Image default
স্বাস্থ্য

হৃদরোগ বিশেষজ্ঞদের মতে স্ট্রোক প্রতিরোধ এবং সনাক্ত করার জন্য 5টি মহিলাদের স্বাস্থ্য টিপস

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন অনুসারে, 55 থেকে 75 বছর বয়সী প্রতি পাঁচজন মহিলার মধ্যে একজন তাদের জীবদ্দশায় স্ট্রোকের সম্মুখীন হবে।

স্ট্রোক দুটি প্রধান ধরনের আছে.

একটি ইস্কেমিক স্ট্রোকের সাথে, একটি ব্লকেজ রক্তকে মস্তিষ্কে সঠিকভাবে প্রবাহিত হতে বাধা দেয়। হেমোরেজিক স্ট্রোকের সাথে, মস্তিষ্কে একটি রক্তনালী ফেটে রক্তপাত হয়, যা মস্তিষ্কের কোষগুলিকে ক্ষতিগ্রস্ত করে।

যদিও কিছু ঝুঁকির কারণ যেমন বয়স, জাতি এবং পারিবারিক ইতিহাস পরিবর্তন করা যায় না, অন্যদের স্বাস্থ্যকর জীবনধারা পছন্দের মাধ্যমে প্রশমিত করা যেতে পারে।

কুকুর পরিবারকে সতর্ক করে, টেক্সাসের কিশোরীকে জীবন-হুমকির স্ট্রোক থেকে বাঁচায়: ‘রক্ষক রাখা’

পরাগ শাহ, এমডি, একজন কার্ডিওলজিস্ট যিনি ফ্লোরিডার জ্যাকসনভিলে ব্রুকস রিহ্যাবিলিটেশনে অনুশীলন করেন, কীভাবে মহিলারা তাদের ঝুঁকি কমাতে পারেন সে সম্পর্কে কিছু নির্দিষ্ট টিপস শেয়ার করেছেন।

এখানে পাঁচটি টিপস।

পরাগ শাহ, এমডি, একজন কার্ডিওলজিস্ট যিনি ফ্লোরিডার জ্যাকসনভিলে ব্রুকস রিহ্যাবিলিটেশনে অনুশীলন করেন, কীভাবে মহিলারা তাদের স্ট্রোকের ঝুঁকি কমাতে পারেন সে সম্পর্কে নির্দিষ্ট টিপস শেয়ার করেছেন। (ড. পরাগ শাহ)

1. বায়ু দূষণ এড়িয়ে চলুন

গবেষণায় দেখা গেছে যে বায়ু দূষণ প্রদাহ, সংক্রমণ এবং হৃদরোগের ক্ষেত্রে পুরুষদের তুলনায় মহিলাদের বেশি প্রভাবিত করে।

সিডিসি ‘রেকর্ড-ব্রেকিং উচ্চ তাপমাত্রা’ এর মধ্যে চরম তাপ বিপদের সতর্কবাণী

“সাম্প্রতিক পর্যালোচনা অনুসারে, পরিবেষ্টিত বায়ু দূষণের উচ্চ মাত্রা – এমনকি স্বল্পমেয়াদী এক্সপোজার – স্ট্রোকের সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে,” শাহ বলেছেন, যিনি স্ট্রোক পুনর্বাসনে বিশেষজ্ঞ।

“স্বাস্থ্য বিশেষজ্ঞরা আপনার এলাকায় বাতাসের গুণমান পরীক্ষা করার এবং উচ্চ দূষণের দিনে, বাইরে সময় সীমিত করার, রান্নাঘর এবং বাথরুমে এক্সজস্ট ফ্যান চালু করার এবং বাড়িতে একটি বায়ু পরিশোধক ব্যবহার করার পরামর্শ দেন,” তিনি আরও বলেন।

2. ভূমধ্যসাগরীয় খাদ্য গ্রহণ করুন

ভূমধ্যসাগরীয় খাদ্য – একটি উদ্ভিদ-ভিত্তিক পুষ্টি পরিকল্পনা যা ভূমধ্যসাগরের তীরবর্তী দেশগুলির আঞ্চলিক খাবারের অনুকরণ করে, যেমন ইতালি এবং গ্রীস – শাহের মতে, স্ট্রোকের সাথে যুক্ত স্বাস্থ্য ঝুঁকি কমাতে পারে।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “স্ট্রোক প্রতিরোধে বর্তমান গবেষণা জীবনধারার বিভিন্ন কারণের সন্ধান করছে।”

স্ট্রোক প্রতিরোধ বিভক্ত

যদিও কিছু ঝুঁকির কারণ – যেমন বয়স, জাতি এবং পারিবারিক ইতিহাস – পরিবর্তন করা যায় না, অন্যদের স্বাস্থ্যকর জীবনধারা পছন্দের মাধ্যমে প্রশমিত করা যেতে পারে। (আইস্টক)

