Image default
স্বাস্থ্য

রাষ্ট্রপতির বিষণ্নতা এবং আব্রাহাম লিঙ্কনের ‘বিষণ্ণতা’-এর সাথে সংগ্রাম: ইতিহাসবিদরা কী জানেন

তিনি সম্ভবত তার সততার জন্য সর্বাধিক পরিচিত — তবে আব্রাহাম লিঙ্কন সম্পর্কে একটি কম পরিচিত সত্য হল যে মার্কিন যুক্তরাষ্ট্রের 16 তম রাষ্ট্রপতি তার জীবদ্দশায় গুরুতর হতাশার সাথে লড়াই করেছিলেন।

ডাঃ ক্রিস টুয়েল, একজন ক্লিনিকাল সাইকোথেরাপিস্ট এবং ইউনিভার্সিটি অফ সিনসিনাটি কলেজ অফ মেডিসিনের একজন রাসায়নিক এবং আচরণগত আসক্তি বিশেষজ্ঞ, লিঙ্কনের মানসিক স্বাস্থ্যের লড়াইগুলি ব্যাপকভাবে অধ্যয়ন করেছেন৷

“যদিও ইতিহাসের বইগুলি ইলিনয় থেকে ‘রেল স্প্লিটার’ সম্পর্কে আমাদের উপলব্ধি এবং বোঝার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তবে আব্রাহাম লিঙ্কন যে খুব মানুষ ছিলেন তা ভুলে যাওয়া আমাদের পক্ষে প্রায়শই সহজ হয়ে যায়,” টুয়েল ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

কিভাবে আব্রাহাম লিংকনকে তার ছেলে তাদ দ্বারা রক্ষা করা হয়েছিল – এবং আমাদের মনে রাখার জন্য ‘একটি ছুটির ঐতিহ্য’ দিয়েছিলেন

“লিংকন এই জাতিকে তার সবচেয়ে খারাপ সঙ্কটের মধ্য দিয়ে নেতৃত্ব দিয়েছিলেন, একই সাথে তার নিজের অভ্যন্তরীণ দীর্ঘস্থায়ী হতাশার যুদ্ধের সাথে লড়াই করেছিলেন।”

এখানে কি জানতে হবে.

মার্কিন যুক্তরাষ্ট্রের 16 তম রাষ্ট্রপতি আব্রাহাম লিঙ্কনকে গেটিসবার্গের ঠিকানায় এই চিত্রটিতে চিত্রিত করা হয়েছে। (জেএলজি ফেরিসের আঁকা)

লিঙ্কনের বিষণ্নতার লক্ষণ

32 বছর বয়সে, 1841 সালে জন স্টুয়ার্টকে একটি চিঠিতে, লিঙ্কন লিখেছিলেন, “আমি এখন সবচেয়ে দুঃখী মানুষ বেঁচে আছি। আমি যা অনুভব করি তা যদি সমগ্র মানব পরিবারে সমানভাবে বিতরণ করা হত, তাহলে পৃথিবীতে একটি প্রফুল্ল মুখ থাকত না। আমি কখনও ভাল হব, আমি বলতে পারি না; আমি ভয়ঙ্করভাবে পূর্বাভাস দিয়েছিলাম যে আমি করব না; আমি যেমন আছি তেমন থাকা অসম্ভব।”

লিংকন পণ্ডিতদের কাছে “স্পষ্ট প্রমাণ” রয়েছে যে তিনি তার 20 এর দশক থেকে শুরু করে হতাশাজনক পর্বে ভুগছিলেন, টুয়েল উল্লেখ করেছেন।

ইতিহাসের এই দিনে, 12 ফেব্রুয়ারি, 1809, আব্রাহাম লিংকন কেনটাকিতে জন্মগ্রহণ করেন

“লিংকনের স্কুল শিক্ষক, মেন্টর গ্রাহাম বলেছেন, ‘লিংকন আমাকে বলেছিলেন যে তিনি প্রায়শই আত্মহত্যা করার মতো অনুভব করেন,'” টুয়েল বলেছিলেন।

“আইন অংশীদার এবং জীবনীকার উইলিয়াম হার্নডন বলেছেন, ‘তিনি একজন দুঃখী চেহারার মানুষ ছিলেন, বিষণ্ণ এবং বিষন্ন। তিনি হাঁটতে হাঁটতে তার বিষণ্ণতা তার থেকে ঝরে পড়েছিল।'”

