Image default
স্বাস্থ্য

একজন পুষ্টি বিশেষজ্ঞের কাছ থেকে মধ্যাহ্নের মন্দা কাটিয়ে উঠতে সাহায্য করার জন্য 6টি শক্তি বুস্টার

প্রতিদিন, এটি লুকিয়ে থাকে — দুপুরের খাবার এবং রাতের খাবারের মধ্যে জানালার কোথাও, আপনার শক্তি এবং অনুপ্রেরণার জন্য অপেক্ষা করে।

এটি মধ্যাহ্নের মন্দা, বিকেলের সেই সময় যখন অনেক লোক ক্লান্তি, অলসতা এবং উত্পাদনশীলতার সাধারণ পতনের শিকার হয়।

কিন্তু ক্যালিফোর্নিয়ার ডেভিসে মিমিও হেলথের একজন পুষ্টিকর জীববিজ্ঞানী এবং সিইও ডক্টর ক্রিস্টোফার রোডসের মতে, আপনাকে লাঞ্চ-পরবর্তী “ফুড কোমা” এর কাছে আত্মসমর্পণ করতে হবে না।

পুষ্টিবিদদের মতে এগুলি আপনার স্বাস্থ্যের জন্য সবচেয়ে খারাপ পানীয়

রোডস — যার লক্ষ্য হল “পুষ্টি, ভিটামিন এবং পরিপূরকের মাধ্যমে সমাজের সেলুলার স্বাস্থ্য এবং দীর্ঘায়ু উন্নত করা যাতে মানুষের কর্মক্ষমতা সর্বোচ্চে পৌঁছানো যায়” – সারা দিন শক্তির মাত্রা উচ্চ রাখার জন্য তার কিছু ব্যবহারিক টিপস প্রকাশ করেছেন।

1. চারণ বা খাদ্য ‘টিজিং’ প্রতিরোধ করুন
2. গ্লুকোজ নিয়ন্ত্রণে রাখুন
3. একটি দৈনিক সম্পূরক সঙ্গে আপনার স্বাস্থ্য অপ্টিমাইজ করুন
4. কফি ছেড়ে দেওয়ার কথা বিবেচনা করুন
5. একটি পুষ্টি সমৃদ্ধ দুপুরের খাবার খান
6. খাওয়ার পরে সক্রিয় হন

মধ্যাহ্নের মন্দার সময়, অনেক লোক ক্লান্তি, অলসতা এবং তাদের উত্পাদনশীলতায় সাধারণ পতনের শিকার হয়। (আইস্টক)

1. চারণ বা ‘ফুড টিজিং’ প্রতিরোধ করুন

রোডস সতর্ক করে দিয়েছিলেন, সারাদিন নাস্তা খাওয়ার ফলে আপনার শরীরকে বেশি পরিমাণে খাবারের প্রয়োজন হতে পারে, যার ফলে রক্তে শর্করার বৃদ্ধি এবং ঘুমের সমস্যা দেখা দিতে পারে।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “যদিও সারাদিনে ছোট অংশ খাওয়া ক্ষুধা নিবারণের একটি দুর্দান্ত উপায় বলে মনে হতে পারে, এটি আসলে বিপরীত প্রভাব ফেলতে পারে।”

অনেক মার্কিন প্রাপ্তবয়স্কদের জন্য একটি খাবারের চেয়ে স্ন্যাকস বেশি ক্যালোরি রাখে, গবেষণায় দেখা গেছে

“ছোট খাবারগুলি প্রায়শই আমাদের শরীরের পরিতৃপ্তি থ্রেশহোল্ডগুলি পূরণ করে না – যার অর্থ হল যখন খাবার আসছে, এটি আসলে আমাদের কম ক্ষুধার্ত বোধ করার জন্য জৈবিকভাবে যথেষ্ট নয়।”

বিপরীতটি আসলে সত্য হতে পারে, তিনি উল্লেখ করেছেন, কারণ অল্প পরিমাণে খাবার প্রায়ই ক্ষুধা এবং ক্ষুধাকে উদ্দীপিত করে।

“এটি কেবল খাওয়ার একটি পার্শ্ব প্রতিক্রিয়া নয়, আসলে প্রায় সমস্ত তৈরি বা প্যাকেজ করা স্ন্যাকসের একটি নকশা বৈশিষ্ট্য, যেগুলি বিশেষভাবে তৈরি করা হয় যাতে দ্রুত বিবর্ণ গন্ধের তীব্র বিস্ফোরণ দিয়ে লোভ সৃষ্টি করা হয়,” রোডস বলেন।

