Image default
স্বাস্থ্য

বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বিশেষজ্ঞরা কীভাবে বায়ুবাহিত রোগগুলিকে সংজ্ঞায়িত করবেন সে সম্পর্কে যুগান্তকারী চুক্তিতে পৌঁছেছেন

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং 500 জন বিশেষজ্ঞ বায়ুবাহিত রোগের সংজ্ঞা নিয়ে ঐকমত্য প্রতিষ্ঠা করেছেন।গ্রুপগুলি কোভিড-১৯ মহামারীর প্রাথমিক পর্যায়ের অভিজ্ঞতার মতো বিভ্রান্তি প্রতিরোধ করার লক্ষ্যে রয়েছে।ডব্লিউএইচও সংজ্ঞার রূপরেখা দিয়ে একটি নথি প্রকাশ করেছে, যা বাতাসের মাধ্যমে সংক্রামিত রোগ প্রতিরোধের উন্নতির দিকে একটি পদক্ষেপ চিহ্নিত করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং প্রায় 500 বিশেষজ্ঞরা প্রথমবারের মতো সম্মত হয়েছেন যে কোনও রোগ বাতাসের মাধ্যমে ছড়ানোর অর্থ কী, COVID-19 মহামারীর প্রথম দিকে বিভ্রান্তি এড়াতে কিছু বিজ্ঞানী বলেছেন যে জীবন ব্যয় হয়।

জেনেভা ভিত্তিক জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা বৃহস্পতিবার এই বিষয়ে একটি প্রযুক্তিগত নথি প্রকাশ করেছে। এটি বলেছে যে হামের মতো বিদ্যমান রোগ এবং ভবিষ্যতের মহামারী হুমকির জন্য এই ধরণের সংক্রমণ কীভাবে আরও ভালভাবে প্রতিরোধ করা যায় তা নিয়ে কাজ করার জন্য এটি প্রথম পদক্ষেপ।

দস্তাবেজটি উপসংহারে পৌঁছেছে যে বর্ণনাকারী “বাতাসের মাধ্যমে” সংক্রামক রোগের জন্য ব্যবহার করা যেতে পারে যেখানে প্রধান ধরনের সংক্রমণের মধ্যে প্যাথোজেন বাতাসের মধ্য দিয়ে ভ্রমণ করে বা বাতাসে স্থগিত থাকে, অন্যান্য শর্তাবলী যেমন “জলবাহিত” রোগের সাথে সামঞ্জস্যপূর্ণ। শৃঙ্খলা জুড়ে এবং জনসাধারণের দ্বারা বোঝা যায়।

যিনি ডিজিজ এক্স এর জন্য প্রস্তুত হওয়ার জন্য বিশ্ব মহামারী চুক্তির আহ্বান জানিয়েছেন

পদার্থবিদ, জনস্বাস্থ্য পেশাদার এবং প্রকৌশলী সহ প্রায় 500 বিশেষজ্ঞ এই সংজ্ঞায় অবদান রেখেছিলেন, যাদের মধ্যে অনেকেই অতীতে বিষয়টি নিয়ে তিক্তভাবে দ্বিমত পোষণ করেছিলেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং প্রায় 500 বিশেষজ্ঞরা প্রথমবারের মতো সম্মত হয়েছেন যে কোনও রোগ বাতাসের মাধ্যমে ছড়ানোর অর্থ কী, COVID-19 মহামারীর প্রথম দিকে বিভ্রান্তি এড়াতে কিছু বিজ্ঞানী বলেছেন যে জীবন ব্যয় হয়। (রয়টার্স/ডেনিস বালিবাউস/ফাইল ফটো)

এজেন্সিগুলিকে ঐতিহাসিকভাবে বায়ুবাহিত রোগ বলার আগে উচ্চ স্তরের প্রমাণের প্রয়োজন ছিল, যার জন্য অত্যন্ত কঠোর নিয়ন্ত্রণ ব্যবস্থা প্রয়োজন; নতুন সংজ্ঞা বলে যে এক্সপোজারের ঝুঁকি এবং রোগের তীব্রতাও বিবেচনা করা উচিত।

