Image default
স্বাস্থ্য

সিডিসি ‘রেকর্ড-ব্রেকিং উচ্চ তাপমাত্রা’-এর মধ্যে চরম তাপ বিপদ সম্পর্কে সতর্ক করে

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

আপনি নিবন্ধের সর্বোচ্চ সংখ্যায় পৌঁছেছেন। লগ ইন করুন বা পড়া চালিয়ে যাওয়ার জন্য বিনামূল্যে একটি অ্যাকাউন্ট তৈরি করুন৷

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন। সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে, আমেরিকা জুড়ে অনেক অঞ্চল 2023 সালে প্রচণ্ড তাপের কারণে “রেকর্ড-ব্রেকিং উচ্চ তাপমাত্রা” অনুভব করেছিল।

তাপ-সম্পর্কিত অসুস্থতার কারণে জরুরী কক্ষ পরিদর্শন মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি অঞ্চলে শীর্ষে ছিল এবং 2018 এবং 2022 সালের ভিজিটের তুলনায় দীর্ঘ সময়ের জন্য উন্নত ছিল, সংস্থার সাম্প্রতিক অসুস্থতা এবং মৃত্যুর সাপ্তাহিক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

মহিলাদের তুলনায় বেশি পুরুষ তাপ-সম্পর্কিত অসুস্থতার জন্য জরুরি কক্ষে গিয়েছিল – বিশেষ করে যাদের বয়স 18 থেকে 64 বছরের মধ্যে।

তাপপ্রবাহ এবং উচ্চ দূষণের সময় হার্ট অ্যাটাক মৃত্যুর ঝুঁকি দ্বিগুণ হতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘একটি নিখুঁত ঝড়’

প্রতিবেদনে বলা হয়েছে, আমেরিকানরা “প্রচণ্ড গরমের দীর্ঘতর, উত্তপ্ত এবং ঘন ঘন পর্বের” সম্মুখীন হচ্ছে।

চরম তাপ কি জনসাধারণের হুমকি?

ওহিওর আকরনে ক্লিভল্যান্ড ক্লিনিক অ্যাক্রন জেনারেলের জরুরী মেডিসিন চিকিত্সক প্যাট্রিক ম্যাকহাগ, এমডি, প্যাট্রিক ম্যাকহুগ, এমডি ফক্সকে বলেছেন, “অত্যধিক তাপকে একটি অদৃশ্য ঘাতক হিসাবে বিবেচনা করা যেতে পারে যেহেতু অনেক লোক এর বিপদের জন্য দ্রুত এবং প্রায়শই সতর্কতা ছাড়াই উন্মুক্ত হয়ে পড়ে এবং দুর্বল হয়ে পড়ে।” নিউজ ডিজিটাল।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে, যুক্তরাষ্ট্রের অনেক অঞ্চলে 2023 সালে প্রচণ্ড গরমের কারণে “রেকর্ড-ব্রেকিং উচ্চ তাপমাত্রা” হয়েছে। (আইস্টক)

যদিও ম্যাকহুগ বলেছেন আমেরিকানদের “চিন্তা করা উচিত নয়,” তিনি “তাপ তরঙ্গের বিপদের জন্য সচেতন এবং প্রস্তুত থাকার” প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন।

ইপিএর একজন মুখপাত্র ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “জলবায়ু পরিবর্তনের কারণে গড় তাপমাত্রা বাড়ার সাথে সাথে চরম তাপমাত্রা, তাপপ্রবাহ এবং রেকর্ড-ব্রেকিং তাপমাত্রার ঝুঁকি বেড়ে যায়।”

গ্রীষ্মকালীন জলোচ্ছ্বাস: প্রচণ্ড তাপ আপনার মেজাজ এবং মানসিক স্বাস্থ্যকে কীভাবে প্রভাবিত করতে পারে তা এখানে রয়েছে

প্রচণ্ড তাপ সম্পর্কে কী জানতে হবে এবং কীভাবে নিরাপদ থাকতে হবে তা এখানে।

চরম তাপ কি?

