Image default
বিনোদন

‘ওপেনহাইমার’ নির্মাণের আগে কোয়ান্টাম ফিজিকস শিখেছেন নোলান 

দুর্দান্ত সব চলচ্চিত্র নির্মাণের জন্য বিখ্যাত নির্মাতা-পরিচালক ক্রিস্টোফার নোলান। পদার্থবিদ্যার বিভিন্ন বিষয় নিয়ে তিনি চলচ্চিত্র নির্মাণ করা তার জন্য যেন ডাল-ভাত। ‘ইন্ট্রাস্ট্রেলার’ থেকে শুরু করে ‘টেনেট’ সব জায়গায়ই তিনি দারুণ কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। পদার্থবিদ্যা নিয়ে তাঁর আগ্রহ কারও অজানা নয়। কিন্তু বোধ হয় আগ্রহ এতটাই বেশি যে, তিনি ওপেনহাইমার নির্মাণের আগে বিষয়টি ভালোভাবে বুঝতে কোয়ান্টাম ফিজিকস বিষয়ে জ্ঞানার্জন করেছেন। 

ওপেনহাইমার চলচ্চিত্রে বিজ্ঞান বিষয়ক উপদেষ্টা ছিলেন নোবেল বিজয়ী তত্ত্বীয় পদার্থবিদ্যার অধ্যাপক কিপ থ্রোন। 

ব্রিটিশ সংবাদমাধ্যম ইনসাইডারকে দেওয়া এক সাক্ষাৎকারে কিপ থ্রোন বলেন, ‘তিনি (ক্রিস্টোফার নোলান) কোয়ান্টাম ফিজিকস এত ভালোভাবে শিখেছিলেন যে, পরে তাঁর অনেক কাজ সহজ হয়ে গিয়েছিল।’ কিপ থ্রোন জানান, নোলান আগে কোয়ান্টাম ফিজিকস ভালোভাবে বুঝেছেন, তারপর গিয়েছেন চলচ্চিত্রের চিত্রনাট্য লিখতে। 
 
কিপ থ্রোন জানান, চিত্রনাট্য এতটাই দুর্দান্ত ছিল যে—গুটিকয়েক অভিনেতাকে তাদের নিজেদের চরিত্রের জন্য খাপ খাইয়ে নিতে আলাদা পরিশ্রম করতে হয়েছে। 

এ ছাড়া, কিপ থ্রোন এর আগেও ক্রিস্টোফার নোলানের সঙ্গে একাধিক সিনেমায় কাজ করেছেন। নোলানের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা প্রসঙ্গে অধ্যাপক থ্রোন বলেন, ‘নোলান তাঁর সব কাজ শুরু করার আগে বিস্তারিত গবেষণা করেন এবং আমি তাঁর এই বিষয়টি দেখে খুবই মুগ্ধ। তিনি আরও জানান, নোলানের সঙ্গে কাজ করে তিনি খুশি। 

উল্লেখ্য, কিপ থ্রোন ওপেনহাইমার সিনেমাটি যাকে নিয়ে নির্মিত সেই রবার্ট ওপেনহাইমারের সরাসরি ছাত্র ছিলেন। ওপেনহাইমার যখন প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে পড়াতেন তখন কিপ থ্রোন সে সময় তাঁর লেকচারের যোগ দিতেন নিয়মিতই।

Source link

Related posts

স্টার সিনেপ্লেক্সে বক্স অফিস মাতানো দুই সিনেমা

News Desk

হলিউডের সাড়া জাগানো তিন সিনেমা স্টার সিনেপ্লেক্সে

News Desk

এল শাকিব খানের ঈদের দুই সিনেমার প্রথম ঝলক

News Desk

Leave a Comment