সারাদিন নাস্তা খাওয়ার ফলে শরীরে বেশি পরিমাণে খাবারের প্রয়োজন হতে পারে, যার ফলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যেতে পারে এবং ঘুম ঘুম ভাব আসতে পারে, একজন পুষ্টিবিদ সতর্ক করেছেন। (আইস্টক)

“একটি কারণ আছে যে আপনি শুধুমাত্র একটি আলুর চিপ খেতে পারবেন না।”

নিয়মিতভাবে উচ্চ-কার্বোহাইড্রেট স্ন্যাকস বা খাবার খাওয়ার ফলে সারা দিন গ্লুকোজ স্পাইক বাড়তে পারে, বিশেষজ্ঞ বলেছেন – যা মস্তিষ্কের কুয়াশা, মানসিক দোল এবং শক্তি ক্র্যাশ হতে পারে।

“একটি কারণ আছে যে আপনি শুধুমাত্র একটি আলুর চিপ খেতে পারবেন না।”

স্ন্যাকস বাছাই করার সময়, সর্বোত্তম বিকল্প হল বাদাম, ফল বা ঝাঁকুনির মতো সম্পূর্ণ খাদ্য পণ্য, যা স্বাস্থ্যকর চর্বি, ফাইবার এবং প্রোটিন সরবরাহ করতে পারে।

এই পছন্দগুলি হজমের ধীরগতির একটি ভাল কাজ করে, আপনাকে পূর্ণ বোধ করে এবং গ্লুকোজ স্পাইককে ভারসাম্য বজায় রাখে, রোডস পরামর্শ দেন।

2. গ্লুকোজ নিয়ন্ত্রণে রাখুন

গ্লুকোজ হল শরীরের পছন্দের শক্তির উৎস, এবং এর মাত্রাগুলি “এক হাজার ভিন্ন জৈবিক প্রক্রিয়ার” সাথে আবদ্ধ যা শক্তি থেকে মেজাজ থেকে বিপাক পর্যন্ত সবকিছুকে প্রভাবিত করে, রোডস বলেন।

“শরীর একটি নির্দিষ্ট সীমার মধ্যে গ্লুকোজ ব্যবহার এবং প্রক্রিয়াকরণে খুব ভাল, তবে খুব কম বা খুব বেশি যান এবং সেখানেই আপনি সমস্যায় পড়েন,” তিনি সতর্ক করেছিলেন।

খাদ্য প্রক্রিয়াকরণ

উচ্চ-কার্ব এবং উচ্চ-চিনিযুক্ত খাবার থেকে গ্লুকোজ স্পাইকগুলি দ্রুত শক্তির বিস্ফোরণ সরবরাহ করতে পারে, তবে এটি শীঘ্রই ম্লান হয়ে যাবে এবং অলসতা, মস্তিষ্কের কুয়াশা এবং মেজাজ হ্রাস করবে, বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

রোডসের মতে, উচ্চ-কার্ব এবং উচ্চ-চিনিযুক্ত খাবার থেকে গ্লুকোজের স্পাইকগুলি দ্রুত শক্তির বিস্ফোরণ সরবরাহ করতে পারে, তবে এটি শীঘ্রই বিবর্ণ হয়ে যাবে এবং অলসতা, মস্তিষ্কের কুয়াশা এবং মেজাজ হ্রাস করবে।

“টেকসই শক্তির চাবিকাঠি হল আপনার গ্লুকোজের মাত্রা সারা দিন স্বাভাবিক পরিসরে ভারসাম্য বজায় রাখা,” তিনি বলেছিলেন।

100% কমলার জুস পান করা আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারের সাথে যুক্ত, গবেষণায় দেখা গেছে

এটি অর্জনের সর্বোত্তম উপায় হ’ল স্বাস্থ্যকর চর্বি, প্রোটিন এবং ফাইবারগুলির সাথে কার্বোহাইড্রেট যুক্ত করা যা হজমকে ধীর করতে এবং একটি তীক্ষ্ণ গ্লুকোজ স্পাইককে একটি মসৃণ, এমনকি বক্ররেখায় প্রসারিত করতে সহায়তা করে।

3. একটি দৈনিক সম্পূরক সঙ্গে আপনার স্বাস্থ্য অপ্টিমাইজ করুন

রোডস বলেন, “গ্লুকোজ স্পাইকের বাইরে, প্রচুর অন্যান্য নেতিবাচক প্রভাব রয়েছে যা শরীরে প্রসবোত্তর (খাবার-পরবর্তী) অবস্থার কারণে বা এর সাথে সম্পর্কিত।”

