Image default
খেলা

কেনটাকি ডার্বি স্টোরি: 150 তম রেস যারা রেসে নেই তাদের দ্বারা ছেয়ে গেছে

আপনি এটি কেনটাকি ডার্বি 150, কেনটাকি ডার্বি 150* বা কেনটাকি ডার্বি 149½ বলে মনে করেন না কেন, এই বছরের ঐতিহাসিক রেসকে ঘিরে বেশিরভাগ শত্রুতা ভুলে যাবে, যদি শুধুমাত্র সংক্ষিপ্তভাবে, শনিবার রাতে চার্চিল ডাউনসে গেট খোলে। .

বিশ্বের সেরা 3 বছর বয়সী ঘোড়াগুলির মধ্যে প্রায় 20টি গ্রহের সবচেয়ে মর্যাদাপূর্ণ ঘোড়ার দৌড়ে জয়লাভ করার এবং ইতিহাসে তাদের স্থান এবং প্রজনন শেডের লাভজনক ফি সিমেন্ট করার আশা করছে।

রেসটি জনসাধারণের মধ্যে পূর্ণ সমর্থন না পাওয়ার কারণ হল যে চার্চিল ডাউনস প্রশিক্ষক বব বাফার্টের উপর নিষেধাজ্ঞা বাড়িয়ে দেওয়ার পরে শীর্ষ 3 বছর বয়সী সবাই অংশগ্রহণ করবে না, যিনি ছয়বার রেস জিতেছেন। এখন আর কোন বিতর্ক নেই যে বাফার্ট বর্তমানে গেমের সেরা ডার্বি সম্ভাবনা।

2021 সালের বিজয়ী মেডিনা স্পিরিট রেসের দিনে নিষিদ্ধ আইনি ওষুধের জন্য ইতিবাচক পরীক্ষা করার পরে চার্চিল ডাউনস তাকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছিলেন। নিষেধাজ্ঞাটি দুই বছরের জন্য বলে মনে করা হয়েছিল, তবে চার্চিল ডাউনস একটি ধারা রেখেছিলেন যে এটি বাড়ানো যেতে পারে। কোনো ধরনের লঙ্ঘন না হওয়া সত্ত্বেও, বাফার্টকে তৃতীয় বছরের জন্য বরখাস্ত করা হয়েছিল কারণ চার্চিল ডাউনস মনে করেননি যে তিনি যথেষ্ট অনুতপ্ত ছিলেন।

শেষ মুহূর্তের মামলায় ব্যর্থ হওয়া সত্ত্বেও, মুথ, যিনি সম্ভবত শীর্ষ তিন ফেভারিটের মধ্যে থাকতেন, পর্যাপ্ত যোগ্যতা পয়েন্টের জন্য আরকানসাস ডার্বি জেতার পরে তাকে রেসে প্রবেশ করতে দেওয়া হয়নি। এবং সেখানেই তিনি দাঁড়িয়ে আছেন।

এখন, সম্ভবত ডার্বিতে কারা থাকবেন তা নিয়ে আলোচনা করার এবং এই বছরের কথোপকথনে আধিপত্য বিস্তারকারী পাঁচটি গল্পের দিকে নজর দেওয়ার সময় এসেছে।

এই বছর ডার্বি জিততে ফেবারিট কারা?

গত নভেম্বরে সান্তা আনিতা পার্কে ব্রিডার্স কাপ জুভেনাইলে জন ভেলাসকুয়েজ ফিয়ার্সকে জিতিয়েছেন।

(অ্যাশলে ল্যান্ডিস/অ্যাসোসিয়েটেড প্রেস)

যে দুটি ঘোড়া সবচেয়ে বেশি হাইপ পেয়েছে তারা হল ফিয়ার্স (সকালের লাইন অডস 5-2) এবং সিয়েরা লিওন (3-1)। উগ্রতা 13 1/2 দৈর্ঘ্য দ্বারা ফ্লোরিডা ডার্বি জিতেছে কিন্তু প্রত্যেক অন্যান্য জাতি এবং শনিবার অন্য একটি workhorse হয়েছে. খেলায় এটি একটি “বাউন্সিং” ঘোড়া হিসাবে পরিচিত। তিনি 17 তম ড্র করেন, 149 বছরে কেনটাকি ডার্বি জেতার একমাত্র পোস্ট। বাইরে থেকে আঁকা মানে সমস্ত গতি তার ভিতরে চলে আসবে, তাই তাকে তাড়া করার জন্য একটি ভাল জায়গা পেতে সক্ষম হওয়া উচিত। কোচ টড প্লেচার বলেন, “আমি পজিশন নিয়ে ভালো আছি।” “আশা করি মাটিতে আমাদের পা রাখার জন্য প্রথম কোণে যথেষ্ট দৌড় আছে।”

