Image default
স্বাস্থ্য

ঘুমের সমস্যা হচ্ছে? এটি এই আশ্চর্যজনক কারণে হতে পারে, বিশেষজ্ঞরা বলছেন

একটি আদর্শ ঘুমের পরিবেশ তৈরি করার সময়, আপনি আলো, তাপমাত্রা এবং শব্দের কথা ভাবতে পারেন — কিন্তু খাবারের কী হবে?

বিশেষজ্ঞদের মতে, আপনি দিনে যা খান তা রাতে আপনার ঘুমের উপর আশ্চর্যজনক প্রভাব ফেলতে পারে।

“ভালো ঘুমের গুণমান নিশ্চিত করার জন্য খাবারের পছন্দ একটি অপরিহার্য বিবেচ্য বিষয়। কিছু ধরণের খাবার ঘুমের উন্নতি ঘটাতে পারে যখন অন্যরা ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে,” নিউ ইয়র্কের একটি ঘুম বিশ্লেষণ কোম্পানি ওয়েসপারের প্রধান ঘুম বিশেষজ্ঞ ডাঃ চেলসি রোহরশেইব ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। .

ঘুমের অভাব একটি ‘নিরব মহামারী’ এর কারণ হতে পারে, বিশেষজ্ঞরা সতর্ক করেছেন

এখানে কি জানতে হবে.

লক্ষণ যে খাবার ঘুমের সাথে হস্তক্ষেপ করছে

ক্যালিফোর্নিয়ার স্লিপোপলিসের প্রধান চিকিৎসা উপদেষ্টা ডঃ রাজ দাশগুপ্তের মতে, খাওয়ার পরে যদি আপনি ঘুমিয়ে পড়তে লড়াই করেন, রাতে প্রায়শই জেগে থাকেন বা বুকজ্বালা, অ্যাসিড রিফ্লাক্স বা বদহজমের সম্মুখীন হন তবে আপনার খাবারের পছন্দগুলি অপরাধী হতে পারে।

আপনি যা খান তা আপনার রাতে কতটা ভাল ঘুমানোর উপর প্রভাব ফেলতে পারে, বিশেষজ্ঞরা বলছেন। (আইস্টক)

অন্যান্য সতর্কতা লক্ষণগুলির মধ্যে রয়েছে অস্থিরতা বা পেটে অস্বস্তি অনুভব করা, রাতে আরও ঘন ঘন বাথরুম বিরতির প্রয়োজন, বা ঘুম থেকে উঠে অস্থিরতা বা অস্থির বোধ করা।

“তীব্র স্বপ্ন বা দুঃস্বপ্ন দেখা বা আপনার স্বাভাবিক ঘুমের রুটিনে পরিবর্তন লক্ষ্য করা” অন্যান্য ইঙ্গিত যে খাবার ঘুমের সাথে হস্তক্ষেপ করতে পারে, দাশগুপ্ত বলেন।

“এই সংকেতগুলিতে মনোযোগ দেওয়া আপনাকে কিছু খাবার বা পানীয় আপনার ঘুমের গুণমানের সাথে তালগোল পাকিয়েছে কিনা তা নির্ধারণ করতে সাহায্য করতে পারে, যাতে আপনি আরও ভাল বিশ্রামের জন্য প্রয়োজন অনুসারে সামঞ্জস্য করতে পারেন,” তিনি বলেছিলেন।

মানসম্পন্ন ঘুমের জন্য খাওয়া সেরা খাবার

রোহরশেইবের মতে, যে খাবারগুলি ভাল ঘুমকে উত্সাহিত করে তার মধ্যে রয়েছে ভাল পরিমাণে চর্বিহীন প্রোটিনযুক্ত খাবার, উচ্চ ফাইবারযুক্ত খাবার এবং জটিল কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার।

“এই খাবারের সংমিশ্রণটি আমাদের সারা রাত পূর্ণ এবং তৃপ্ত বোধ করে এবং আমাদের ক্ষুধা থেকে জেগে উঠতে বাধা দেয়,” তিনি বলেছিলেন।

মধ্যরাত্রি জলখাবার

“তীব্র স্বপ্ন বা দুঃস্বপ্ন দেখা বা আপনার স্বাভাবিক ঘুমের রুটিনে পরিবর্তন লক্ষ্য করা” অন্যান্য ইঙ্গিত যে খাবারের পছন্দ ঘুমের সাথে হস্তক্ষেপ করতে পারে, একজন বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

“এটি বদহজম এবং অম্বল হওয়ার ঝুঁকিও কমায়।”