“খাদ্য আমাদের প্রাকৃতিক বিপাকীয় হোমিওস্টেসিসের জন্য খুব বিঘ্নিত হতে পারে, কারণ এটি আমাদের সিস্টেমকে শর্করা এবং চর্বি দিয়ে প্লাবিত করে, শক্তিকে হজমের দিকে এবং অন্যান্য প্রক্রিয়া থেকে দূরে সরিয়ে দেয় এবং শরীরে বিদেশী অণুগুলিকে প্রবর্তন করে যা ইমিউন প্রতিক্রিয়া ট্রিগার করে।”

মহিলা বড়ি ধারণ করছেন

একটি উপবাস পরিপূরক খাদ্যতালিকাগত প্রদাহ কমাতে, সারাদিনের ক্ষুধা নিয়ন্ত্রনে এবং খাবারের পরের মন্দা কমাতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে। কোনো নতুন পরিপূরক গ্রহণ করার আগে, ডাক্তার বা চিকিৎসা পেশাদারের সাথে পরামর্শ করা সর্বদা ভাল। (আইস্টক)

রোডস Mimio-এর মতো একটি উপবাস পরিপূরক গ্রহণ করার পরামর্শ দিয়েছেন, যা তার কোম্পানি সেলুলার স্বাস্থ্য, শক্তি, জ্ঞান এবং কর্মক্ষমতা উন্নত করার জন্য ডিজাইন করেছে।

“এটি বিশ্বের প্রথম ফাস্টিং মিমেটিক সাপ্লিমেন্ট, ইউসি ডেভিসে সাত বছরের ক্লিনিকাল ফাস্টিং গবেষণা থেকে একটি সাধারণ দৈনিক পিলে দীর্ঘায়িত উপবাসের উপকারী প্রতিরক্ষামূলক প্রভাব প্রদান করার জন্য ডিজাইন করা হয়েছে,” তিনি বলেন।

উপবাসের মতো ডায়েট বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করে দিতে পারে, অধ্যয়ন পরামর্শ দেয়: ‘দীর্ঘদিন বেঁচে থাকা এবং স্বাস্থ্যকর’

রোডস বলেন, একটি উপবাস পরিপূরক খাদ্যের প্রদাহ কমাতে, সারাদিনের ক্ষুধা নিয়ন্ত্রণ এবং খাবারের পরের মন্দা কমাতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে।

কোনো নতুন পরিপূরক গ্রহণ করার আগে, ডাক্তার বা চিকিৎসা পেশাদারের সাথে পরামর্শ করা সর্বদা ভাল।

4. কফি ছেড়ে দেওয়ার কথা বিবেচনা করুন

রোডস বলেন, কফি পান করার ফলে তীক্ষ্ণ ঊর্ধ্বমুখী এবং নিম্নমুখী শক্তি বৃদ্ধি পায়, সেইসাথে অ্যাড্রেনালিনের একটি মিথ্যা অনুভূতি তৈরি করে।

“চিনির মতো, ক্যাফিনও অল্প, তীব্র শক্তি সরবরাহ করতে পারে যা প্রায়শই কয়েক ঘন্টা পরে আমাদের আরও দু: খিত এবং অলস বোধ করে,” রোডস বলেছিলেন।

মহিলা কফি পান করছেন

বিশেষজ্ঞের মতে, কফি পান করার ফলে তীক্ষ্ণ ঊর্ধ্বমুখী এবং নিম্নমুখী শক্তি বৃদ্ধি পায়, সেইসাথে অ্যাড্রেনালিনের একটি মিথ্যা অনুভূতি তৈরি করে। (আইস্টক)

“এবং চিনির মতোই, এই স্পাইকগুলি প্রতিরোধ করার সর্বোত্তম উপায় হল ক্যাফিনকে এমন জিনিসগুলির সাথে যুক্ত করা যা এর হজমকে ধীর করে দিতে পারে এবং শরীরে এর ব্যবহারকে মসৃণ করতে পারে।”

কফির পরিবর্তে, তিনি গ্রিন টি-তে চুমুক দেওয়ার পরামর্শ দেন, যাতে এল-থেনাইন নামক অ্যামিনো অ্যাসিড থাকে।

