Image default
স্বাস্থ্য

আপনার দাঁত সাদা, উজ্জ্বল এবং স্বাস্থ্যকর রাখতে, দাঁত বিশেষজ্ঞদের এই 7 টি টিপস অনুসরণ করুন

দাঁতের স্বাস্থ্যবিধি গুরুত্বপূর্ণ – যেমন আপনার “মুক্তো সাদা” নিয়ে গর্ব করা।

কিন্তু আপনার দাঁত উজ্জ্বল এবং সাদা রাখা একটি চ্যালেঞ্জ হতে পারে, বিভিন্ন কারণ বিবর্ণতা সৃষ্টি করে।

পেনসিলভেনিয়ার ওরাল বায়োলাইফের বিজ্ঞান ও উন্নয়নের প্রধান ড. রোনাল্ড সান্টানা উল্লেখ করেছেন যে দাঁতের বিবর্ণতা বলতে বোঝায় অভ্যন্তরীণ বা বাহ্যিক কারণের কারণে দাঁতের দাগ বা কালো হয়ে যাওয়া।

আপনার দাঁত ব্রাশ করা উচিত নয় এমন 3টি আশ্চর্যজনক সময় প্রকাশ করার জন্য লন্ডনের ডেন্টিস্টের টিকটক ভিডিও ভাইরাল হয়েছে

ফক্স নিউজ ডিজিটালকে দেওয়া এক বিবৃতিতে তিনি বলেন, ধূমপান, খাবার বা পানীয়, কফি, চা এবং রেড ওয়াইনের মতো বাহ্যিক কারণে দাঁতের এনামেলের রঙের পরিবর্তনের কারণে বাহ্যিক বিবর্ণতা ঘটে।

“আভ্যন্তরীণ বিবর্ণতা দাঁতের ডেন্টিনকে প্রভাবিত করে এবং শৈশবকালে নেওয়া কিছু ওষুধ (টেট্রাসাইক্লাইন), দাঁতের আঘাত এবং কিছু রোগ (লিভারের রোগ) দ্বারা সৃষ্ট হয়।”

একজন ডেন্টিস্টের নিয়ম হল, “যদি এটি একটি সাদা টি-শার্টে দাগ দিতে পারে তবে এটি আপনার দাঁতে দাগ দিতে পারে।” (আইস্টক)

মিসৌরির লাডুতে বিওসিএ অর্থোডন্টিক এবং হোয়াইটনিং স্টুডিওর মালিক ডঃ ইরিন ফ্রাউন্ডর্ফ একমত হয়েছেন যে অসংখ্য কারণ দাঁতের রং বিবর্ণ হতে পারে।

যদিও “একজন পেশাদার দ্বারা মূল্যায়ন এবং নির্ণয় না করে কারণটি জানার কোন উপায় নেই”, বিশেষজ্ঞ বলেছেন যে খাদ্য, ধূমপান, ওষুধ, ট্রমা, জেনেটিক্স, পাতলা এনামেল এবং পিষে ও চিবানোর মাধ্যমে দাঁত পরা সবই হতে পারে বিবর্ণতা

মুখের শ্বাস কি আপনার দাঁতের জন্য খারাপ? ডেন্টাল পেশাদাররা ঝুঁকি এবং প্রতিকার ভাগ করে নেয়

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “একটি ভালো সাধারণ নিয়ম হল যে এটি যদি একটি সাদা টি-শার্টে দাগ দিতে পারে তবে এটি আপনার দাঁতকে দাগ দিতে পারে।”

সান্তানা এবং ফ্রাউনডর্ফ আপনার দাঁতগুলিকে সাদা এবং উজ্জ্বল করার জন্য সাতটি টিপস দিয়েছেন।

1. একটি মৌখিক যত্ন রুটিন বিকাশ

ফ্রাউনডর্ফ দিনে অন্তত দুবার একটি বৈদ্যুতিক টুথব্রাশ দিয়ে ব্রাশ করার এবং ফ্লোরাইড বা ন্যানো-হাইড্রোক্সিপাটাইট (এনএইচএ) দিয়ে টুথপেস্ট ব্যবহার করার পরামর্শ দিয়েছেন।

