Image default
স্বাস্থ্য

জাইলাজিন কি, যেটি ভেটেরিনারি সেডেটিভ মার্কিন ওষুধ সরবরাহে পাওয়া যাচ্ছে?

কেনসিংটনের রাস্তায় অ্যানিমেল ট্রানকুইলাইজার জাইলাজিন ঝাড়ু দিচ্ছে


কেনসিংটনের রাস্তায় অ্যানিমেল ট্রানকুইলাইজার জাইলাজিন ঝাড়ু দিচ্ছে

06:05

এটি একটি আফিম উচ্চ অনুভূতি প্রসারিত. এটি সনাক্ত করা কঠিন এবং নারকানের মত ঔষধ দ্বারা বিপরীত করা যাবে না। এটি অবিলম্বে ব্যবহারকারীদের ত্বকে উদ্ভূত ভয়ঙ্কর, আঁশযুক্ত ক্ষত দ্বারা সনাক্ত করা যায় এবং এমনকি তাদের ফুসফুসে আঘাতের কারণ হতে পারে। এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু অংশে, বিশেষজ্ঞরা বলছেন যে এটি ওষুধ সরবরাহের 90% এর মতো।

এটা একটা পশুচিকিত্সা নিরাময়কারী ডাকা জাইলাজিন, এবং বিশেষজ্ঞরা এবং কর্মকর্তারা এটি কোথা থেকে আসছে এবং যারা এটি গ্রহণ করছেন তাদের কীভাবে সহায়তা করা যায় তা বের করার জন্য দৌড়াচ্ছেন, এমনকি এটি অতিরিক্ত মাত্রায় চিহ্নিত করা হচ্ছে। ড্রাগ এনফোর্সমেন্ট অ্যাডমিনিস্ট্রেশন এটি ছিল সতর্ক ফেন্টানাইল পাউডারের প্রায় এক চতুর্থাংশে জাইলাজিন পাওয়া গেছে এটি 2022 সালে জব্দ করা হয় এবং এপ্রিল মাসে, ফেডারেল কর্মকর্তারা লেবেলযুক্ত এটি একটি “উদীয়মান হুমকি।”

টেক্সাসের অস্টিনের একজন রসায়নবিদ, প্যারামেডিক এবং অনুবাদক বিজ্ঞানী ক্লেয়ার জাগোরস্কি বলেছেন, “এই মুহুর্তে, সহকর্মীরা এবং আমি একসাথে যতটা সম্ভব তথ্য সংগ্রহ করার চেষ্টা করছি, কারণ এখানে কোনও সংগঠিত নেটওয়ার্ক নেই এবং এই ওষুধটি খুব নতুন।” “মানুষের মধ্যে এটি কীভাবে আচরণ করে সে সম্পর্কে খুব কম গবেষণা আছে। আমরা সত্যিই রুক্ষ ক্ষত দেখতে পাচ্ছি। … আমরা বুঝতে সক্ষম হব না কিভাবে এই সমস্যাগুলি প্রতিরোধ বা চিকিত্সা করা যায় যদি আমরা জানি না যে কী হচ্ছে। চালু.”

বিশেষজ্ঞরা সিবিএস নিউজের সাথে কথা বলেছেন তারা এখন কী প্রবণতা দেখছে, জাইলাজিনের ঝুঁকি কী এবং লোকেরা কীভাবে সাহায্য করতে পারে যদি তারা জাইলাজিনের অতিরিক্ত মাত্রার সাথে জড়িত থাকে।

xylazine কি?

Xylazine হল একটি প্রশমক এবং পেশী শিথিলকারী যা ঘোড়ার মত বড় প্রাণীতে ব্যবহৃত হয়, এবং এটি মানুষের ব্যবহারের জন্য অনুমোদিত নয়, ডাঃ শেরি কাসিনকো বলেছেন, পেনসিলভানিয়ার এনএমএস ল্যাবসের ফরেনসিক টক্সিকোলজিস্ট যিনি জাইলাজিন এবং অন্যান্য পদার্থ নিয়ে গবেষণা করেন।

