Image default
খেলা

গাভাস্কার কেন কোচ হতে চান না?

ভারতের সর্বকালের সেরা ক্রিকেটারদের মধ্যে অন্যতম সুনীল গাভাস্কার। দেশের প্রথম ক্রিকেটার হিসেবে ১০ হাজার টেস্ট রান করা এ তারকা ব্যাটসম্যান ১৯৮৭ সালে অবসর নেয়ার পর থেকেই ধারাভাষ্য পেশায় জড়িয়ে আছেন।

অথচ তার সময়ে খেলা বিষেণ সিং বেদি, অজিত ওয়াদেকর, সন্দীপ পাতিল, মদন লাল, অংশুমান গায়কোয়াড়, কপিল দেবসহ অনেকেই ভারতীয় দলকে কোচিং করিয়েছেন। গাভাস্কারের যে ক্রিকেট জ্ঞান, তাতে ভারতের অন্যতম সেরা কোচ হতে পারতেন।

পেশা হিসেবে কোচিংকে বেছে না নেয়া প্রসঙ্গে গাভাস্কার বলেন, খেলা দেখার অভ্যাস আমার নেই। আমি যখন খেলতাম তখনও সেভাবে খেলা দেখতাম না। এমনকি আমি আউট হয়ে সাজঘরে ফেরার পরও কিছু সময় খেলা দেখার পর কিছু পড়তাম, না হয় কোনো চিঠির উত্তর দিতাম। এমন সব কাজেই ব্যস্ত থাকতাম। আবার ফিরে এসে হয়তো কিচু সময় খেলা দেখতাম।

ভারতের হয়ে টেস্ট আর ওয়ানডে মিলে ২৩৩ ম্যাচে অংশ নিয়ে ৩৫টি সেঞ্চুরির সাহায্যে ১৩ হাজার ২১৪ রান করা গাভাস্কার আরও বলেন, আমার কখনোই কোনো ম্যাচের বল টু বল দেখার মানসিকতা ছিল না। যদি আপনাকে কোচিং করাতে হয় অথবা নির্বাচক হতে হয়, তাহলে বল বাই বল খেলা দেখতে হবে। শুধুমাত্র একারণেই কখনও কোচিং করানোর কথা ভাবিনি।

গাভাস্কার কোচ হতে আগ্রহী না হলেও জাতীয় দলের প্রয়োজনে ক্রিকেটারদের মাঝে মধ্যে পরামর্শ দিতে রাজি আছেন। যেমনটি এর আগে শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্মণ ও বীরেন্দ্রর সেহবাগরা করেছেন।

Related posts

টেস্ট ক্রিকেটের শ্রেষ্ঠত্বের লড়াই শুরু হচ্ছে আজ

News Desk

কোডি পোটেট শনিবার অভিভাবকদের বিরুদ্ধে ইয়াঙ্কিজদের হয়ে অভিষেক হবে

News Desk

স্টিফেন এ. ইএসপিএন-এর স্মিথ টাইটান অভিযানকে “অপ্রয়োজনীয়” বলে অভিহিত করেছেন এবং জিজ্ঞাসা করেছেন “লোকেরা কখন টাইটানিক অতিক্রম করবে?”

News Desk

Leave a Comment