“অতি তাপ বিভিন্ন কারণের উপর নির্ভর করে সংজ্ঞায়িত করা যেতে পারে, যার মধ্যে অবস্থান, আবহাওয়ার অবস্থা (যেমন মেঘের আচ্ছাদন, আর্দ্রতা এবং তাপমাত্রা) এবং বছরের সময়”

এটি সাধারণত ঘটে যখন আবহাওয়া একটি নির্দিষ্ট এলাকায় গড় থেকে অনেক বেশি গরম এবং/অথবা বেশি আর্দ্র থাকে, সংস্থাটি যোগ করেছে।

স্ট্রেচারে মানুষ

তাপ-সম্পর্কিত অসুস্থতার কারণে জরুরী রুম পরিদর্শন মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চলে শীর্ষে ছিল এবং 2018 এবং 2022 সালের ভিজিটের তুলনায় দীর্ঘ সময়ের জন্য উন্নত ছিল। (আইস্টক)

যদিও গ্রীষ্মকালীন তাপমাত্রা 100 ডিগ্রি ফারেনহাইট ফিনিক্স, অ্যারিজোনার জন্য স্বাভাবিক হতে পারে, উদাহরণস্বরূপ – একই তাপমাত্রা বোস্টন, ম্যাসাচুসেটসের জন্য চরম হিসাবে বিবেচিত হয়।

ইপিএ মুখপাত্র উল্লেখ করেছেন, “যেখানে মার্কিন যুক্তরাষ্ট্রের লোকেরা তাপের জন্য সবচেয়ে বেশি সংবেদনশীল তা নির্ভর করে একটি নির্দিষ্ট অবস্থানের জন্য স্বাভাবিক কী এবং পরিকাঠামোর ধরন (যেমন এয়ার কন্ডিশনার অ্যাক্সেস)”।

“ঐতিহাসিকভাবে চরম তাপ অনুভব করেনি এমন জায়গাগুলিতে চরম তাপ আরও সাধারণ হয়ে উঠছে … এবং মানুষকে ঠান্ডা রাখার জন্য অবকাঠামো নেই, যার স্বাস্থ্য এবং নিরাপত্তার জন্য বড় পরিণতি রয়েছে।”

“অত্যন্ত তাপ একটি অদৃশ্য ঘাতক হিসাবে বিবেচিত হতে পারে … কারণ অনেক লোক সতর্কতা ছাড়াই দ্রুত এবং প্রায়শই এর বিপদগুলির জন্য উন্মুক্ত এবং দুর্বল হয়ে পড়ে।”

একটি তাপ তরঙ্গ সাধারণত “অস্বাভাবিক গরম আবহাওয়ার দীর্ঘ সময়কাল, সাধারণত একটি সারিতে দুই দিনের বেশি স্থায়ী হয়” হিসাবে সংজ্ঞায়িত করা হয়, EPA মুখপাত্র বলেছেন।

তাপ তরঙ্গ আর্দ্রতা সহ বা ছাড়া ঘটতে পারে।

ম্যাকহুগের মতে, 1800-এর দশকের মাঝামাঝি থেকে গড় বৈশ্বিক তাপমাত্রা 2 ডিগ্রি ফারেনহাইটের বেশি বেড়েছে।

স্ট্রেচারে মানুষ

বয়স্ক প্রাপ্তবয়স্ক, শিশু, নির্দিষ্ট ওষুধ গ্রহণকারী ব্যক্তি এবং প্রতিবন্ধী ব্যক্তিরা তাপ-সম্পর্কিত অসুস্থতার ঝুঁকিতে বেশি থাকে। (আইস্টক)

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এর ফলে বৃহত্তর চরম তাপ তাপমাত্রা, তাপমাত্রার পরিবর্তনশীলতা বৃদ্ধি পায় এবং তাপের অসুস্থতার ঝুঁকি বৃদ্ধি পায়”।

EPA-এর তাপ তরঙ্গ নির্দেশক, যা গত 60 বছরে মার্কিন যুক্তরাষ্ট্রের 50টি শহরের তাপ তরঙ্গের প্রবণতা নিরীক্ষণ করে, দেখায় যে তাপ তরঙ্গগুলি দীর্ঘ সময়ের জন্য প্রায়শই ঘটছে – গড় দিন এবং ঋতুর দৈর্ঘ্য উভয়ই – এবং সময়ের সাথে সাথে আরও গরম হয়ে উঠছে।

