা এবং হোস্ট হিসাবে তার ভূমিকায়, ক্লেমেন্ট বলেছিলেন যে তিনি তার রাগবির ভালবাসাকে “জীবনের নতুন লিজ – একটি আসল উদ্দেশ্য” হিসাবে ব্যবহার করেছেন।

রাগবি দৃশ্যে প্রবেশ করার পর থেকে, তিনি “অনুপ্রেরণাদায়ক, ক্ষমতায়ন এবং ইতিবাচক পরিবর্তনের পক্ষে সমর্থন করার” লক্ষ্য নিয়ে খেলাধুলায় “অন্তর্ভুক্তি আনতে” কাজ করেছেন।

পেনসিলভানিয়ার পিতামাতারা তাদের কন্যাকে সম্মান করেন যিনি একটি বিরল জেনেটিক রোগে মারা গেছেন: ‘বিশ্বের সবচেয়ে মিষ্টি মেয়ে’

ক্লিমেন্টও লক্ষ্য করছে, তিনি বলেন, অন্যান্য ক্রীড়া সংস্থাগুলিকে তাদের দলে আরও অন্তর্ভুক্ত করতে সহায়তা করা।

ক্লেমেন্ট ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আমি অল্প বয়স থেকেই জানি যে আমি মানুষকে সাহায্য করতে চাই।” “আমার গল্প এবং আমার ভয়েস ব্যবহার করে অন্যদের পক্ষে ওকালতি করা এবং খেলাধুলার অঙ্গনকে আরও অন্তর্ভুক্ত করা আমাকে অনেক খুশি করে। এবং আমি সবে শুরু করছি।”

‘সবকিছুর জন্য কৃতজ্ঞ’

ক্লিমেন্টের পতন বা খিঁচুনি হওয়ার তিন বছর হয়ে গেছে, তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“আমি এমন একটি জীবন যাপন করছি যা আমি সত্যিই স্বপ্নেও ভাবিনি,” তিনি বলেছিলেন। “আমি এমন একটি কাজ করছি যা আমি একেবারে পছন্দ করি, এবং আমি মনে করিনি যে এই স্তরের সুখ এবং তৃপ্তি আমার জন্য অ্যাক্সেসযোগ্য বা অর্জনযোগ্য ছিল … এটি একটি দীর্ঘ যাত্রা, এবং আমি এর জন্য খুব কৃতজ্ঞ।”

টেলা ক্লিমেন্ট

এই বছর, ক্লেমেন্ট চারটি সুপার রাগবি প্যাসিফিক দলের খেলোয়াড়দের সাক্ষাৎকার নিয়েছেন, যার মধ্যে বিশ্বের সেরা কিছু খেলোয়াড় রয়েছে। (টেলা ক্লেমেন্ট)

ক্লেমেন্ট তার প্ল্যাটফর্ম ব্যবহার করেছেন অন্যান্য লোকেদের সাথে সংযোগ স্থাপনের জন্য যাদের সিন্ড্রোম বা অক্ষমতা আছে। তার মিশন হল অল্পবয়সী লোকেদের সাথে কীভাবে আচরণ করা যায় সে সম্পর্কে অন্যদের শিক্ষিত করা যারা মনে করে যে তারা “দেখা বা শোনা যায় না” – তা ক্রীড়াক্ষেত্রে হোক বা দৈনন্দিন জীবনে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“আমি যখন ছোট ছিলাম তখন আমার বর্তমানের মতো একজনকে আমার সত্যিই প্রয়োজন ছিল,” তিনি বলেছিলেন। “এখন অন্য লোকেদের জন্য সেখানে থাকা একটি পূর্ণ-বৃত্ত মুহূর্ত।”

“অন্ধকার সময়” সত্ত্বেও তিনি অভিজ্ঞ, ক্লেমেন্ট বলেছিলেন যে মোবিয়াস সিন্ড্রোম নিয়ে জন্মগ্রহণ করা এবং হাসতে না পারা “সর্বশ্রেষ্ঠ উপহার” হয়ে উঠেছে।

টেলা ক্লিমেন্ট

ক্লেমেন্ট বলেছেন যে তিনি অন্যান্য ক্রীড়া সংস্থাগুলিকে তাদের দলে আরও অন্তর্ভুক্ত করতে সহায়তা করার লক্ষ্য রেখেছেন। “আমি অল্প বয়স থেকেই জানি যে আমি মানুষকে সাহায্য করতে চাই,” সে বলল। (টেলা ক্লেমেন্ট)

“আমরা সবাই ভিন্ন এবং অনন্য জন্মগ্রহণ করেছি,” তিনি বলেছিলেন। “এটি আমাকে আমার ভয়েস ব্যবহার করার এবং আমার পার্থক্য নিয়ে গর্বিত হওয়ার সুযোগ দিয়েছে।”

“বেঁচে থাকা একটি উপহার, এবং মোবিয়াস সিনড্রোম নিয়ে জন্মগ্রহণ করা একটি বিশেষ জিনিস। এটি আমাদের কম যোগ্য, সুন্দর বা আশ্চর্যজনক করে তোলে না।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

যদিও সে চিরাচরিত অর্থে হাসতে পারে না, ক্লিমেন্ট বলেছেন তার নিজস্ব সংস্করণ রয়েছে।

“আমি মনে করি প্রত্যেকের হাসি আলাদা, ঠিক যেমন অন্য সবাই আলাদা,” তিনি বলেছিলেন।

“আমি শুধু আমার নিজের মত হাসি।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

রাগ মানুষকে তাদের লক্ষ্য অর্জনে অনুপ্রাণিত করতে পারে, নতুন গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে: ‘তীক্ষ্ণ ফোকাস’

News Desk

‘অলৌকিক যমজ’ আলাবামার মহিলার জন্ম হয়েছে ডবল জরায়ু সহ: ‘সত্যিকারের চিকিৎসা বিস্ময়’

News Desk

উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত বধিরতা সহ শিশুরা পরীক্ষামূলক জিন থেরাপির মাধ্যমে প্রথমবার শুনতে পায়

News Desk

Leave a Comment