Image default
স্বাস্থ্য

মার্কিন পানীয় জলে পাওয়া ‘ফরএভার রাসায়নিক’, মানচিত্র সর্বোচ্চ স্তরের ‘হট স্পট’ দেখায়

আপনার পানীয় জলে সম্ভাব্য ক্ষতিকারক রাসায়নিক থাকার ঝুঁকি আপনার জিপ কোডের উপর নির্ভর করতে পারে।

8 এপ্রিল নেচার জিওসায়েন্স জার্নালে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে মার্কিন যুক্তরাষ্ট্রের নির্দিষ্ট কিছু অংশে পানীয় জলে বেশি পরিমাণে পিএফএএস (পারফ্লুরোঅ্যালকাইল পদার্থ) পাওয়া গেছে।

PFAS – “চিরকালের রাসায়নিক” নামেও পরিচিত কারণ তারা কীভাবে ধীরে ধীরে ভেঙে যায় – শিল্প প্রক্রিয়া এবং ভোক্তা পণ্য তৈরির সময় ব্যবহৃত রাসায়নিকগুলির একটি গ্রুপ।

বিজ্ঞানীরা একটি সহজ নতুন প্রক্রিয়া প্রকাশ করেছেন যা প্রতিদিনের জিনিসগুলি থেকে বিষাক্ত রাসায়নিকগুলি দূর করতে সাহায্য করতে পারে

দুটি প্রধান রাসায়নিক হল পারফ্লুরোওকটানোয়িক অ্যাসিড (পিএফওএ) এবং পারফ্লুরোওকটেন সালফোনেট (পিএফওএস)।

পানীয় জল সহ – এই রাসায়নিকগুলির সংস্পর্শে আসার অনেক উপায় রয়েছে৷

8 এপ্রিল নেচার জিওসায়েন্স জার্নালে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে মার্কিন যুক্তরাষ্ট্রের নির্দিষ্ট কিছু অংশে পানীয় জলে বেশি পরিমাণে পিএফএএস (পারফ্লুরোঅ্যালকাইল পদার্থ) পাওয়া গেছে। (প্রকৃতি ভূ-বিজ্ঞান)

পরিবেশে পিএফএএস-এর ব্যাপকতা নির্ধারণের জন্য, অস্ট্রেলিয়ার সিডনিতে নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের (UNSW) গবেষকরা 2004 সালের 273 টি গবেষণার একটি বিশ্বব্যাপী ডেটাসেট বিশ্লেষণ করেছেন।

গবেষণায় ভূ-পৃষ্ঠের পানির 12,000টিরও বেশি নমুনা (জল যা মাটিতে সংগ্রহ করে) এবং ভূগর্ভস্থ জলের 33,900টিরও বেশি নমুনা (জল ভূগর্ভস্থ, ভূপৃষ্ঠের নীচে পাওয়া গেছে) এর তথ্য অন্তর্ভুক্ত করেছে।

জল এবং গৃহস্থালীর বস্তুর রাসায়নিক গর্ভাবস্থা, জীবিত জন্মের সম্ভাবনা হ্রাস করতে পারে: নতুন গবেষণা

“আমরা বৈজ্ঞানিক জার্নাল এবং সরকারী প্রতিবেদন এবং ওয়েবসাইট সহ জলের ডেটাতে PFAS ঘনত্বের জন্য সর্বত্র অনুসন্ধান করেছি,” গবেষণার সিনিয়র লেখক ডেনিস ও’কারোল, একজন ইউএনএসডব্লিউ ইঞ্জিনিয়ারিং অধ্যাপক, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“আমরা এই জলের নমুনাগুলিতে PFAS ঘনত্বকে আন্তর্জাতিক প্রবিধানের সাথে তুলনা করেছি। আমরা ভোক্তা পণ্যগুলিতে যা পেয়েছি তার সাথে বিশ্লেষণ করা PFAS-এর প্রকারগুলিকেও তুলনা করেছি।”

জলের নমুনা

গবেষণায় ভূ-পৃষ্ঠের পানির 12,000টিরও বেশি নমুনা (জল যা মাটিতে সংগ্রহ করে) এবং ভূগর্ভস্থ জলের 33,900টিরও বেশি নমুনা (জল ভূগর্ভস্থ, ভূপৃষ্ঠের নীচে পাওয়া গেছে) এর তথ্য অন্তর্ভুক্ত করেছে। (আইস্টক)

গবেষণার ফলাফল অনুসারে প্রায় 70% নমুনায় PFAS-এর মাত্রা ছিল যা কানাডার ন্যূনতম নিরাপত্তা মান (30 ন্যানোগ্রাম প্রতি লিটার) অতিক্রম করেছে, যেখানে 6%-এ ইউরোপীয় ইউনিয়নের মান (100 ng প্রতি লিটার) থেকে বেশি রাসায়নিক ছিল।

