Image default
স্বাস্থ্য

ক্যান্সারের প্রতিরোধ ক্ষমতা একটি সাধারণ পুষ্টি থেকে বৃদ্ধি পায়, গবেষণায় দেখা যায়: ‘ষড়যন্ত্র এবং আশাবাদ’

ভিটামিন ডি ক্যান্সারের বিরুদ্ধে একটি আশ্চর্য অস্ত্র হতে পারে, নতুন গবেষণা পরামর্শ দেয়।

গত সপ্তাহে সায়েন্স জার্নালে প্রকাশিত ইঁদুরের একটি গবেষণায় দেখা গেছে যে ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খাওয়া অন্ত্রের মাইক্রোবায়োমকে এমনভাবে পরিবর্তন করে যা ক্যান্সার প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

মাইক্রোনিউট্রিয়েন্ট ব্যাকটেরিয়াম ব্যাকটেরয়েডস ফ্র্যাজিলিস এর মাত্রা বাড়িয়ে দেয়, যা ক্যান্সার প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে দেখা গেছে।

ভালো থাকুন: সুস্বাস্থ্যের জন্য ভিটামিন ডি সমৃদ্ধ একটি রাতের খাবার প্রস্তুত করুন

যে ইঁদুরগুলি ভিটামিন ডি পেয়েছে তারা ক্যান্সার ইমিউনোথেরাপিতে উন্নত প্রতিক্রিয়া দেখিয়েছে এবং নতুন টিউমার বিকাশের জন্য বৃহত্তর অনাক্রম্যতা দেখিয়েছে, লন্ডনের ফ্রান্সিস ক্রিক ইনস্টিটিউটের গবেষকদের মতে, ইউএস ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (এনআইএইচ) এর জাতীয় ক্যান্সার ইনস্টিটিউট (এনসিআই) এবং ডেনমার্কের আলবার্গ বিশ্ববিদ্যালয়।

ক্রিকের ইমিউনোবায়োলজি ল্যাবরেটরির প্রধান জ্যেষ্ঠ গবেষণা লেখক ক্যাটানো রেইস ই সুসা বলেছেন, “আমরা এখানে যা দেখিয়েছি তা বিস্ময়কর ছিল – ভিটামিন ডি অন্ত্রের মাইক্রোবায়োমকে নিয়ন্ত্রণ করতে পারে এমন এক ধরণের ব্যাকটেরিয়া যা ইঁদুরকে ক্যান্সারের প্রতিরোধ ক্ষমতা দেয়” , একটি প্রেস বিজ্ঞপ্তিতে.

খাদ্যতালিকাগত ভিটামিন ডি, স্যামন সহ খাবারে পাওয়া যায়, ব্যাকটেরিয়াম ফ্র্যাজিলিস ব্যাকটেরিয়ামের মাত্রা বৃদ্ধি করে, যা ক্যান্সার প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে দেখা গেছে। (আইস্টক)

“এটি একদিন মানুষের ক্যান্সারের চিকিৎসার জন্য গুরুত্বপূর্ণ হতে পারে।”

গবেষকরা এখনও নিশ্চিত নন কেন ভিটামিন ডি একটি “ভাল” মাইক্রোবায়োমকে উত্সাহিত করে।

কেন ইমিউনথেরাপি ক্যান্সারের চিকিৎসার ‘চতুর্থ স্তম্ভ’ হিসেবে আবির্ভূত হচ্ছে, বিশেষজ্ঞরা বলছেন

“যদি আমরা এটির উত্তর দিতে পারি, তাহলে আমরা নতুন উপায়গুলি উদ্ঘাটন করতে পারি যেখানে মাইক্রোবায়োম রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করে, সম্ভাব্যভাবে ক্যান্সার প্রতিরোধ বা চিকিত্সার জন্য উত্তেজনাপূর্ণ সম্ভাবনার প্রস্তাব দেয়,” বলেছেন সহ-লেখক ইভানজেলোস জিয়াম্পাজোলিয়াস, ক্রিক-এর সাবেক পোস্টডক্টরাল গবেষক এবং এখন গ্রুপের নেতা। ক্যান্সার রিসার্চ ইউকে ম্যানচেস্টার ইনস্টিটিউটের ক্যান্সার ইমিউনোসার্ভিল্যান্স গ্রুপ, রিলিজে।

ভিটামিন ডি সমৃদ্ধ খাবার

পূর্ববর্তী গবেষণাগুলি ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা উন্নত করার সাথে ভিটামিন ডি যুক্ত করেছে। (আইস্টক)

জার্সি শোর ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের হ্যাকেনস্যাক মেরিডিয়ান নিউরোসায়েন্স ইনস্টিটিউটের একজন নিউরো-অনকোলজিস্ট শামা ফারুক, এমডি, গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু ফলাফলের উপর তার মন্তব্য শেয়ার করেছেন।

“একজন ডাক্তার হিসাবে যিনি ক্যান্সারে আক্রান্ত রোগীদের চিকিত্সা করেন, এই গবেষণায় আমার প্রাথমিক প্রতিক্রিয়া ছিল চক্রান্ত এবং আশাবাদের একটি,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