এটি প্রথম 2000 এর দশকের গোড়ার দিকে পুয়ের্তো রিকোতে মানুষের দ্বারা ব্যবহার করা শনাক্ত করা হয়েছিল, কাকিনকো বলেন, এবং বেশ কয়েক বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্রে রিপোর্ট করা হয়েছে। ফিলাডেলফিয়ায় এর ব্যবহারের প্রথম রিপোর্ট 2008 সালে আবির্ভূত হয়েছিল, কাকিনকো বলেন, 2019 সালে আরও সাধারণ ব্যবহারের রিপোর্ট করা হয়েছে – 2023 সালের মধ্যে, এটি দেশের বেশিরভাগ রাজ্যে উপস্থিত ছিল এবং ক্ষতি হ্রাস সংস্থা প্রিভেনশন পয়েন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা জোসে বেনিটেজ বলেন, এটি ফিলাডেলফিয়ার ওষুধ সরবরাহের 90% পাওয়া যায়। ড্রাগ এনফোর্সমেন্ট অ্যাডমিনিস্ট্রেশন 2023 সালের মার্চ মাসে বলেছিলেন যে 2022 সালে এজেন্সির ল্যাব দ্বারা পরীক্ষা করা প্রায় এক চতুর্থাংশ পাউডার ফেন্টানাইলের মধ্যে জাইলাজিন মেশানো ছিল।

এটি একাধিক ওভারডোজে পাওয়া গেছে, কিন্তু কারণ এটি অন্যান্য পদার্থের সাথে মিলিত হয় ফেন্টানাইল বা হেরোইন, বিশেষজ্ঞরা বলেছেন যে এই অতিরিক্ত মাত্রার জন্য এটি কতটা দায়ী তার হিসাব করা কঠিন।

বেনিটেজ বলেন, “কোন ব্যক্তি মারা যাওয়ার সময় তাদের শরীরে একাধিক পদার্থ থাকলে কোন পদার্থটি মৃত্যুতে সবচেয়ে বেশি অবদান রাখে তা জানা কঠিন।”

মানুষের মধ্যে, xylazine ফেন্টানাইলের অর্ধ-জীবনকে প্রসারিত করে, যার প্রভাব সাধারণত মাত্র এক থেকে তিন ঘন্টা স্থায়ী হয়। ন্যাশনাল হার্ম রিডাকশন কোয়ালিশনের প্রশিক্ষণ এবং বিষয়বস্তু উন্নয়ন সমন্বয়কারী অ্যালিক্স ডিটমোর বলেছেন, যারা মাদক ব্যবহার করেন তাদের সরাসরি যত্ন প্রদান করেন, একটি সংক্ষিপ্ত অর্ধ-জীবনের সাথে, লোকেদের প্রত্যাহারের লক্ষণগুলি এড়াতে “অনেক বেশি প্রায়ই” ব্যবহার করতে হয়। xylazine এর সাথে মিলিত হলে, প্রভাবগুলি সাধারণত চার থেকে ছয় ঘন্টা স্থায়ী হয়।

xylazine.jpg

একটি শিশি মধ্যে Xylazine.

সিবিএস নিউজ

“আমরা বলি এটি পা যোগ করে। এটি একধরনের বিভ্রম দেয় যে আপনার আফিম উচ্চ এর চেয়ে দীর্ঘস্থায়ী হয়,” ডিটমোর বলেন। “যখন বাস্তবে, যা ঘটছে তা হল আফিসগুলি আপনার সহনশীলতা এবং ব্যবহারের উপর নির্ভর করে, সেই এক থেকে তিন ঘন্টার চিহ্নের চারপাশে আপনার সিস্টেম থেকে বন্ধ হয়ে যেতে শুরু করেছে, এবং তারপরেও আপনার কাছে জাইলাজিন রয়েছে, তাই যা ঘটে তা হল মানুষের কাছে সেই প্রশান্তিদায়ক প্রভাব এবং আপনি অনেক বেশি আঘাত দেখতে পাচ্ছেন।”

সাম্প্রতিক খাদ্য ও ওষুধ প্রশাসন থেকে আমদানি সতর্কতা জাইলাজিনের বেআইনি আমদানি সীমাবদ্ধ করার লক্ষ্য, কিন্তু জাগোরস্কি বলেছেন যে জাইলজিন কোথা থেকে আসছে তা স্পষ্ট নয়, কোন সুস্পষ্ট অপরাধী বা পদার্থের একক উৎস নেই।

