Image default
স্বাস্থ্য

কিছু রোগী যারা মহিলা ডাক্তার দেখেন তারা আরও বেশি দিন বাঁচতে পারেন, গবেষণা পরামর্শ দেয়: ‘উচ্চ সহানুভূতি’

নতুন গবেষণায় দেখা গেছে যে রোগীদের একজন মহিলা চিকিত্সক দ্বারা চিকিত্সা করা হয় তারা দীর্ঘজীবী হতে পারে এবং হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি হ্রাস করতে পারে।

এই সুবিধাগুলি পুরুষদের তুলনায় মহিলা রোগীদের মধ্যে বেশি দেখা গেছে, সমীক্ষা অনুসারে, যা পিয়ার-রিভিউ জার্নাল অ্যানালস অফ ইন্টারনাল মেডিসিনে প্রকাশিত হয়েছিল।

“মেডিকেল অবস্থার জন্য হাসপাতালে ভর্তি হওয়া বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে, পুরুষ চিকিত্সকদের দ্বারা চিকিত্সা করা রোগীদের তুলনায় মহিলা চিকিত্সকদের দ্বারা চিকিত্সা করা রোগীদের মৃত্যুহার এবং ভর্তির হার কম ছিল – এবং মহিলা চিকিত্সকদের কাছ থেকে চিকিত্সা গ্রহণের সুবিধা পুরুষ রোগীদের তুলনায় মহিলা রোগীদের জন্য বেশি ছিল,” প্রধান অধ্যয়নের লেখক ড. ইউসুকে সুগাওয়া, ইউসিএলএ-তে ডেভিড গেফেন স্কুল অফ মেডিসিন-এর সাধারণ অভ্যন্তরীণ মেডিসিন বিভাগের মেডিসিনের সহযোগী অধ্যাপক-ইন-রেসিডেন্স, ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছেন।

গর্ভাবস্থা অল্পবয়সী মহিলাদের জন্য বার্ধক্য প্রক্রিয়াকে ত্বরান্বিত করে, গবেষণা বলে: ‘উল্লেখযোগ্য সন্ধান’

গবেষণায় 700,000 মেডিকেয়ার সুবিধাভোগী 65 বছর বা তার বেশি বয়সী যারা 2016 এবং 2019 এর মধ্যে হাসপাতালে ভর্তি হয়েছিল।

মহিলা চিকিত্সকদের দ্বারা চিকিত্সা করা মহিলা রোগীদের জন্য মৃত্যুর হার ছিল 8.15% – পুরুষ চিকিত্সকদের দ্বারা চিকিত্সা করা রোগীদের জন্য 8.38% এর তুলনায়, UCLA হেলথের একটি প্রেস রিলিজ অনুসারে।

নতুন গবেষণায় দেখা গেছে যে রোগীদের একজন মহিলা চিকিত্সক দ্বারা চিকিত্সা করা হয় তারা দীর্ঘকাল বেঁচে থাকতে পারে এবং হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি হ্রাস করতে পারে। (আইস্টক)

ডক্টর শানা জনসন, স্কটসডেল, অ্যারিজোনার একজন শারীরিক ওষুধ এবং পুনর্বাসন চিকিৎসক, যিনি গবেষণায় জড়িত ছিলেন না, উল্লেখ করেছেন যে ফলাফলগুলি “ক্লিনিক্যালি তাৎপর্যপূর্ণ”, কারণ পার্থক্যটি অতিরিক্ত 1,053 মহিলা রোগীর মৃত্যুতে অনুবাদ করে৷

মহিলা চিকিত্সকদের দ্বারা চিকিত্সা করার সময় পুরুষ রোগীদেরও মৃত্যুর হার কম ছিল, তবে পার্থক্য ছিল কম।

পার্থক্য কেন?

ডাঃ মার্ক সিগেল, এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক এবং ফক্স নিউজের একজন চিকিৎসা অবদানকারী, গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু ফলাফলকে “চমৎকার” বলে অভিহিত করেছেন।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “মহিলাদের সহানুভূতির পরিমাণ বেশি থাকে, যা রোগীর যত্ন এবং রোগ নির্ণয় এবং চিকিত্সাকে সরাসরি প্রভাবিত করতে পারে।”

“দীর্ঘদিন ধরে চিকিৎসাশাস্ত্রে একটি পিতৃতন্ত্র রয়েছে, এবং এখনও মহিলাদের স্বাস্থ্য সংক্রান্ত সমস্যাগুলির কিছু অবশিষ্টাংশ ছাড় দেওয়া হতে পারে বা (ডাক্তাররা) তাদের আবেগের ভিত্তিতে দেখেছেন,” সিগেল যোগ করেছেন।

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমি কিভাবে যত তাড়াতাড়ি সম্ভব সর্দি-কাশি থেকে মুক্তি পেতে পারি?’

