free hit counter
খেলা

আফ্রিদিকে মিথ্যাবাদী ও চরিত্রহীন বললেন তার সাবেক সতীর্থ

পাকিস্তান দলে সবসময়ই মুসলিম ক্রিকেটাররা খেলে থাকেন। দলের সেরা তারকাও তারা। অন্য ধর্মের কেউ দেশটির শীর্ষ পর্যায়ের ক্রিকেটে আলোচনায় আসতে পেরেছেন খুব কমই। এক্ষেত্রে ব্যতিক্রম ছিলেন দানিশ কানেরিয়া। হিন্দু ধর্মে বিশ্বাসী এই লেগ স্পিনার কেবল আলোচনায়ই আসেননি, বেশ দাপটের সঙ্গে পাকিস্তানের জার্সি গায়ে আন্তর্জাতিক ক্রিকেট মাতিয়েছেন।

সাবেক এই তারকা এবার পাকিস্তানের সাবেক অধিনায়ক ও কিংবদন্তী শহীদ আফ্রিদির বিরুদ্ধে গুরুত্বর অভিযোগ এনেছেন। বলেছেন, ধর্ম আলাদা হওয়ার কারণে তিনি না কি পাকিস্তান ক্রিকেট দলে বিভেদ-বিদ্বেষের শিকার হয়েছেন। শহীদ আফ্রিদির অধিনায়কত্বের সময় বৈষম্যের শিকার বেশি হয়েছিলেন বলে অভিযোগ দানিশ কানেরিয়ার। গতকাল বৃহস্পতিবার লেন্সের সঙ্গে কথা বলার সময় এ অভিযোগ করেন তিনি। খবর প্রকাশ করেছে নিউজ১৮।



অবশ্য এ অভিযোগ আরও আগেও করেছিলেন এই লেগ স্পিনার। সেটির পক্ষে কথা বলেছেন গতিতারকা শোয়েব আখতারও। দানিশ কানেরিয়া বলেছেন, শহীদ আফ্রিদির অধিনায়কত্বের সময় যে ধরনের বৈষম্যের শিকার হয়েছিলেন তা তিনি কখনোই ভুলতে পারবেন না। আফ্রিদিকে একজন মিথ্যাবাদী ও চরিত্রহীন ব্যক্তি বলে আখ্যা দেন তিনি। যদি আফ্রিদি না থাকতো তাহলে তার ওয়ানডে ক্যারিয়ার না কি আরও দীর্ঘ হতো। নিজের জায়গা ধরে রাখতেই কানেরিয়াকে উপেক্ষা করতেন আফ্রিদি।

কানেরিয়া বলেন, ‘সে (আফ্রিদি) কখনোই চাইতো না আমি দলে থাকি। সে একজন মিথ্যাবাদী ও ষড়যন্ত্রকারী, চরিত্রেও সমস্যা আছে। আফ্রিদি সব সময় আমাকে পেছন থেকে টেনে ধরতো। আমরা দুজনই লেগ স্পিনার ছিলাম, সে কারণে সে আমাকে বসিয়ে রাখতো। অন্য খেলোয়াড়দেরও আমার বিরুদ্ধে উসকে দিতো। আমার পারফরম্যান্স ভালো থাকায় সে হিংসা করতো। আমি পাকিস্তানের হয়ে খেলতে পেরে গর্বিত, পিসিবির কাছেও অনেক কৃতজ্ঞ।’


দানিশ কানেরিয়া

এর আগে একবার বিষয়টি নিয়ে মুখ খুলেছিলেন শোয়েব আখতার। সে সম্পর্কে কানেরিয়া বলেন, ‘অন্তত একজন (শোয়েব) আমার অভিযোগ যে সত্য তা প্রমাণ করেছে। আমার হয়ে কথা বলার জন্য শোয়েবকে ধন্যবাদ। কিন্তু আমি জানি, শোয়েব ওই কথা বলার পর বিভিন্ন মহলের হুমকি ও চাপ সয়েছে এবং সে কারণে এরপর থেকে বিষয়টি নিয়ে আর কথা বলেনি।’

২০১৩ সালে স্পট ফিক্সিংয়ের অভিযোগে আজীবনের জন্য নিষিদ্ধ হন এই লেগ স্পিনার। এরপর থেকেই খেলার বাইরে আছেন কানেরিয়া। যদিও তিনি ফিক্সিংয়ের অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছেন এবং এটিকে তার বিরুদ্ধে ষড়যন্ত্র বলে আসছেন।

পাকিস্তানের হয়ে ৬১ টেস্টে ৩৪.৭৯ গড়ে ২৬১ উইকেট শিকার করেন দানিশ কানেরিয়া। ওয়ানডে খেলেন ১৮টি। এতে ৪৫.৫৩ গড়ে উইকেট শিকার করেন ১৫টি।

Source link