“একটি জিনিস যা এটিকে সত্যিই অনন্য এবং অদ্ভুত করে তোলে তা হল জাইলাজিন যা আমরা দেখছি যে ওষুধ সরবরাহ করা হচ্ছে উপরিভাগ থেকে উৎসারিত হচ্ছে। এটি ল্যাবগুলিতে রান্না করা হচ্ছে না, এটি পশুচিকিত্সা সরবরাহকারীদের থেকে সরানো হচ্ছে, এবং এর নির্দিষ্ট উৎস নয় পরিষ্কার না,” সে বলল। রাসায়নিক প্রমাণ দেখায় যে জাইলাজিন পাওয়া যাচ্ছে “বিশুদ্ধভাবে তৈরি”, যা জাগোরস্কি বলেছিলেন “অবৈধ ওষুধ সরবরাহের জন্য খুবই অস্বাভাবিক, বিশেষ করে এই স্কেলে।”

কেন জাইলাজিন ক্ষতিকারক?

ডিটমোর বলেন, জাইলাজিন একটি কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের বিষণ্ণতা, যার একটি প্রশমক প্রভাব রয়েছে এবং শ্বাস-প্রশ্বাসকে বিষণ্ণ করে। এটি একটি আফিম নয়, তবে একটি আফিটের সাথে মিলিত এই প্রভাবগুলি কারও শ্বাস বন্ধ করে দিতে পারে, যার ফলে অতিরিক্ত মাত্রায় গ্রহণ করা হয়।

লোকেরা প্রায়শই ইচ্ছাকৃতভাবে জাইলাজিন কিনছে না, ডিটমোর বলেন, এটি ঝুঁকিপূর্ণ করে তোলে। Xylazine পরীক্ষার স্ট্রিপগুলির মাধ্যমেও শনাক্ত করা যায় না যেভাবে ফেন্টানাইল হতে পারে, তাই লোকেরা জানে না যে তাদের ওষুধগুলি এতে দূষিত কিনা – যদি না তাদের কাছে একটি ব্যয়বহুল ভর স্পেকট্রোমিটারের অ্যাক্সেস না থাকে, যা সাধারণত চিকিৎসা সেটিংসে পাওয়া যায়।

এর শক্তিশালী প্রশান্তিদায়ক প্রভাবের কারণে, কিছু লোক যারা জাইলাজিনের সাথে মিশ্রিত ওষুধ ব্যবহার করে তারা অপ্রত্যাশিতভাবে কালো হয়ে যেতে পারে, যা তাদের অনিরাপদ স্থানে পড়ে যেতে পারে বা অজ্ঞান হতে পারে, তাদের আক্রমণ বা আঘাতের ঝুঁকিতে ফেলে দেয়। ডিটমোর বলেছিলেন যে তিনি পড়ে যাওয়া থেকে মাথায় আঘাত সহ “আরও অনেক আঘাত” দেখেছেন। জাগোরস্কি বলেছিলেন যে লোকেরা কোনও নড়াচড়া ছাড়াই ঘন্টার পর ঘন্টা কংক্রিটের মতো শক্ত পৃষ্ঠে বিশ্রামের কারণে বিছানায় ঘা অনুভব করতে পারে।

সবচেয়ে উদ্বেগজনক পার্শ্ব ক্ষতিগুলির মধ্যে একটি, এবং সবচেয়ে আলোচিত একটি হল, জাইলাজিন ব্যবহারের ফলে যে ক্ষত হতে পারে। ডিটমোর বলেছিলেন যে ক্ষতগুলি ইনজেকশনের জায়গায় দেখা দিতে পারে, তবে শরীরের অন্যান্য অংশে, “অধিকাংশ অংশে” যেমন পা এবং বাহুতে। যদি চিকিত্সা না করা হয় তবে ক্ষতগুলি বৃদ্ধি পাবে এবং সংক্রামিত হতে পারে। ফোড়ার বিপরীতে, যা ইনজেকশনের ওষুধের সাথে সাধারণ, জাইলাজিন ক্ষতগুলি ফোস্কাগুলির মতো হতে শুরু করবে যা তারপরে খোলা এবং প্রসারিত হবে, যা ডিটমোর উল্লেখ করেছেন সংক্রমণের ঝুঁকির দিকে নিয়ে যায় এবং গভীরের পরিবর্তে আরও প্রশস্ত হয়।