চরম তাপের প্রভাবের জন্য ঝুঁকির কারণ

বয়স্ক প্রাপ্তবয়স্ক, শিশু, নির্দিষ্ট ওষুধ গ্রহণকারী ব্যক্তিরা এবং প্রতিবন্ধী ব্যক্তিরা তাপ-সম্পর্কিত অসুস্থতার ঝুঁকিতে বেশি থাকে, ম্যাকহুগের মতে, যার মরুভূমির ওষুধে বিশেষত্ব রয়েছে।

এই ব্যক্তিদের তাপ থেকে বাঁচতে এবং নিজেদের রক্ষা করার জন্য পর্যাপ্ত সংস্থান নাও থাকতে পারে, তিনি সতর্ক করেছিলেন।

থার্মোমিটার - তাপ তরঙ্গ

ইপিএ-এর একজন মুখপাত্র বলেছেন, “ঐতিহাসিকভাবে চরম উত্তাপের অভিজ্ঞতা হয়নি এমন জায়গাগুলিতে চরম তাপ আরও সাধারণ হয়ে উঠছে … এবং মানুষকে ঠান্ডা রাখার জন্য অবকাঠামো নেই, যা স্বাস্থ্য ও নিরাপত্তার জন্য বড় পরিণতি ডেকে আনে”। (আইস্টক)

“মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তর অংশের অনেক স্কুলে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা নেই, তাই মে/জুন বা (সেপ্টেম্বর) যখন তাপপ্রবাহ ঘটে, তখন শিক্ষার্থী এবং শিক্ষকরা ঝুঁকির মধ্যে থাকতে পারে,” EPA মুখপাত্র উল্লেখ করেছেন।

সিডিসি অনুসারে, কিছু কারণ জ্বর, ডিহাইড্রেশন, প্রেসক্রিপশন ড্রাগ ব্যবহার, অ্যালকোহল ব্যবহার বা রোদে পোড়া সহ কারও তাপ-সম্পর্কিত অসুস্থতার ঝুঁকি বাড়াতে পারে।

জলবায়ু পরিবর্তনের কারণে নতুন বছরের আগের পানীয় বিলুপ্ত হতে পারে, এআই কোম্পানির পূর্বাভাস

স্বাস্থ্যকর লোকেরা ঝুঁকির মধ্যে থাকতে পারে যদি তারা বাইরে খুব গরম হলে কঠোর শারীরিক ক্রিয়াকলাপে জড়িত থাকে – যার অর্থ তাপ-সম্পর্কিত অসুস্থতা প্রতিরোধ করার জন্য শরীরকে শীতল করে এমন ক্রিয়াকলাপের সাথে ভারসাম্য বজায় রাখা গুরুত্বপূর্ণ, ইপিএ পরামর্শ দিয়েছে।

সিডিসি অনুসারে কিছু নির্দিষ্ট সেটিংস – যেমন গাড়ির ভিতরে, নির্মাণ কাজের সাইট এবং সামান্য বা শীতাতপ নিয়ন্ত্রণ নেই এমন বাড়িগুলি – এছাড়াও মানুষকে আরও ঝুঁকিতে ফেলতে পারে, সিডিসি অনুসারে।

তাপ দ্বীপ প্রভাব

কিছু শহুরে এলাকায় দূরবর্তী এলাকার তুলনায় উচ্চ তাপমাত্রা অনুভব করে।

“বিল্ডিং, রাস্তা এবং অন্যান্য অবকাঠামোর মতো কাঠামোগুলি বন এবং জলাশয়ের মতো প্রাকৃতিক ল্যান্ডস্কেপের চেয়ে বেশি সূর্যের তাপ শোষণ করে এবং পুনরায় নির্গত করে,” ইপিএ মুখপাত্র বলেছেন।

এই অত্যন্ত ঘনীভূত এলাকা, যেখানে সীমিত সবুজ আছে, দূরবর্তী এলাকার তুলনায় উচ্চ তাপমাত্রার “দ্বীপ” হয়ে ওঠে।

তাপ-সম্পর্কিত অসুস্থতা প্রতিরোধ করার জন্য শরীরকে শীতল করে এমন ক্রিয়াকলাপের সাথে ভারসাম্য বজায় রাখা গুরুত্বপূর্ণ, ইপিএ পরামর্শ দিয়েছে। (আইস্টক)

