ভারতের সর্বকালের সেরা ক্রিকেটারদের মধ্যে অন্যতম সুনীল গাভাস্কার। দেশের প্রথম ক্রিকেটার হিসেবে ১০ হাজার টেস্ট রান করা এ তারকা ব্যাটসম্যান ১৯৮৭ সালে অবসর নেয়ার পর থেকেই ধারাভাষ্য পেশায় জড়িয়ে আছেন।

অথচ তার সময়ে খেলা বিষেণ সিং বেদি, অজিত ওয়াদেকর, সন্দীপ পাতিল, মদন লাল, অংশুমান গায়কোয়াড়, কপিল দেবসহ অনেকেই ভারতীয় দলকে কোচিং করিয়েছেন। গাভাস্কারের যে ক্রিকেট জ্ঞান, তাতে ভারতের অন্যতম সেরা কোচ হতে পারতেন।

পেশা হিসেবে কোচিংকে বেছে না নেয়া প্রসঙ্গে গাভাস্কার বলেন, খেলা দেখার অভ্যাস আমার নেই। আমি যখন খেলতাম তখনও সেভাবে খেলা দেখতাম না। এমনকি আমি আউট হয়ে সাজঘরে ফেরার পরও কিছু সময় খেলা দেখার পর কিছু পড়তাম, না হয় কোনো চিঠির উত্তর দিতাম। এমন সব কাজেই ব্যস্ত থাকতাম। আবার ফিরে এসে হয়তো কিচু সময় খেলা দেখতাম।

ভারতের হয়ে টেস্ট আর ওয়ানডে মিলে ২৩৩ ম্যাচে অংশ নিয়ে ৩৫টি সেঞ্চুরির সাহায্যে ১৩ হাজার ২১৪ রান করা গাভাস্কার আরও বলেন, আমার কখনোই কোনো ম্যাচের বল টু বল দেখার মানসিকতা ছিল না। যদি আপনাকে কোচিং করাতে হয় অথবা নির্বাচক হতে হয়, তাহলে বল বাই বল খেলা দেখতে হবে। শুধুমাত্র একারণেই কখনও কোচিং করানোর কথা ভাবিনি।

গাভাস্কার কোচ হতে আগ্রহী না হলেও জাতীয় দলের প্রয়োজনে ক্রিকেটারদের মাঝে মধ্যে পরামর্শ দিতে রাজি আছেন। যেমনটি এর আগে শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্মণ ও বীরেন্দ্রর সেহবাগরা করেছেন।

Related posts

প্রাক্তন ক্যাম্পবেল হল ফেন্সার ব্রাইস লো পেনের জন্য এনসিএএ চিপ চ্যাম্পিয়নশিপ জিতেছেন

News Desk

ডিভান্তে পার্কার ঈগলদের সাথে তার সময় শুরু হওয়ার আগেই অবসর নেন

News Desk

ইয়াঙ্কিস শোহেই ওটানি পণ্য বিক্রি করছে – হ্যাট এবং ববলহেড সহ হারুন বিচারকের সাথে

News Desk

Leave a Comment