লিঙ্কনের বিষণ্ণতার জন্য অবদানকারী কারণগুলি

জশুয়া উলফ শেনকের “লিংকনস মেলানকোলি” বই অনুসারে, রাষ্ট্রপতির মানসিক স্বাস্থ্যের অবস্থা জেনেটিক্স এবং আঘাতজনিত অভিজ্ঞতা উভয়ের জন্য দায়ী করা যেতে পারে।

লিংকনের বিষণ্নতার পারিবারিক ইতিহাস ছিল বলে জানা যায়।

আব্রাহাম লিংকন, মার্কিন যুক্তরাষ্ট্রের 16 তম রাষ্ট্রপতি, গুরুতর হতাশার সাথে লড়াই করেছিলেন। (কংগ্রেস প্রিন্ট এবং ফটোগ্রাফের লাইব্রেরি)

“ঐতিহাসিক নথিগুলি ইঙ্গিত দেয় যে লিঙ্কনের মা ও বাবা বিষণ্ণতায় ভুগছিলেন এবং পরিবারের এক পক্ষ ‘মানসিক রোগে ভুগছিলেন’,” বলেছেন টুয়েল।

“শৈশবে শোকাহত হওয়া পরবর্তী জীবনে হতাশাজনক অসুস্থতার বিকাশের অন্যতম গুরুত্বপূর্ণ কারণ হতে পারে।”

শৈশবে, লিঙ্কন অনেক ঘনিষ্ঠ পরিবারের সদস্যদের হারিয়েছিলেন।

তার ভাই শৈশবে মারা যাওয়ার পর, লিঙ্কনের মা, খালা এবং চাচা সবাই মারা যান যখন তিনি মাত্র 9 বছর বয়সে ছিলেন। এক দশক পরে, একটি মৃত শিশুর জন্ম দেওয়ার সময় তার বোন মারা যায়।

পরবর্তীতে, লিঙ্কন 1835 সালে তার প্রথম প্রেম অ্যান রুটলেজের ক্ষতির সম্মুখীন হন।

একজন পিতা হিসাবে, তিনি দুই ছোট ছেলে এডি এবং উইলির মৃত্যুর অভিজ্ঞতা লাভ করেছিলেন।

তারা হোয়াইট হাউস ছেড়ে চলে যাওয়ার পরে, আমেরিকার আমাদের প্রাক্তন রাষ্ট্রপতিদের সাথে কী করা উচিত?

“মানসিক স্বাস্থ্য পেশাদারদের মতে, শৈশবে শোক পরবর্তী জীবনে হতাশাজনক অসুস্থতার বিকাশের সবচেয়ে উল্লেখযোগ্য কারণগুলির মধ্যে একটি হতে পারে,” টুয়েল বলেছিলেন।

ডাঃ মার্ক সিগেল, এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক এবং ফক্স নিউজের একজন চিকিৎসা অবদানকারী, বলেছেন যে লিঙ্কনের বিষণ্ণতা তার “বুদ্ধিবৃত্তিক ক্ষমতা এবং (তাঁর প্রবণতা) বিষয়গুলিকে গভীরভাবে দেখার এবং অনুভব করার সাথে জড়িত থাকতে পারে।”

কিভাবে লিঙ্কন বিষণ্নতা মোকাবেলা

সাইকোথেরাপি এবং এন্টিডিপ্রেসেন্ট ওষুধের বয়সের আগে, লিঙ্কন তার হতাশাজনক স্বভাব নিয়ে বাঁচতে শিখেছিলেন, টুয়েল বলেছিলেন।

“তিনি প্রায়শই তার মেজাজ উন্নত করতে এবং তার বিষণ্নতা থেকে নিজেকে বিভ্রান্ত করতে হাস্যরস এবং গল্প বলার ব্যবহার করতেন,” মনোবিজ্ঞানী ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

আব্রাহাম লিঙ্কন

আব্রাহাম লিঙ্কনকে মুক্তির ঘোষণাপত্রে স্বাক্ষর করার সময় চিত্রিত করা হয়েছে, যা ক্রীতদাসদের তাদের স্বাধীনতা দিয়েছে। (হাল্টন আর্কাইভ/গেটি ইমেজ)

“শুধুমাত্র তার নিকটতম বন্ধুদেরই তার অবস্থার পরিমাণ সম্পর্কে কোন অন্তর্দৃষ্টি ছিল।”

