Image default
স্বাস্থ্য

ঘুমের অভাব একটি ‘নিরব মহামারী’ এর কারণ হতে পারে, বিশেষজ্ঞরা সতর্ক করেছেন

প্রাপ্তবয়স্কদের এক তৃতীয়াংশেরও বেশি প্রতি রাতে সুপারিশকৃত সাত থেকে আট ঘণ্টা ঘুমাতে ব্যর্থ হয় – এবং শুটিয়ের অভাব একটি আশ্চর্যজনক প্রভাব ফেলতে পারে।

ঘুমের অভাব হতে পারে যা কিছু বিশেষজ্ঞরা “নীরব মহামারী” হিসাবে উল্লেখ করেছেন – আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন অনুসারে, নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ (এনএএফএলডি) নামক একটি অবস্থা, যা চার আমেরিকান প্রাপ্তবয়স্কদের মধ্যে একজনকে প্রভাবিত করে।

নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ (NAFLD) কী?

এর নাম থেকে বোঝা যায়, NAFLD লিভারে চর্বির উপস্থিতি দ্বারা চিহ্নিত করা হয়।

ঘুমের ব্যাধি এবং আত্মহত্যা: একজন মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ সম্পর্কিত লিঙ্কটি প্রকাশ করেছেন

টাইপ 2 ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, উচ্চ ট্রাইগ্লিসারাইডস এবং অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ার মতো বিপাকীয় ঝুঁকির কারণগুলির সাথে ওজন বৃদ্ধির প্রাথমিক কারণ, মিনেসোটাতে MNGI ডাইজেস্টিভ হেলথের গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট ইব্রাহীম হানোনেহের মতে।

ঘুমের অভাব হতে পারে যা কিছু বিশেষজ্ঞরা “নীরব মহামারী” হিসাবে উল্লেখ করেছেন – একটি শর্ত যা নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ (NAFLD), যা চারজন আমেরিকান প্রাপ্তবয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে একজনকে প্রভাবিত করে। (আইস্টক)

“ভারী অ্যালকোহল সেবনের ফলে ফ্যাটি লিভারও হতে পারে, তবে NAFL ফ্যাটি লিভারকে বোঝায় যা বিপাকীয় সিনড্রোমের সেটিং এবং ভারী অ্যালকোহল সেবনের অনুপস্থিতিতে ওজন বৃদ্ধির ক্ষেত্রে ঘটে – তাই নাম ‘নন-অ্যালকোহলিক’,” হ্যানুনেহ ফক্স নিউজকে বলেছেন ডিজিটাল।

ফ্যাটি লিভার এবং মেটাবলিক সিনড্রোমের মধ্যে সম্পর্ক প্রতিফলিত করার জন্য এই অবস্থাটি MASLD (মেটাবলিক ডিসফাংশন সম্পর্কিত স্টেটোটিক লিভার ডিজিজ) নামেও পরিচিত।

6টি বায়োমার্কার অপ্টিমাইজ করে আপনার ঘুমের উন্নতি করুন: ‘স্বাস্থ্যের জন্য অবিচ্ছেদ্য’

ফ্যাটি লিভারের একটি পারিবারিক ইতিহাসও ঝুঁকি বাড়াতে পারে, হ্যানোনেহ উল্লেখ করেছেন, যিনি “রিজেনারেটিভ হেলথ: ডিসকভার ইওর মেটাবলিক টাইপ অ্যান্ড রিনিউ ইয়োর লিভার ফর লাইফ” বইয়ের সহ-লেখক।

NAFL “নীরব মহামারী” হিসাবে পরিচিত কারণ এর প্রায়শই কোন লক্ষণ থাকে না।

“কিছু গবেষণায়, ফ্যাটি লিভার সাধারণ জনসংখ্যার 25% থেকে 33%কে প্রভাবিত করেছে – চারজনের মধ্যে প্রায় একজন – তবে বেশিরভাগ ব্যক্তির মধ্যে কোন উপসর্গ নেই, বিশেষ করে প্রাথমিক পর্যায়ে,” হ্যানুনেহ বলেছেন।

এনএএফএলডি

টাইপ 2 ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, উচ্চ ট্রাইগ্লিসারাইড এবং অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ার মতো বিপাকীয় ঝুঁকির কারণগুলির সাথে এনএএফএলডি-র প্রাথমিক কারণ হল ওজন বৃদ্ধি। (আইস্টক)

কিছু লোকের অ-নির্দিষ্ট লক্ষণ থাকতে পারে, যেমন ক্লান্তি, কুয়াশাচ্ছন্ন স্মৃতি এবং পেটে ব্যথা।

“সাধারণভাবে বলতে গেলে, খুব দেরি না হওয়া পর্যন্ত ফ্যাটি লিভারের রোগ বড় উপসর্গ সৃষ্টি করে না – উদাহরণস্বরূপ, যখন রোগী ইতিমধ্যেই সিরোসিস বা লিভারের ক্যান্সারে আক্রান্ত হয়েছেন,” হ্যানোনেহ বলেছেন।