সাধারণত, আপনি ভিতরে বা বাইরে খুব বেশি দূরে থাকতে চান না এবং সিয়েরা লিওন পোস্ট 2 এ ড্র করেছে। তার দৌড়ের ধরন, প্যাকের পিছনে থেকে দেরীতে আসা, তাকে এই অবস্থানে বাধা দিতে পারে কারণ তার একটি প্রাচীর থাকতে পারে। তার সামনে ঘোড়া যখন তিনি এই পদক্ষেপ সঙ্গে করতে প্রস্তুত. কোচ চ্যাড ব্রাউন বলেছেন, “আমি যা চেয়েছিলাম তার থেকে সে মাত্র এক স্পর্শ দূরে, কিন্তু সে প্রথম গর্ত পায়নি তাই আমি ঠিক আছি”। “এই বিশেষ ঘোড়াটির সাথে, আমি যা চাইনি তা হল 19 বা 20।”

তাহলে কে জিতবে? 2018 সাল থেকে তৎকালীন ফেভারিট রেস জিততে পারেনি যখন জাস্টিফাই করেছিল, টানা ছয়টি ফেভারিটের জয়লাভ করে। এরপর থেকে প্রার্থী দুইবার দ্বিতীয়, দুইবার তৃতীয় এবং চতুর্থবার শেষ করেছেন।

চার্চিল ডাউনসের কি নিরাপত্তার সমস্যা নেই?

গত বছর, কেনটাকি ডার্বিকে ঘিরে থাকা প্রধান গল্পগুলির মধ্যে একটি ছিল শরীরের সংখ্যা যা 10 দিনের মধ্যে বড় দৌড়ের দিকে অগ্রসর হয়েছিল। সেই সময়ের মধ্যে সাতটি ঘোড়া মারা গিয়েছিল, যার মধ্যে দুটি ডার্বি ডেতে ছিল। এর মধ্যে একটি ছিল কেনটাকি ডার্বি প্রসপেক্ট ওয়াইল্ড অন আইস, সানল্যান্ড ডার্বির বিজয়ী। এখন পর্যন্ত কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি।

হর্সেসিং ইন্টিগ্রিটি অ্যান্ড সেফটি অথরিটি (এইচআইএসএ) এর একটি তদন্তে মৃত্যুর কোনো নির্দিষ্ট কারণ পাওয়া যায়নি। ডার্বির পরে ঘোড়া মারা যেতে থাকে এবং রেসটি শেষ পর্যন্ত বোন ট্র্যাক এলিস পার্কে স্থানান্তরিত হয় যেখানে জিনিসগুলি স্থির হয়। মোট, একটি চারণ দুর্ঘটনা এবং দুটি আকস্মিক মৃত্যু সহ মোট 12টি মৃত্যু হয়েছে।

ট্র্যাকটি রেসিংকে নিরাপদ করার চেষ্টা করার জন্য ব্যাপক ব্যবস্থা গ্রহণ করেছে, যার মধ্যে ঘোড়ার বায়োমেট্রিক্সে সূক্ষ্ম পরিবর্তনের মাধ্যমে সমস্যার লক্ষণ সনাক্ত করার প্রয়াসে একটি টেলিমেট্রি ডিভাইস যোগ করা সহ। চার্চিল ডাউনস 2,200 টন নতুন ময়লা যোগ করেছে, যা ট্র্যাকটিকে একটি বড় কুশন দিয়েছে।

এই বছর কি মধ্যপ্রাচ্যের একটি ঘোড়া জিতেছে?

