রোগ নির্ণয়ের ত্রুটিগুলি প্রতি বছর মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় 800,000 মৃত্যু, অক্ষমতার দিকে পরিচালিত করে: গবেষণা
স্বাস্থ্য

রোগ নির্ণয়ের ত্রুটিগুলি প্রতি বছর মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় 800,000 মৃত্যু, অক্ষমতার দিকে পরিচালিত করে: গবেষণা

মেরিল্যান্ডের জনস হপকিন্স স্কুল অফ মেডিসিনের সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে ভুল রোগ নির্ণয়ের ফলে প্রতি বছর কয়েক হাজার মৃত্যু এবং বড় অক্ষমতার ঘটনা ঘটে।

প্রতি বছর, আনুমানিক 795,000 আমেরিকানরা ভুল রোগ নির্ণয়ের কারণে স্থায়ীভাবে অক্ষম বা মারা যায়, গবেষণায় দেখা গেছে।

এটি দ্য বিএমজে-তে প্রকাশিত হয়েছিল, একটি পিয়ার-পর্যালোচিত মেডিকেল ট্রেড জার্নাল।

তাপপ্রবাহ এবং উচ্চ দূষণের সময় হার্ট অ্যাটাক মৃত্যুর ঝুঁকি দ্বিগুণ হতে পারে, গবেষণায় দেখা গেছে

শীর্ষ পাঁচটি ভুল নির্ণয় করা অবস্থার মধ্যে ছিল স্ট্রোক, সেপসিস, নিউমোনিয়া, শিরাস্থ থ্রম্বোইম্বোলিজম (শিরায় রক্ত ​​জমাট বাঁধা) এবং ফুসফুসের ক্যান্সার – যা একসাথে সমস্ত ক্ষেত্রে 38.7% তৈরি করে।

সমস্ত গুরুতর ক্ষতির ক্ষেত্রে অর্ধেকেরও বেশি শুধুমাত্র 15টি বিপজ্জনক রোগ নিয়ে গঠিত, যার ফলে গবেষকরা বিশ্বাস করেন যে সমস্যাটি প্রত্যাশার চেয়ে বেশি পরিচালনাযোগ্য হতে পারে।

একটি নতুন সমীক্ষা অনুসারে, শীর্ষ পাঁচটি ভুল নির্ণয়ের শর্তগুলি ছিল স্ট্রোক, সেপসিস, নিউমোনিয়া, ভেনাস থ্রম্বোইম্বোলিজম এবং ফুসফুসের ক্যান্সার, যা সমস্ত ক্ষেত্রে 38.7% তৈরি করে। (iStock)

অধ্যয়নের সহ-লেখক ডঃ ডেভিড নিউম্যান-টোকার, জনস হপকিন্স ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের নিউরোলজির অধ্যাপক এবং আর্মস্ট্রং ইনস্টিটিউট সেন্টার ফর ডায়াগনস্টিক এক্সিলেন্সের পরিচালক, ফক্স নিউজ ডিজিটালকে একটি সাক্ষাত্কারে বলেছেন যে কীভাবে তিনি এবং তার দল আক্রান্তের সংখ্যা নির্ধারণ করেছিলেন মানুষ

তিনি বলেন, “খুবই সহজ” গণিতের মধ্যে রয়েছে বিপজ্জনক রোগের মোট সংখ্যা – যেমন হার্ট অ্যাটাক, স্ট্রোক, সংক্রমণ, ভাস্কুলার ইভেন্ট এবং ক্যান্সার – এবং প্রতিটি রোগের জন্য ত্রুটির হার এবং “ঝুঁকি” উভয় দ্বারা গুন করা। ক্ষতির” প্রতিটি ত্রুটির সাথে যুক্ত।

ডাক্তার রোগী নির্ণয়

যদিও এই ফলাফলগুলি ভুল নির্ণয় প্রতিরোধের জন্য দরকারী অন্তর্দৃষ্টি প্রদান করে, নিউম্যান-টোকার উল্লেখ করেছেন যে এটি জনস্বাস্থ্যের “সবচেয়ে কম অর্থহীন” খাত। (iStock)