তিনি বলেন, দুগ্ধজাত খাবারগুলি বিশেষভাবে উপকারী, কারণ এতে ট্রিপটোফ্যান রয়েছে, একটি অ্যামিনো অ্যাসিড যা সেরোটোনিন এবং মেলাটোনিন উত্পাদনের জন্য প্রয়োজনীয়, ঘুমের জন্য প্রয়োজনীয় দুটি রাসায়নিক।

“ভালো ঘুমের গুণমান নিশ্চিত করার জন্য খাদ্য পছন্দ একটি অপরিহার্য বিবেচনা।”

দাশগুপ্তের মতে কলা ঘুমের উন্নতিতেও সাহায্য করতে পারে।

“এগুলিতে ম্যাগনেসিয়াম এবং ট্রিপটোফ্যান রয়েছে, যা আপনাকে শিথিল করতে এবং ঘুম-প্ররোচিত হরমোনের উৎপাদন বাড়াতে সাহায্য করতে পারে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

চিনাবাদামের বাটি

বাদাম পেশী শিথিল করার জন্য ম্যাগনেসিয়াম সরবরাহ করে এবং রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল রাখতে প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বিও ধারণ করে, একজন বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

বাদাম এছাড়াও পেশী শিথিল জন্য ম্যাগনেসিয়াম প্রদান; রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল রাখতে তাদের মধ্যে প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বি থাকে, তিনি বলেন।

“চেরিতে প্রাকৃতিক মেলাটোনিন থাকে, সম্ভাব্যভাবে আপনার ঘুম-জাগরণ চক্রকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে,” দাশগুপ্ত বলেন।

6টি বায়োমার্কার অপ্টিমাইজ করে আপনার ঘুমের উন্নতি করুন: ‘স্বাস্থ্যের জন্য অবিচ্ছেদ্য’

ওটমিলও ঘুমের উপযোগী খাবার।

“এর জটিল কার্বোহাইড্রেট সেরোটোনিনের মাত্রা বাড়ায়, যখন এর মেলাটোনিন উপাদান ঘুম নিয়ন্ত্রণ করতে সাহায্য করে,” বলেন দাশগুপ্ত।

থ্যাঙ্কসগিভিং সময় আমরা সবাই শুনে থাকি, টার্কিতে প্রচুর পরিমাণে ট্রিপটোফেন রয়েছে, যা সেরোটোনিন এবং মেলাটোনিন উৎপাদনে সহায়তা করে, দাশগুপ্ত উল্লেখ করেছেন।

ক্যাশিয়ার চেকআউট স্কেলে বসে একগুচ্ছ কলা।

কলা মানসম্পন্ন ঘুমের জন্য সাহায্য করতে পারে কারণ এতে ম্যাগনেসিয়াম এবং ট্রিপটোফ্যান থাকে, যা শিথিলতাকে উৎসাহিত করতে পারে, একজন বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

“কিউই অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং সেরোটোনিন দ্বারা লোড করা হয়, যা সবই ঘুমের ধরণ নিয়ন্ত্রণকে সমর্থন করে,” তিনি বলেছিলেন।

দাশগুপ্ত উন্নত ঘুমের উন্নতির জন্য গ্রীক দই খাওয়ারও পরামর্শ দেন, কারণ এর ক্যালসিয়াম উপাদান মেলাটোনিন উৎপাদনের জন্য ট্রিপটোফ্যানের ব্যবহারে সহায়তা করে, যখন এর প্রোটিন রক্তে শর্করার মাত্রা বজায় রাখতে সাহায্য করে।

নিজেকে সুস্থ রাখার 6টি আশ্চর্যজনক সহজ উপায় (ইঙ্গিত: ঘুম জড়িত)

“অবশেষে, উষ্ণ দুধ, এর ট্রিপটোফ্যান উপাদান এবং আরামদায়ক উষ্ণতা, আপনাকে আরাম করতে সাহায্য করতে পারে” একটি ভাল রাতের ঘুমের জন্য, তিনি বলেছিলেন।

যারা ল্যাকটোজ অসহিষ্ণু তারা উষ্ণ বাদাম দুধ বেছে নিতে পারেন।

ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে এমন খাবার

কিছু খাবার বদহজম এবং অম্বল হওয়ার সম্ভাবনা বেশি, যা ঘুমিয়ে পড়া এবং ঘুম বজায় রাখা কঠিন করে তোলে, রোহরশেইবের মতে।

“এর মধ্যে উচ্চ চর্বি বা অ্যাসিডযুক্ত খাবার, ক্যাফেইনযুক্ত খাবার বা মশলাদার খাবার অন্তর্ভুক্ত রয়েছে,” তিনি বলেছিলেন।