ফেব্রুয়ারীতে সৌদি ডার্বিতে জয়ের জন্য জকি রিউসেই সাকাই ফরএভার ইয়াংকে নেতৃত্ব দেন।

ফেব্রুয়ারীতে সৌদি ডার্বিতে জয়ের জন্য জকি রিউসেই সাকাই ফরএভার ইয়াংকে নেতৃত্ব দেন।

(মার্টিন ডকুপিল/অ্যাসোসিয়েটেড প্রেস)

প্রতি বছর আপনি একই জিনিস শুনতে. একটি ঘটনা সৌদি আরব বা দুবাইতে একটি বিশাল 3 বছর বয়সী রেসে জয়লাভ করে এবং হাইপ শুরু হয়। তারা কেনটাকি ডার্বির জন্য যোগ্যতা অর্জন করেছে এবং সবাই মনে করে যে এই বছর এই চার্জারগুলির মধ্যে একজন শীর্ষ পুরস্কার জিতেছে। আচ্ছা, যতক্ষণ না ঘটবে, ঘোড়া কি নিক্ষেপ বলে বিবেচিত? ফরএভার ইয়ং (10-1), যিনি জাপানে জন্মগ্রহণ করেন, পাঁচটি শুরুতে অপরাজিত, তার শেষ দুটি জয় ইউএই ডার্বি এবং সৌদি ডার্বিতে। তিনি 2 মিলিয়ন ডলারের বেশি জিতেছেন।

ফরএভার ইয়াং-এ বিক্রি হওয়ার আগে, আসুন 2018-এর দিকে ফিরে তাকাই যখন মেন্ডেলসোহন ডেল মার-এ UAE ডার্বি এবং ব্রিডার্স কাপ জুভেনাইল টার্ফ (2017 সালে) সহ তিনটি সরাসরি রেস জিতেছিলেন। তিনি Aiden O’Brien দ্বারা প্রশিক্ষিত এবং রায়ান মুর দ্বারা প্রশিক্ষিত, তারা যা করে তার মধ্যে দুই সেরা। কোল্টটি তৃতীয় পছন্দের উপর বাজি ধরেছিল, দ্বিতীয় পছন্দের থেকে মাত্র এক ডলার কম। তিনি শুরুতে পরাজিত হন এবং দ্বিতীয় পালা করে আরাম করে শেষ করেন, বিজয়ী জাস্টিফাইয়ের থেকে 73 ¼ দৈর্ঘ্য পিছিয়ে।

মনে হচ্ছে যে যতক্ষণ না একটি ঘোড়া প্রমাণ করতে পারে যে এটি তিনটি মহাদেশে সফল হতে পারে, প্রচুর পরিমাণে এয়ার মাইল প্রবেশ করতে পারে এবং 20-ঘোড়ার দৌড়ের চাপে, আপনাকে সাবধানে পদদলিত করতে হতে পারে।

বব বাফার্ট কি আবার ডার্বিতে অংশ নেবেন?

প্রশিক্ষক বব বাফার্ট 2023 প্রিকনেস স্টেকের আগে সিল্কগুলিতে স্বাক্ষর করেছেন৷

প্রশিক্ষক বব বাফার্ট 2023 প্রিকনেস স্টেকের আগে সিল্কগুলিতে স্বাক্ষর করেছেন৷

(জুলিয়া নিকিনসন/অ্যাসোসিয়েটেড প্রেস)

চেষ্টা করুন, আপনি কেনটাকি ডার্বি সম্পর্কে বাফার্টের নাম উল্লেখ না করে কথা বলতে পারবেন না, এমনকি যদি তার দৌড়ানোর জন্য একটি ঘোড়া না থাকে। কখন তাকে পুনর্বহাল করা হবে সেই বাস্তবতা একটি প্রশ্ন থেকে যায় যার উত্তর কেবল চার্চিল ডাউনসই দিতে পারেন। বাফার্ট কোম্পানির বিরুদ্ধে মামলা প্রত্যাহার করেছেন, তিনি যা বলেছেন সে সম্পর্কে খুব সতর্কতা অবলম্বন করেছেন এবং ড্রাগ লঙ্ঘন থেকে দূরে রয়েছেন। কিন্তু এটি কি যথেষ্ট নাকি চার্চিল ডাউনস এটিকে খুব ব্যক্তিগত করে তুলেছে?

বাফার্টের ক্লায়েন্টরা তার প্রতি খুব অনুগত ছিল এবং তাকে তাদের জন্য সেরা তরুণ ঘোড়া কিনতে দেওয়ার জন্য প্রচুর অর্থ ব্যয় করেছিল। সুতরাং, চার্চিল ডাউনসের সিইও বিল কারস্তানজেন বিশ্বাস করেন যে তপস্যা দেওয়া হয়েছে, বা কারস্ট্যানজেন, বাফার্টের মালিক আমর জেইদানের সাম্প্রতিক আদালতে দায়ের করা তথ্য অনুসারে, “ন্যায্য প্রতিযোগিতার অনুমতি দেওয়ার জন্য একটি পাগলাটে প্রতিহিংসা খুঁজছেন।” স্বাস্থ্য তার কোর্স নিতে হবে।”

কেনটাকি ডার্বিতে মথ প্রবেশের মামলাটি ব্যর্থ হয়েছিল কিন্তু বিচারক পক্ষগুলিকে একটি চুক্তিতে পৌঁছানোর জন্য অনুরোধ করেছিলেন যাতে পরিস্থিতি আবার আদালতে না আসে। যে হবে?

