Image default
স্বাস্থ্য

বার্ড ফ্লু ছড়িয়ে পড়ার মধ্যে, বিশেষজ্ঞরা প্রকাশ করেন যে দুধ পান করা নিরাপদ কিনা: ‘পরোক্ষ উদ্বেগ’

সিডিসি বার্ড ফ্লু কেস নিয়ে সতর্কতা জারি করেছে

বার্ড ফ্লু সম্পর্কে কী জানতে হবে এবং সঠিক চশমা ছাড়া সূর্যগ্রহণের দিকে সরাসরি না দেখা কেন গুরুত্বপূর্ণ তা নিয়ে ফক্স নিউজের চিকিৎসা অবদানকারী ডাঃ মার্ক সিগেল

পাস্তুরিত দুধে বার্ড ফ্লুর চিহ্ন সনাক্ত করা হয়েছে – এটি পান করা নিরাপদ কিনা তা নিয়ে অনেকেই ভাবছেন।

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) বৃহস্পতিবার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে যে বাণিজ্যিক দুধের পাঁচটি খুচরা নমুনার মধ্যে একটি উচ্চ প্যাথোজেনিক এভিয়ান ইনফ্লুয়েঞ্জার (এইচপিএআই) অংশগুলির জন্য ইতিবাচক পরীক্ষা করেছে, যা সাধারণত বার্ড ফ্লু বা এভিয়ান ফ্লু নামে পরিচিত।

যেসব এলাকায় গবাদি পশুর পাল সংক্রমিত হয়েছিল সেখানে ভাইরাল অবশিষ্টাংশের সাথে দুধের ভাগ বেশি ছিল।

ভবিষ্যতে বার্ড ফ্লু মহামারী? ইইউ ‘ইমিউন ডিফেন্সের অভাব’ এর কারণে মানুষের মধ্যে সম্ভাব্য বিস্তার সম্পর্কে সতর্ক করে

দুধে ভাইরাসের উপস্থিতির মানে এই নয় যে ভোক্তাদের জন্য ঝুঁকি রয়েছে, তবে, এফডিএ উল্লেখ করেছে।

“একটি অক্ষত প্যাথোজেন এখনও উপস্থিত আছে কিনা এবং এটি সংক্রামক থেকে যায় কিনা তা নির্ধারণ করার জন্য অতিরিক্ত পরীক্ষার প্রয়োজন, যা পণ্যটি খাওয়ার সাথে সম্পর্কিত অসুস্থতার ঝুঁকি রয়েছে কিনা তা নির্ধারণ করতে সহায়তা করবে,” সংস্থাটি বলেছে।

পাস্তুরিত দুধে বার্ড ফ্লুর চিহ্ন সনাক্ত করা হয়েছে, যা অনেক লোককে ভাবছে যে এটি পান করা নিরাপদ কিনা। (আইস্টক)

“যদিও বার্ড ফ্লু ভাইরাস সাধারণত মানুষকে সংক্রামিত করে না, তবে বিক্ষিপ্ত মানুষের সংক্রমণ ঘটেছে,” এফডিএ সতর্কবার্তায় বলেছে।

পাস্তুরাইজেশন ঝুঁকি দূর করে, বিশেষজ্ঞরা বলছেন

বাণিজ্যিকভাবে দুধ বিক্রি করার আগে, সরকারী প্রবিধানে এটি পাস্তুরিত করা প্রয়োজন।

ইন্টারন্যাশনাল ডেইরি ফুডস অ্যাসোসিয়েশন (IDFA) ওয়েবসাইট অনুসারে পেস্টুরাইজেশন প্রক্রিয়া চলাকালীন, কাঁচা দুধকে একটি নির্দিষ্ট তাপমাত্রায় অল্প সময়ের জন্য গরম করা হয় এবং তারপর আবার ঠান্ডা করা হয়।

এই প্রক্রিয়াটি যে কোনও রোগজীবাণুকে মেরে ফেলে এবং নিশ্চিত করে যে দুধ পান করা নিরাপদ।