একটি “ক্রমবর্ধমান সচেতনতা” রয়েছে যে ডাক্তাররা যখন তাদের রোগীদের সাথে সরাসরি সম্পর্ক করতে পারেন তখন স্বাস্থ্য সমস্যাগুলির প্রতি আরও সংবেদনশীল হন, ডাক্তার উল্লেখ করেছেন।

“এটি স্ক্রীনিং, রোগ নির্ণয় এবং চিকিত্সার ক্ষেত্রে প্রযোজ্য,” তিনি বলেছিলেন।

পুরুষ রোগীর সাথে মহিলা ডাক্তার

“মহিলাদের সহানুভূতির পরিমাণ বেশি থাকে, যা রোগীর যত্ন এবং রোগ নির্ণয় এবং চিকিত্সাকে সরাসরি প্রভাবিত করতে পারে,” একজন পুরানো ডাক্তার ফক্স নিউজ ডিজিটাল। (আইস্টক)

ফলাফলগুলি গবেষকদের কাছে বিস্ময়কর ছিল না, তারা বলেছে।

“আগের গবেষণায় দেখা গেছে যে একজন মহিলা চিকিত্সকের দ্বারা চিকিত্সা করা মহিলা রোগীদের (একজন পুরুষ চিকিত্সকের দ্বারা চিকিত্সা করা মহিলা রোগীদের) লক্ষণ/অসুখের তীব্রতা মূল্যায়ন এবং যোগাযোগের চ্যালেঞ্জগুলিতে কম উপলব্ধি অনুভব করার সম্ভাবনা কম,” অধ্যয়নের সহ-লেখক আতসুশি মিয়াওয়াকি, এমডি, পিএইচডি , টোকিও বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য পরিষেবা গবেষণা বিভাগের সিনিয়র সহকারী অধ্যাপক, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“এছাড়াও, মহিলা চিকিত্সকরা মহিলা রোগীদের পরীক্ষা করার ক্ষেত্রে সংবেদনশীল পরীক্ষা এবং কথোপকথনের সময় বিব্রত, অস্বস্তি এবং সামাজিক সাংস্কৃতিক নিষিদ্ধতা দূর করতে সাহায্য করতে পারেন,” তিনি বলেছিলেন।

“মৃত্যুর হার এবং পুনরায় ভর্তির হার পুরুষ চিকিত্সকদের তুলনায় মহিলা চিকিত্সকদের দ্বারা চিকিত্সা করা রোগীদের জন্য কম ছিল।”

অন্যান্য গবেষণায় দেখা গেছে যে মহিলা চিকিত্সকরা “ক্লিনিকাল নির্দেশিকাগুলি মেনে চলেন” এবং তাদের পুরুষ সহযোগীদের তুলনায় রোগীদের কথা শোনার জন্য বেশি সময় ব্যয় করার সম্ভাবনা বেশি, যা “উচ্চ মানের যত্নের সূচক,” যোগ করেছেন সুগাওয়া।

জনসন সম্মত হন, ইঙ্গিত করে যে পূর্বের গবেষণায় দেখা গেছে যে পুরুষ চিকিত্সকরা মহিলাদের দ্বারা অভিজ্ঞতার সময় ব্যথা, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল লক্ষণ এবং হার্টের লক্ষণগুলিকে অবমূল্যায়ন করতে পারেন।

মহিলা রোগীর সাথে মহিলা ডাক্তার

একটি “ক্রমবর্ধমান সচেতনতা” রয়েছে যে ডাক্তাররা যখন তাদের রোগীদের সাথে সরাসরি সম্পর্ক করতে পারেন তখন স্বাস্থ্য সমস্যাগুলির প্রতি আরও সংবেদনশীল হন, একজন চিকিৎসা পেশাদার বলেছেন। (আইস্টক)

“উদাহরণস্বরূপ, যদি একজন পুরুষ এবং একজন মহিলাকে উপরের পেটে ব্যথা নিয়ে জরুরী কক্ষে উপস্থিত করা হয়, তবে পুরুষের হার্ট অ্যাটাকের জন্য পরীক্ষা করা হবে এবং পেট খারাপের জন্য ওষুধ দেওয়া হবে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“তবে মহিলাকে শুধুমাত্র পেট খারাপের জন্য ওষুধ দেওয়া যেতে পারে।”

স্টাডি সীমাবদ্ধতা

গবেষণার কিছু সীমাবদ্ধতা ছিল, গবেষকরা স্বীকার করেছেন।

“আমাদের ডেটাতে উপলব্ধ সীমিত ক্লিনিকাল তথ্যের কারণে, আমরা মহিলা চিকিত্সকদের দ্বারা চিকিত্সা করা মহিলা রোগীদের জন্য আরও ভাল ফলাফলের অন্তর্নিহিত নির্দিষ্ট প্রক্রিয়াগুলি সনাক্ত করতে পারিনি,” সুগাওয়া ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