এমন একটি সময়কালে যখন মানসিক স্বাস্থ্যের চিকিৎসা উপলব্ধ ছিল না, টিউয়েল উল্লেখ করেছিলেন যে কীভাবে তার বিষণ্নতার সাথে তার জীবন পরিচালনা করতে হয় তা শেখা লিঙ্কনের একমাত্র পছন্দ ছিল।

“এই প্রতিকূলতার কাছে নতি স্বীকার করার একমাত্র অন্য বিকল্প ছিল,” তিনি বলেছিলেন।

“বেশিরভাগ লোকের অনুমান অনুসারে তিনি এটি এবং গৃহযুদ্ধকে আমাদের সর্বশ্রেষ্ঠ রাষ্ট্রপতি হতে পেরেছিলেন।”

“এটা মনে হয় না যে এটি 16 তম রাষ্ট্রপতির ব্যক্তিত্বের মধ্যে ছিল স্বীকার করা। লিঙ্কন অধ্যবসায় রেখেছিলেন এবং বাকপটুতার সাথে এই দেশটির সেবা করেছিলেন।”

সিগেল উল্লেখ করেছেন যে লিঙ্কনের সময়ে, হতাশাকে “বিষণ্নতা” হিসাবে উল্লেখ করা হয়েছিল এবং সাধারণত আফিম দিয়ে চিকিত্সা করা হত, একটি অত্যন্ত আসক্তিযুক্ত মাদকদ্রব্য যা পোস্ত গাছ থেকে আহরণ করা হয়।

আবে লিঙ্কন

“এটা মনে হয় না যে এটি 16 তম রাষ্ট্রপতির ব্যক্তিত্বের মধ্যে ছিল স্বীকার করা,” একজন মনোবিজ্ঞানী বলেছেন। “লিংকন অধ্যবসায় করেছিলেন এবং এই দেশটিকে বাকপটুতার সাথে সেবা করেছিলেন।” (এপি)

ইতিহাসবিদরা উল্লেখ করেছেন যে লিংকনের ছেলেরা তার চলমান হতাশা সত্ত্বেও তাকে সুখের সময় এনেছিল।

“আমরা আব্রাহাম লিঙ্কনকে বিষণ্ণ এবং দুঃখী দেখতে দেখতে এতটাই অভ্যস্ত যে আমরা ভুলে যাই – এবং ঐতিহাসিক রেকর্ডটি এটি পরিষ্কার – তিনি যখন তার ছেলেদের সাথে খেলতেন বা তাদের তৈরি করা তাণ্ডব পর্যবেক্ষণ করতেন তখন তিনি হাসিতে ভেঙে পড়তেন,” রেমন্ড অ্যারোয়ো, একজন ফক্স নিউজের অবদানকারী এবং সর্বাধিক বিক্রিত লেখক, আগে ফক্স নিউজ ডিজিটালকে বলেছিলেন।

তিনি বইয়ের লেখক, “দ্য ম্যাগনিফিসেন্ট মিসচিফ অফ ট্যাড লিঙ্কন”, তার টার্নবাউট টেলস সিরিজের বইয়ের অংশ।

বিষণ্নতা সম্পর্কে কি জানতে হবে

ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেন্টাল হেলথ অনুসারে, বিষণ্নতাজনিত ব্যাধিগুলি আনুমানিক 18.8 মিলিয়ন আমেরিকান প্রাপ্তবয়স্ক বা মার্কিন জনসংখ্যার প্রায় 9.5% 18 বছর বা তার বেশি বয়সীকে প্রভাবিত করে।

Tuell অনুযায়ী বিভিন্ন ধরনের বিষণ্নতাজনিত ব্যাধি রয়েছে।

এর মধ্যে প্রধান বিষণ্নতা, ডিস্টাইমিয়া (একটি চলমান, নিম্ন-গ্রেডের বিষণ্নতা) এবং বাইপোলার (বিষণ্নতা এবং ম্যানিয়ার মেজাজের পরিবর্তন) অন্তর্ভুক্ত থাকতে পারে।

দুঃখী মহিলা

ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেন্টাল হেলথ অনুসারে, বিষণ্নতাজনিত ব্যাধিগুলি আনুমানিক 18.8 মিলিয়ন আমেরিকান প্রাপ্তবয়স্কদের বা মার্কিন জনসংখ্যার প্রায় 9.5% 18 বছর বা তার বেশি বয়সীকে প্রভাবিত করে। (আইস্টক)