মুদি দোকানের দুধে বার্ড ফ্লু ভাইরাস পাওয়া গেছে, কিন্তু গ্রাহকদের জন্য কোনো ঝুঁকি নেই, এফডিএ বলেছে

ড. স্কট পেগান, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল সায়েন্সের অধ্যাপক, রিভারসাইড এবং ইউনাইটেড স্টেটস মেডিক্যাল রিসার্চ ইনস্টিটিউট অফ কেমিক্যাল ডিফেন্সের একজন বায়োকেমিস্ট বলেছেন, এফডিএ-র অনুসন্ধানের মানে এই নয় যে ভোক্তাদের জন্য সরাসরি কোনো ঝুঁকি রয়েছে।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “মার্কিন যুক্তরাষ্ট্রে, বাণিজ্যিক আন্তঃরাজ্য বিক্রিত দুধকে পাস্তুরিত করা প্রয়োজন।” “এই প্রক্রিয়াটি H5N1 এর মতো ভাইরাস এবং অন্যান্য ব্যাকটেরিয়াকে হত্যা করার জন্য প্রস্তুত করা হয়েছে যা মানুষের স্বাস্থ্যের জন্য হুমকি হতে পারে।”

দুধ পাস্তুরাইজেশন

একটি খাদ্য ও পানীয় প্রদর্শনীতে একটি দুধ পাস্তুরাইজেশন সিস্টেম দেখানো হয়। পাস্তুরাইজেশন এমন একটি প্রক্রিয়া যা খাদ্য ও পানীয়ের জীবাণুকে মেরে ফেলে, যেমন দুধ, জুস, টিনজাত খাবার এবং অন্যান্য। (আইস্টক)

“পাস্তুরিত করা দুধ নিরাপদ এবং এফডিএর ফলাফলের উপর ভিত্তি করে এটি বা অন্যান্য পাস্তুরিত দুধের পণ্যগুলি এড়ানোর কোনও বর্তমান কারণ নেই,” পেগান বলেছিলেন।

“তবে, অপাস্তুরিত দুধ এবং সেই দুধের পণ্য খাওয়ার যথেষ্ট ঝুঁকি রয়েছে।”

পাস্তুরিত দুধে ভাইরাস এবং ব্যাকটেরিয়া মারা যাওয়ার পরেও দুধে অবশিষ্টাংশ থাকতে পারে, তিনি বলেছিলেন – তবে তারা বিপজ্জনক নয়।

টেক্সাসে অত্যন্ত সংক্রামক বার্ড ফ্লু-এর বিরল মানবিক ঘটনা নিশ্চিত

নিউ জার্সির হ্যাকেনস্যাক মেরিডিয়ান জার্সি শোর ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের সংক্রামক রোগের প্রধান এডওয়ার্ড লিউ, সম্মত হয়েছেন যে পাস্তুরিত দুধ পান করার সাথে কোনো ঝুঁকি নেই।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “পাস্তুরাইজেশন হল মূল – তাপ চিকিত্সা ভাইরাসকে মেরে ফেলে।” “যদিও এফডিএ-র পরীক্ষায় (ভাইরাস) টুকরো টুকরো করা হয়েছে, তবে গরম করার প্রক্রিয়া এটিকে ধ্বংস করেছে, তাই এটি মানুষকে সংক্রামিত করতে সক্ষম নয়।”

দুগ্ধ গাভী

যেসব এলাকায় গবাদি পশুর পাল সংক্রমিত হয়েছিল সেখানে ভাইরাল অবশিষ্টাংশের সাথে দুধের ভাগ বেশি ছিল। (আইস্টক)

শুধুমাত্র টুকরোগুলোই কোনো ধরনের সংক্রমণ ঘটাতে যথেষ্ট নয়, তিনি নিশ্চিত করেছেন।

“আমি মনে করি মূল শব্দটি ‘টুকরো’। কোভিডের মতোই, আপনি যদি এক মাস পরে একটি পিসিআর পরীক্ষা করেন, আমরা ভাইরাসটির সামান্য অংশ সনাক্ত করব, তবে এটি আর সক্রিয় নয়, “লিউ বলেছিলেন।