“কয়লা বা অন্যান্য ঘর্ষণকারী টুথপেস্ট ব্যবহার করা এড়িয়ে চলুন, কারণ এগুলো সময়ের সাথে সাথে এনামেলের ক্ষতি করে, দাঁতকে কালো করে তোলে,” তিনি বলেন।

এইগুলি হল সবচেয়ে খারাপ দাঁতের ভুল যা আপনি আপনার দাঁতের জন্য করতে পারেন

“জাগতিক মৌখিক যত্নকে একটি স্ব-যত্নের আচারে রূপান্তর করুন যাতে এটি একটি অভিজ্ঞতা হয়,” তিনি যোগ করেন।

যদিও কিছু লোক বাড়িতে দাঁত সাদা করার প্রতিকারের চেষ্টা করতে আগ্রহী বোধ করতে পারে, সান্তানা জোর দিয়েছিলেন যে “দাঁত সাদা করার জন্য একটি নিরাপদ এবং কার্যকর বাড়িতে পদ্ধতি নির্বাচন করার ক্ষেত্রে যত্ন নেওয়া উচিত।”

মহিলা দাঁত ব্রাশ করছেন

বিশেষজ্ঞরা বলছেন কাঠকয়লা বা অন্যান্য “ঘষিয়া তুলিয়া ফেলিতে সক্ষম” টুথপেস্ট ব্যবহার করা এড়াতে ভাল। (আইস্টক)

“দন্তচিকিৎসকের সাথে দেখা করার আগে ঘরে বসে চেষ্টা করা এড়িয়ে চলুন, কারণ কিছু পদার্থ দাঁতের এনামেলের ক্ষতি করতে পারে,” তিনি সতর্ক করে দিয়েছিলেন।

সান্তানার মতে, “পর্যাপ্ত” দাঁত ব্রাশ করা আপনার দাঁতের বিবর্ণতা কমাতে একটি “কার্যকর” উপায়।

পিরিওডোনটাইটিস থেকে নিজেকে রক্ষা করার জন্য ভাল মৌখিক স্বাস্থ্যবিধি অনুশীলন করুন

“একটি সঠিক ব্রাশিং কৌশলের সাথে দাঁত ব্রাশ করা, একটি ঝকঝকে ডেন্টিফ্রিস ব্যবহার করা এবং একটি বৈদ্যুতিক টুথব্রাশ ব্যবহার করা দাঁতের বিবর্ণতা কমাতে কার্যকর সম্পদ।”

ফ্রাউনডর্ফ যোগ করেছেন যে টুথপেস্ট দিয়ে ফ্লস করা, প্লাক অপসারণের জন্য ওয়াটার ফ্লসার ব্যবহার করা এবং ব্যাকটেরিয়া কমাতে প্রতিদিন একটি জিহ্বা স্ক্র্যাপার ব্যবহার করাও সাদা দাঁতকে উন্নীত করতে পারে।

2. বেশি করে পানি পান করুন

ফ্রাউনডর্ফের মতে, “দাঁতকে সুস্থ ও সাদা রাখার জন্য আপনি পান করতে পারেন এমন সেরা জিনিস হল জল”।

“পরের বার যখন আপনি সেই কাপ কফি বা রেড ওয়াইনের গ্লাস পান, তখন চুমুকের মধ্যে এক দোল জল নিন এবং সংক্ষিপ্তভাবে চারপাশে ঘোরাঘুরি করুন,” তিনি পরামর্শ দেন।

মহিলা বিছানার কাছে জলের গ্লাসের জন্য পৌঁছেছেন৷

একজন ডেন্টিস্ট পরামর্শ দিয়েছেন, “আপনার দাঁত সুস্থ ও সাদা রাখার জন্য আপনি পান করতে পারেন সবচেয়ে ভালো জিনিস।” (আইস্টক)

“জল কেবল দাগযুক্ত কণাগুলিকে আপনার দাঁতে আটকে থাকতে বাধা দেবে না, এটি পানীয়ের অম্লতাকে নিরপেক্ষ করতেও সাহায্য করবে।”

ফ্রাউনডর্ফ ঝকঝকে জলের পরিবর্তে সমতল জল বেছে নেওয়ার পরামর্শ দিয়েছেন।

“আপনার মৌখিক পরিবেশকে নিরপেক্ষ করতে এবং দাগের বিরুদ্ধে লড়াই করার জন্য এটি ঘন ঘন পান করুন এবং তাড়ান,” তিনি পরামর্শ দেন।

