Image default
খেলা

কেটলিন ক্লার্ক মহিলাদের বাস্কেটবলে একটি মুহূর্ত কাটাচ্ছেন। তার একমাত্র হওয়া উচিত নয়

আমি 20 বছরেরও বেশি সময় ধরে দেশে এবং বিদেশে মহিলাদের খেলাধুলা কভার করছি — এবং শুধু ভেনাস এবং সেরেনা নয়।

মতামত কলামিস্ট

এলজেড গ্র্যান্ডারসন

এলজেড গ্র্যান্ডারসন আমেরিকার সংস্কৃতি, রাজনীতি, খেলাধুলা এবং জীবন সম্পর্কে লিখেছেন।

বক্সার কেটি টেলর যখন 2018 সালে বোস্টনের টিডি গার্ডেনে কনর ম্যাকগ্রেগরের বিরুদ্ধে তার লাইটওয়েট শিরোনাম রক্ষা করেছিলেন, আমি সেখানে ছিলাম। যখন নতুন পেশাদার মহিলা ফুটবল দল, আটলান্টা বিস্ফোরণ, 2003 সালে তার প্রথম মরসুম শুরু হয়েছিল, আমি এটি সম্পর্কে লিখেছিলাম। এবং 2007 সালে, যখন বাস্কেটবল তারকা যিনি NCAA ইতিহাস তৈরি করেছিলেন তিনি ছিলেন ওকলাহোমার কোর্টনি প্যারিস – আইওয়া রাজ্যের ক্যাটলিন ক্লার্ক নয় – আমি তার সম্পর্কে এটি লিখেছিলাম: “তিনি শক্তিশালী, ক্রীড়াবিদ এবং আত্মবিশ্বাসী, এবং তিনি এবং তার মতো লোকেরা অনেক লোককে অনুভব করে ঐ দিকে.” অস্বস্তিকর বিশেষ করে পুরুষদের। এইভাবে, ম্যাগাজিনগুলি, যার জন্য আমি লিখেছি, সে দেশের সেরা কলেজ বাস্কেটবল খেলোয়াড় হওয়া সত্ত্বেও বাস্কেটবল মৌসুমের উচ্চতার সময়েও তাকে কভারে রাখতে সর্বদা দ্বিধা বোধ করবে।

“এটি মার্চ ম্যাডনেস।”

আমি আনন্দিত যে 17 বছর পরে, ক্লার্ক যখন তার মুহূর্তটি কাটাচ্ছেন, তখন আরও লোকেরা তাকে অনুসরণ করছে৷ এই মরসুমে তিনি NCAA ক্যারিয়ারে সর্বাধিক পয়েন্ট স্কোর করার জন্য পিট মারাভিচকে ছাড়িয়ে গেছেন, এইভাবে একটি পরিবারের নাম হয়ে উঠেছে। তিনি এখন পর্যন্ত এনসিএএ টুর্নামেন্টের আলোচনায় রয়েছেন। রবিবারের টুর্নামেন্ট জিতলে তার কলেজ ক্যারিয়ার বিস্ময়বোধক চিহ্নের সাথে শেষ হবে — তবে নির্বিশেষে, তার ভবিষ্যতে প্রচুর ডলারের চিহ্ন রয়েছে। তার কৃতিত্ব এবং খেলার শৈলী খেলাধুলায় প্রচুর আগ্রহ তৈরি করেছে এবং অতীতের মার্চ ম্যাডনেস তারকাদের বিপরীতে, নতুন নিয়মের জন্য তিনি সেই আগ্রহকে নগদীকরণ করতে সক্ষম হয়েছেন।

যাইহোক, এই এক প্রজন্মের খেলোয়াড় কোর্ট থেকে সরে যাওয়ার পরে মহিলাদের বাস্কেটবলের এই সমস্ত গতির কী হবে?

আমাদের একাধিক অ্যাথলিট পরিবর্তন করতে হবে যা অর্জন করতে পারে। আমরা যথেষ্ট দীর্ঘ অপেক্ষা করেছি. দুই দশকে নারীদের ক্রীড়া কভার করার ক্ষেত্রে, দুটি বিষয় সামঞ্জস্যপূর্ণ: পুরুষদের দ্বারা যৌনতা এবং মহিলাদের সমর্থনের অভাব।

হ্যাঁ আমি তাই বলেছি.

পুরুষদের দ্বারা যৌনতা আজ আমরা যে বৈষম্য দেখি তার সব ব্যাখ্যা করে না। আমি যখন জন্মেছিলাম, তখন নারীদের খেলাধুলাকে প্রান্তিক করার জন্য আমরা পুরোপুরি পুরুষদের দায়ী করতে পারি। তখন ওই নারী আর্থিকভাবে দুর্বল ছিলেন। এমনকি তাদের নামে ক্রেডিট কার্ডও পাওয়া যায়নি।

কিন্তু সময় পরিবর্তিত হয়েছে, এবং মহিলাদের খেলাধুলার চারপাশে কথোপকথন আপডেট করা প্রয়োজন।

আজ, এমনকি উন্নত বিশ্বেও আয় বৈষম্য থাকা সত্ত্বেও, নারীরা বিশ্বের বেশিরভাগ ব্যক্তিগত সম্পদ নিয়ন্ত্রণ করতে প্রস্তুত।

সুতরাং, যদিও এটি সত্য যে পুরুষরা ঐতিহাসিকভাবে মহিলা ক্রীড়াবিদ বা লিগকে সমর্থন করেনি, ঠিক কি মহিলাদের বাস্কেটবল এবং অন্যান্য খেলায় অর্থ ঢালা থেকে মহিলাদের বাধা দিয়েছে?