ক্ষতগুলি নেক্রোটিকও হয়ে উঠতে পারে এবং কাসিনকো বলেছেন যে তারা নরম টিস্যুতে আঘাতের জন্য অগ্রগতি করতে পারে। বেনিটেজ বলেছেন যে প্রিভেনশন পয়েন্টের লোকেরা এমনকি ক্ষতগুলি এমন একটি বিন্দুতে অগ্রসর হওয়ার গল্প শুনেছে যেখানে তাদের অঙ্গ কেটে ফেলার প্রয়োজন হয় এবং বলে যে এলাকার হাসপাতালগুলি উন্নত ত্বক এবং নরম টিস্যু সংক্রমণের জন্য পরিদর্শন বৃদ্ধির রিপোর্ট করেছে।

ফিলাডেলফিয়ার অলাভজনক স্যাভেজ সিস্টারস রিকভারির প্রোগ্রামের পরিচালক মেলানি বেডিস বলেছেন যে তিনি নিজে এই ক্ষতগুলি অনুভব করেছেন৷

“জাইলাজিন নিয়ে কথা বলার আগে আমি তিন, চার বছর আগে এই ক্ষত প্রথম পেয়েছি,” বলেছেন বেডিস, যিনি জাইলাজিন সহ ওষুধ ব্যবহার করেছেন। “এবং আমি কি ঘটছে তা নিয়ে বিভ্রান্ত ছিলাম কারণ এটি সেই স্থানে ছিল না যেখানে আমি ওষুধ ইনজেকশন দিচ্ছিলাম এবং আমি আমার সেবনের পদ্ধতিটিও পরিবর্তন করেছি … এটি সাহায্য করবে কিনা তা দেখার জন্য, এবং আমি এখনও ক্ষত পাচ্ছিলাম।”


LA জনস্বাস্থ্য বিভাগ Xylazine সম্পর্কে সতর্কতা জারি করে

03:17

বেডিস জরুরী যত্নে বলেছিলেন যে তাকে স্ট্যাফ সংক্রমণ ধরা পড়বে এবং তাকে অ্যান্টিবায়োটিক দেওয়া হবে, যা প্রায়শই কাজ করবে না। ডিটমোর বলেছিলেন যে অ্যান্টিবায়োটিকগুলি “চিকিৎসার প্রথম উপায়” নয় কারণ ক্ষতগুলি আসলে কোনও সংক্রমণের কারণে হয় না।

এখন, তার কাজের অংশ হিসেবে, বেড্ডিস রাস্তার ধারে ক্ষত পরিচর্যা ক্লিনিক চালাচ্ছেন যা অভাবী লোকদের সাহায্য করে।

“আমরা তাদের ক্ষত পরিষ্কার করার জন্য যথাসাধ্য চেষ্টা করি, আমরা যথাসাধ্য এটি মুড়ে ফেলি, আমরা যতটা পারি পরামর্শ দিই এবং যতক্ষণ না তারা চিকিৎসার জন্য প্রস্তুত হয় ততক্ষণ পর্যন্ত তাদের পথে পাঠাতে পারি,” বেডিস বলেন। ডিটমোর বলেন, জাইলাজিন-সম্পর্কিত ক্ষতগুলি পরিচালনা করার সর্বোত্তম উপায় হল পরিষ্কার কাপড়, জীবাণুমুক্ত জল এবং সাধারণ সাবান দিয়ে ধুয়ে ফেলা। তিনি বলেন, ক্ষত নরম রাখাটাই মুখ্য, এবং ভ্যাসলিন বা জেরোফোম প্রয়োগ করা, উভয়ই ওভার-দ্য-কাউন্টারে পাওয়া যায়, আঘাতকে আরও খারাপ হওয়া থেকে রক্ষা করতে পারে। এটিকে আঠালো গজ দিয়ে ঢেকে রাখলে এবং তারপরে আঘাতটিকে একটি আইস ব্যান্ডেজে মুড়ে ক্ষতটি পরিষ্কার থাকে তা নিশ্চিত করতে পারে, ডিটমোর বলেন।

