Image default
স্বাস্থ্য

গবেষণায় মস্তিষ্ক এবং অন্যান্য অঙ্গে মাইক্রোপ্লাস্টিকের প্রমাণ পাওয়া যায়

দুটি নতুন গবেষণায় বর্ণনা করা হয়েছে যে ক্ষুদ্র মাইক্রোপ্লাস্টিকগুলি মানুষের অঙ্গ-প্রত্যঙ্গে এমনকি ইঁদুরের মস্তিষ্কেও শেষ হতে পারে।

10 এপ্রিল এনভায়রনমেন্টাল হেলথ পার্সপেক্টিভসে প্রকাশিত একটি গবেষণায় চার থেকে আট সপ্তাহের মধ্যে স্বাস্থ্যকর ইঁদুরকে মাইক্রোপ্লাস্টিক খাওয়ানো জড়িত। বিজ্ঞানীরা পরে দেখতে পান ইঁদুরের বিভিন্ন অঙ্গ দূষিত।

গবেষণার ফলাফল বিভাগে লেখা হয়েছে, “ইঁদুরের মধ্যে যেগুলি মাইক্রোস্ফিয়ার গ্রহণ করে, আমরা মস্তিষ্ক, লিভার এবং কিডনি সহ দূরবর্তী টিস্যুতে পলিস্টাইরিন মাইক্রোস্ফিয়ার সনাক্ত করেছি।”

“অতিরিক্ত, আমরা কোলন, লিভার এবং মস্তিষ্কে ঘটে যাওয়া বিপাকীয় পার্থক্যগুলির বিষয়ে রিপোর্ট করি, যা ঘনত্ব এবং মাইক্রোস্ফিয়ার এক্সপোজারের ধরণের উপর নির্ভরশীল ডিফারেনশিয়াল প্রতিক্রিয়া দেখায়।”

বিজ্ঞানীরা একটি সহজ নতুন প্রক্রিয়া প্রকাশ করেছেন যা প্রতিদিনের জিনিসগুলি থেকে বিষাক্ত রাসায়নিকগুলি দূর করতে সাহায্য করতে পারে

মানবদেহে মাইক্রোপ্লাস্টিকের প্রভাব নিয়ে গবেষণা করছেন চিকিৎসক ও গবেষকরা। (গেটি ইমেজ / iStock)

৫ এপ্রিল জার্নাল অফ হ্যাজার্ডাস ম্যাটেরিয়ালস-এ প্রকাশিত আরেকটি গবেষণায় মানুষ এবং ইঁদুর উভয়ের উপর পরীক্ষা করা হয়েছে। গবেষকরা দেখেছেন যে 50 বছরের কম বয়সী রোগীদের পিত্তথলিতে উল্লেখযোগ্যভাবে বেশি বিষাক্ত পদার্থ রয়েছে – যা পিত্তথলিতে অতিরিক্ত পিত্তের শক্ত টুকরো। মাইক্রোপ্লাস্টিক খাওয়ানোর পরে, গবেষণায় ইঁদুরের পিত্তথলির পাথর দ্রুত গতিতে তৈরি হয়েছিল।

“আমাদের গবেষণায় মানুষের পিত্তথলিতে মাইক্রোপ্লাস্টিকের উপস্থিতি প্রকাশ করা হয়েছে, যা বড় কোলেস্টেরল-মাইক্রোপ্লাস্টিক হেটেরোঅ্যাগ্রিগেট গঠন করে এবং অন্ত্রের মাইক্রোবায়োটা পরিবর্তন করে কোলোলিথিয়াসিসকে বাড়িয়ে তুলতে তাদের সম্ভাব্যতা প্রদর্শন করে,” কাগজে বলা হয়েছে।

মানুষের উপর মাইক্রোপ্লাস্টিকের প্রভাবগুলি তদন্ত করা হচ্ছে, এবং এটি ব্যাপক উদ্বেগের কারণ হয়েছে – বিশেষ করে কারণ বেশিরভাগ আমেরিকানরা তাদের সারা জীবন তাদের সংস্পর্শে এসেছে। ডঃ জ্যানেট নেশেইওয়াত ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে মাইক্রোপ্লাস্টিক “সর্বত্র রয়েছে।”

মার্কিন পানীয় জলে ‘চিরকালের রাসায়নিক’ পাওয়া গেছে, মানচিত্র সর্বোচ্চ স্তরের ‘হট স্পট’ দেখায়

গবেষণা দলের মস্তিষ্ক স্ক্যান

অনেক চিকিৎসা পেশাদার মাইক্রোপ্লাস্টিক গ্রহণ মানুষের উপর প্রভাব সম্পর্কে উদ্বিগ্ন। (আইস্টক)