অতীতের মতপার্থক্যগুলিও সংক্রামক কণাগুলি “ফোঁটা” বা আকারের উপর ভিত্তি করে “এরোসল” ছিল কিনা তা কেন্দ্র করে, যা নতুন সংজ্ঞা থেকে দূরে সরে যায়।

2020 সালে কোভিডের প্রথম দিনগুলিতে, প্রায় 200 এরোসল বিজ্ঞানী প্রকাশ্যে অভিযোগ করেছিলেন যে ডাব্লুএইচও জনগণকে বাতাসের মাধ্যমে ভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকি সম্পর্কে সতর্ক করতে ব্যর্থ হয়েছে। এটি বায়ুচলাচলের উপর ফোকাস করার পরিবর্তে ভাইরাস বন্ধ করার জন্য হাত ধোয়ার মতো ব্যবস্থার উপর অতিরিক্ত জোর দিয়েছে, তারা বলেছে।

2020 সালের জুলাইয়ের মধ্যে, সংস্থাটি বলেছিল যে বায়ুবাহিত বিস্তারের “প্রমাণ উত্থাপিত হয়েছে”, তবে এর তৎকালীন প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন – যিনি একটি সংজ্ঞা পাওয়ার প্রক্রিয়া শুরু করেছিলেন – পরে বলেছিলেন যে WHO-কে “অনেক আগে” আরও জোরদার করা উচিত ছিল।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

তার উত্তরসূরি, জেরেমি ফারার একটি সাক্ষাত্কারে বলেছিলেন যে নতুন সংজ্ঞাটি COVID-এর চেয়ে বেশি ছিল, তবে তিনি যোগ করেছেন যে মহামারীর শুরুতে উপলব্ধ প্রমাণের অভাব ছিল এবং ডব্লিউএইচও সহ বিশেষজ্ঞরা “সর্ববিশ্বাসে” কাজ করেছিলেন। সেই সময়ে, তিনি ওয়েলকাম ট্রাস্ট দাতব্য সংস্থার প্রধান ছিলেন এবং মহামারী সম্পর্কে ব্রিটিশ সরকারকে পরামর্শ দিয়েছিলেন।

ফারার বলেছেন যে সংজ্ঞাটি সমস্ত শাখার বিশেষজ্ঞদের মধ্যে সম্মত হওয়ার ফলে হাসপাতাল থেকে স্কুল পর্যন্ত বিভিন্ন সেটিংসে বায়ুচলাচলের মতো বিষয়গুলি নিয়ে আলোচনা শুরু হতে পারে।

তিনি এটিকে এই উপলব্ধির সাথে তুলনা করেছেন যে এইচআইভি বা হেপাটাইটিস বি-এর মতো রক্তবাহিত ভাইরাসগুলি চিকিত্সার সময় গ্লাভস না পরা ডাক্তারদের দ্বারা ছড়িয়ে পড়তে পারে।

তিনি রয়টার্সকে বলেন, “যখন আমি শুরু করি, মেডিকেল ছাত্র, নার্স, ডাক্তার, আমরা কেউই রক্ত ​​নেওয়ার জন্য গ্লাভস পরিনি।” “এখন এটা কল্পনা করা যায় না যে আপনি গ্লাভস পরবেন না। কিন্তু এটা এসেছে কারণ সবাই একমত হয়েছিল যে বিষয়টি কী ছিল, তারা পরিভাষায় একমত ছিল… (অভ্যাসের পরিবর্তন) পরে এসেছে।”

Source link

Related posts

এফডিএ গুরুতর তুষারপাতের জন্য প্রথম ওষুধ গ্রিনলাইট: ‘খুব গুরুত্বপূর্ণ অনুমোদন’

News Desk

দেশব্যাপী "সেবার দিন" পুনরুদ্ধারে লোকেদের সম্মান করতে এবং সম্প্রদায়কে ফিরিয়ে দিতে

News Desk

মার্কিন প্রতিনিধি রবিন কেলি পরিচয় করিয়ে দেন "মায়েদের জন্য যত্ন আইন" মাতৃমৃত্যুর হার কমানোর জন্য

News Desk

Leave a Comment