“সুতরাং যদি ভাইরাসটি সম্পূর্ণরূপে অক্ষত না থাকে তবে এটি আপনাকে সংক্রামিত করতে সক্ষম হবে না।”

লিউ বলেন, যখন একজন কৃষক সরাসরি পাখি পরিচালনা করছেন তখন মানুষের সংক্রমণের যে কোনো বিক্ষিপ্ত ঘটনা ঘটতে পারে।

ভোক্তাদের কাঁচা দুধ পান করা এড়িয়ে চলা উচিত যা পাস্তুরিত করা হয়নি, এফডিএ বলেছে।

“কিছু লোক আছে যারা প্রাকৃতিকভাবে যেতে পছন্দ করে, কিন্তু নিরাপত্তার জন্য পাস্তুরাইজেশন কয়েক দশক ধরে ব্যবহার করা হয়েছে,” তিনি বলেন। “কিছু ডিগ্রী প্রক্রিয়াকরণ আসলে আমাদের জন্য আরও ভাল এবং নিরাপদ।”

প্রাণীরা আরও বেশি উদ্বেগের কারণ, বিশেষজ্ঞরা বলছেন

বৈজ্ঞানিক ও চিকিৎসা সম্প্রদায়ের মধ্যে “পরোক্ষ উদ্বেগের” মধ্যে H5N1 ভাইরাসে আক্রান্ত প্রাণী থেকে মানুষের “স্পিলওভার” হওয়ার ঝুঁকি জড়িত, পেগান বলেন।

“দুগ্ধজাত গবাদি পশুতে প্রাদুর্ভাবের আগে, এই উদ্বেগটি মূলত বন্য পাখি বা হাঁস-মুরগি থেকে মানুষের মধ্যে সংক্রমণের ঝুঁকির চারপাশে আবর্তিত হয়েছিল,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছিলেন।

বার্ড ফ্লু ভ্যাকসিন

বৈজ্ঞানিক ও চিকিৎসা সম্প্রদায়ের মধ্যে “পরোক্ষ উদ্বেগ” এর মধ্যে H5N1 ভাইরাসে আক্রান্ত প্রাণী থেকে মানুষের “স্পিলওভার” হওয়ার ঝুঁকি জড়িত, একজন বিশেষজ্ঞ বলেছেন। (রয়টার্স/ডাডো রুভিক/ইলাস্ট্রেশন/ফাইল ফটো)

“এই গবাদি পশুর দুধে H5N1 এভিয়ান ফ্লুর উপস্থিতি দেখায় যে গবাদি পশুরা এই ভাইরাসের জন্য একটি নতুন জলাধার প্রদান করতে সক্ষম হতে পারে, যা সংক্রামিত গবাদি পশুদের সরাসরি সংস্পর্শে আসার সম্ভাবনা বাড়িয়ে দেয়।”

পেগান বলেন, যত বেশি প্রাণী সংক্রামিত হয়, মানুষের সরাসরি ভাইরাসের সংস্পর্শে আসার সম্ভাবনা তত বেশি – যা সম্ভবত আরও বেশি সংখ্যক মানুষের ক্ষেত্রে হতে পারে।

শেটল্যান্ড পোনি 4 ঘন্টা ধরে গবাদি পশুর গ্রিডে আটকে থাকায় সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা তাকে মুক্ত করার জন্য কঠোর পরিশ্রম করছে

“টেক্সাসে গবাদি পশু থেকে মানুষে সংক্রমণের ঘটনাটি এই উদ্বেগের সাথে সামঞ্জস্যপূর্ণ,” তিনি উল্লেখ করেছেন।

“এছাড়াও, যত বেশি স্তন্যপায়ী প্রাণী সংক্রামিত হয় ভাইরাসটি মানুষের মতো অন্যান্য স্তন্যপায়ী প্রাণীর সাথে খাপ খাইয়ে নেওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়।”

