Image default
খেলা

একুশ বছর পর বাংলাদেশের সঙ্গে মঙ্গোলিয়ার দেখা

আজ থেকে একুশ বছর আগে ফুটবল মাঠে মঙ্গোলিয়ার সঙ্গে বাংলাদেশের দেখা হয়েছিল। বিশ্বকাপ বাছাইয়ের দুই ম্যাচের প্রথমটিতে বাংলাদেশ ৩-০ গোল জিতেছিল আর ফিরতি ম্যাচ ২-২ গোলে ড্র হয়েছিল। আগামীকাল মঙ্গলবার এই দলের দেখা হতে যাচ্ছে সিলেটে। সৌদি আরবের দাম্মাম থেকে বাংলাদেশের সিলেট শহর। মাঝের একুশ বছরে ফুটবলের গ্রাফটা দেখলে দুই দেশের কারোরই উন্নতি হয়নি। ফিফার র্যাংকিংয়ে বাংলাদেশের অবস্হান ১৮৬ আর মঙ্গোলিয়ার অবস্হান ১৮৪।

বাংলাদেশ ফিফার সদস্য হয়েছে ১৯৭৬ সালে। মঙ্গোলিয়া ফিফার সদস্য হয়েছে ১৯৯৮ সালে। ১৯৬০ থেকে ১৯৯৮ পর্যন্ত মঙ্গোলিয়া কোনো আন্তর্জাতিক ফুটবল ম্যাচও খেলেনি। ১৯৯৮ সালে ফিফার সদস্য লাভের পর এশিয়ান গেমস ফুটবলের বাছাইয়ে খেলার সুযোগ পেয়ে (কুয়েত ১১-০) এবং (উজবেকিস্তান ১৫-০) দুই ম্যাচে ২৬ গোল হজম করে।

২০০২ সালে দক্ষিণ কোরিয়া-জাপান যৌথভাবে এশিয়ায় বিশ্বকাপ ফুটবলের আয়োজন করে। এই বিশ্বকাপের বাছাইয়ের খেলা হয় ২০২১ সালে। ৫ ম্যাচ হেরে বাংলাদেশের বিপক্ষে ড্র করে প্রথম পয়েন্ট পেয়েছিল মঙ্গোলিয়া। প্রথম ম্যাচে তিন গোলের মধ্যে দুটি আলফাজের এবং একটি রোকনুজ্জামান কাঞ্চনের। ২-২ গোলে ড্র হওয়া ম্যাচের দুই গোলই ডিফেন্ডার সুজনের।

মঙ্গোলিয়ার বিপক্ষে যখন বাংলাদেশ ম্যাচ খেলে তখন ফিফার র্যাংকিংয়ে বাংলাদেশ ছিল ১৪৬ নম্বরে। এখন ৪০ নিচে। আলফাজ, কাঞ্চন, সুজন ছাড়াও সেই ম্যাচ দুটি খেলেছিলেন গোলকিপার আমিনুল, রজনী, হাসান আল মামুন, নজরুল, ফিরোজ মাহমুদ টিটু, মনোয়ার, সাইফুর রহমান মনি, ইকবাল, মতিউর মুন্না, গোলকিপার আপেল প্রমুখ। কোচ ছিলেন অস্ট্রিয়ান জর্জ কোটান। সেই দলের মিডফিল্ডার ইকবাল বর্তমান জাতীয় দলের ম্যানেজার এবং উইংব্যাক হাসান আল মামুন সহকারী কোচের দায়িত্ব পালন করছেন স্প্যানিশ কোচ হ্যাভিয়ের কাবরেরার সঙ্গে।

জুনে এশিয়ান কাপের বাছাই রয়েছে। বাংলাদেশের প্রতিপক্ষ বাহারাইন, মালয়েশিয়া এবং তুর্কমিনিস্তান। সেই টার্গেট করে জাতীয় দল গঠনের প্রক্রিয়া চলছে। তারই অংশ হিসেবে ফিফার প্রীতি ম্যাচ খেলছে বাংলাদেশ। প্রথম ম্যাচ মালদ্বীপের বিপক্ষে খেলে ২-০ গোলে হেরে দেশে ফিরেছে বাংলাদেশ। এখন ফিফার দ্বিতীয় প্রীতি ম্যাচে মঙ্গোলিয়ার বিপক্ষে খেলতে সিলেটে অবস্হান করছে। একুশ বছর পর দেখা হতে যাচ্ছে ফুটবলের দুই দেশের মধ্যে। জুনে মঙ্গোলিয়াও এশিয়ান কাপের বাছাই খেলবে। তবে মঙ্গোলিয়া গত বছর কিরগিজস্তানকে ১-০ গোলে হারিয়েছিল। জাপানের কাছে ১৪-০ গোলে হারের পর মঙ্গোলিয়া স্লোভাকিয়ান কোচকে বাদ দিয়ে জাপান থেকে কোচ নিয়োগ দেয়। জাপানি কোচের তালিমে কাতার বিশ্বকাপ বাছাইয়ে দুই লেগ মিলিয়ে ব্রুনাইকে হারায় মঙ্গোলিয়া। সেই কোচের তালিমেই বাংলাদেশকে মোকাবিলা করবে কাল। বাংলাদেশ ফিফার সদস্য হওয়ার ২২ বছর পর ফিফার সদস্য পাওয়ায় মঙ্গোলিয়ান এখন ফিফার র্যাংকিংয়ে বাংলাদেশের ওপরে। ব্যবধান দুই ধাপ হলেও সিলেটের ভিন্ন পরিবেশে বাংলাদেশ ফেভারিট।

Source link

Related posts

টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কার সাথে ভারতের সহজ জয়

News Desk

টিভিতে আজকের খেলা

News Desk

‘এমন লাল কার্ড জীবনেও দেখিনি’

News Desk

Leave a Comment