বেনিটেজ বলেছিলেন যে তিনি এমন লোকদের ফুসফুসে ক্ষত দেখেছেন যারা জাইলাজিনযুক্ত ওষুধ ধূমপান করছেন।

জাগোরস্কি বলেছেন যে উপাখ্যানমূলক তথ্য ইঙ্গিত করে যে জাইলাজিন ব্যবহারের সাথে যুক্ত আরও সমস্যা থাকতে পারে, যার মধ্যে রক্তাল্পতা এবং রক্তে শর্করার বৃদ্ধি রয়েছে। যাইহোক, এই লক্ষণগুলি নিয়ে গবেষণা এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে।

“আমাদের এই সমস্ত কিছু বের করতে হবে। আমাদের সত্যিই জরুরীভাবে ল্যাব গবেষকদের বসতে হবে এবং এটি একটি আণবিক স্তরে বের করতে হবে, কারণ আমরা বুঝতে সক্ষম হব না যে কীভাবে এই সমস্যাগুলি প্রতিরোধ বা চিকিত্সা করা যায় যদি আমরা না করি। জানি না কি হচ্ছে,” জাগোরস্কি বললেন।

আইনপ্রণেতারা মাদকের বিস্তারের প্রতিক্রিয়া জানাতে শুরু করেছেন। বুধবার, এপ্রিল 12, ফেডারেল সরকার জাইলাজিনকে “উত্থানশীল হুমকি” হিসাবে চিহ্নিত করা হয়েছে

ডক্টর রাহুল গুপ্তা, অফিস অফ ন্যাশনাল ড্রাগ কন্ট্রোল পলিসি, বলেছেন যে তিনি ড্রাগের বিস্তার মোকাবেলার জন্য একটি কৌশল তৈরি করতে $11 মিলিয়নের অনুরোধ করছেন৷ পরিকল্পনার মধ্যে রয়েছে একটি প্রতিষেধক তৈরি করা (অপিওড ওভারডোজের বিপরীতে নালক্সোনের অস্তিত্বের অনুরূপ), এটি একটি নিয়ন্ত্রিত পদার্থ হিসাবে শ্রেণীবদ্ধ করা উচিত কিনা তা খতিয়ে দেখা এবং কীভাবে এটি ওষুধ সরবরাহে প্রবর্তন করা হয় এবং সেই পদ্ধতিতে ব্যাঘাত ঘটানো হয় সে সম্পর্কে আরও শেখা।

“আমরা যা দেখছি তা উপেক্ষা করতে পারি না,” গুপ্তা বলেছিলেন। “আমাদের অবশ্যই কাজ করতে হবে এবং এখনই কাজ করতে হবে।”

নালক্সোন কি জাইলাজিন ওভারডোজে কাজ করে?

Xylazine প্রতিক্রিয়া করে না নালক্সোনকিন্তু এর মানে এই নয় ওপিওড-বিপরীত ওষুধ সাক্ষাত্কার নেওয়া বিশেষজ্ঞরা বলেছেন, একজন দর্শক যদি কাউকে অতিরিক্ত মাত্রায় ভুগছেন দেখেন তবে সহায়ক হতে পারে না, কারণ জাইলাজিন ওপিওডের সাথে ব্যবহার করা হয় যা নালক্সোনের সাথে প্রতিক্রিয়া দেখায়। যদিও xylazine মারাত্মক মাত্রাতিরিক্ত মাত্রায় আবির্ভূত হয়েছে, তবে এটি অস্পষ্ট নয় যে নিরাময়কারী ব্যক্তির মৃত্যুতে কতটা অবদান রেখেছে কারণ এটি শক্তিশালী ওষুধের সাথে ব্যবহার করা হয়। ওপিওড.