ফ্যাটি লিভার ডিজিজ লিভার সিরোসিস এবং লিভার ক্যান্সারের ঝুঁকির সাথে যুক্ত।

“অধিকাংশ ব্যক্তির কোন উপসর্গ নেই, বিশেষ করে প্রাথমিক পর্যায়ে।”

“এনএএফএলডি লিভার প্রতিস্থাপনের প্রধান ইঙ্গিত হয়ে উঠেছে এবং পশ্চিমা বিশ্বে লিভার ক্যান্সারের প্রধান কারণ হয়ে উঠেছে,” হ্যানোনেহ উল্লেখ করেছেন।

এই রোগের রোগীদের হৃদরোগ এবং স্ট্রোকের মতো কার্ডিওভাসকুলার ইভেন্টের ঝুঁকিও বেড়ে যায়, তিনি সতর্ক করেছিলেন।

“কিছু গবেষণায় আরও পরামর্শ দেওয়া হয়েছে যে NAFL রোগীদের টাইপ 2 ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বেশি থাকে,” তিনি যোগ করেন।

মহিলার ফ্যাটি লিভার

এই রোগের রোগীদের হৃদরোগ এবং স্ট্রোকের মতো কার্ডিওভাসকুলার ইভেন্টের ঝুঁকিও বেড়ে যায়, একজন ডাক্তার সতর্ক করে দিয়েছেন। (আইস্টক)

এনএএফএলডি আক্রান্ত সকল ব্যক্তিই লিভারের ক্ষতির সম্মুখীন হন না। আমেরিকান লিভার ফাউন্ডেশনের ওয়েবসাইট অনুসারে, নন-অ্যালকোহলিক স্টিটোহেপাটাইটিস (NASH), আরও গুরুতর রূপ, লিভারের ফুলে যাওয়া বা প্রদাহ এবং লিভারের কোষগুলির ক্ষতির দিকে পরিচালিত করে।

এটি শেষ পর্যন্ত লিভারের ফাইব্রোসিস বা দাগ হতে পারে।

ঘুম এবং NAFLD এর মধ্যে লিঙ্ক

ক্লিভল্যান্ড ক্লিনিকের একজন নিবন্ধিত ডায়েটিশিয়ান এবং “রিজেনারেটিভ হেলথ” এর সহ-লেখক ক্রিস্টিন কার্কপ্যাট্রিকের মতে, উচ্চমানের ঘুমের অভাব ওজন বৃদ্ধি, ক্ষুধা বৃদ্ধি এবং রক্তে শর্করার প্রতিকূল নিয়ন্ত্রণের সাথে যুক্ত হয়েছে।

“ইনসুলিন প্রতিরোধ লিভারে অস্বাভাবিক পরিমাণে চর্বির জন্য একটি প্রধান ঝুঁকির কারণ,” কার্কপ্যাট্রিক বলেছেন।

পিটসবার্গ বয়, 10, তার জীবন বাঁচাতে দ্বিতীয় লিভার প্রতিস্থাপনের প্রয়োজন: ‘শুধু ভালোবাসার মাধ্যমেই সম্ভব’

বিশেষ করে পোস্টমেনোপজাল মহিলাদের জন্য ঝুঁকি বেশি, তিনি উল্লেখ করেছেন। একটি সমীক্ষায় দেখা গেছে যে দীর্ঘস্থায়ী স্বল্প ঘুমের সময়কাল সেই গ্রুপের মধ্যে ইনসুলিনের মাত্রা 20% বৃদ্ধি করেছে, সামগ্রিকভাবে 15% এর তুলনায়।

“ঘুমের অভাবের কারণে শরীরের উপর চাপ প্রতিকূল বিপাকীয় পরিবর্তন ঘটাতে পারে যা শেষ পর্যন্ত এনএএফএলডি হতে পারে,” কার্কপ্যাট্রিক বলেন।

নারী জেগে আছে

উচ্চমানের ঘুমের অভাব ওজন বৃদ্ধি, ক্ষুধা বৃদ্ধি এবং রক্তে শর্করার প্রতিকূল নিয়ন্ত্রণের সাথে যুক্ত হয়েছে, গবেষণায় দেখা গেছে। (আইস্টক)

বিশেষজ্ঞ জামা (আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের জার্নাল) একটি নতুন গবেষণার উদ্ধৃতি দিয়েছেন যে দেখায় যে অল্প ঘুমের সময়কাল টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে দেয়।

“যদিও কিছু ঝুঁকি একটি স্বাস্থ্যকর খাদ্য দ্বারা অফসেট করা যেতে পারে, একটি সংখ্যাগরিষ্ঠ একটি পুষ্টি সমৃদ্ধ খাদ্যের প্যাটার্ন দ্বারা বিপরীত করা যাবে না,” তিনি বলেন।

সবসময় ক্লান্ত বোধ করেন? বিশেষজ্ঞরা দিনের ক্লান্তির 4টি সাধারণ কারণ শেয়ার করেন

“টাইপ 2 ডায়াবেটিস রোগীদের এনএএফএলডি হওয়ার ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়।”

