Image default
স্বাস্থ্য

ওজেম্পিক শিশু: মহিলারা দাবি করেন ওজন কমানোর ওষুধ তাদের আরও উর্বর করে তুলছে এবং বিশেষজ্ঞরা একমত

একটি নতুন ধরনের বেবি বুম ঘটতে পারে।

ওজেম্পিক এবং ওয়েগোভির মতো GLP-1 ওষুধ গ্রহণকারী কিছু মহিলারা রিপোর্ট করেছেন যে তারা অপ্রত্যাশিতভাবে গর্ভবতী হচ্ছেন।

TikTok-এ “ওজেম্পিক শিশু” শব্দটি তৈরি করা হয়েছে, যেখানে অনেক মহিলা তাদের অপরিকল্পিত গর্ভধারণের বিষয়ে পোস্ট করেছেন।

ওজেম্পিক, অন্যান্য ওজন কমানোর ওষুধগুলি নতুন বছরের রেজোলিউশনকে শক্তিশালী করতে পারে, বিশেষজ্ঞরা বলছেন

এর মধ্যে রয়েছে মিশিগানের মা ডেব অলিভিয়ারা (@dkalsolive), যিনি 16 ফেব্রুয়ারী একটি ভিডিও পোস্ট করেছেন এবং তার বয়ফ্রেন্ডের সাথে তার “ওজেম্পিক গর্ভাবস্থা” ঘোষণা করেছেন৷

ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি কথোপকথনে, অলিভিয়ারা বলেছিলেন যে গর্ভাবস্থা “একদম আশ্চর্যজনক” ছিল।

ওজেম্পিক গ্রহণ করার সময় কিছু মহিলা অপ্রত্যাশিত গর্ভধারণের রিপোর্ট করছেন। (আইস্টক)

“আমরা সম্প্রতি আমাদের স্বপ্নের বাড়িতে চলে এসেছি এবং সবেমাত্র বাগদান করেছি,” তিনি বলেছিলেন। “আমরা কেবল আমাদের নতুন জীবন উপভোগ করছিলাম যখন আমরা অক্টোবরে একটি শিশুর (ছেলে) আগমনে অবাক হয়েছিলাম।”

অলিভিয়ারার পূর্ববর্তী বিবাহ থেকে দুটি সন্তান রয়েছে এবং তার বর্তমান গর্ভাবস্থা সহ ছয়বার গর্ভবতী হয়েছেন, কিন্তু “অপরিচিত উর্বরতার সমস্যা” অনুভব করেছেন।

“আমার প্রথম ত্রৈমাসিকের ক্ষতি হয়েছিল, দ্বিতীয় ত্রৈমাসিকের ক্ষতি হয়েছিল এবং আমার মৃত জন্ম হয়েছিল,” তিনি বলেছিলেন। “ধন্যবাদ, এই শিশুটি সুপার সুস্থ।”

ওজেম্পিক এবং ওয়েগোভি ওজন কমানোর ওষুধগুলি অ্যালকোহল ব্যবহার ব্যাধির লক্ষণগুলি কমাতে সাহায্য করতে পারে, গবেষণার পরামর্শ

প্রতিটি গর্ভাবস্থা তার শরীরকে পরিবর্তন করে, অলিভিয়ারা বলেন, যা ছিল “ক্ষতির স্মারক।”

“আমি সপ্তাহে চার থেকে পাঁচ দিন ব্যায়ামাগারে দুই বছর কাটিয়েছি,” তিনি বলেছিলেন। “আমি একজন স্বাস্থ্য কোচ এবং একজন ফিটনেস কোচের সাথে কাজ করেছি এবং কিছুই আমাকে শেষ 20 পাউন্ড হারাতে সাহায্য করেনি।”

ওয়েগোভির মাধ্যমে তার ভগ্নিপতি ওজন কমানোর সফলতা পাওয়ার পর, অলিভিয়ারা তার নিজস্ব GLP-1 যাত্রা শুরু করে, যেটি তিনি গর্ভবতী হওয়ার পরে জানতে পেরেছিলেন।

ওজেম্পিক বাক্স

ওজেম্পিকের বক্স, একটি ইনজেকশনযোগ্য অ্যান্টিডায়াবেটিক ওষুধ, একটি ফার্মেসিতে চিত্রিত। ম্যাসাচুসেটস-ভিত্তিক একজন ডাক্তার বলেছেন, “এটি সম্ভবত ‘ওজেম্পিক বেবি’ বুমের প্রধান চালক যা আমরা হঠাৎ দেখছি।” (সেবাস্টিয়ান বোজোন/এএফপি)