“হতাশা একজন ব্যক্তির জীবনের প্রতিটি দিককে প্রভাবিত করতে পারে – শারীরিক স্বাস্থ্য, ঘুম (অভ্যাস), খাওয়ার অভ্যাস, চাকরি এবং বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে আপনার সম্পর্ক,” টুয়েল বলেছেন। “এটি চিন্তাভাবনা, অনুভূতি এবং আচরণকে প্রভাবিত করে।”

যদিও বিষণ্নতা আজকাল মানুষের মুখোমুখি হওয়া সবচেয়ে গুরুতর মানসিক স্বাস্থ্য সমস্যাগুলির মধ্যে একটি, টিউয়েল উল্লেখ করেছেন যে এটি সবচেয়ে চিকিত্সাযোগ্যও একটি।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

তীব্র হতাশার মুখে লিঙ্কনের অধ্যবসায় প্রশংসনীয় কিছু ছিল, টুয়েল এবং সিগেল সম্মত হন।

“আমরা শুধুমাত্র অনুমান করতে পারি যে লিঙ্কন আমাদের বর্তমান রাজনৈতিক বিষয়ে কী বলবেন বা করবেন, বা এমনকি নতুন সহস্রাব্দের বিষণ্নতা এবং মানসিক স্বাস্থ্যের বোঝার প্রতি তার কী চিন্তাভাবনা থাকতে পারে”।

লিংকন এবং অ্যান্টিটামে জেনারেলরা

রাষ্ট্রপতি আব্রাহাম লিংকন জেনারেল জর্জ বি. ম্যাকক্লেলানের সাথে অ্যান্টিটামে তার সদর দফতরে, 3 অক্টোবর, 1862। বাম থেকে: জেনারেল জর্জ ডব্লিউ মোরেল, কর্নেল আলেকজান্ডার এস. ওয়েব, জেনারেল ম্যাকক্লেলান, স্কাউট অ্যাডামস, ডক্টর জোনাথন লেটারম্যান, অজ্ঞাতপরিচয় অফিসার, প্রেসিডেন্ট লিঙ্কন, কর্নেল হেনরি হান্ট, জেনারেল ফিটজ, জন পোর্টার, অজ্ঞাত পরিচয় অফিসার। (গেটি ইমেজ)

“কিন্তু এখন, প্রায় 159 বছর পরে, লিঙ্কনের ঐতিহাসিক ব্যক্তিত্ব যুগে যুগে রয়ে গেছে।”

লিঙ্কন মানব চেতনায় বিশ্বাস করতেন এবং একে অপরের প্রতি মানুষের অবশ্যই ভূমিকার কথা বলেছিলেন, টুয়েল উল্লেখ করেছেন।

“এটি লিংকনের নিজের কথার চেয়ে স্পষ্টভাবে প্রকাশ করা হয়নি, ‘কাউর প্রতি বিদ্বেষ নয়; সবার জন্য দাতব্য,'” তিনি বলেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

বিষণ্ণতার সাথে লিঙ্কনের যুদ্ধকে “যারা এই ভয়ানক রোগে ভুগছেন বা এর দ্বারা কলঙ্কিত বোধ করছেন তাদের জন্য অনুপ্রেরণা হিসাবে বিবেচিত হতে পারে,” সিগেল যোগ করেছেন।

“তিনি এটি এবং গৃহযুদ্ধ কাটিয়ে উঠতে সক্ষম হন, বেশিরভাগ লোকের অনুমান অনুসারে আমাদের সর্বশ্রেষ্ঠ রাষ্ট্রপতি হয়ে ওঠেন।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

রিয়েলিটি তারকা মেনোপজ কলঙ্ক সম্পর্কে কথা বলেছেন: ‘কেন আমরা এটি সম্পর্কে আরও কথা বলতে পারি না?’

News Desk

These are the best prebiotic-packed foods for boosting gut health, new study finds

News Desk

যেহেতু লাইম ডিজিজ পরীক্ষাগুলি অনেক তীব্র সংক্রমণ মিস করে, সম্ভাব্য বাড়িতে পরীক্ষা আগে রোগ নির্ণয়ের আশা দেয়

News Desk

Leave a Comment