Image default
রেসিপি

সকালের নাস্তায় ভিনদেশি স্বাদের ‘সুজির উপমা’

সকালের নাস্তায় হোক বা বিকেলের টিফিন, সুজি যেকোনও সময়েই ফিট। বাচ্চাদের জন্যও সুজি বা সেমোলিনা একটি দারুণ খাবার। সুজির হালুয়া খেতে কম-বেশি সকলেই পছন্দ করে। এছাড়াও, সুজি দিয়ে তৈরি বিভিন্ন খাবারের সাথেও আমাদের পরিচয় রয়েছে। সুজি দিয়ে তৈরি বিভিন্ন পদের মধ্যে একটি জনপ্রিয় পদ হল সুজির উপমা। যা একটি ভারতীয় খাবার। সকালের নাস্তায় ভিনদেশি স্বাদ পেতে তৈরি করতে পারেন সুজির উপমা। তবে এটি খুবই সুস্বাদু ও স্বাস্থ্যকর একটি রেসিপি। যা তৈরি করাও বেশ সহজ। চলুন তবে জেনে নেয়া যাক সুজির উপমার রেসিপিটি-

উপকরণ: সুজি ১ কাপ, সর্ষে আধা চা চামচ, কারিপাতা ৫-৬ টা কিংবা ধনেপাতা কুঁচি, সময়োপযোগী যেকোনো সবজি—গাজর, বীনস, ফুলকপি, আলু ইত্যাদি ছোট ছোট করে কুচানো ১ কাপ, কাঁচা মরিচ চেরা ২ টি, স্বাদমতো লবণ, চিনি, হলুদ এক চিমটি, তেল ৪ চামচ।

প্রণালী: কড়াইয়ে তেল গরম করে সর্ষে, কারিপাতা ও কাঁচা মরিচ ফোড়ন দিন। এবার এর মধ্যে কুচানো সবজিগুলো দিয়ে হালকা বাদামী করে ভাজুন। এরপর সুজি দিয়ে হালকা বাদামী হওয়া পর্যন্ত ক্রমাগত নাড়তে থাকুন, নয়ত সুজি পুড়ে যাবে। এবার এর মধ্যে পরিমাণ মতো লবণ, অল্প চিনি ও হলুদ দিন। সামান্য নাড়াচাড়া করে দেড় কাপ পানি দিন। সুজি যেহেতু গলে যায় তাই পানি দেওয়ার সময় খেয়াল রাখুন। দরকার হলে অল্প অল্প করে পানি দিন। গ্যাসের আঁচ কমিয়ে দিন।

সমস্ত পানি সুজি শুষে নিলে ভাজা ভাজা করে নামিয়ে দিন। কারিপাতা যদি বাড়িতে না থাকে তাহলে ধনেপাতাও কুচিয়ে দিতে পারেন। কিন্তু সেক্ষেত্রে ধনেপাতা সুজি নামানোর আগে ওপরে ছড়িয়ে দিতে হবে। এবার পাত্রে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন সুজির উপমা।

Related posts

খাবারের পোড়া গন্ধ দূর করবেন যেভাবে

News Desk

কোয়েলের মজাদার ঝাল ভুনা

News Desk

ঈদের সকালে রেশমি সেমাই

News Desk

Leave a Comment