দক্ষিণ ক্যালিফোর্নিয়া ঘোড়া একটি সুযোগ আছে?

জকি আন্তোনিও ফ্রেসোর সাথে স্ট্রংহোল্ড, জকি ল্যানফানকো ডেটোরির সাথে ইমাজিনেশনকে হারিয়ে 2024 সালের সান্তা আনিতা ডার্বি জিতেছে।

জকি আন্তোনিও ফ্রেসোর সাথে স্ট্রংহোল্ড, জকি ল্যানফানকো ডেটোরির সাথে ইমাজিনেশনকে হারিয়ে 2024 সালের সান্তা আনিতা ডার্বি জিতেছে।

(অ্যাসোসিয়েটেড প্রেসের মাধ্যমে বেনোইট ছবি)

দক্ষিণ ক্যালিফোর্নিয়া কেনটাকি ডার্বিতে ঘোড়া না থাকার জন্য বিপদজনকভাবে কাছাকাছি এসেছিল… বেশ, অনেক দিন। ডেটা সন্দেহজনক হওয়ার আগে গবেষণা আপনাকে 70 বছর পিছনে নিয়ে যায়, কিন্তু স্ট্রংহোল্ড (20-1) সেই পরিসংখ্যানগুলিকে টেবিলের বাইরে নিয়ে যায়। ফিল ডি’আমাটো প্রশিক্ষণার্থীকে কেনটাকি ডার্বি মাঠে যাওয়ার জন্য যথেষ্ট যোগ্যতা অর্জনের জন্য সান্তা আনিতা ডার্বিতে কমপক্ষে তৃতীয় স্থান অর্জন করতে হয়েছিল। তিনি আরও ভালো করেছেন, অযোগ্য ইমাজিনেশনকে একটি ঘাড় দিয়ে পিটিয়ে, একটি আনন্দিত এবং অশ্রুবিজড়িত বিজয়ীদের বৃত্ত স্থাপন করেছেন।

স্ট্রংহোল্ড কি ডার্বি জিততে পারে? অবশ্যই, আপনি যদি এটিতে থাকেন তবে আপনি এটি জিততে পারেন। তবে তিনি নিশ্চিতভাবেই প্রার্থী নন। লোকেরা বায়ারে তার 89 এর দিকে নির্দেশ করবে এবং বলবে যে সে যথেষ্ট দ্রুত নয়। কিন্তু সানল্যান্ড ডার্বিতে তার প্রথম জয়ের পর প্রতিটি রেসের সাথে সে উন্নতি করছিল।

ডি’আমাটো, জকি আন্তোনিও ফ্রিসো এবং মালিক এরিক এবং শ্যারন ওয়ালারের জন্য এটি প্রথম কেনটাকি ডার্বি শুরু হবে।

“কেন্টাকি ডার্বিতে একটি ঘোড়া থাকা আমার স্বপ্ন ছিল,” ডি’আমাতো বলেছিলেন। “এবং অবশেষে এটি করার জন্য, আমি এখনও দিনে দিনে এটি গ্রহণ করছি। আমি সত্যিই এটিকে আবেগের মধ্যে ফেলতে পারি না। এবং এটি আমার বন্ধুদের এবং আমার পরিবার এবং আমার সঙ্গীদের সাথে ভাগ করতে সক্ষম হওয়া, এটি একটি ভাল অনুভূতি। “

Source link

Related posts

টাইগার পেসারদের নির্বিষ বোলিং, পরীক্ষা নিচ্ছে প্রোটিয়ারা

News Desk

ভোটাররা স্টেডিয়াম ট্যাক্স প্রত্যাখ্যান করার পরে কানসাস সিটি চিফস এবং রয়্যালস ফিউচারগুলি অস্থির হয়ে উঠেছে

News Desk

অভিষেকেই হ্যাটট্রিক অস্ট্রেলিয়ান পেসারের

News Desk

Leave a Comment