“এর মধ্যে রয়েছে ভূমধ্যসাগরীয় খাদ্য, যা ফল, শাকসবজি, গোটা শস্য, বাদাম, জলপাই তেল এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার যেমন ফ্যাটি মাছ, আখরোট এবং ফ্ল্যাক্সসিডের ব্যবহারকে হাইলাইট করে।”

ভূমধ্যসাগরীয়, মনের ডায়েটগুলি মস্তিষ্কে আলঝেইমারের লক্ষণগুলি কমাতে দেখানো হয়েছে, গবেষণায় দেখা গেছে

3. তাই চি এবং যোগব্যায়াম অনুশীলন করুন

হার্টের স্বাস্থ্যের উন্নতি করে এবং চাপ কমায় এমন ব্যায়াম অনুশীলন করা স্ট্রোকের সম্ভাবনা কমাতে সাহায্য করতে পারে, শাহ পরামর্শ দেন।

মানুষ যোগব্যায়াম করছেন

হার্টের স্বাস্থ্যকে উন্নীত করে এবং স্ট্রেস কমায় এমন ব্যায়াম অনুশীলন করা স্ট্রোকের সম্ভাবনা কমাতে সাহায্য করতে পারে, একজন ডাক্তার বলেছেন। (আইস্টক)

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “যোগা, তাই চি এবং শক্তি প্রশিক্ষণের মতো শারীরিক ক্রিয়াকলাপে অংশগ্রহণ করার পাশাপাশি ধ্যান এবং গভীর শ্বাস-প্রশ্বাসের ব্যায়ামের মতো মননশীলতা কৌশলগুলিকে গুরুত্ব দেওয়া, স্ট্রোকের ঝুঁকি কমাতে অতিরিক্ত সুবিধা প্রদান করতে পারে।”

4. স্ট্রোকের কম সাধারণ লক্ষণগুলি জানুন

হঠাৎ বিভ্রান্তি, বুঝতে অসুবিধা, ঝাপসা বক্তৃতা, দ্বিগুণ দৃষ্টি, এবং অসাড়তা বা দুর্বলতা, বিশেষ করে শরীরের একপাশে, প্রায়ই স্ট্রোকের লক্ষণগুলি উপেক্ষা করা হয়, শাহ সতর্ক করেছিলেন।

টিয়াস এবং মিনি-স্ট্রোকের ঝুঁকি: কার্ডিওলজিস্ট সতর্কতার লক্ষণ এবং প্রতিরোধের টিপস শেয়ার করেন

“এই লক্ষণগুলি সনাক্ত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ দ্রুত সনাক্তকরণ এবং অবিলম্বে চিকিৎসা সহায়তা স্ট্রোক রোগীদের পুনরুদ্ধারের সম্ভাবনাকে ব্যাপকভাবে বৃদ্ধি করে,” তিনি বলেছিলেন।

5. লুকানো কারণ বুঝতে

আরও সুস্পষ্ট “পাঠ্যপুস্তক” স্ট্রোকের লক্ষণগুলির বাইরে, কিছু সতর্কতা লক্ষণ রয়েছে যা খুব দেরি না হওয়া পর্যন্ত উপেক্ষা করা হয়।

শাহ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “গর্ভাবস্থা, জন্মদান এবং মেনোপজের মতো হরমোনের পরিবর্তনের মতো কারণগুলি স্ট্রোক হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে।”

বড়ি ধারণ করা মহিলা

মৌখিক গর্ভনিরোধক এবং হরমোন থেরাপির ব্যবহারও স্ট্রোকের ঝুঁকি বাড়াতে পারে, ডাক্তাররা পরামর্শ দিয়েছেন। (আইস্টক)

মৌখিক গর্ভনিরোধক এবং হরমোন থেরাপির ব্যবহারও এই ঝুঁকি বাড়াতে পারে, ডাক্তার যোগ করেছেন, লুকানো জৈবিক কারণগুলি যা মহিলাদের আরও সংবেদনশীল করে তোলে।

“নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার সময়সূচী করা এবং স্ট্রোকের লক্ষণ এবং প্রতিরোধের পদ্ধতি সম্পর্কে সচেতন থাকা ভাল স্বাস্থ্য বজায় রাখার জন্য অপরিহার্য,” শাহ বলেছিলেন।

এছাড়াও, জানুন ‘জীবনের অপরিহার্য 8’

ওহাইও স্টেট ইউনিভার্সিটি ওয়েক্সনার মেডিকেল সেন্টারের কার্ডিওলজিস্ট এবং প্রতিরোধমূলক কার্ডিওলজি এবং মহিলাদের কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের পরিচালক ডাঃ লক্ষ্মী মেহতা ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “বেশিরভাগ স্ট্রোক প্রতিরোধ করা হার্ট অ্যাটাক প্রতিরোধের অনুরূপ।”

