Image default
স্বাস্থ্য

যুক্তরাজ্যের প্রাক্তন বাসিন্দাদের রক্ত দেওয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল অস্ট্রেলিয়া

দুই দশক ধরে যুক্তরাজ্যে “পাগল গরুর রোগ” সংকটের সময় বসবাসকারী যে কেউ দান করতে বাধা দেওয়া হয়েছে।

বিরল ক্ষেত্রে, মারাত্মক অসুস্থতা রক্ত ​​সঞ্চালনের মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

তবে মহামারী সংক্রান্ত তথ্য এবং বিশেষজ্ঞের পরামর্শের পর্যালোচনার উদ্ধৃতি দিয়ে অস্ট্রেলিয়ার স্বাস্থ্য নিয়ন্ত্রক বলেছেন যে দলটিকে আর বাদ দেওয়া হবে না।

1980 থেকে 1996 সালের মধ্যে যুক্তরাজ্যে বসবাসকারী লোকেরা শীঘ্রই রক্ত বা প্লাজমা দেওয়ার জন্য তাদের হাতা গুটিয়ে নিতে সক্ষম হবে।

বোভাইন স্পঞ্জিফর্ম এনসেফালোপ্যাথি (বিএসই) প্রাদুর্ভাবের সময় 180,000 গবাদি পশুকে প্রভাবিত করেছে বলে অনুমান করা হয়েছে। এর মানবিক রূপ – ভিসিজেডি – 178 জন মৃত্যুর জন্য দায়ী করা হয়েছে।

এটা মনে করা হয় যে যুক্তরাজ্যে 2,000 জনের মধ্যে একজন এই রোগের বাহক। কিন্তু দেখা যাচ্ছে যে তুলনামূলকভাবে খুব কম সংখ্যক যারা সংক্রামক এজেন্টকে ধরেন যা রোগের কারণ হয়ে থাকে তারপরে লক্ষণগুলি বিকাশ করতে থাকে।

অস্ট্রেলিয়ার রক্তদান পরিষেবা, লাইফব্লাড নামে পরিচিত, আশা করে যে দীর্ঘ-প্রতীক্ষিত পদক্ষেপটি এমন সময়ে নতুন দাতাদের আনলক করবে যখন উচ্চ চাহিদা স্টককে চাপ দিচ্ছে।

এক্সিকিউটিভ ডিরেক্টর ক্যাথ স্টোন বলেছেন, “এটি অস্ট্রেলিয়ায় গত কয়েক বছরে পরিবর্তনের জন্য আমাদের কাছে এক নম্বর প্রশ্ন ছিল এবং অবশ্যই, কাল্পনিকভাবে, প্রচুর এবং প্রচুর লোক আমাদের বলছে যে এই পরিবর্তন তাদের দান করতে সক্ষম করবে,” বলেছেন নির্বাহী পরিচালক ক্যাথ স্টোন৷

“আমরা আশাবাদী যে আমরা কয়েক হাজার নতুন লোক দেখতে পাব।”

লাইফব্লাড তাদের স্ক্রীনিং প্রক্রিয়া আপডেট করার জন্য কাজ করছে পরিবর্তনের জন্য, কিন্তু যারা দান করতে চান তারা বছরের শেষের দিকে করতে পারবেন।

...........................................................

33,000 অনুদানের জন্য একটি সাপ্তাহিক প্রয়োজনের সাথে, সংস্থাটি আশা করছে যে পুরুষদের সাথে যৌন সম্পর্ক রয়েছে তাদের জন্য অনুদানের বাধাগুলিও শীঘ্রই দূর হবে৷

প্রাক্তন যুক্তরাজ্যের বাসিন্দাদের অনুদান নিষিদ্ধ করার ক্ষেত্রে অস্ট্রেলিয়া একা ছিল না – অন্যদের মধ্যে ফ্রান্স, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা অন্তর্ভুক্ত ছিল।

কিন্তু 2019 সালে আয়ারল্যান্ড তার নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর অন্যান্য দেশগুলি নিষেধাজ্ঞাগুলি প্রত্যাহার বা শিথিল করতে শুরু করেছে।

Related posts

এফডিএ একটি নতুন ওজন কমানোর ওষুধ অনুমোদন করেছে, এলি লিলি থেকে জেপবাউন্ড

News Desk

গর্ভবতী মহিলা এবং নবজাতকদের সুরক্ষার জন্য দেখানো COVID ভ্যাকসিন এবং বুস্টার: ‘স্থানান্তরিত সুরক্ষা’

News Desk

এফডিএ গুরুতর তুষারপাতের জন্য প্রথম ওষুধ গ্রিনলাইট: ‘খুব গুরুত্বপূর্ণ অনুমোদন’

News Desk

Leave a Comment