free hit counter
কাতারে অনুশীলনের প্রথম দিনই ঝড় সামলানোর পাঠ
খেলা

কাতারে অনুশীলনের প্রথম দিনই ঝড় সামলানোর পাঠ

না পাওয়ার চেয়ে কম পাওয়া খারাপ কি? আগেভাগে কাতার গিয়ে জাতীয় ফুটবল দলের দুটি অনুশীলন ম্যাচ খেলার পরিকল্পনা ভেস্তে গেছে দেশটির কঠোর স্বাস্থ্যবিধির কারণে। বাংলাদেশ তাই কাতার যেতে চেয়েছিল ৩০ মে।

এরপর সৌদির নাটক চলে কয়েকদিন। শেষ পর্যন্ত সব বাদ। বাফুফে বরং ৩০ মে দল না পাঠিয়ে দুইদিন আগে ২৮ মে পাঠিয়েছে। তাতে স্বাস্থ্যবিধি মেনে মরুর দেশে একটু আগেই অনুশীলনে নামতে পেরেছেন জামাল ভূঁইয়ারা।

৩০ মে থেকে অনুশীলন শুরু করার কথা ছিল জেমির ডে’র দলের। কিন্তু করোনা পরীক্ষায় সবাই উত্তীর্ণ হওয়ায় বাফুফে একদিন আগেই অনুশীলনের ব্যবস্থা করেছে কাতার ফুটবল অ্যাসোসিয়েশনকে বলে-কয়ে। না পাওয়ার চেয়ে কম পাওয়াটাও এখন গুরুত্বপূর্ণ। কারণ, বিশ্বকাপ বাছাইয়ের বাকি তিন ম্যাচের প্রতিপক্ষ বেশ কোমর বেঁধে নামলেও বাংলাদেশ সেভাবে প্রস্তুত নয়।

শনিবার কাতার ইউনিভার্সিটি মাঠে বাংলাদেশ প্রথম অনুশীলন করেছে। সকালে সবার করোনার ফল নেগেটিভ আসায় ফুটবলাররা হোটেলে স্ট্রেচিং করেছেন, বিকেলে নেমে পড়েছেন অনুশীলনে।

ঢাকায় অনুশীলনের প্রথম দিকে ‘গোল-গোল’ করে মরিয়া জেমি আক্রমণভাগের খেলোয়াড়দের বেশি খাটিয়েছেন। কিন্তু দুইজন ফরোয়ার্ড করোনা আক্রান্ত হয়ে দেশে রয়ে যাওয়ায় জেমির আক্রমণভাগ এখন অনেক নড়বড়ে। তাই ‘গোল দাও’ এই মন্ত্র ভুলে ‘গোল ঠেকাও’য়ে মনোযোগ।

তিন প্রতিপক্ষ আফগানিস্তান, ভারত ও ওমান শক্তিতে এগিয়ে বাংলাদেশের চেয়ে। প্রতিপক্ষরা বেশি শক্তিশালী বলেই রক্ষণের ওপর দিয়ে ঝড় যাবে। আর সেই ঝড়ের বাতাস বেশি টের পাবেন গোলপোস্টের নিচে দাঁড়ানো মানুষটিই। ঝড় সামলানোর কৌশল তারা না জানলে কিভাবে হবে?

তাই কাতারে প্রথম অনুশীলনের দিনেই গোলরক্ষক কোচ লেসলি ক্লিভলে তিন গোলরক্ষক শহিদুল আলম সোহেল, আনিসুর রহমান জিকো ও রাসেল মাহমুদ লিটনকে নিয়ে সময় পার করেছেন। কিভাবে প্রতিপক্ষের ঝড় সামলাতে হবে ইংলিশ গোলরক্ষক কোচ সেই তালিমই দিয়েছেন তাদের।

Related posts

আফগান একাদশে নেই আবাহনীর মাসিহ সাইঘানি

News Desk

দুই বছর পরপর বিশ্বকাপের পক্ষে বাংলাদেশ

News Desk

ফুটবল উন্নয়নে ৫০ কোটি বরাদ্দ চেয়েছে বাফুফে

News Desk