Image default
স্বাস্থ্য

20 বছরের মধ্যে প্রথমবারের মতো মার্কিন শিশুমৃত্যুর হার বেড়েছে

যুক্তরাষ্ট্রের শিশুমৃত্যুর হার গত বছর ৩% বেড়েছে – দুই দশকের মধ্যে সবচেয়ে বড় বৃদ্ধি, সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে।

শ্বেতাঙ্গ এবং নেটিভ আমেরিকান শিশু, শিশু বালক এবং 37 সপ্তাহ বা তার আগে জন্ম নেওয়া শিশুদের মৃত্যুর হার উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। বুধবার প্রকাশিত CDC-এর প্রতিবেদনে শিশু মৃত্যুর দুটি প্রধান কারণ – মাতৃকালীন জটিলতা এবং ব্যাকটেরিয়াজনিত মেনিনজাইটিস-এর জন্য বৃহত্তর বৃদ্ধি উল্লেখ করা হয়েছে।

“এটি অবশ্যই উদ্বেগজনক, কারণ এটি যা হয়েছে তার বিপরীত দিকে যাচ্ছে,” বলেছেন মেরি থমা, মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের একজন গবেষক যিনি মাতৃত্বকালীন এবং শিশুমৃত্যু নিয়ে গবেষণা করেন৷

ফিলাডেলফিয়া-ভিত্তিক নিওনাটোলজিস্ট ডঃ এরিক আইচেনওয়াল্ড নতুন ডেটাকে “বিরক্তকর” বলে অভিহিত করেছেন, কিন্তু বলেছেন যে এই মুহুর্তে বিশেষজ্ঞরা কেবল অনুমান করতে পারেন যে কেন একটি পরিসংখ্যান যা সাধারণত কয়েক দশক ধরে পড়ে আসছে 2022 সালে তীব্রভাবে বেড়েছে৷

RSV এবং ফ্লু সংক্রমণ দুই বছর পরে শেষ পতনের rebounded অতিমারী সতর্কতা, সারা দেশে পেডিয়াট্রিক জরুরী কক্ষ ভর্তি করা। “এটি সম্ভবত এর কিছু জন্য দায়ী হতে পারে,” বলেছেন আইচেনওয়াল্ড, যিনি একটি আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিক্স কমিটির চেয়ারম্যান যেটি নবজাতকদের চিকিৎসা যত্নের জন্য নির্দেশিকা লেখে।

শিশুমৃত্যু হল তাদের প্রথম জন্মদিনে পৌঁছানোর আগেই কত শিশু মারা যায় তার পরিমাপ। যেহেতু মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী শিশুদের সংখ্যা বছরের পর বছর পরিবর্তিত হয়, গবেষকরা পরিবর্তে সময়ের সাথে সাথে শিশুমৃত্যুর তুলনা করার জন্য হার গণনা করেন। মার্কিন শিশুমৃত্যুর হার অন্যান্য উচ্চ-আয়ের দেশের তুলনায় খারাপ হয়েছে, যা বিশেষজ্ঞরা দারিদ্র্য, অপর্যাপ্ত প্রসবপূর্ব যত্ন এবং অন্যান্য সম্ভাবনার জন্য দায়ী করেছেন। কিন্তু তা সত্ত্বেও, চিকিত্সা অগ্রগতি এবং জনস্বাস্থ্য প্রচেষ্টার কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের হার সাধারণত ধীরে ধীরে উন্নত হয়।

জাতীয় হার 2022 সালে প্রতি 1,000 জীবিত জন্মে 5.6 শিশুমৃত্যুতে উন্নীত হয়েছে, যা আগের বছর প্রতি 1,000 জনে 5.44 ছিল, নতুন প্রতিবেদনে বলা হয়েছে।

সিডিসি রিপোর্টের প্রধান লেখক ড্যানিয়েল এলি বলেছেন, বৃদ্ধিটি ছোট বলে মনে হতে পারে, তবে 2001 এবং 2002 এর মধ্যে বৃদ্ধির পর এটি প্রথম পরিসংখ্যানগতভাবে উল্লেখযোগ্য বৃদ্ধি। তিনি আরও বলেছিলেন যে গবেষকরা 2022 সালের উত্থানটি এক বছরের পরিসংখ্যানগত ব্লিপ – নাকি আরও দীর্ঘস্থায়ী প্রবণতার সূচনা তা প্রতিষ্ঠা করতে পারেনি।

মার্কিন যুক্তরাষ্ট্রে সামগ্রিকভাবে, 2022 সালে মৃত্যুর হার 5% কমেছে – একটি সাধারণ হ্রাস যা COVID-19 মহামারীর ক্ষয়প্রাপ্ত প্রভাবের জন্য দায়ী করা হয়েছে, বিশেষত 65 বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের উপর। মার্কিন যুক্তরাষ্ট্রে মাতৃমৃত্যুও গত বছর কমেছে।

2022 সালে 30টিরও বেশি রাজ্যে শিশুমৃত্যুর হার কমপক্ষে সামান্য বৃদ্ধি পেয়েছে, তবে চারটিতে পরিসংখ্যানগতভাবে উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে – জর্জিয়া, আইওয়া, মিসৌরি এবং টেক্সাস।

সংখ্যায়, ইউএস শিশুমৃত্যু 2022 সালে 20,500 ছাড়িয়েছে – দেশব্যাপী আগের বছরের তুলনায় 610 বেশি। জর্জিয়ায় আগের বছরের তুলনায় 116টি বেশি শিশুমৃত্যু হয়েছে, এবং টেক্সাসে 251টি বেশি।

“এটি প্রদর্শিত হবে যে কিছু রাজ্য (জাতীয়) হারের উপর বৃহত্তর প্রভাব ফেলতে পারে,” এলি বলেন, অন্যত্র ছোট বৃদ্ধিরও একটি প্রভাব রয়েছে – এবং এটি ঠিক কোন স্থান, নীতি বা অন্যান্য বিশ্লেষণ করা কঠিন। কারণ জাতীয় পরিসংখ্যান পিছনে আছে.

প্রবণতা খবর

intro.jpg

Source link

Related posts

মিশিগান মিল কর্মী ব্লাস্টোমাইকোসিসের ছত্রাকের প্রাদুর্ভাবের কারণে মারা গেছেন: ‘গভীরভাবে দুঃখিত’

News Desk

৪ লক্ষণ বলে দেবে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল

News Desk

জলবায়ু পরিবর্তনের সাথে মাংস খাওয়া ব্যাকটেরিয়া বাড়তে পারে

News Desk

Leave a Comment