ডিটমোর বলেন, “ন্যালোক্সোন দ্বারা অপিয়েটগুলিকে ওপিওড রিসেপ্টরগুলি থেকে বের করে দেওয়া হবে, কিন্তু জাইলাজিন এখনও সেখানে রয়েছে,” ডিটমোর বলেছিলেন।

জাগোরস্কি বলেছেন যে কাউকে নালোক্সোন দেওয়া এমনকি যখন তারা ওপিওড ওভারডোজের সম্মুখীন হচ্ছে না তখনও তাদের ক্ষতি হবে না, তাই যদি সম্ভব হয় তবে একজন দর্শকের পক্ষে এটি পরিচালনা করা ভাল। ডিটমোর বলেছিলেন যে যদিও নালোক্সোন ওপিওডের ওভারডোজকে উল্টে দেবে, তবুও একজন ব্যক্তি জাইলাজিনের প্রভাবের সম্মুখীন হতে পারে এবং তন্দ্রাচ্ছন্ন বা এর বাইরে বলে মনে হতে পারে।

ডিটমোর বলেন, “সেইডেশন প্রভাবের কারণে (জাইলাজিনের), মানুষকে জাগ্রত হতে এবং সতর্ক হতে একটু বেশি সময় লাগে,” বলেছেন ডিটমোর, যিনি বলেছিলেন যে তিনি কয়েক ডজন ওভারডোজ বিপরীত করেছেন। “ওভারডোজ ফিরিয়ে আনার জন্য তাদের চোখ খোলা, প্রশস্ত জাগ্রত হওয়ার দরকার নেই। আপনি কেবল সেই শ্বাস আবার শুরু করার চেষ্টা করছেন।”

জাইলাজিন ওভারডোজের সম্মুখীন হওয়া কাউকে কীভাবে দর্শীরা সাহায্য করতে পারে?

ন্যালোক্সোন পরিচালনার বাইরেও, কিছু পদক্ষেপ আছে যারা লোকেদের সাহায্য করতে পারে। এমনকি শ্বাস-প্রশ্বাস অব্যাহত রাখার জন্য, জাগোরস্কি এবং ডিটমোর বলেছেন, পাশের লোকেরা উদ্ধারকারী শ্বাস-প্রশ্বাসের চেষ্টা করতে পারে, যা মূলত যে ব্যক্তি অতিরিক্ত মাত্রায় সেবন করেছে তাকে মুখে মুখে সরবরাহ করে। উভয়ই বলেছেন যে এই পদক্ষেপগুলি গ্রহণ করা থেকে জাইলাজিন, বা অন্য কোনও ওষুধ যা একজন ব্যক্তি গ্রহণ করেছেন তার ওভারডোজ হওয়ার কোনও ঝুঁকি নেই।

“লোকেরা স্বাচ্ছন্দ্য বোধ করলে উদ্ধারকারী শ্বাস সবচেয়ে বড় জিনিস,” ডিটমোর বলেছিলেন। “যত তাড়াতাড়ি আপনি তাদের শরীরে অক্সিজেন পেতে পারেন, ততই ভাল।”

দর্শকদের 911 বা অন্যান্য জরুরি পরিষেবাতেও কল করা উচিত, যারা চিকিৎসা সেবা প্রদানে সাহায্য করতে পারে।

প্রবণতা খবর

কেরি ব্রীন

7d418d43-6d39-4061-859f-011c8aa7424d.jpg

Source link

Related posts

ছয়জন কিশোরের মধ্যে একজন তন্দ্রাচ্ছন্ন ড্রাইভিং স্বীকার করে, সমীক্ষায় দেখা গেছে: এটি ‘প্রতিবন্ধী ড্রাইভিং, দ্ব্যর্থহীনভাবে’

News Desk

বার্বি বোটক্স ভাইরাল হয়েছে: ঘাড়-স্লিমিং প্লাস্টিক সার্জারির প্রবণতা সম্পর্কে কী জানতে হবে

News Desk

ওজেম্পিক এবং ওয়েগোভি ওভারডোজ কলগুলি বেড়েছে, বিশেষজ্ঞরা বলছেন – বিপজ্জনক ডোজ সম্পর্কে কী জানতে হবে তা এখানে

News Desk

Leave a Comment