ম্যান হার্ট অ্যাপয়েন্টমেন্ট

মহিলা এবং পুরুষ চিকিত্সকদের মধ্যে পার্থক্যগুলি আরও ভালভাবে বোঝার জন্য আরও গবেষণা প্রয়োজন, গবেষকরা বলেছেন। (আইস্টক)

মিয়াওয়াকি আরও উল্লেখ করেছেন যে গবেষণাটি চিকিত্সার অবস্থার জন্য হাসপাতালে ভর্তি হওয়া বয়স্ক রোগীদের উপর দৃষ্টি নিবদ্ধ করে।

“অতএব, আমাদের ফলাফলগুলি অল্প বয়স্ক রোগীদের, বাণিজ্যিকভাবে বীমাকৃত রোগীদের, অন্যান্য বিশেষজ্ঞদের দ্বারা চিকিত্সা করা বা বহিরাগত রোগীদের সেটিংয়ে যত্ন নেওয়া রোগীদের জন্য সাধারণীকরণযোগ্য নাও হতে পারে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“ব্যক্তিরা একজন মহিলা ডাক্তার বেছে নেওয়ার চেয়ে ডাক্তার-রোগী সম্পর্কের গুরুত্বের উপর ফোকাস করতে পারে।”

মহিলা এবং পুরুষ চিকিত্সকদের মধ্যে পার্থক্যগুলি আরও ভালভাবে বোঝার জন্য আরও গবেষণা প্রয়োজন, সুগাওয়া বলেছেন।

“এগুলির মধ্যে রয়েছে নির্দেশিকা সমঝোতা এবং যোগাযোগের শৈলী, যা মহিলা চিকিত্সকদের জন্য ভাল রোগীর ফলাফলের দিকে পরিচালিত করে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

জনসন আরও উল্লেখ করেছেন যে অধ্যয়নটি “ভাল মানের” হলেও “অধ্যয়নের নকশার অন্তর্নিহিত সীমাবদ্ধতা” রয়েছে।

তিনি বলেন, “একটি পূর্ববর্তী পর্যালোচনার সাথে, পরিমাপহীন কারণগুলি ফলাফলগুলিকে প্রভাবিত করতে পারে এবং তির্যক হতে পারে। তবে ফলাফলগুলি এলাকার অন্যান্য গবেষণার সাথে সারিবদ্ধ করে।”

ডাক্তার রোগীর কথা শোনেন

গবেষণাটি পরামর্শ দেয় যে মহিলা চিকিত্সকের সংখ্যা বাড়ানো সামগ্রিকভাবে মহিলাদের স্বাস্থ্যের জন্য উপকৃত হতে পারে, গবেষণার একজন লেখক বলেছেন। (আইস্টক)

সমাজের স্তরে মিয়াওয়াকি বলেন, গবেষণাটি পরামর্শ দেয় যে মহিলা চিকিত্সকের সংখ্যা বৃদ্ধি মহিলাদের স্বাস্থ্যের জন্য উপকৃত হতে পারে।

“ব্যক্তিগত স্তরে, রোগী-চিকিৎসকের মিথস্ক্রিয়া, চিকিত্সক লিঙ্গের পরিবর্তে, রোগীর ফলাফলের জন্য গুরুত্বপূর্ণ, আমাদের গবেষণা পরামর্শ দেয়,” তিনি বলেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“সুতরাং, ব্যক্তিরা একজন মহিলা ডাক্তারকে বেছে নেওয়ার চেয়ে ডাক্তার-রোগী সম্পর্কের গুরুত্বের দিকে মনোনিবেশ করতে পারে।”

সুগাওয়া সম্মত হয়েছেন, উল্লেখ করেছেন, “চিকিৎসকদের যৌনতার উপর মনোযোগ কেন্দ্রীভূত করার পরিবর্তে চিকিত্সকদের সম্পর্কে একাধিক বিষয় বিবেচনা করা গুরুত্বপূর্ণ, যেমন তাদের ক্লিনিকাল অভিজ্ঞতা এবং প্রশিক্ষণ, তাদের সাথে আপনার পূর্বের অভিজ্ঞতা এবং তাদের যোগাযোগের শৈলী।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

এফডিএ সম্পূর্ণরূপে ‘উপন্যাস’ অ্যালঝাইমার রোগের ওষুধ লেকেম্বি অনুমোদন করেছে, মেডিকেয়ার দ্বারা আচ্ছাদিত হবে

News Desk

Kids are behind on vaccines, heat wave raises heart attack risk, and 'girl dinners' trend sparks concern

News Desk

পিকলবল সিনিয়রদের মানসিক স্বাস্থ্য বাড়াতে সাহায্য করে, ‘অভিযোজনযোগ্যতা এবং অ্যাক্সেসযোগ্যতা’ প্রদান করে, সমীক্ষায় দেখা গেছে

News Desk

Leave a Comment