Image default
স্বাস্থ্য

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন হালনাগাদ কলেরা ভ্যাকসিন কেস বৃদ্ধির বিরুদ্ধে লড়াই করার জন্য অনুমোদন করেছে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি বহুল ব্যবহৃত কলেরা ভ্যাকসিনের একটি নতুন সংস্করণ অনুমোদন করেছে যার লক্ষ্য মামলার বৃদ্ধি মোকাবেলা করা।নতুন ভ্যাকসিন কম উপাদান ব্যবহার করে এবং আরও দ্রুত এবং সস্তায় তৈরি করা যায়।নেপালে পরিচালিত সাম্প্রতিক গবেষণা অনুসারে এটি রোগ প্রতিরোধে কার্যকর রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি বহুল ব্যবহৃত কলেরা ভ্যাকসিনের একটি সংস্করণ অনুমোদন করেছে যা বৈশ্বিক ভ্যাকসিনের মজুদ হ্রাসকারী এবং দরিদ্র দেশগুলিকে মহামারী ধারণ করার জন্য ঝাঁকুনিতে ফেলেছে এমন ক্ষেত্রে একটি বৃদ্ধি মোকাবেলায় সহায়তা করতে পারে।

ডব্লিউএইচও ভ্যাকসিনটি অনুমোদন করেছে, যা ইউবায়োলজিক্স দ্বারা তৈরি করা হয়েছে, যা এখন ফর্মুলেশনটি ব্যবহার করে, গত সপ্তাহে। Euvichol-S নামে নতুন সংস্করণটি একটি সরলীকৃত সূত্র যা কম উপাদান ব্যবহার করে, সস্তা, এবং পুরানো সংস্করণের তুলনায় আরও দ্রুত তৈরি করা যায়।

নেপালে পরিচালিত শেষ পর্যায়ে গবেষণায় এই ভ্যাকসিনটি ডায়রিয়া রোগ প্রতিরোধে সাহায্য করে বলে দেখানো হয়েছে।

2 দশকের মধ্যে সবচেয়ে খারাপ কলেরার প্রাদুর্ভাব জাম্বিয়া জুড়ে ছড়িয়ে পড়েছে, 400 জনেরও বেশি মারা যাচ্ছে

ডব্লিউএইচও-এর অনুমোদন মানে ভ্যাকসিন অ্যালায়েন্স গাভি এবং ইউনিসেফের মতো দাতা সংস্থাগুলি এখন দরিদ্র দেশগুলির জন্য এটি কিনতে পারবে। ইউনিসেফের সরবরাহ বিভাগের পরিচালক লেইলা পাক্কালা একটি বিবৃতিতে বলেছেন যে সংস্থাটি 25% এর বেশি সরবরাহ বাড়াতে সক্ষম হবে।

একটি পরিবার 18 নভেম্বর, 2023-এ জিম্বাবুয়ের হারারেতে একটি ক্লিনিকে কলেরা রোগীদের জন্য আলাদা করে রাখা একটি তাঁবুতে প্রবেশ করে৷ বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি বহুল ব্যবহৃত কলেরা ভ্যাকসিনের একটি সংস্করণ অনুমোদন করেছে যা হ্রাসপ্রাপ্ত ক্ষেত্রে একটি বৃদ্ধিকে মোকাবেলায় সহায়তা করতে পারে৷ বৈশ্বিক ভ্যাকসিন মজুদ এবং বাম দরিদ্র দেশগুলি মহামারী ধারণ করার জন্য ঝাঁকুনি দিচ্ছে। (এপি ছবি/স্বাঙ্গিরায়ি মুখওয়াজি, ফাইল)

গাভি অনুমান করেছেন যে এই বছর বিশ্বব্যাপী মজুদের জন্য প্রায় 50 মিলিয়ন ডোজ থাকতে পারে, গত বছরের 38 মিলিয়নের তুলনায়।

গাভির ডঃ ডেরিক সিম ডব্লিউএইচও-এর অনুমোদনকে “বিশ্বব্যাপী দুর্বল সম্প্রদায়ের জন্য একটি লাইফলাইন” বলে অভিহিত করেছেন।

এখনও আরও প্রয়োজন, তবে: জানুয়ারি থেকে, কলেরা প্রাদুর্ভাবে প্রভাবিত 14টি দেশ 79 মিলিয়ন ডোজ অনুরোধ করেছে। জানুয়ারিতে, জাতিসংঘের সংস্থা বলেছিল যে মার্চের শুরু পর্যন্ত বিশ্বব্যাপী ভ্যাকসিনের মজুদ “সম্পূর্ণভাবে শেষ” হয়ে গেছে। এই সপ্তাহ পর্যন্ত, WHO বলেছে যে 2.3 মিলিয়ন ডোজ উপলব্ধ ছিল।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

কলেরা একটি তীব্র ডায়রিয়া রোগ যা সাধারণত দূষিত খাবার বা পানির মাধ্যমে ছড়ায় এমন ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট। এটি বেশিরভাগ অঞ্চলে দেখা যায় যেখানে দুর্বল স্যানিটেশন এবং বিশুদ্ধ পানির অ্যাক্সেসের অভাব রয়েছে। যদিও কলেরায় সংক্রামিত বেশিরভাগ লোকের উপসর্গ দেখা যায় না, গুরুতর ক্ষেত্রে যাদের শিরায় তরল এবং অ্যান্টিবায়োটিক দিয়ে দ্রুত চিকিৎসার প্রয়োজন হয়। যদি চিকিত্সা না করা হয়, কলেরা সংক্রামিত প্রায় এক চতুর্থাংশ থেকে অর্ধেক লোককে হত্যা করে।

গত জানুয়ারি থেকে, WHO 824,000 টিরও বেশি কলেরা সংক্রমণের রিপোর্ট করেছে, যার মধ্যে বিশ্বব্যাপী 5,900 জন মারা গেছে, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকাতে সর্বাধিক সংখ্যক কেস রিপোর্ট করা হয়েছে। জাতিসংঘের সংস্থাটি বলেছে যে উষ্ণতা বৃদ্ধির ফলে কলেরা ব্যাকটেরিয়া বেশি দিন বাঁচতে সাহায্য করে, এর ফলে প্রাদুর্ভাব আরও খারাপ হয়েছে এবং এক দশকের মধ্যে সর্বোচ্চ মৃত্যুর হার হয়েছে।

Source link

Related posts

চোখের ড্রপ এবং নিরাপত্তা সমস্যা: এখানে আপনার এখন যা জানা দরকার

News Desk

আইওয়া মহিলা, 27, ডিমেনশিয়া হওয়ার 99% সম্ভাবনা রয়েছে: ‘আমার জানা দরকার ছিল’

News Desk

Heart attack death risk can double during heat waves and high pollution, study finds: ‘A perfect storm’

News Desk

Leave a Comment