এই কথোপকথনটি আজকের মতোই আছে যখন ব্র্যান্ডি চ্যাস্টেইন 1999 সালে মার্কিন যুক্তরাষ্ট্রকে বিশ্বকাপের ইতিহাসে সূচনা করেছিলেন। তখন কাইলি জেনারের বয়স 2 বছরও ছিল না। তিনি এখন একজন বিলিয়নিয়ার, নারীর ক্রয় ক্ষমতার জন্য অনেকাংশে ধন্যবাদ। এদিকে, এই প্রজন্মের ব্রান্ডি চ্যাস্টেইনের পরিবার এখনও সমান বেতনের সন্ধান করছে।

নং 1-এ থাকাকালীন, প্যারিস রেকর্ড 112টি সরাসরি গেমে ডাবল ডিজিট পয়েন্ট এবং রিবাউন্ড সংগ্রহ করে এবং ক্যারিয়ারে 2,500 পয়েন্ট এবং 2,000 রিবাউন্ড সংগ্রহ করা প্রথম কলেজ খেলোয়াড় হয়ে ওঠে। তিনি NCAA ইতিহাসে প্রথম চারবারের AP অল-আমেরিকান খেলোয়াড়। কলেজের পরে, প্যারিস – গেমের অনেক শীর্ষস্থানীয় মহিলার মতো আগে এবং তারপর থেকে – WNBA তে তার আয়ের পরিপূরক করার জন্য বিদেশে খেলায় সময় কাটিয়েছেন৷

এই অর্থনৈতিক বাস্তবতা 2015 সালে প্রথম নজরে আসে যখন রাশিয়ার একটি দল ডায়ানা তৌরাসিকে অর্থ প্রদান করেছিল — WNBA-এর সর্বকালের শীর্ষস্থানীয় স্কোরার — সেই মৌসুমে ফিনিক্স মার্কারির হয়ে না খেলতে যাতে সে তাদের জন্য আরও সক্রিয় হতে পারে৷ রাশিয়া 2022 সালে 10 মাসের জন্য ব্রিটনি গ্রিনারকে অবৈধভাবে আটকে রাখার পর জনসাধারণের কাছে সেই গতিশীলতা পুনরায় চালু করা হয়েছিল, যিনি NCAA-এর সর্বকালের নেতা ছিলেন, 2022 সালে।

এমনকি বাস্কেটবল জগতের বাইরেও কৃতিত্ব ও সম্পদের ব্যবধান বড়। গত বছর সফরে পরিমাপ করা, ফোর্বস সেরেনা উইলিয়ামসকে 2023 সালে 50টি সর্বোচ্চ বেতনভোগী ক্রীড়াবিদদের মধ্যে 49 তম হিসাবে তালিকাভুক্ত করেছে৷ তিনিই একমাত্র মহিলা৷

টেলর সুইফট হলেন প্রথম ব্যক্তি, পুরুষ বা মহিলা, যার মোট আয় $1 বিলিয়নের বেশি। বিয়ন্সের “রেনেসাঁ” গত বছর দ্বিতীয়-সর্বোচ্চ-অর্জনকারী সফর ছিল এবং পিঙ্কের “কার্নিভাল” অষ্টম স্থানে ছিল৷ আমি এই শিল্পীদের প্রত্যেকের প্রশংসা করি। তিনি বেশ কয়েকটি শোতে ছিলেন। সেই স্ট্যান্ডগুলিতে অবশ্যই প্রচুর মহিলা রয়েছে।

ভক্তরা কি শেষ পর্যন্ত নারীদের খেলার প্রতি সেই ধরনের ভালোবাসা দেখাবেন? আমরা মহিলাদের বাস্কেটবল দিয়ে শুরু করতে পারি, যদি এই বছরের তারকাকে আরও উজ্জ্বলভাবে হাইলাইট করা যায় এবং আরও বেশি যোগ্য খেলোয়াড়দের অন্তর্ভুক্ত করার জন্য প্রসারিত করা যায়।

এই বছর WNBA-তে ক্লার্কের মতো কাউকে অনুসরণ করা দুর্দান্ত হবে, লিগকে খেলার স্তরের যোগ্য অর্থনৈতিক উন্নতি দেবে।

কিন্তু খেলার সত্যিকারের ভালোবাসা তাদের সবাইকে অনুসরণ করছে।

@এলজেডগ্রান্ডারসন

Source link

Related posts

দল ছাড়ছেন মেহেদী হাসান মিরাজ, খেলবেন না এবারের বিপিএলে

News Desk

এমবাপ্পেও যেতে পারেন চেলসিতে

News Desk

ল্যাঙ্গারকে নিয়ে অজি ক্রিকেটারদের ক্ষোভ, বদলাতে হবে দর্শন

News Desk

Leave a Comment