ডাঃ অ্যাঞ্জেলা ফিচ, পরিচিত ওয়েলের চিফ মেডিকেল অফিসার এবং ওবেসিটি মেডিসিন অ্যাসোসিয়েশনের সভাপতি, নিশ্চিত করেছেন যে ওজন হ্রাস এবং উর্বরতার মধ্যে পারস্পরিক সম্পর্ক “সুপরিচিত।”

ম্যাসাচুসেটস-ভিত্তিক ফিচ ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে লিখেছে, “এটি সম্ভবত ‘ওজেম্পিক বেবি’ বুমের প্রধান চালক যা আমরা হঠাৎ দেখছি।”

ওজেম্পিক, ওয়েগোভি এবং গর্ভাবস্থার ঝুঁকি: সমস্যাটি সম্পর্কে আপনার যা জানা দরকার

“চিকিৎসক হিসাবে, আমাদের দায়িত্ব অজানাকে জোর দেওয়া এবং নিশ্চিত করা যে মহিলারা গর্ভনিরোধক ব্যবহারকে গুরুত্ব সহকারে গ্রহণ করে – বিশেষত দীর্ঘ-অভিনয় বিপরীত গর্ভনিরোধ (LARC) পদ্ধতিগুলি, যেমন একটি IUD ব্যবহার করা,” ডাক্তার পরামর্শ দিয়েছেন৷

যদিও এই ওষুধগুলির উর্বরতার প্রভাবগুলি ব্যাপকভাবে অধ্যয়ন করা হয়নি, ফিচ বলেছে যে তারা গর্ভনিরোধক সহ “গ্যাস্ট্রিক খালি করা এবং মৌখিক ওষুধের শোষণকে প্রভাবিত করে” বলে পরিচিত।

গর্ভাবস্থার দৌলা

ওজেম্পিক বেবি বুমের “প্রধান চালক” হল ওজন হ্রাস এবং উর্বরতার মধ্যে সম্পর্ক, একজন ডাক্তার পরামর্শ দিয়েছেন। (আইস্টক)

নিউইয়র্কের কলম্বিয়া ইউনিভার্সিটি ফার্টিলিটি সেন্টারের উর্বরতা বিশেষজ্ঞ ড. রাচেল ম্যাককনেল বলেন, তিনি ওজেম্পিক গর্ভধারণের কথা “সব সময়” শুনে থাকেন।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আমি মনে করি যে রোগীদের স্থূলতা আছে, বা ওজন বেশি তারা ওজন কমানোর চেষ্টা করে অনেক ভালো করবে।” “এবং এটি সমর্থন করার জন্য প্রচুর অধ্যয়ন রয়েছে।”

“আমরা রোগীদের গর্ভধারণের চেষ্টা করার আগে অন্তত দুই থেকে তিন মাস ওষুধ বন্ধ রাখতে উত্সাহিত করি।”

ওজন কমানো একজন মহিলার মাসিক চক্রকে নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে, ম্যাককনেল উল্লেখ করেছেন, যা স্থূলতা বা PCOS (পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম) এর মতো অবস্থার রোগীদের “অনেক দ্রুত” গর্ভবতী হতে সাহায্য করতে পারে।

ম্যাককনেল ফিচের সাথে একমত যে GLP-1s জন্মনিয়ন্ত্রণ ওষুধের শোষণ হ্রাস করতে পারে।

ওজেম্পিক এবং ওয়েগোভি ওভারডোজ কলগুলি বেড়েছে, বিশেষজ্ঞরা বলেছেন – বিপজ্জনক ডোজ সম্পর্কে এখানে কী জানা উচিত

“ওজেম্পিক শুধুমাত্র ইনসুলিন বৃদ্ধি করে কাজ করে না, গ্লুকোজের মাত্রা হ্রাস করে, কিন্তু এটি পেট খালি করার গতি কমিয়ে দেয়,” তিনি বলেন।

বিশেষজ্ঞরা ‘অজানা প্রভাব’ সম্পর্কে সতর্ক করেছেন

যদিও কোন নেতিবাচক প্রভাব না হওয়ার সম্ভাবনা “গর্ভকালীন ডায়াবেটিসের মতো গর্ভাবস্থা-সম্পর্কিত অবস্থার জন্য জীবন-পরিবর্তনকারী” হতে পারে, ফিচের মতে, শিশুদের উপর GLP-1 এর প্রভাব অজানা।