ক্যাফেইন, দ্য ওয়ান্ডার ড্রাগ? অধ্যয়ন আরও পরামর্শ দেয় যে কফি শরীরের চর্বি কমাতে পারে এবং টাইপ 2 ডায়াবেটিস প্রতিরোধ করতে পারে

আপনি যদি ক্যাফিন পান করেন, রোডস এটিকে স্বাস্থ্যকর চর্বি, ফাইবার এবং প্রোটিন যুক্ত খাবারের সাথে একত্রিত করার পরামর্শ দেন — অথবা এটিকে এল-থিয়েনাইন-এর সাথে জুড়ুন, যা শুধুমাত্র ক্যাফিন থেকে আসতে পারে এমন অস্থিরতা এবং বিভ্রান্তি কমাতে সাহায্য করে।

“সবুজ চা কফির চেয়ে অনেক বেশি ভারসাম্যপূর্ণ অভিজ্ঞতা প্রদান করে।”

“এল-থেনাইন এবং ক্যাফিন উভয়ই প্রাকৃতিকভাবে সবুজ চায়ে উপস্থিত থাকে, যে কারণে সবুজ চা কফির চেয়ে অনেক বেশি ভারসাম্যপূর্ণ অভিজ্ঞতা প্রদান করে,” রোডস বলেছিলেন।

“সেলুলার স্ট্রেস প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে অন্ত্র, হার্ট এবং মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি করার জন্য এটির আরও অনেক সুবিধা রয়েছে।”

5. একটি পুষ্টি সমৃদ্ধ দুপুরের খাবার খান

রোডস বলেন, “সারাদিন নিজেকে উজ্জীবিত ও সন্তুষ্ট রাখার সর্বোত্তম উপায় হল আপনার মধ্যাহ্নভোজের পুষ্টির ঘনত্বকে অগ্রাধিকার দেওয়া।”

পুষ্টিবিদদের মতে কম কার্ব লাঞ্চ – যেমন চিকেন সালাদ, আঁশযুক্ত শাকসবজি এবং অ্যাভোকাডো এবং বাদামের মতো স্বাস্থ্যকর চর্বি – আপনার শরীরের জন্য শক্তির উত্স সরবরাহ করার সময় হজম এবং গ্যাস্ট্রিক খালি করতে সাহায্য করবে।

স্বাস্থকর খাদ্যগ্রহন

পুষ্টিবিদদের মতে কম কার্ব লাঞ্চ – যেমন চিকেন সালাদ, আঁশযুক্ত শাকসবজি এবং অ্যাভোকাডো এবং বাদামের মতো স্বাস্থ্যকর চর্বি – আপনার শরীরের জন্য শক্তির উত্স সরবরাহ করার সময় হজম এবং গ্যাস্ট্রিক খালি করতে সাহায্য করবে। (আইস্টক)

“যদিও কার্বোহাইড্রেট-সমৃদ্ধ খাবারগুলি আপনাকে দ্রুত শক্তির বিস্ফোরণ সরবরাহ করবে, তারা গ্লুকোজ স্পাইকের দিকে নিয়ে যেতে পারে যা আপনার সিস্টেমকে ভারসাম্যের বাইরে ফেলে দিতে পারে – এবং এতে সাধারণত কম মাইক্রোনিউট্রিয়েন্ট এবং বায়োঅ্যাকটিভ থাকে যা জ্ঞান, শক্তি উত্পাদন এবং উত্পাদনশীলতাকে সমর্থন করে।”

পরিবর্তে, রোডস স্বাস্থ্যকর চর্বি, ফাইবার এবং প্রোটিন সমৃদ্ধ খাবার তৈরি করার পরামর্শ দিয়েছেন।

“দিন জুড়ে নিজেকে শক্তিমান এবং সন্তুষ্ট রাখার সর্বোত্তম উপায় হল আপনার মধ্যাহ্নভোজের পুষ্টির ঘনত্বকে অগ্রাধিকার দেওয়া।”

কিছু উদাহরণ হল প্রোটিন-সমৃদ্ধ সালাদ, হার্ডি ভেজিটেবল স্যুপ, বা আরও ঐতিহ্যবাহী ভাত এবং নুডল খাবার যা কার্বোহাইড্রেটকে ভেজির বিকল্প দিয়ে প্রতিস্থাপন করে, যেমন ফুলকপি “ভাত” এবং জুচিনি “নুডলস।”