উচ্চ রক্তচাপ বিশ্বব্যাপী একটি উদ্বেগ, মৃত্যুর দিকে নিয়ে যাচ্ছে, স্ট্রোক, হার্ট অ্যাটাক: কীভাবে একজন ‘নীরব ঘাতক’ বন্ধ করবেন

তার অনুশীলনে, মেহতা সাধারণত আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের লাইফস এসেনশিয়াল 8 অনুসরণ করার পরামর্শ দেন, যা কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতি বা বজায় রাখার জন্য পদক্ষেপ প্রদান করে।

এর মধ্যে চারটি স্বাস্থ্যকর আচরণ এবং চারটি স্বাস্থ্য বিষয়ক অন্তর্ভুক্ত রয়েছে, যা নীচে তালিকাভুক্ত করা হয়েছে।

জীবনের অপরিহার্য 8

“জীবনের অপরিহার্য 8” চারটি স্বাস্থ্যকর আচরণ এবং চারটি স্বাস্থ্য কারণ নিয়ে গঠিত। (আইস্টক/আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন)

1. তামাক ত্যাগ করুন। সিগারেট, ভ্যাপিং এবং অন্যান্য নিকোটিন পণ্য এড়িয়ে চলুন, যা স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায় বলে প্রমাণিত হয়েছে।

2. ভাল খাওয়া. প্রচুর তাজা ফল এবং সবজি, গোটা শস্য, চর্বিহীন প্রোটিন, বাদাম এবং বীজ অন্তর্ভুক্ত একটি স্বাস্থ্যকর খাওয়ার ধরণ অনুসরণ করলে স্ট্রোকের ঝুঁকি কমাতে পারে।

3. আরও সক্রিয় হন। বিশেষজ্ঞরা সাপ্তাহিক 150 মিনিটের মাঝারি তীব্রতা বা 75 মিনিট জোরালো শারীরিক কার্যকলাপে অংশ নেওয়ার পরামর্শ দেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

4. স্বাস্থ্যকর ঘুম পান। বিশেষজ্ঞদের মতে, স্ট্রোকের ঝুঁকি কমাতে প্রাপ্তবয়স্কদের প্রতি রাতে সাত থেকে নয় ঘণ্টা ঘুমের লক্ষ্য রাখা উচিত।

5. রক্তচাপ নিয়ন্ত্রণ করুন। ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ অনুসারে, একটি “স্বাভাবিক” রক্তচাপকে 120 এর কম সিস্টোলিক চাপ এবং 80 এর কম একটি ডায়াস্টোলিক চাপ হিসাবে সংজ্ঞায়িত করা হয়।

স্বাস্থকর খাদ্যগ্রহন

প্রচুর তাজা ফল এবং সবজি, গোটা শস্য, চর্বিহীন প্রোটিন, বাদাম এবং বীজ অন্তর্ভুক্ত একটি স্বাস্থ্যকর খাওয়ার ধরণ অনুসরণ করলে স্ট্রোকের ঝুঁকি কমাতে পারে। (আইস্টক)

6. কোলেস্টেরল পরিচালনা করুন। উচ্চ কোলেস্টেরলের মাত্রা স্ট্রোকের ঝুঁকির সাথে একটি প্রমাণিত লিঙ্ক রয়েছে। LDL (“খারাপ”) কোলেস্টেরলের একটি স্বাস্থ্যকর পরিসর হল 100 mg/dL বা তার কম, যেমনটি আমেরিকান কলেজ অফ কার্ডিওলজির জার্নালে প্রকাশিত হয়েছে৷

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

7. রক্তে শর্করা নিয়ন্ত্রণ করুন। রক্তে গ্লুকোজের অত্যধিক মাত্রা ফ্যাটি জমা বা জমাট বাঁধার ঝুঁকি বাড়াতে পারে, যা স্ট্রোকের একটি কারণ।

8. একটি সুস্থ ওজন অর্জন এবং বজায় রাখা. ওয়ার্ল্ড স্ট্রোক অর্গানাইজেশন অনুসারে, অতিরিক্ত ওজন বা স্থূল হওয়া সবচেয়ে বড় ঝুঁকির কারণগুলির মধ্যে একটি এবং এটি প্রায় পাঁচটি স্ট্রোকের একটির সাথে যুক্ত।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমি কীভাবে আমার ভঙ্গি উন্নত করতে পারি?’

News Desk

স্ট্যানফোর্ড গবেষণা বলছে, রক্ত ​​পরীক্ষা শরীরের অঙ্গগুলির পূর্বাভাস দিতে পারে যেগুলি স্বাভাবিকের চেয়ে দ্রুত বার্ধক্য পাচ্ছে

News Desk

দেশব্যাপী "সেবার দিন" পুনরুদ্ধারে লোকেদের সম্মান করতে এবং সম্প্রদায়কে ফিরিয়ে দিতে

News Desk

Leave a Comment