ম্যাককনেল যোগ করেছেন, “ওষুধের নিরাপত্তা না জেনে, আমি মনে করি (রোগীদের) সতর্ক হওয়া উচিত এবং এটি গ্রহণ করার সময় গর্ভবতী না হওয়ার চেষ্টা করা উচিত কারণ আমরা দীর্ঘমেয়াদী প্রভাব জানি না।”

উভয় চিকিত্সকই GLP-1 ওষুধ গ্রহণের সময় “ব্যাকআপ বাধা” বা অতিরিক্ত গর্ভনিরোধক ব্যবহার করার পরামর্শ দিয়েছেন।

মহিলা জন্মনিয়ন্ত্রণ পিল খাচ্ছেন

ওজেম্পিকের মতো GLP-1 গ্রহণ করার সময় জন্মনিয়ন্ত্রণকারী নারীদের গর্ভধারণের ঝুঁকি বেশি হতে পারে, বিশেষজ্ঞরা বলছেন। (আইস্টক)

ম্যাককনেলের মতে, গর্ভবতী মহিলাদের জন্য সাধারণ নির্দেশিকা হল গর্ভাবস্থায় ওজেম্পিক বা অন্যান্য জিএলপি-1 গ্রহণ না করা, ভ্রূণের সম্ভাব্য ওষুধের বিষাক্ততা প্রতিরোধ করার জন্য।

“আমরা রোগীদের গর্ভধারণের চেষ্টা করার আগে অন্তত দুই থেকে তিন মাস ওষুধ বন্ধ রাখতে উত্সাহিত করি, কারণ এটির প্রায় পাঁচ সপ্তাহের অর্ধ-জীবন খুব দীর্ঘ,” তিনি বলেছিলেন।

ওজেম্পিক, দ্য হ্যাপি ড্রাগ? অধ্যয়ন সুপারিশ করে ওজন কমানোর ওষুধগুলি হতাশা, উদ্বেগ কমাতে পারে

মা অলিভিয়ারা বলেছিলেন যে তিনি “শিশুর স্বাস্থ্যের জন্য” হঠাৎ বন্ধ করার পরিবর্তে ওজেম্পিক থেকে নিজেকে ছাড়িয়ে নিতে পারতেন।

তিনি বলেন, “আমি অতৃপ্ত ক্ষুধা অনুভব করেছি। আমি স্বাস্থ্যকর খাওয়া, সক্রিয় থাকার এবং GLP-1-তে (যখন) আমার তৈরি করা নতুন স্বাস্থ্যকর অভ্যাসের সাথে লেগে থাকার চেষ্টা করে এটি মোকাবেলা করার চেষ্টা করেছি।”

ওজেম্পিক

শিশুদের উপর GLP-1s-এর প্রভাব অজানা, তবে কোন নেতিবাচক প্রভাব না থাকার সম্ভাবনা “গর্ভকালীন ডায়াবেটিসের মতো গর্ভাবস্থা-সম্পর্কিত অবস্থার জন্য জীবন-পরিবর্তনকারী হতে পারে,” একজন ডাক্তার বলেছেন। (জাকুব পোরজিকি/নূরফটো/গেটি ইমেজ)

গর্ভবতী মা বলেছেন যে তিনি তার গর্ভাবস্থার প্রথম তিন মাসের মধ্যে 20 পাউন্ড ফিরে পেয়েছেন, যা তার মানসিক স্বাস্থ্যকে “উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করেছে”।

“আমি আবার আমার শরীরে খুব অস্বস্তিকর অনুভব করেছি,” সে বলল। “আমি এখন অনুভব করছি যে ওষুধটি আমার সিস্টেমের বাইরে চলে গেছে এবং আমি আবার স্বাভাবিক গর্ভধারণ করতে সক্ষম হয়েছি।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

তিনি যোগ করেছেন, “অনেক ক্ষতির পরে আমরা কেবল খুশি (শিশু) সুস্থ।”

অলিভিয়ারা বলেছেন যে তিনি শিশুর জন্মের পরে ওজেম্পিক নেওয়া আবার শুরু করার পরিকল্পনা করছেন।

গর্ভাবস্থা পরীক্ষা সহ মহিলা

এই ওষুধগুলি গ্রহণ করার সময় রোগীদের “গর্ভবতী না হওয়ার চেষ্টা” করা উচিত কারণ পার্শ্ব প্রতিক্রিয়া অজানা, একজন ডাক্তার পরামর্শ দিয়েছেন। (আইস্টক)