“ফাইবার কোনও অতিরিক্ত ক্যালোরি যোগ না করেই খাবারের পরিমাণ সরবরাহ করতে সহায়তা করে এবং আপনার পেটে জেলের মতো ম্যাট্রিক্স তৈরি করে যা অন্যান্য পুষ্টিকে আটকাতে সাহায্য করে, তাই হজমের সময় তারা আরও ধীরে ধীরে মুক্তি পায়,” রোডস উল্লেখ করেছেন।

স্বাস্থকর খাদ্যগ্রহন

“ফাইবার কোনও অতিরিক্ত ক্যালোরি যোগ না করেই খাবারের পরিমাণ সরবরাহ করতে সহায়তা করে,” একজন পুষ্টিবিদ বলেছেন। (আইস্টক)

অ্যাভোকাডো এবং বাদামের মতো চর্বি আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ রাখতে সাহায্য করে।

“প্রোটিন হ’ল সবচেয়ে ধীরে ধীরে হজম হওয়া ম্যাক্রোনিউট্রিয়েন্ট – এবং একটি অতিরিক্ত বোনাস হিসাবে, তাদের সর্বোচ্চ ‘থার্মিক ইফেক্ট’ রয়েছে, যার অর্থ অন্য যে কোনও পুষ্টির তুলনায় প্রোটিন হজম করতে শরীরকে বেশি ক্যালোরি পোড়াতে হবে,” রোডস বলেছিলেন।

6. খাওয়ার পরে সক্রিয় হন

আপনি যখন খান, তখন আপনার গ্লুকোজের মাত্রা বেড়ে যায়, এবং রোডসের মতে আপনার মাত্রা ভারসাম্য রাখতে দ্রুত যে শক্তি খরচ হয় তা ব্যবহার করা ভাল।

“মস্তিষ্কের বিরতির সুবিধা নেওয়ার জন্য এটি একটি দুর্দান্ত সময়, যাতে আপনি সতেজ হয়ে কাজে ফিরে যেতে পারেন,” তিনি বলেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

খাওয়ার পরপরই শারীরিক ক্রিয়াকলাপ গ্লুকোজ স্পাইকের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করতে পারে।

“খাওয়ার পরে, আপনার শরীর স্বাভাবিকভাবেই হজম এবং বিপাকের দিকে তার শক্তিকে প্রাধান্য দেয়, আপনার পেশী এবং মস্তিষ্কের মতো অন্যান্য অঙ্গ সিস্টেমগুলিকে পিছনের বার্নারে রাখে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

ট্রেডমিলে হাঁটা

বিশেষজ্ঞ বলেন, খাবারের পর যেকোনো শারীরিক ক্রিয়াকলাপ আপনার পেশী এবং মস্তিষ্কে শক্তির ব্যবহার ফিরিয়ে আনতে সহায়তা করবে। (আইস্টক)

রোডস বলেন, খাবারের পরে যেকোন শারীরিক ক্রিয়াকলাপ করা – তা হাঁটাহাঁটি করা, সিঁড়ি বেয়ে ওঠা, বাগান করা বা এমনকি গৃহস্থালির কাজ করা আপনার পেশী এবং মস্তিষ্কে শক্তির ব্যবহার ফিরিয়ে আনতে সাহায্য করবে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“আপনার খাবারের পুষ্টি উপাদানগুলিকে ভেঙে ফেলার পরিবর্তে এবং পরে (সাধারণত চর্বি হিসাবে) শক্তি সঞ্চয় করার পরিবর্তে, খাওয়া-পরবর্তী ব্যায়াম অবিলম্বে ব্যবহারের জন্য নতুন তৈরি শক্তিকে সরাসরি আপনার কোষগুলিতে শাটল করতে সহায়তা করে – এবং গ্লুকোজ শোষণকে মসৃণ করতে সহায়তা করে দেখানো হয়েছে। বক্ররেখা আরো সুষম, স্থিতিশীল শক্তি প্রদান করে,” তিনি যোগ করেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

আল্জ্হেইমের রোগীদের 5টি উপগোষ্ঠীতে বিভক্ত, সম্ভাব্য ‘ব্যক্তিগত ওষুধ’ সক্ষম করে, গবেষণায় দেখা গেছে

News Desk

হাজার হাজার ডিমেনশিয়ার জন্য বায়ু দূষণ দায়ী হতে পারে, গবেষকরা বলছেন

News Desk

সিএমএইচ হাসপাতাল ডাক্তার তালিকা, হেল্পলাইন নাম্বার, লোকেশন ও ঠিকানা

News Desk

Leave a Comment