নিউম্যান-টোকারের মতে গবেষকরা এই প্রতিটি কারণের জন্য “ডেটা উত্সের একটি জটিল সেট” ব্যবহার করেছেন।

এর মধ্যে রয়েছে জনসংখ্যা-ভিত্তিক ডেটা যেমন জাতীয় ইনপেশেন্ট নমুনা এবং জাতীয় ক্যান্সার রেজিস্ট্রি, পাশাপাশি পদ্ধতিগত পর্যালোচনা।

AI হার্ট স্ক্যানের লক্ষ্য হল ব্লকেজগুলি ধরার লক্ষনগুলি আগে: ‘অবিশ্বাস্য ব্রেকথ্রু’

“চূড়ান্ত মোটের জন্য, আমরা পথ ধরে তৈরি করা বিভিন্ন অনুমানের প্রভাব মূল্যায়ন করতে নয়টি ভিন্ন পদ্ধতি ব্যবহার করেছি,” তিনি বলেন, “পাশাপাশি অন্যান্য ডেটা উত্স এবং পদ্ধতিগুলি ব্যবহার করে বাহ্যিকভাবে যাচাই করার জন্য যা আমাদের সংখ্যা যুক্তিসঙ্গত ছিল।”

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় হাসপাতাল

মেরিল্যান্ডের জনস হপকিন্স স্কুল অফ মেডিসিনের গবেষকরা দেখেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে ভুল রোগ নির্ণয়ের কারণে প্রতি বছর কয়েক হাজার মৃত্যু এবং বড় অক্ষমতা হয়েছে। (iStock)

প্রায় 800,000 ক্ষতিকারক ফলাফলের মোট সংখ্যা সম্পর্কে, নিউম্যান-টোকার বলেছিলেন যে ফলাফলগুলি “আশ্চর্যজনক ধরণের” ছিল।

তিনি যোগ করেছেন, “আমরা বেশ কিছু সময়ের জন্য জেনেছি যে ডায়াগনস্টিক ত্রুটিগুলি চিকিত্সা ত্রুটি থেকে ক্ষতির একটি উল্লেখযোগ্য লুকানো উত্স।”

এবং তাই, “চিকিৎসা সংক্রান্ত ত্রুটি থেকে সমস্ত পূর্বের টোটালকে ছাড়িয়ে গেছে এমন একটি সংখ্যা দেখতে আমাদের কাছে এতটা আশ্চর্যজনক ছিল না।”

“আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করার সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন হল: ‘এটি সবচেয়ে খারাপ জিনিস কি হতে পারে?'”

তিনি যোগ করেছেন, “এই মোট সংখ্যাগুলির বেশিরভাগই মূলত ডায়গনিস্টিক ত্রুটিগুলিকে উপেক্ষা করে এবং সেগুলি রোগীর নিরাপত্তা এবং মানের আইসবার্গের নীচের মতো।”

কি আশ্চর্যজনক ছিল, নিউম্যান-টোকার উল্লেখ করেছেন, তুলনামূলকভাবে অল্প সংখ্যক রোগ যা বেশিরভাগ ত্রুটির জন্য দায়ী।

আঙুলের ছাপের রক্ত ​​পরীক্ষার মাধ্যমে আলঝেইমার রোগ শনাক্ত করা যেতে পারে আগে রোগ নির্ণয় ও চিকিৎসার জন্য

“পনেরটি রোগের জন্য দায়ী সমস্ত গুরুতর ক্ষতির অর্ধেক এবং মাত্র পাঁচটি রোগের জন্য দায়ী প্রায় 40%,” তিনি বলেছিলেন।

“এটি একটি গুরুত্বপূর্ণ অন্তর্দৃষ্টি কারণ এটি সমস্যাটিকে আরও সহজ করে তোলে এবং ডায়াগনস্টিক ত্রুটিগুলি ওষুধের সমস্ত ক্ষেত্রে, সমস্ত রোগ এবং সমস্ত প্রসঙ্গে একটি সমস্যা।”