3. চিনিমুক্ত গাম চিবিয়ে নিন

গবেষণায় দেখা গেছে যে রোগীদের মধ্যে গহ্বরগুলি “উল্লেখযোগ্যভাবে কম” হয় যারা খাবারের পরে 20 মিনিটের জন্য চিনি-মুক্ত আঠা চিবায়, ফ্রান্ডর্ফ উল্লেখ করেছেন।

ডেন্টিস্টরা প্রকাশ করেন যে কেন গোসলের সময় আপনার দাঁত ব্রাশ করা উচিত নয়

“চিনি-মুক্ত আঠা চিবানো মুখের যান্ত্রিক এবং স্বাদ রিসেপ্টরকে উদ্দীপিত করে লালা প্রবাহ বাড়ায়,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন।

“লালা খাদ্যের কণাকে ধুয়ে ফেলার পাশাপাশি দাঁতে প্লাক ব্যাকটেরিয়া দ্বারা উত্পাদিত অ্যাসিডগুলিকে পাতলা এবং নিরপেক্ষ করতে সাহায্য করে, যার ফলে গহ্বর এবং দাগ হ্রাস পায়।”

4. একটি খড় মাধ্যমে পান

একটি খড় ব্যবহার করা, বিশেষ করে যখন গাঢ়, অম্লীয় বা চিনিযুক্ত পানীয় পান করা হয়, তখন আপনার দাঁতের সাথে এই পদার্থের যোগাযোগ কমাতে সাহায্য করতে পারে।

মহিলা সবুজ রস পান করছেন স্বাস্থ্য এবং ফিটনেস

একটি খড় দিয়ে পান করলে আপনার দাঁতের সাথে তরল পদার্থের যোগাযোগ কমে যায়, বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন। (আইস্টক)

“অতিরিক্ত ঋণের জন্য, আপনার মৌখিক পরিবেশের কম pH-এর সংস্পর্শে আসার পরিমাণ কমাতে আরও দ্রুত পানীয় পান করার চেষ্টা করুন, তাই এনামেলের ক্ষতির পরিমাণ হ্রাস করে,” ফ্রান্ডর্ফ বলেছেন।

5. ফল এবং veggies সঙ্গে দাগ যুদ্ধ

কিছু খাবার এবং পানীয় — যেমন রেড ওয়াইন, সোডা, সয়া সস, কারি, বালসামিক ভিনেগার এবং কফি — আপনার দাঁতে দাগ ফেলতে পারে এবং এড়িয়ে যাওয়া উচিত, সান্তানা বলেন।

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমার দাঁত ব্রাশ করার পরে কেন আমার মাড়ি থেকে রক্ত ​​পড়ে এবং এটি সম্পর্কে আমার কী করা উচিত?’

“এছাড়াও, বৈজ্ঞানিক প্রমাণ সীমিত হলেও, স্ট্রবেরি, আঙ্গুর, আপেল, তরমুজ, পেঁপে, আনারস, পনির, সেলারি, গাজর, ব্রোকলি এবং বাদাম সমন্বিত একটি সুষম, স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ – দাঁতের দাগ সীমিত করতে পারে,” তিনি উল্লেখ করেছেন।

ফ্রাউন্ডর্ফ সম্মত হন যে “সুপারফুডগুলি প্রাকৃতিকভাবে আপনার দাঁত সাদা করার সেরা (এবং সবচেয়ে সুস্বাদু) উপায়গুলির মধ্যে একটি হতে পারে।”

মহিলা একটি স্ট্রবেরি মধ্যে কামড়

বিশেষজ্ঞদের মতে, স্ট্রবেরির মতো সুপারফুড দাঁত সাদা করতে সাহায্য করতে পারে। (আইস্টক)

“স্ট্রবেরি, আপেল এবং তরমুজে প্রচুর পরিমাণে ম্যালিক অ্যাসিড থাকে, যা পৃষ্ঠের দাগ দূর করে এবং লালা বাড়িয়ে আপনার হাসিকে সাদা করতে সাহায্য করে,” তিনি বলেন।