“শহুরে এলাকায় দিনের তাপমাত্রা প্রায় 1 থেকে 7 (ডিগ্রি ফারেনহাইট) বাইরের এলাকার তাপমাত্রার চেয়ে বেশি, এবং রাতের তাপমাত্রা প্রায় 2-5 (ডিগ্রি ফারেনহাইট) বেশি,” সংস্থাটি উল্লেখ করেছে৷

এই অঞ্চলে বসবাসকারী এবং কর্মরত লোকেরা তাপজনিত অসুস্থতা এবং মৃত্যুর ঝুঁকিতে রয়েছে।

“উচ্চ তাপমাত্রার দীর্ঘায়িত এক্সপোজার কার্ডিওভাসকুলার, কিডনি এবং শ্বাসযন্ত্রের ব্যাধিগুলির জন্য হাসপাতালে ভর্তির বৃদ্ধির সাথে যুক্ত।”

যেহেতু মানুষ প্রচণ্ড গরমের মধ্যে তাদের অভ্যন্তরীণ তাপমাত্রার নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে, তারা ইপিএ অনুসারে তাপ ক্র্যাম্প, তাপ ক্লান্তি, হিট স্ট্রোক এবং হাইপারথার্মিয়া সহ বিভিন্ন অসুস্থতার সম্মুখীন হতে পারে।

“উচ্চ তাপমাত্রার দীর্ঘায়িত এক্সপোজার কার্ডিওভাসকুলার, কিডনি এবং শ্বাসযন্ত্রের ব্যাধিগুলির জন্য হাসপাতালে ভর্তির বৃদ্ধির সাথে যুক্ত,” মুখপাত্র বলেছেন।

মহিলা গরম গাড়ী

সিডিসি অনুসারে, একটি নির্দিষ্ট সেটিং লোকেদেরকে উচ্চ ঝুঁকিতে রাখতে পারে, যার মধ্যে গাড়ির ভিতরে, নির্মাণ কাজের জায়গা এবং সামান্য বা শীতাতপ নিয়ন্ত্রণ নেই এমন বাড়িগুলি সহ। (আইস্টক)

CDC অনুমান অনুযায়ী, চরম তাপের কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি বছর প্রায় 1,220 জন মানুষ তাপ-সম্পর্কিত অসুস্থতায় মারা যায়।

“তাপ দ্বীপগুলি শীতল করার জন্য শক্তির চাহিদাও বাড়ায়, যা গ্রিনহাউস গ্যাস নির্গমন এবং বায়ু দূষণকে বাড়িয়ে তুলতে পারে এবং অনেক লোকের জন্য আর্থিক বোঝা হতে পারে – বিশেষত কম- বা স্থির আয়ের পরিবারের জন্য,” EPA মুখপাত্র বলেছেন।

গরমের নিরাপত্তা: এই মরসুমে চরম তাপমাত্রায় কীভাবে আপনার পোষা প্রাণীদের সুস্থ রাখবেন

প্রচণ্ড গরমের ক্ষেত্রে প্রত্যেকেরই একটি পরিকল্পনা থাকা উচিত, ম্যাকহুগ পরামর্শ দিয়েছেন। “হয় একটি শীতাতপ নিয়ন্ত্রিত বাড়ি বা বিল্ডিং যেখানে গরম থেকে সহজে আশ্রয় পাওয়া যায় তা ব্যবহার করা উচিত।”

অতিরিক্ত ঠান্ডাও বিপজ্জনক

যারা জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে দাবি করে তারা বর্ণালীর উভয় প্রান্তে চরম তাপমাত্রার বিষয়ে সতর্ক করে।

নিউ জার্সির প্রিন্সটন ইউনিভার্সিটির পদার্থবিদ্যার ইমেরিটাস অধ্যাপক এবং জলবায়ু চরমপন্থার একজন বিশিষ্ট সমালোচক উইলিয়াম হ্যাপার, পিএইচডি-র মতে, বেশিরভাগ গবেষণায় দেখা গেছে যে প্রচণ্ড ঠান্ডা প্রচণ্ড গরমের তুলনায় প্রায় 10 গুণ বেশি মৃত্যু ঘটায়।