নিয়মিত ঘুমের সময় বজায় রাখা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে, কার্কপ্যাট্রিক ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“এর মানে বিছানায় যাওয়া এবং সপ্তাহের দিন এবং সপ্তাহান্তে একই সময়ে জেগে ওঠা।”

স্ক্রীনিং, চিকিৎসা এবং প্রতিরোধ

এনএএফএলডি-এর “নীরব” প্রকৃতির কারণে, বিশেষজ্ঞরা ঝুঁকির কারণযুক্ত রোগীদের ফ্যাটি লিভারের জন্য স্ক্রীনিংয়ের গুরুত্বের উপর জোর দিয়েছিলেন – এমনকি যকৃতের রোগের কোনও লক্ষণ বা উপসর্গ না থাকলেও।

“NAFLD একটি প্রতিরোধযোগ্য রোগ,” হ্যানুনেহ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“এটি প্রাথমিক পর্যায়ে একটি বিপরীত রোগও।”

লিভার স্ক্যান

ইমেজিং পরীক্ষা, যেমন আল্ট্রাসাউন্ড বা সিটি স্ক্যান, লিভারের চেহারা দৃশ্যত মূল্যায়ন করতে পারে। (আইস্টক)

JAMA নেটওয়ার্ক অনুযায়ী, অবস্থা নির্ণয়ের জন্য তিনটি প্রধান ধরনের পরীক্ষা ব্যবহার করা হয়।

রক্ত পরীক্ষা লিভারে প্রদাহ পরিমাপ করতে পারে।

ইমেজিং পরীক্ষা, যেমন আল্ট্রাসাউন্ড বা সিটি স্ক্যান, দৃশ্যত অঙ্গটির চেহারা মূল্যায়ন করতে পারে।

“NAFLD একটি প্রতিরোধযোগ্য রোগ – এবং প্রাথমিক পর্যায়ে উল্টানো যায়।”

এছাড়াও কিছু নতুন পরীক্ষা রয়েছে যা লিভারে চর্বির পরিমাণ পরিমাপ করে – “যেমন ক্ষণস্থায়ী ইলাস্টোগ্রাফি, একটি আল্ট্রাসাউন্ড-ভিত্তিক পরীক্ষা যা পরিমাপ করে যে লিভার কতটা শক্ত” – কিন্তু তারা আরও উন্নত লিভার রোগ নির্ণয়ের জন্য খুব নির্ভরযোগ্য নাও হতে পারে, জামা নেটওয়ার্ক জানিয়েছে।

যাদের নির্ণয় করা হয়েছে তাদের জন্য, কম কার্বোহাইড্রেট ডায়েট ফ্যাটি লিভারের রোগ পরিচালনার চাবিকাঠি, বিশেষজ্ঞরা একমত হয়েছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“অধ্যয়নগুলি পরামর্শ দেয় যে একটি কম কার্ব ডায়েট যা 5% থেকে 10% পর্যন্ত ওজন হ্রাস করতে পারে তা ফ্যাটি লিভারের রোগকে সম্ভাব্যভাবে প্রতিহত করতে পারে,” হ্যানুনেহ বলেছেন।

“এছাড়াও, ফ্যাটি লিভার ডিজিজের মাত্রার উপর নির্ভর করে অ্যালকোহল বন্ধ করুন বা এড়িয়ে চলুন।”

ফ্যাটি লিভার সহ মানুষ

বিপাকীয় ঝুঁকির কারণগুলি পরিচালনা করার জন্য একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে অনুসরণ করা গুরুত্বপূর্ণ, ডাক্তাররা পরামর্শ দিয়েছেন। (আইস্টক)

বিপাকীয় ঝুঁকির কারণগুলি পরিচালনা করার জন্য একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে অনুসরণ করাও গুরুত্বপূর্ণ, তিনি বলেছিলেন – বিশেষত টাইপ 2 ডায়াবেটিস, যা “ফ্যাটি লিভার রোগের ব্যবস্থাপনায় অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

এনএএফএলডি আক্রান্ত ব্যক্তিদের জন্য, হ্যানোনেহ সপ্তাহে তিনবার নিয়মিত ব্যায়াম, বিশেষ করে বিরতি প্রশিক্ষণ অন্তর্ভুক্ত করার পরামর্শ দেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

কফি ফ্যাটি লিভারের জন্য সম্ভাব্য উপকারিতাও দেখিয়েছে।

“আমি সাধারণত সম্ভব হলে দিনে এক থেকে দুই কাপ ব্ল্যাক কফির পরামর্শ দিই,” হ্যানুনেহ বলেছেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

কানাডায় যারা মানসিক অসুস্থতায় ভুগছেন তাদের জন্য সাহায্যপ্রাপ্ত মৃত্যু শীঘ্রই একটি বাস্তবতা হতে পারে

News Desk

COVID-19 ঘরোয়া প্রতিকার কি সত্যিই কাজ করে? চিকিত্সকরা নোনা জলের গার্গেল, নাক ধোয়া এবং আরও অনেক কিছুর উপর ওজন করেন

News Desk

রাজা তৃতীয় চার্লস বর্ধিত প্রস্টেট চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হন

News Desk

Leave a Comment