ফ্রাউনডর্ফ যোগ করেছেন যে অন্যান্য সুপারফুডগুলি দাঁত সাদা করতে সাহায্য করতে পারে সেগুলির মধ্যে রয়েছে সেলারি এবং শাকসব্জী, যেহেতু তাদের “আঁশযুক্ত টেক্সচারগুলি একটি প্রাকৃতিক টুথব্রাশের মতো কাজ করে, আপনার দাঁতের উপর প্লাক বের করে দেয়,” ফ্রান্ডর্ফ যোগ করেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“গাঢ়, পাতাযুক্ত সবুজ শাক-সবজিতেও ক্যালসিয়াম থাকে, অ্যাসিডের প্রভাব প্রতিরোধ করে এবং প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড থাকে, যা মাড়ির টিস্যু কোষের বৃদ্ধির জন্য অপরিহার্য।”

6. ডেন্টিস্টের কাছে যান

“উজ্জ্বল হাসি পাওয়ার জন্য আপনি যা করতে পারেন তা হল চমৎকার মৌখিক স্বাস্থ্য বজায় রাখা,” ফ্রান্ডর্ফ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“আপনার সাধারণ ডেন্টিস্টের সাথে নিয়মিত চেক-আপ এবং পরিষ্কার করার জন্য একটি ক্যালেন্ডার অনুস্মারক সেট করুন।”

সান্তানা যোগ করেছেন, “আপনার ডেন্টিস্ট আপনার নির্দিষ্ট প্রয়োজন অনুসারে দাঁত সাদা করার জন্য নিরাপদ এবং কাস্টমাইজড সংস্থানগুলি লিখে দিতে পারেন।”

মহিলা ডেন্টিস্টের কাছে তার দাঁত পরীক্ষা করছে

রোগীদের প্রতি ছয় মাসে একটি সাধারণ চেক-আপের জন্য ডেন্টিস্টের কাছে যাওয়া উচিত, বিশেষজ্ঞরা সুপারিশ করেছেন। (আইস্টক)

7. পেশাদার দাঁত সাদা করার কথা বিবেচনা করুন

যদিও মৌখিক যত্নের বিষয়ে পরিশ্রমী হওয়া দাঁত উজ্জ্বল রাখতে সাহায্য করতে পারে, ফ্রাউনডর্ফ পরামর্শ দিয়েছেন যে পেশাদার দাঁত সাদা করার জন্য “আপনার হাসিকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার” প্রয়োজন হতে পারে।

“উজ্জ্বল হাসি অর্জনের জন্য আপনি যা করতে পারেন তা হল চমৎকার মৌখিক স্বাস্থ্য বজায় রাখা।”

“সাদা করার চিকিত্সাগুলি এক আকারের ফিট নয়, তাই কাস্টমাইজড যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ,” তিনি বলেছিলেন।

“সবচেয়ে আদর্শ সাদা করার চিকিৎসা হল আপনার জন্য নির্দিষ্ট একটি, যা আপনার অনন্য হাসির লক্ষ্য, দাঁতের গঠন, খাদ্য, সংবেদনশীলতার স্তর এবং জীবনধারার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।”

তিনি যোগ করেছেন, “সর্বোত্তম, সবচেয়ে আরামদায়ক, সুন্দর ফলাফল নিশ্চিত করার জন্য দাঁত সাদা করার জন্য অনেকগুলি কারণ একটি সঠিক রোগ নির্ণয় এবং কাস্টমাইজড চিকিত্সা পরিকল্পনায় যায়।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

কৃত্রিম দাঁতের গঠন, যেমন মুকুট, ব্যহ্যাবরণ এবং কম্পোজিট, বিশেষজ্ঞের মতে, সাদা হবে না – যার অর্থ এই দাঁতগুলিকে সাদা করার জন্য অতিরিক্ত পুনরুদ্ধারমূলক কাজের প্রয়োজন হবে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের জীবনধারা লেখক।

Source link

Related posts

কেন আপনি ঘামছেন, এবং কেন এটি একটি ভাল জিনিস

News Desk

চিকিত্সা-প্রতিরোধী দাদ সংক্রমণ প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্রে দেখা গেছে

News Desk

মেরুদন্ডের উদ্দীপনা বাহু উন্নত করতে পারে, স্ট্রোক পরবর্তী হাতের গতি, অধ্যয়ন দেখায়

News Desk

Leave a Comment