Image default
বাংলাদেশ

ভিসা জটিলতায় চালু হচ্ছে না ঢাকা-শিলিগুড়ি ট্রেন

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ঢাকা-শিলিগুড়ি রেলপথে যাত্রীবাহী মিতালী এক্সপ্রেস ট্রেন চালু হওয়ার কথা থাকলেও ভিসা জটিলতার কারণে তা বন্ধ রয়েছে। কবে নাগাদ চালু হবে সেটি এখনও নিশ্চিত করে বলতে পারেনি রেল কর্তৃপক্ষ।

এ নিয়ে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালকের দফতর থেকে চলতি মাসের ১৫ মার্চ সময়সূচি ও ভাড়া নির্ধারণের বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে বলা হয়, মিতালী এক্সপ্রেস ট্রেনটি ভারতের নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে প্রতি রবি ও বুধবার ছাড়বে বেলা ১১টা ৪৫ মিনিটে। দুপুর ১২টা ৫৫ মিনিটে হলদিবাড়ি রেল স্টেশনে, দুপুর ১টা ৫৫ মিনিটে নীলফামারী ডোমার উপজেলার চিলাহাটি স্টেশনে এবং রাত সাড়ে ১০টায় ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে পৌঁছাবে।

অপরদিকে, ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে প্রতি সোম ও বৃহস্পতিবার রাত ৯টা ৫০ মিনিটে ছাড়বে জলপাইগুড়ির উদ্দেশে। ভোর ৫টা ৪৫ মিনিটে চিলাহাটিতে, ৬টা ৫ মিনিটে হলদিবাড়িতে এরপর নিউ জলপাইগুড়ি স্টেশনে পৌঁছাবে সকাল ৭টা ১৫ মিনিটে।

রেল বিভাগ সূত্র জানায়, পুনরায় পর্যটক ভিসা চালু হলে বাংলাদেশের চিলাহাটি এবং ভারতের হলদিবাড়ি সীমান্ত হয়ে ঢাকা থেকে ভারতের নিউ জলপাইগুড়ি পর্যন্ত ট্রেনটি চলাচল করবে।

চিলাহাটি-হলদিবাড়ি রেল সংযোগটি ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের পর বন্ধ হয়ে পড়ে। রেলপথটি আবার চালুর উদ্যোগ নেয় দুই দেশের সরকার। এরই পরিপ্রেক্ষিতে ২০২০ সালের ১৭ ডিসেম্বর মালবাহী ট্রেন এবং ২০২১ সালের ২৭ মার্চ যাত্রীবাহী ট্রেন চলাচলের উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে বিশ্বব্যাপী করোনা ছড়িয়ে পড়ায় যাত্রীবাহী ট্রেনটি চলাচল বন্ধ থাকলেও মালবাহী ট্রেন (পাথর পরিবহন) চলাচল অব্যাহত আছে।

ঢাকা থেকে ভারতের নিউ জলপাইগুড়ির দূরত্ব ৫৯৫ কিলোমিটার। এ পথে ঢাকার ক্যান্টনমেন্ট স্টেশন থেকে নিউ জলপাইগুড়ির ভাড়া হবে এসি (বাথ) চার হাজার ৯০৫, এসি (চেয়ার) তিন হাজার ৮০৫ ও সাধারণ আসন দুই হাজার ৭০৫ টাকা। বর্তমানে করোনার বিধিনিষেধ কিছুটা শিথিল হওয়ায় এ পথে যাত্রীবাহী ট্রেন চলাচলের দাবি জানাচ্ছেন যাত্রীরা।

নীলফামারী চেম্বার অব কমার্সের (শিল্প ও বণিক সমিতি) সভাপতি প্রকৌশলী এস এম শফিকুল আলম ডাবলু বলেন, ‘আমরা নীলফামারীবাসী আশা করেছিলাম, স্বাধীনতা দিবসে দুই দেশের মধ্যে যাত্রীবাহী ট্রেন মিতালী এক্সপ্রেস চলাচল করবে। কিন্তু ভিসা জটিলতার কারণে সেটি হলো না।’

তিনি বলেন, ‘ঢাকা থেকে সরাসরি ভারতের শিলিগুড়ি, দার্জিলিং, গ্যাংটক, কার্শিয়াং, কালিংপং, নেপাল, ভুটানসহ বিভিন্ন দর্শনীয় স্থানে এই পথে যাতায়াত করতে পারবেন পর্যটকরা। একইভাবে ভারতের পর্যটকরাও এই পথে সহজে আসতে পারবেন বাংলাদেশের দর্শনীয় স্থান কক্সবাজার, টেকনাফ, সেন্টমার্টিন, রাঙামাটি, বান্দরবান, সুন্দরবনসহ বিভিন্ন পর্যটন এলাকায়।’

বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ বলেন, ‘ভিসা সংক্রান্ত জটিলতা থাকায় আপাতত ট্রেন চলাচল বন্ধ রয়েছে। দুই দেশের মধ্যে আলাপ-আলোচনা চলছে। সমস্যাটি কেটে গেলে দ্রুত মিতালী এক্সপ্রেস ট্রেনটি চালু হয়ে যাবে।’

চিলাহাটি-হলদিবাড়ি রেলপথটি স্থাপনের প্রকল্প পরিচালক প্রকৌশলী আব্দুর রহীম বলেন, ‘১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধের পর এ পথটি বন্ধ হয়। এরপর বর্তমান সরকার ২০১৫ সালে বন্ধ থাকা রেল লিংকটি পুনরায় চালুর উদ্যোগ নেয়। সে লক্ষ্যে চিলাহাটি-হলদিবাড়ি রেল লিংকটি স্থাপনের সিদ্ধান্ত হয় ২০১৮ সালে।’

/আরকে/

Source link

Related posts

আমাদের ২২ শতাংশ বনায়ন সৃষ্টি হয়েছে : প্রধানমন্ত্রী

News Desk

লাভজনক ড্রাগন ফল চাষে ঝুঁকছেন বরেন্দ্র অঞ্চলের চাষিরা

News Desk

‘বাড়িতে গেলেই ওরা আমাকে তুলে নিয়ে যাবে’

News Desk

Leave a Comment