প্রচন্ড ঠান্ডা

একজন পদার্থবিজ্ঞানের অধ্যাপকের মতে, বেশিরভাগ গবেষণায় দেখা গেছে যে প্রচণ্ড ঠাণ্ডা প্রচণ্ড গরমের তুলনায় প্রায় 10 গুণ বেশি মৃত্যুর কারণ হয়। (আইস্টক)

একটি 2015 আন্তর্জাতিক সমীক্ষা যা মার্কিন যুক্তরাষ্ট্র সহ 13টি দেশে 1985 থেকে 2012 সালের মধ্যে মৃত্যুর বিশ্লেষণ করে দেখা গেছে যে প্রতিকূল তাপমাত্রার কারণে বেশিরভাগ মৃত্যু ঠান্ডা আবহাওয়ার জন্য দায়ী।

দ্য ল্যানসেটে প্রকাশিত এই সমীক্ষায় আরও জানা গেছে যে বেশিরভাগ মৃত্যু চরম তাপমাত্রার কারণে নয়, মাঝারি গরম এবং ঠান্ডা তাপমাত্রার সংস্পর্শে আসার কারণে হয়েছে।

2021 সালে দ্য ল্যানসেট প্ল্যানেটারি হেলথ-এ প্রকাশিত একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে তাপের সাথে সম্পর্কিত প্রতিটি মৃত্যুর জন্য নয়টি ঠান্ডার সাথে যুক্ত ছিল।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

হ্যাপার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “কেউ জানে না যে সাম্প্রতিকতম উষ্ণতা, গত শতাব্দীতে প্রায় 1 (ডিগ্রি সেলসিয়াস) গ্রিনহাউস গ্যাসের কারণে হয়েছে এবং কতটা প্রাকৃতিক।”

তিনি অনুমান করেন যে উষ্ণায়নের অর্ধেকেরও কম গ্রিনহাউস গ্যাস বৃদ্ধির কারণে।

“কারণ যাই হোক না কেন, পর্যবেক্ষণগুলি স্পষ্টভাবে দেখায় যে দৈনিক উচ্চ তাপমাত্রায় খুব সামান্য পরিবর্তন হয়েছে,” হ্যাপার উল্লেখ করেছেন।

ঠান্ডা সামনে

2021 সালে দ্য ল্যানসেট প্ল্যানেটারি হেলথ-এ প্রকাশিত একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে তাপের সাথে সম্পর্কিত প্রতিটি মৃত্যুর জন্য নয়টি ঠান্ডার সাথে যুক্ত ছিল। (ক্রেডিট: ফক্স নিউজ)

“রাতে এবং শীতকালে উষ্ণ সর্বনিম্ন তাপমাত্রার কারণে উষ্ণতা প্রায় সবই হয়ে থাকে।”

তিনি বলেন, প্রচণ্ড গরমের কারণে প্রাণ হারানোর তুলনায়, উষ্ণায়নের আরও বেশি জীবন বাঁচানো উচিত ছিল যা প্রচণ্ড ঠান্ডার কারণে হারিয়ে যেত।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

স্থানীয় তাপ এবং স্বাস্থ্য তথ্যের জন্য, EPA মুখপাত্র সিডিসির তাপ এবং স্বাস্থ্য ট্র্যাকার ব্যবহার করার পরামর্শ দিয়েছেন।

আমেরিকানরা তাদের স্থানীয় ন্যাশনাল ওয়েদার সার্ভিস (NWS) পূর্বাভাস অফিসগুলিতেও রিয়েল-টাইম তাপ-সম্পর্কিত সতর্কতার জন্য যেতে পারে।

আপ টু ডেট আবহাওয়ার তথ্য এবং খবরের জন্য ফক্স ওয়েদারের সাথে নিয়মিত পরামর্শ করা যেতে পারে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

কফি এবং কোভিড: দিনে 1 বা 2 কাপ পান করা ভাইরাল অসুস্থতার তীব্রতা কমাতে পারে?

News Desk

অনন্য থেরাপি অটিজমে আক্রান্ত কিছু যুবককে অন্যদের সাথে ভালোভাবে যোগাযোগ করতে সাহায্য করে

News Desk

মুদি দোকানের দুধে বার্ড ফ্লু ভাইরাস পাওয়া গেছে, তবে গ্রাহকদের জন্য কোন ঝুঁকি নেই, এফডিএ বলছে

News Desk

Leave a Comment