“আমি মনে করি এটি একটি হাতিয়ার এবং এটিকে একটি হিসাবে ব্যবহার করা জেনে এটিতে যাওয়া মানুষের পক্ষে গুরুত্বপূর্ণ,” তিনি বলেছিলেন। “দীর্ঘমেয়াদী ফলাফলের জন্য জীবনধারা পরিবর্তন করা আপনার উপর নির্ভর করে।”

ম্যাককনেল অন্যান্য GLP-1 রোগীদের এই ওষুধগুলি গ্রহণ বন্ধ করে দেওয়ার পরে, ভাল খাওয়া এবং ব্যায়াম করা সহ তাদের স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখার জন্য একটি পরিকল্পনা করার পরামর্শ দেন।

GLP-1 গুলি এমন লোকদের জন্য যাদের “আসলে ওজন কমানো দরকার” এবং উর্বরতার উদ্দেশ্যে নেওয়া উচিত নয়, একজন ডাক্তার রোগীদের স্মরণ করিয়ে দেন।

ডাক্তার রোগীদের মনে করিয়ে দিয়েছেন যে GLP-1 গুলি এমন লোকদের জন্য যাদের “আসলে ওজন কমানো দরকার” এবং উর্বরতার উদ্দেশ্যে নেওয়া উচিত নয়।

Ozempic এবং Wegovy-এর নির্মাতা Novo Nordisk, গর্ভাবস্থায় GLP-1 ওষুধ গ্রহণকারী মহিলাদের থেকে স্বাস্থ্য তথ্য সংগ্রহ করার জন্য একটি Wegovy প্রেগন্যান্সি রেজিস্ট্রি তৈরি করেছে।

ড্যানিশ ফার্মাসিউটিক্যাল কোম্পানি নভো নরডিস্ক সদর দপ্তর

Ozempic এবং Wegovy-এর নির্মাতা Novo Nordisk, গর্ভাবস্থায় GLP-1 ওষুধ গ্রহণকারী মহিলাদের থেকে স্বাস্থ্য তথ্য সংগ্রহ করার জন্য একটি Wegovy প্রেগন্যান্সি রেজিস্ট্রি তৈরি করেছে। (লিসেলোট সাব্রো/স্ক্যানপিক্স ডেনমার্ক/এএফপি)

“ওয়েগোভি প্রেগন্যান্সি রেজিস্ট্রির লক্ষ্য হল স্বাস্থ্যসেবা প্রদানকারী, রোগী এবং গবেষকদের গর্ভাবস্থায় Wegovy … এবং অন্যান্য ওজন কমানোর ওষুধের নিরাপত্তা সম্পর্কে আরও ভালভাবে বুঝতে সাহায্য করা,” রেজিস্ট্রি বলে৷

“গবেষণাটি গর্ভবতী মহিলাদের এবং তাদের 1 বছর বয়স পর্যন্ত শিশুদের স্বাস্থ্য সংক্রান্ত তথ্য সংগ্রহ করে নথিভুক্ত গর্ভবতী মহিলাদের নিজের এবং তাদের যত্ন বা তাদের শিশুদের যত্নের সাথে জড়িত স্বাস্থ্যসেবা প্রদানকারীদের কাছ থেকে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ওয়েগোভি ওয়েবসাইট বলে যে ওষুধটি “ভ্রূণের ক্ষতির কারণ হতে পারে” এবং তারা গর্ভবতী হলে মহিলাদের ব্যবহার বন্ধ করার পরামর্শ দেয়।

ফক্স নিউজ ডিজিটাল অতিরিক্ত মন্তব্যের জন্য নভো নরডিস্কের সাথে যোগাযোগ করেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের জীবনধারা লেখক।

Source link

Related posts

ভালো থাকুন: ‘শুকনো ডুবে যাওয়ার’ সতর্কতা চিহ্নগুলো চিনুন এবং দ্রুত ব্যবস্থা নিন

News Desk

বিশ্ব অটিজম সচেতনতা দিবস সম্পর্কে সমস্ত কিছু: এটি কী এবং কীভাবে উদযাপন করা যায়

News Desk

মহিলা মামলা করেছেন, বলেছেন ডাক্তার 34 বছর আগে তাকে গর্ভবতী করতে তার নিজের শুক্রাণু ব্যবহার করেছিলেন

News Desk

Leave a Comment