free hit counter
আন্তর্জাতিক

নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে কমপক্ষে ৪৩ জন নিহত

নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় কমপক্ষে ৪৩ জন নিহত হয়েছেন। দেশটির উত্তরাঞ্চলীয় সোকোটো রাজ্যে বন্দুকধারীদের গুলিতে প্রাণহানির এই ঘটনা ঘটে।

গতকাল সোমবার রাজ্যের গভর্নরের কার্যালয় থেকে দেওয়া বিবৃতিকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, রবিবার (১৭ অক্টোবর) সোকোতো নামে নাইজেরিয়ার উত্তর-পশ্চিমের রাজ্যের একটি গ্রামের বাজারে আচমকা হামলা চালায় প্রায় ২০০ বন্দুকধারী। মোটরসাইকেল ও গাড়িতে এসে আচমকাই এলোপাথাড়ি গুলি ছুঁড়তে শুরু করে তারা। সেসময় বাজারে প্রচুর লোক উপস্থিত ছিলেন। ফলে অনেকেই ঘটনাস্থলে নিহত হন। গুরুতরভাবে আহত হয়েছে আরও অনেকে।

স্থানীয় বাসিন্দা ও ব্যবসায়ী ইলিয়াসু আব্বা রয়টার্সকে বলেন, হামলার পর গরন্য জেনারেল হাসপাতালে ৬০টি মরদেহ ছিল। এছাড়া হামলার সময় প্রাণে বাঁচতে পালানোর চেষ্টাকালে অনেকে আহতও হয়েছেন।

ইলিয়াসু আব্বা নামের স্থানীয় বাসিন্দা ও ব্যবসায়ী রয়টার্সকে বলেন, বাজারটিতে ক্রেতা ও ব্যবসায়ীদের খুব ভিড় ছিল। বন্দুকধারীরা বাজারের চারপাশ ঘিরে ফেলে বিক্ষিপ্তভাবে গুলি ছুড়তে থাকে। পুলিশ সদস্যরা বাধা দেওয়ার চেষ্টা করছিলেন। তবে তাদের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার চেষ্টা করে বন্দুকধারীরা।

এদিকে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, নাইজেরিয়ার উত্তর–পশ্চিমাঞ্চলে এক বছর ধরে বন্দুকধারীরা অনেক মানুষকে হত্যা করছে। মুক্তিপণ আদায় করতে শত শত মানুষকে অপহরণ করছে তারা। বিভিন্ন জায়গায় যোগাযোগসেবা বিচ্ছিন্ন করে, সেনা অভিযান চালিয়ে এবং পুলিশ উপস্থিতি বাড়িয়ে এ নিরাপত্তার সংকট মোকাবিলার চেষ্টা করছে দেশটির সরকার।

এ ব্যাপারে পুলিশের এক মুখপাত্রের মন্তব্য জানতে চেয়ে সাড়া পায়নি রয়টার্স।
সোকোতো গভর্নর আমিনু ওয়াজিরি তাম্বুয়াল তাঁর রাজ্যে সেনা উপস্থিতি বাড়ানোর অনুরোধ জানিয়েছেন।

Related posts

নাইজেরিয়ার অস্ত্রধারীদের হামলায় ১১ সেনা সদস্য নিহত

News Desk

নাইজেরিয়ায় সহিংসতার বলি ৩ লক্ষাধিক শিশু

News Desk

নাইজেরিয়ায় ১৩৬ অপহৃত শিশুকে ফেরত চান বাবা-মায়েরা

News Desk
Bednet steunen 2023