সম্ভাব্য ক্যান্সার ব্রেকথ্রুতে, নতুন পাওয়া ‘কিল সুইচ’ ক্যান্সার কোষের মৃত্যুকে ট্রিগার করে: ‘এক-দুটি পাঞ্চ’

“অনুসন্ধানগুলি ভিটামিন ডি স্তর, মাইক্রোবায়োম এবং ক্যান্সার প্রতিরোধ ক্ষমতার মধ্যে একটি সম্ভাব্য যোগসূত্রের পরামর্শ দেয়, যা ক্যান্সারের চিকিত্সা এবং প্রতিরোধের কৌশলগুলির উন্নতির জন্য সম্ভাব্য নতুন উপায় সরবরাহ করে।”

ক্যান্সারের বিরুদ্ধে শরীরের অনাক্রম্যতা উন্নত করার জন্য ক্রমাগত গবেষণা “গুরুত্বপূর্ণ,” ফারুক উল্লেখ করেছেন।

“ক্যান্সার হল একটি জটিল রোগ যার মধ্যে বিভিন্ন ধরনের অপব্যবহার রয়েছে,” তিনি বলেন।

অন্ত্রের মাইক্রোবায়োম

মাইক্রোনিউট্রিয়েন্ট ব্যাকটেরিয়াম ব্যাকটেরয়েডস ফ্র্যাজিলিসের মাত্রা বাড়িয়ে দেয়, যা ক্যান্সার প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে দেখা গেছে। (আইস্টক)

“ক্যান্সার কোষগুলিকে চিনতে এবং ধ্বংস করার জন্য ইমিউন সিস্টেমের ক্ষমতা বাড়ানোর নতুন উপায়গুলি অন্বেষণ করে, গবেষকরা আরও কার্যকর এবং লক্ষ্যযুক্ত চিকিত্সা বিকাশ করতে পারেন, শেষ পর্যন্ত রোগীর ফলাফল এবং বেঁচে থাকার হার উন্নত করতে পারেন।”

এই গবেষণার ফলাফলের উপর ভিত্তি করে, ফারুক বলেন, তিনি পরামর্শ দেন যে লোকেরা তাদের ভিটামিন ডি-এর মাত্রা পর্যাপ্ত আছে তা নিশ্চিত করুন, “ক্যান্সারের ঝুঁকি কমানোর জন্য একটি ব্যাপক পদ্ধতির অংশ হিসেবে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“যদিও সম্পর্কটি সম্পূর্ণরূপে বোঝার জন্য আরও গবেষণার প্রয়োজন, ভিটামিন ডি এর সর্বোত্তম মাত্রা বজায় রাখা সাধারণত সামগ্রিক স্বাস্থ্যের জন্য উপকারী এবং ক্যান্সারের ঝুঁকি কমাতে অবদান রাখতে পারে,” তিনি যোগ করেছেন।

ভিটামিন ডি এবং ক্যান্সার প্রতিরোধ ক্ষমতার মধ্যে যোগসূত্র সম্পর্কে আরও জানতে মানুষের অধ্যয়ন প্রয়োজন, গবেষকরা স্বীকার করেছেন।

ইমিউনোথেরাপি

ভিটামিন ডি ক্যান্সার ইমিউনোথেরাপির উন্নত প্রতিক্রিয়া এবং নতুন টিউমার বিকাশের জন্য বৃহত্তর অনাক্রম্যতার সাথে যুক্ত হয়েছে। (আইস্টক)

“আমরা চূড়ান্তভাবে বলতে পারি যে ভিটামিন ডি-এর ঘাটতি সংশোধন করা ক্যান্সার প্রতিরোধ বা চিকিত্সার জন্য উপকারী হওয়ার আগে আরও কাজ করা দরকার,” বলেছেন সুসা।

ফারুক আরো গবেষণার প্রয়োজন প্রতিধ্বনিত.

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“এগিয়ে যাওয়া, আমি আরও গবেষণা দেখতে চাই ভিটামিন ডি, মাইক্রোবায়োম এবং ক্যান্সার প্রতিরোধ ক্ষমতার মধ্যে মিথস্ক্রিয়া অন্তর্নিহিত প্রক্রিয়াগুলির গভীরে অনুসন্ধান করা,” তিনি বলেছিলেন।

ফক্স নিউজ ডিজিটাল মন্তব্যের জন্য গবেষণা গবেষকদের কাছে পৌঁছেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

অস্ট্রেলিয়ায় ফ্লু ক্রিয়াকলাপের প্রারম্ভিক ঢেউ এই শরত্কালে এবং শীতকালে মার্কিন যুক্তরাষ্ট্রে কী ঘটতে পারে তার জন্য ডাক্তারদের সতর্কতা রয়েছে

News Desk

ফেন্টানাইলের চেয়ে 10 গুণ বেশি শক্তিশালী সিন্থেটিক ওপিওড নিয়ে ইউরোপে অ্যালার্ম

News Desk

স্কটল্যান্ড নাবালকদের জন্য বয়ঃসন্ধি ব্লকিং হরমোনের প্রেসক্রিপশন বন্ধ করে দিয়েছে

News Desk

Leave a Comment