মার্কিন যুক্তরাষ্ট্রে, PFAS “হট স্পট” মিডওয়েস্ট, নিউ ইংল্যান্ড এবং পশ্চিম উপকূলে কেন্দ্রীভূত ছিল, ফলাফলগুলিকে চিত্রিত করে একটি মানচিত্র অনুসারে – যদিও রাসায়নিকগুলি সারা দেশের অন্যান্য অঞ্চলেও সনাক্ত করা হয়েছিল।

বিশ্বব্যাপী, অস্ট্রেলিয়া, ইউরোপ এবং চীন উচ্চ মাত্রা দেখিয়েছে।

বসন্ত পরিষ্কারের সময় ব্যবহার করার জন্য অ-বিষাক্ত পরিষ্কারের পণ্য

“আজ অবধি, কেউ আমাদের জলে PFAS এর বৈশ্বিক পরিধি দেখেনি এবং এটিকে আন্তর্জাতিক পানীয় জলের মানগুলির সাথে তুলনা করেনি,” উল্লেখ করেছেন ও’ক্যারল৷

“আমাদের গবেষণায় দেখা গেছে যে নমুনাযুক্ত জলের একটি উল্লেখযোগ্য ভগ্নাংশ এখতিয়ার এবং পিএফএএস উত্সের উপর নির্ভর করে অতিরিক্ত পরিমাণের সাথে PFAS পানীয় জল নির্দেশিকা মানকে অতিক্রম করেছে।”

PFAS এর স্বাস্থ্য ঝুঁকি

ডাঃ মার্ক ফিশার, ইন্টারন্যাশনাল এসওএস-এর আঞ্চলিক মেডিকেল ডিরেক্টর, একটি স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকি প্রশমন কোম্পানি, লন্ডনে সদর দফতর, উল্লেখ করেছেন যে বেশিরভাগ আমেরিকানদেরও তাদের রক্তে এই রাসায়নিক রয়েছে।

“যদিও সাম্প্রতিক বছরগুলিতে এই রাসায়নিকগুলির ব্যবহার হ্রাস পেয়েছে, তবে এগুলি ভেঙে ফেলা কঠিন, তাই এগুলি এখনও কিছু খাদ্য, জল এবং ভোক্তা পণ্যের পাশাপাশি মাটি এবং পরিবেশের মধ্যে পাওয়া যায়,” ফিশার, যিনি ছিলেন না ইউএনএসডব্লিউ গবেষণায় জড়িত, ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছেন।

মহিলা ডাক্তার

PFAS এর সাথে যুক্ত স্বাস্থ্য ঝুঁকির মধ্যে রয়েছে ক্যান্সার, লিভারের এনজাইম বৃদ্ধি, জন্মের কম ওজন, হার্টের সমস্যা এবং উচ্চতর কোলেস্টেরল। (আইস্টক)

সিডিসি অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রের বেশিরভাগ লোক এই রাসায়নিকগুলির সংস্পর্শে এসেছে, সম্ভবত দূষিত খাবার বা তাদের পানীয় জলের মাধ্যমে।

পিএফএএসের সাথে যুক্ত স্বাস্থ্য ঝুঁকির মধ্যে রয়েছে ক্যান্সার, লিভারের এনজাইম বৃদ্ধি, জন্মের কম ওজন এবং উচ্চ কোলেস্টেরল, ফিশার বলেন।

“PFAS দূষণ 50 টি রাজ্যে পানীয় জলে চিহ্নিত করা হয়েছে।”

এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি (ইপিএ) অনুসারে অন্যান্য সম্ভাব্য বিপদের মধ্যে রয়েছে হার্টের সমস্যা, এছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা এবং উন্নয়নমূলক ক্ষতি।

“এনভায়রনমেন্টাল ওয়ার্কিং গ্রুপের মতে, সমস্ত 50 টি রাজ্যে পানীয় জলে PFAS দূষণ সনাক্ত করা হয়েছে,” ফিশার বলেছেন।

“এটি বলেছিল, এই রাসায়নিকগুলির মাত্রা রাজ্য এবং শহরগুলিতে পরিবর্তিত হয়।”

স্টাডি সীমাবদ্ধতা

গবেষণায় কিছু সীমাবদ্ধতা ছিল, গবেষকরা স্বীকার করেছেন।

“আমরা আমাদের জলের তুলনায় ভোক্তা পণ্যগুলিতে PFAS এর অনেক বিস্তৃত পরিসর পরিমাপ করেছি,” ও’ক্যারল বলেছেন।

জল ঘৃণা? একটি এনএফএল স্পোর্টস ডায়েটিশিয়ানের মতে এখানে 5টি স্বাস্থ্যকর বিকল্প রয়েছে

