free hit counter
কোথায় আছেন আপনি, গুগল ম্যাপসে বন্ধুকে জানাবেন যেভাবে
প্রযুক্তি

কোথায় আছেন আপনি, গুগল ম্যাপসে বন্ধুকে জানাবেন যেভাবে

আজকাল কোনো নতুন জায়গার খোঁজে গেলে আমরা আশেপাশের লোকজনকে জিজ্ঞাসার করার বদলে “Google Maps” অ্যাপকেই বেছে নিই। নানা লোকে নানা ডিরেকশন দিলেও, এই অ্যাপ কিন্তু ভুল তথ্য দেয় না। আপনার পছন্দের ফুড জয়েন্টটি নতুন শহরের ঠিক কোন কোণাতে রয়েছে তা এক মিনিটেই বলে দেবে গুগল ম্যাপস। গুগল ম্যাপসের অসংখ্য ব্যবহার রয়েছে। এর মধ্যে লোকেশন শেয়ারিং অপশন অন্যতম। এর সবচেয়ে বড় সুবিধা হলো, ফোন করে বলতে হয় না ‘বাসস্ট্যান্ডে নেমে বাঁয়ে গিয়ে ডানে, তারপর আবার বাঁয়ে মোড় নিয়ে ডানে ফিরলে তিন বাড়ি পর যে দোকান আছে, সেখান থেকে উত্তরে ৩০০ মিটার হাঁটলে চায়ের দোকান পাবেন, সেখানে আমার নাম বললে বাড়ি দেখিয়ে দেবে।’

এর বদলে যার সঙ্গে অবস্থান শেয়ার করছেন, তিনি মানচিত্রে দেখে নিতে পারেন কোন দিকে মোড় নিয়ে কোন পথে এগোতে হবে। ম্যাপসে দেখানো নির্দেশনা ঠিকঠাক অনুসরণ করলে সহজে গন্তব্যে পৌঁছে যেতে পারেন তিনি।

এটি একটি দিক। আরেকটি দিক হলো, গুগল ম্যাপসে রিয়েল টাইম বা তাৎক্ষণিক অবস্থানও শেয়ার করা যায়। মনে করুন, আপনি শাহবাগ থেকে ফার্মগেট হয়ে কল্যাণপুরে যাবেন। যার সঙ্গে অবস্থান শেয়ার করবেন, তিনি দেখতে পাবেন আপনি কোন পথে এগোচ্ছেন, এখন আছেন কোথায়। চলুন আমরা দুটো কৌশলই জেনে রাখি।

ম্যাপসে গন্তব্যের ঠিকানা শেয়ার করবেন যেভাবে

আইফোন কিংবা অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ‘গুগল ম্যাপস’ অ্যাপ খুলুন।

যে অবস্থান শেয়ার করতে চান, সেটি খুঁজে বের করে ফোনের পর্দায় নির্দিষ্ট অবস্থানে কিছুক্ষণ ধরে রাখুন। ম্যাপসের আইকনের মতো ‘পিন’ দেখাবে সেখানে।

নিচের দিকে ওই জায়গার নাম বা ঠিকানায় ট্যাপ করুন।

এরপর শেয়ার আইকনে ট্যাপ করুন। আইকনটি খুঁজে না পেলে ‘মোর’ থেকে শেয়ার খুঁজে নিন।

এরপর যে অ্যাপের মাধ্যমে শেয়ার করতে চান, সেটি নির্বাচন করতে হবে।

ম্যাপসে তাৎক্ষণিক আপনার অবস্থান শেয়ার করবেন যেভাবে

গুগল ম্যাপস খুলে সাইন–ইন করে নিন।

পর্দার ওপরের দিকে আপনার প্রোফাইল ছবিতে ক্লিক করে ‘লোকেশন শেয়ারিং’ থেকে ‘শেয়ার লোকেশন’ বা ‘নিউ শেয়ার’ নির্বাচন করুন।

কতক্ষণ আপনার রিয়েল টাইম অবস্থান শেয়ার করতে চান, তা নির্ধারণ করে দিন।

আপনার গুগল কন্ট্যাক্টসের তালিকায় থাকা কারও সঙ্গে শেয়ার করতে পারেন, আবার লিংক কপি করে ই-মেইল, এসএমএস বা অন্য কোনো মাধ্যমেও পাঠাতে পারবেন।

নির্ধারিত সময়ের আগে রিয়েল টাইম লোকেশন শেয়ার করা বন্ধ করতে চাইলে ওপরের নিয়ম মেনে লোকেশন শেয়ারিংয়ে গিয়ে ‘স্টপ’ নির্বাচন করতে হবে।