Image default
আন্তর্জাতিক

আবারও লকডাউনের মেয়াদ বাড়ল দিল্লিতে

ভারতের রাজধানী দিল্লিতে আরও এক সপ্তাহ বাড়ানো হয়েছে লকডাউনের মেয়াদ। আগামীকাল সোমবার সেখানে লকডাউনের মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও ৭ জুন পর্যন্ত বাড়িয়েছে সরকার। শনিবার সরকারের পক্ষ থেকে লকডাউন বাড়ানোর ঘোষণা দেয়া হয়।

তবে শর্তসাপেক্ষে উৎপাদন ও নির্মাণ ব্যবসাকে লকডাউনের আওতা থেকে ছাড় দেয়া হয়েছে। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, সোমবার থেকে দিল্লিতে ‘আনলক পর্ব’ শুরু হবে। শর্তসাপেক্ষে যেসব সংস্থা পুনরায় ব্যবসা-বাণিজ্য শুরু করবে তাদের কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। শিফটে কাজ চালাতে হবে এবং শ্রমিকদের ব্যাপকভাবে করোনা পরীক্ষা করাতে হবে।

এদিকে শনিবার দিল্লিতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৯৫৬ জন, যা গত ২ মাসের মধ্যে সর্বনিম্ন। শনিবার দিল্লিতে মৃত্যু হয়েছে ১২২ জনের। সংক্রমণের হার নেমে এসেছে ১ দশমিক ১৯ শতাংশে। মার্চ মাসে সংক্রমণের হার ছিল ৩৬ শতাংশ।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, ‘দীর্ঘদিন পর একদিনে প্রায় ৯০০ জন করোনা আক্রান্ত হয়েছেন। আশা করছি আগামী সপ্তাহগুলোতে সংক্রমণ আরও কমবে। এরপর আমরা আনলক কর্মসূচি আরও বাড়াব। আমরা চাই অর্থনৈতিক কার্যক্রম আবার শুরু হোক যেন অর্থনীতির গতি চাঙ্গা করা যায়।’

এর আগে শুক্রবার তিনি বলেন, ‘এখন সময় হয়েছে আনলক প্রক্রিয়া শুরু করার।’ তবে করোনা সংক্রমণ আবার বাড়লে আনলক প্রক্রিয়া বন্ধ করা হবে বলে সতর্ক করেন তিনি। জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের না হতে নাগরিকদের প্রতি আহ্বানও জানান তিনি।

এর আগে গত ২৩ মে দিল্লিতে আরও এক সপ্তাহের জন্য লকডাউন বাড়ানোর ঘোষণা দেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। দিল্লিতে প্রথম ১৮ এপ্রিল লকডাউন শুরু হয়, যা ২৪ মে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু দুই দফায় লকডাউনের মেয়াদ বাড়ানো হলো সেখানে।

এদিকে ভারতে এখন পর্যন্ত ২ কোটি ৭৮ লাখ ৯৩ হাজার ৪৭২ জনের করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৩ লাখ ২৫ হাজার ৯৯৮ জনের। সুস্থ হয়েছেন ২ কোটি ৫৪ লাখ ৪৬ হাজার ৮২০ জন।

Related posts

বৈশ্বিক কয়লা খাত পুনরুজ্জীবিত

News Desk

মৃত্যু গুজবে ভারতে টিকা নিচ্ছেন না বহু মানুষ

News Desk

মুসলিমদের অভয় দিতে কানাডায় হাজার হাজার মানুষের পদযাত্রা

News Desk

Leave a Comment