“যেমন, আমাদের জলে পিএফএএসের পরিসর সম্পর্কে আমাদের সত্যিই খুব ভাল ধারণা নেই।”

গবেষকরা যা খুঁজে পেতে পারে তার মধ্যে ডেটাও সীমাবদ্ধ ছিল, তিনি উল্লেখ করেছেন।

“যেহেতু আমরা সস্তায় রাসায়নিক ব্যবহার করতে পারি তার মানে এই নয় যে আমাদের উচিত।”

“যদিও আমাদের কাছে 45,000 টিরও বেশি জলের নমুনার ডেটা ছিল, এমনকি আরও বেশি ডেটা দরকারী হবে, বিশেষত বিশ্বের এমন কিছু অংশের জন্য যেখানে আমাদের সীমিত ডেটা ছিল।”

পানিতে পিএফএএসের প্রকৃত পরিমাণ গবেষণার ফলাফলের চেয়ে বেশি হতে পারে, ও’ক্যারল যোগ করেছেন।

সুখী সুন্দরী যুবতী জল পান করছেন

সিডিসি অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে বেশিরভাগ লোকই পিএফএএস রাসায়নিকের সংস্পর্শে এসেছে, সম্ভবত দূষিত খাবার বা তাদের পানীয় জলের মাধ্যমে। (আইস্টক)

“বর্তমান পর্যবেক্ষণ অনুশীলনগুলি সম্ভবত পরিবেশে PFAS কে অবমূল্যায়ন করে, PFAS এর সীমিত স্যুট যা সাধারণত পরিমাপ করা হয় তবে নিয়ন্ত্রক উদ্বেগের বিষয় বলে মনে করা হয়,” তিনি বলেছিলেন।

ও’ক্যারল উল্লেখ করেছেন যে এইগুলি দৈনন্দিন জীবনে ব্যবহৃত অনেক ধরণের রাসায়নিকগুলির মধ্যে একটি।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“একটি সমাজ হিসাবে, আমরা যে রাসায়নিকগুলি ব্যবহার করি তা বিবেচনা করতে হবে এবং কিছু ব্যবহার কমাতে হবে,” তিনি পরামর্শ দেন।

“আমরা সস্তায় একটি রাসায়নিক ব্যবহার করতে পারি তার মানে এই নয় যে আমাদের উচিত।”

সর্বশেষ PFAS প্রবিধান

10 এপ্রিল, EPA পানীয় জলে অনুমোদিত PFAS রাসায়নিকের পরিমাণের উপর নতুন সীমা চূড়ান্ত করেছে।

নতুন মান 100 মিলিয়ন মানুষের জন্য এক্সপোজার কমাতে পারে, সম্ভাব্যভাবে হাজার হাজার মৃত্যু এবং কয়েক হাজার গুরুতর অসুস্থতা প্রতিরোধ করতে পারে, সংস্থাটি একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে।

10 এপ্রিল, EPA পানীয় জলে অনুমোদিত PFAS রাসায়নিকের পরিমাণের উপর নতুন সীমা চূড়ান্ত করেছে। (পাভলো গনচার/সোপা ইমেজ/লাইটরকেট গেটি ইমেজ এর মাধ্যমে)

এটি “প্রথম জাতীয়, আইনত প্রয়োগযোগ্য পানীয় জলের মান” পিএফএএস-এর স্বাস্থ্য ঝুঁকি থেকে মানুষকে রক্ষা করার জন্য, সংস্থাটি বলেছে।

রিলিজ অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে 66,000 পাবলিক পানীয় জল ব্যবস্থার নতুন মান পূরণের জন্য PFAS মাত্রা কমাতে তিন বছর সময় লাগবে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

EPA পাবলিক ওয়াটার সিস্টেম এবং ব্যক্তিগত কূপগুলির PFAS পরীক্ষা এবং চিকিত্সা সক্ষম করার জন্য দ্বিপক্ষীয় অবকাঠামো আইনের মাধ্যমে প্রদত্ত নতুন অর্থায়নে $ 1 বিলিয়ন ঘোষণা করেছে।

ফক্স নিউজ ডিজিটাল মন্তব্যের জন্য EPA এবং আমেরিকান ওয়াটার ওয়ার্কস অ্যাসোসিয়েশনের কাছে পৌঁছেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

কুয়াশা উত্তর-পূর্ব এবং এর বাইরেও কয়েকদিন ধরে ঝুলতে পারে, বিশেষজ্ঞরা সতর্ক করেছেন

News Desk

শীতকালীন রোগ ও তার প্রতিকার

News Desk

ইউএস মেডিকেল ছাত্রদের এক চতুর্থাংশ স্কুল ছেড়ে যাওয়ার কথা বিবেচনা করে এবং বেশিরভাগ রোগীদের চিকিত্সা নাও করতে পারে: নতুন সমীক্ষা

News Desk

Leave a Comment