FDA এর সুপারিশ

এফডিএ তার “দীর্ঘদিনের সুপারিশ” পুনরুদ্ধার করেছে যে ভোক্তারা পাস্তুরিত করা হয়নি এমন কাঁচা দুধ পান করা থেকে বিরত থাকে।

সংস্থাটি সুপারিশ করে যে কোম্পানিগুলি কাঁচা দুধ বা গরুর দুধ দিয়ে তৈরি কাঁচা দুধের পণ্যগুলি তৈরি বা বিক্রি করা থেকে বিরত থাকে যা বার্ড ফ্লুতে ইতিবাচক পরীক্ষা করে, ভাইরাসের সংস্পর্শে আসে বা অসুস্থতার লক্ষণ দেখায়।

“গত কয়েক বছর ধরে, এই অপাস্তুরিত পণ্যগুলির জন্য ভোক্তাদের চাহিদা বেড়েছে,” পেগান বলেছেন।

গরু এবং দুধ

এফডিএ তার “দীর্ঘদিনের সুপারিশ” পুনরুদ্ধার করেছে যে ভোক্তারা পাস্তুরিত করা হয়নি এমন কাঁচা দুধ পান করা থেকে বিরত থাকে। (আইস্টক)

“যদিও আন্তঃরাজ্য ব্র্যান্ডের মাধ্যমে বিক্রি করার অনুমতি নেই, কিছু রাজ্য কৃষকের বাজার এবং অনুরূপ আউটলেটগুলিতে এই পণ্যগুলির স্থানীয় বিক্রয় শিথিল করেছে,” তিনি বলেছিলেন।

“দুগ্ধজাত গবাদি পশুতে এই H5N1 এভিয়ান ফ্লু প্রাদুর্ভাবের বিষয়ে আরও তথ্য না পাওয়া পর্যন্ত ব্যক্তিরা সেইসব পাস্তুরিত পণ্যগুলি এড়াতে চাইতে পারেন।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

এফডিএ এছাড়াও প্রযোজকদের প্রভাবিত গরু থেকে দুধ বাদ দেওয়ার সময় “সতর্কতা অবলম্বন করার” আহ্বান জানিয়েছে, “যাতে ফেলে দেওয়া দুধ আরও বিস্তারের উত্স হয়ে উঠতে না পারে।”

এফডিএ জানিয়েছে, সংক্রামিত গরুর সংস্পর্শে আসার পর এখন পর্যন্ত মাত্র একজনের ভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“সিডিসি বলেছে যে সাধারণ জনগণের জন্য ঝুঁকি কম রয়েছে,” সংস্থাটি বলেছে।

“এফডিএ এবং ইউএসডিএ ইঙ্গিত করে যে, বর্তমানে আমাদের কাছে থাকা তথ্যের ভিত্তিতে, আমাদের বাণিজ্যিক দুধ সরবরাহ নিরাপদ।”

ফক্স নিউজ ডিজিটাল মন্তব্যের জন্য ন্যাশনাল মিল্ক প্রডিউসারস ফেডারেশন, আমেরিকান ডেইরি অ্যাসোসিয়েশন এবং ইন্টারন্যাশনাল ডেইরি ফুডস অ্যাসোসিয়েশনের কাছে পৌঁছেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

হৃদরোগের ঝুঁকি একটি আশ্চর্যজনক কারণ দ্বারা প্রভাবিত হতে পারে, নতুন গবেষণায় দেখা গেছে

News Desk

হৃদরোগ বিশেষজ্ঞদের মতে স্ট্রোক প্রতিরোধ এবং সনাক্ত করার জন্য 5টি মহিলাদের স্বাস্থ্য টিপস

News Desk

‘ক্রমবর্ধমান গ্রহণযোগ্যতার’ মধ্যে অল্প বয়স্কদের মধ্যে জেন্ডার ডিসফোরিয়া বাড়ছে, গবেষণায় দেখা গেছে

News Desk

Leave a Comment