“আমরা তাদের অজান্তে অভূতপূর্ব মাত্রায় সেবন করছি, সেগুলিকে গ্রাস করছি এবং শ্বাস নিচ্ছি,” তিনি ব্যাখ্যা করেছিলেন। “মাইক্রোপ্লাস্টিক, বিশেষ করে উচ্চ মাত্রায়, শরীরে প্রদাহ সৃষ্টি করে।”

“যেকোন বিদেশী শরীর যেমন একটি মাইক্রোপ্লাস্টিক শরীরে জ্বালা এবং প্রদাহ সৃষ্টি করতে পারে যা জমা হতে পারে, কোষের স্বাভাবিক কার্যকারিতা ব্যাহত করতে পারে এবং অঙ্গের আঘাত বৃদ্ধির দিকে পরিচালিত করতে পারে।”

নেশেইওয়াত বলেছেন যে মাইক্রোপ্লাস্টিকের স্পষ্টভাবে ক্ষতিকারক প্রভাব রয়েছে যা তারা কোন অঙ্গে যাওয়ার পথ খুঁজে পায় তার উপর নির্ভর করে। একজনের মাইক্রোপ্লাস্টিক গ্রহণ কমাতে, তিনি প্লাস্টিক পণ্যের চেয়ে কাচ বেছে নেওয়ার এবং কম মাইক্রোপ্লাস্টিক দূষণ সহ খাবার বেছে নেওয়ার পরামর্শ দেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ম্যাগনিফাইং গ্লাস মাইক্রোপ্লাস্টিক

একজন জীববিজ্ঞানী 26শে নভেম্বর, 2019-এ এথেন্সের কাছে হেলেনিক সেন্টার ফর মেরিন রিসার্চ-এ সমুদ্রের প্রজাতিতে পাওয়া মাইক্রোপ্লাস্টিকগুলি দেখছেন৷ (Getty Images এর মাধ্যমে লুইসা গৌলিয়ামাকি/এএফপি)

“মাইক্রোপ্লাস্টিকগুলি চাপ এবং প্রদাহ সৃষ্টি করে এবং লিভারের কার্যকারিতা নষ্ট করে লিভারকে প্রভাবিত করতে পারে,” তিনি বলেছিলেন। “মস্তিষ্কে, এটি নিউরোইনফ্লেমেশন সৃষ্টি করে এবং মস্তিষ্কের সংকেতকে ব্যাহত করে।”

ফক্স নিউজের চিকিৎসা অবদানকারী ডাঃ মার্ক সিগেল অবশ্য ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে মানুষের উপর মাইক্রোপ্লাস্টিকের প্রভাব এখনও অজানা।

“যদিও আমাদের এটিকে ট্র্যাক করতে হবে, তবে এখনও কোনও সরাসরি প্রমাণ নেই যে কোষে মাইক্রোপ্লাস্টিকগুলি অপ্রীতিকর স্বাস্থ্যের ফলাফলের দিকে নিয়ে যায়,” তিনি ব্যাখ্যা করেছিলেন। “এটি আরও জমা হওয়ার কারণে ভুল প্রমাণিত হতে পারে, এবং আমি অবশ্যই রাসায়নিক ছিটানো বা দূষিত পানি বা পরিবেশে যেখানে বর্জ্য খারাপভাবে সঞ্চয় করা হয়েছিল সেখানে ক্যান্সারের ঝুঁকি সম্পর্কে উদ্বিগ্ন।”

ইঁদুর খাচ্ছে

স্বাস্থ্যের উপর মাইক্রোপ্লাস্টিকের প্রভাব সম্পর্কে সাম্প্রতিক বৈজ্ঞানিক গবেষণায় ইঁদুর পরীক্ষা করা হয়েছিল। (আইস্টক)

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“একই সময়ে, সবচেয়ে বড় স্বাস্থ্য ঝুঁকি এখনও আসীন আচরণ, স্থূলতা, চিকিত্সা না করা উচ্চ রক্তচাপ, খারাপ ঘুম এবং সামান্য ব্যায়াম থেকে আসে,” তিনি যোগ করেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন foxnews.com/health.

Source link

Related posts

COVID-19 মুখের অন্ধত্বের কারণ হতে পারে, গবেষণা পরামর্শ দেয়

News Desk

অটোইমিউন রোগে আক্রান্তদের জন্য, আদা প্রদাহ নিয়ন্ত্রণে ‘গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে’, গবেষণায় দেখা গেছে

News Desk

আইওয়া মহিলা যিনি জাল ক্যান্সার দাবি করেছেন: "আমি টাকার জন্য এটা করিনি"

News Desk

Leave a Comment