দাশগুপ্ত সম্মত হন যে ঘুমের আগে ভারী বা মশলাদার খাবার খাওয়ার ফলে পেটে অস্বস্তি, বুকজ্বালা এবং অ্যাসিড রিফ্লাক্স হতে পারে, যা আরামে স্থির হওয়া কঠিন করে তুলতে পারে।

ভাজা মুরগি

ভারী বা মসলাযুক্ত খাবার খাওয়ার ফলে পেটে অস্বস্তি, অম্বল এবং অ্যাসিড রিফ্লাক্স হতে পারে, যা রাতের জন্য আরামে স্থির হওয়া কঠিন করে তোলে, একজন বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

“চর্বিযুক্ত বা ভারী খাবার হজম হতে বেশি সময় নেয়, যা আপনাকে অস্বস্তি বোধ করতে পারে এবং আপনার ঘুমকে ব্যাহত করতে পারে,” তিনি পরামর্শ দেন।

ঘুমের ব্যাঘাতের ক্ষেত্রে ক্যাফিনও একটি সাধারণ অপরাধী – বিশেষজ্ঞরা ঘুমানোর সময় পর্যন্ত এটি এড়ানোর পরামর্শ দেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“ঘুমের ব্যাঘাত রোধ করার জন্য ক্যাফিনযুক্ত যেকোনো খাবার, এমনকি অল্প পরিমাণে, এড়ানো উচিত,” রোহরশেইব বলেন। “এর মধ্যে রয়েছে কফি, কিছু চা, সোডা, শক্তি পানীয় এবং কিছু চকলেট।”

পাশাপাশি অ্যালকোহল থেকে বিরত থাকাই ভাল, দাশগুপ্ত বলেন। “যদিও এটি একটি নাইটক্যাপের মতো মনে হতে পারে, এটি আপনার ঘুমের চক্রের সাথে বিশৃঙ্খলা করে, যার ফলে ঘুমের মান খারাপ হয়।”

ব্যক্তি সোডা পান করছেন

ঘুমের ব্যাঘাতের ক্ষেত্রে ক্যাফিনও একটি সাধারণ অপরাধী – বিশেষজ্ঞরা ঘুমানোর সময় পর্যন্ত এটি এড়ানোর পরামর্শ দেন। (আইস্টক)

উচ্চ প্রক্রিয়াজাত খাবার এবং উচ্চ পরিমাণে চিনিযুক্ত খাবারগুলি গ্লুকোজের মাত্রা দ্রুত বৃদ্ধি করে এবং হাইপোগ্লাইসেমিয়া নামে পরিচিত একটি “ব্লাড সুগার ক্র্যাশ” হওয়ার ঝুঁকি বাড়ায়, রোহরশেইব সতর্ক করেছেন।

“যখন আমরা হাইপোগ্লাইসেমিক হই, তখন আমাদের মস্তিষ্ক আমাদের রক্তে গ্লুকোজের মাত্রা স্বাভাবিক করার জন্য আরও খাবার খেতে আমাদের জাগানোর চেষ্টা করবে,” তিনি বলেছিলেন। “সুতরাং, এই খাবারগুলি শোবার আগে এড়ানো উচিত।”

“অত্যধিক খাওয়া এবং নিজেকে অতিরিক্ত পরিপূর্ণ করা আপনাকে অস্বস্তিকর করে তুলতে পারে এবং ঘুমের মান খারাপ হতে পারে।”

“অবশেষে, প্রসেসড বা জাঙ্ক ফুড, অ্যাডিটিভ এবং অস্বাস্থ্যকর চর্বি দ্বারা লোড, আপনার ঘুমের ধরণকে ফেলে দিতে পারে,” দাশগুপ্ত যোগ করেছেন।

অংশের আকারও ঘুমের মানের একটি ফ্যাক্টর, উভয় বিশেষজ্ঞই সম্মত হন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“আপনি যে ধরনের খাবার খান না কেন, খুব বেশি খাওয়া এবং নিজেকে অতিরিক্ত পরিপূর্ণ করা আপনাকে অস্বস্তিকর করে তুলতে পারে এবং ঘুমের মান খারাপ হতে পারে,” রোহরশেইব বলেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

উত্তর ক্যারোলিনায় অগ্রিম পরা বেশিরভাগ পাবলিক মাস্ক নিষিদ্ধ করার বিল

News Desk

একটি জনপ্রিয় ফল খাওয়া আপনার ডিমেনশিয়া হওয়ার সম্ভাবনা কমাতে সাহায্য করতে পারে, গবেষণায় দেখা গেছে

News Desk

প্রতিশ্রুতিশীল ওষুধ স্ট্যাটিনের বিকল্প সরবরাহ করতে পারে, নতুন গবেষণায় দেখা গেছে

News Desk

Leave a Comment