দম্পতি অ্যাপয়েন্টমেন্টে হাত ধরে

ভুল নির্ণয় প্রতিরোধ করার জন্য, রোগীদের প্রশ্ন জিজ্ঞাসা করে এবং সতর্ক থাকার মাধ্যমে ডাক্তারের অ্যাপয়েন্টমেন্টে প্রস্তুত হওয়া উচিত, একটি নতুন গবেষণার প্রধান গবেষক বলেছেন। (iStock)

“একটি সমস্যা সমাধানের দৃষ্টিকোণ থেকে অপ্রতিরোধ্য বোধ করা শুরু করা সহজ,” নিউম্যান-টোকার বলেছেন।

“কিন্তু এটি আমাদেরকে প্রকৃতপক্ষে কিছু সর্বোচ্চ ক্ষতির সমস্যা মোকাবেলা করার এবং রোগীদের ক্ষতি কমাতে একটি বড় ডেন্ট তৈরি করার সুযোগ দেয়।”

গবেষক বলেছেন যে তিনি আশাবাদী যে এই ধরণের গবেষণা ভবিষ্যতে বড় ত্রুটিগুলি রোধ করতে সহায়তা করবে।

“এটি আমাদের বলে যে বেশিরভাগ ক্ষতি কোথায় হচ্ছে।”

“এটি আমাদের নির্দেশ করে যে দিকে আমাদের যেতে হবে,” তিনি বলেছিলেন। “এটি আমাদের বলে যে বেশিরভাগ ক্ষতি কোথায় হচ্ছে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

যদিও এই ফলাফলগুলি ভুল নির্ণয় প্রতিরোধের জন্য দরকারী অন্তর্দৃষ্টি প্রদান করে, নিউম্যান-টোকার উল্লেখ করেছেন যে এটি জনস্বাস্থ্যের “সবচেয়ে কম অর্থহীন” খাত।

সম্ভাব্য ভুল নির্ণয়ের বিষয়ে উদ্বিগ্ন যে কেউ, রোগীদের ডাক্তারের অ্যাপয়েন্টমেন্টে প্রস্তুত হওয়া উচিত, প্রচুর প্রশ্ন জিজ্ঞাসা করা এবং সতর্ক থাকা উচিত, গবেষক বলেছেন।

ডাক্তারের সাথে মহিলা

যদিও এই ফলাফলগুলি ভুল নির্ণয় প্রতিরোধের জন্য দরকারী অন্তর্দৃষ্টি প্রদান করে, নিউম্যান-টোকার উল্লেখ করেছেন যে এটি জনস্বাস্থ্যের “সবচেয়ে কম অর্থহীন” খাত। (iStock)

নিউম্যান-টোকারের মতে, প্রস্তুত হওয়া মানে লক্ষণগুলির একটি “সহজ সারাংশ” এবং সেইসাথে রোগীর চিকিৎসা ইতিহাস দেখানো।

“আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করার সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন হল, ‘এটি সবচেয়ে খারাপ জিনিস কী হতে পারে? এবং কেন এটি তা নয়?'” তিনি বলেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

তাদের একটি ভিন্ন ওষুধের প্রয়োজন কিনা তা জিজ্ঞাসা করার পরিবর্তে, রোগীদের জিজ্ঞাসা করা উচিত, “আমরা কি নিশ্চিত যে রোগ নির্ণয়টি সঠিক ছিল?” বলেছেন নিউম্যান-মোকার।

“এগুলি হল প্রধান জিনিস যা রোগীদের নিজেদের রক্ষা করতে হবে।”

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের জীবনধারা লেখক।

Source link

Related posts

ভবিষ্যতে বার্ড ফ্লু মহামারী? ইইউ ‘অনাক্রম্য প্রতিরক্ষার অভাব’ এর কারণে মানুষের মধ্যে সম্ভাব্য বিস্তারের বিষয়ে সতর্ক করে

News Desk

ওষুধ-প্রতিরোধী ব্যাকটেরিয়া দ্বারা কলঙ্কিত চোখের ড্রপগুলি আরও 2 জনের মৃত্যুর সাথে যুক্ত, অতিরিক্ত দৃষ্টি হারানোর ক্ষেত্রে

News Desk

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘কেন আমি রাতে কাশি দিতে থাকি?’

News Desk

Leave a Comment