Image default
স্বাস্থ্য

ভূমধ্যসাগরীয় খাদ্য বার্ধক্যজনিত কারণে পেটের চর্বি এবং পেশী ক্ষয় কমাতে সাহায্য করতে পারে, গবেষণায় দেখা গেছে

একটি নিরামিষ খাদ্য কি?

নিরামিষাশী হওয়ার বিষয়ে আগ্রহী? ভেগান ডায়েট সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে।

ভূমধ্যসাগরীয় খাদ্য পেটের চর্বি ঝরাতে চাবিকাঠি হতে পারে।

Prevención con Dieta Mediterránea-Plus (PREDIMED-Plus) থেকে একটি নতুন গবেষণা প্রকাশ করেছে যে ভূমধ্যসাগরীয় খাদ্য, শারীরিক ক্রিয়াকলাপের সাথে অংশীদারিত্ব, শরীরের বার্ধক্যজনিত পরিবর্তনগুলি যেমন চর্বি বৃদ্ধি এবং পেশীর ভর হ্রাস প্রতিরোধ করতে পারে।

18 অক্টোবর JAMA নেটওয়ার্ক ওপেনে প্রকাশিত এই গবেষণাটি ডায়েট কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধ করতে পারে কিনা তা নির্ধারণ করার জন্য ডিজাইন করা হয়েছিল — তবে এর মধ্যে, তিন বছরের সময় পরে শরীরের গঠনের উপর প্রভাব পরিমাপ করার জন্য একটি উপগোষ্ঠী মূল্যায়ন করা হয়েছিল।

প্রতিদিন এক গ্যালন জল পান করা: এটি কি সত্যিই ওজন হ্রাস এবং ফিটনেসের সাথে সাহায্য করে?

ফলাফলগুলি দেখায় যে একটি শক্তি-হ্রাসযুক্ত (কম-ক্যালোরি) ভূমধ্যসাগরীয় খাদ্য এবং বর্ধিত শারীরিক কার্যকলাপ বার্ধক্যজনিত ওজন বৃদ্ধি এবং পেশী হ্রাস হ্রাস করতে দেখা গেছে।

মোট 1,521 জন মধ্যবয়সী এবং বয়স্ক অংশগ্রহণকারীদের, যাদের ওজন বেশি ছিল বা স্থূলতা এবং বিপাকীয় সিন্ড্রোম ছিল, তাদের দুটি গ্রুপে বিভক্ত করা হয়েছিল।

গবেষণা লেখক ব্যাখ্যা করেছেন যে ভূমধ্যসাগরীয় দেশগুলির লোকেরা প্রতিটি খাবারে শাকসবজি অন্তর্ভুক্ত করে। (iStock)

প্রথম গোষ্ঠী একটি ভূমধ্যসাগরীয় খাদ্য অনুসরণ করে যখন তাদের ক্যালোরি গ্রহণের পরিমাণ 30% হ্রাস করে এবং তাদের শারীরিক কার্যকলাপ বৃদ্ধি করে।

দ্বিতীয় গ্রুপ ক্যালোরি সীমাবদ্ধতা বা শারীরিক কার্যকলাপ পরিবর্তন ছাড়া একটি ভূমধ্য খাদ্য অনুসরণ.

প্রতিদিন 1 মাইল দৌড়ানো অনলাইনে জনপ্রিয়তা পাচ্ছে: এটি কীভাবে আপনার স্বাস্থ্যের উন্নতি করতে পারে

গবেষকদের মতে, প্রথম গ্রুপের অংশগ্রহণকারীরা তিন বছরের পরীক্ষা জুড়ে শরীরের গঠনে “ক্লিনিক্যালি অর্থপূর্ণ” পরিবর্তনগুলি অনুভব করেছেন।

এর মধ্যে ফ্যাট ভর, ভিসারাল (পেট) চর্বি ভরের 5% বা তার বেশি উন্নতি এবং ডায়েট অনুসরণ করার মাত্র এক বছর পরে চর্বিযুক্ত পেশী ভর হ্রাস অন্তর্ভুক্ত রয়েছে।

ফক্স নিউজ ডিজিটাল মন্তব্যের জন্য গবেষকদের কাছে পৌঁছেছে।

মানুষের কোমর পরিমাপ

গবেষণায় দেখা গেছে যে একটি শক্তি-হ্রাস করা ভূমধ্যসাগরীয় খাদ্য এবং বর্ধিত শারীরিক কার্যকলাপ বার্ধক্যের সাথে অর্জিত চর্বি কমাতে পারে। (iStock)

পুষ্টিবিদ এবং নিবন্ধিত ডায়েটিশিয়ান ইলানা মুহলস্টেইন, যিনি গবেষণায় জড়িত ছিলেন না, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে ভূমধ্যসাগরীয় খাদ্যকে “বিশ্বের স্বাস্থ্যকর খাদ্য হিসাবে বহু বছর ধরে বলা হয়েছে।”

তিনি যোগ করেছেন, “এবং এটি সত্য হলেও, একজন স্বাস্থ্য পেশাদারের পক্ষে একজন গড় ব্যক্তিকে দেওয়া অত্যন্ত নির্বিচারে পরামর্শ।”

ক্যান্সার প্রতিরোধের ডায়েট: কী খাবেন এবং কেন – এবং কী এড়ানো উচিত সে সম্পর্কে একজন পুষ্টিবিদ থেকে 6টি স্মার্ট টিপস

মুহলস্টেইন বলেন, ডায়েটে পুরো খাবারের উপর জোর দেওয়ার বাইরেও “পরামর্শের বিস্তৃত পরিসর” অন্তর্ভুক্ত রয়েছে।

খাদ্যের “মহান দিক” এর মধ্যে রয়েছে মটরশুটি, শিম, গোটা শস্য, স্বাস্থ্যকর চর্বি, বীজ, বাদাম এবং মাছ-কেন্দ্রিক এন্ট্রি, পুষ্টিবিদ বলেছেন।

ওমেগা -3 খাবার

ওমেগা-৩ চর্বিযুক্ত খাবারের মধ্যে রয়েছে স্যামন, সার্ডিন, অ্যাভোকাডো, অতিরিক্ত ভার্জিন অলিভ অয়েল এবং বিভিন্ন বাদাম এবং বীজ। (iStock)

একটি শক্তি-হ্রাস করা ভূমধ্যসাগরীয় খাদ্য মূল থেকে আলাদা হয় বেশি প্রোটিন যুক্ত করে, কম যোগ শর্করা থাকে এবং শুকনো ফলের পরিবর্তে তাজা সবজি বা ফল বেশি পরিমাণে থাকে।

“তবুও ভূমধ্যসাগরীয় খাদ্যের স্বাস্থ্যকর অংশ যা অনেক আমেরিকান উপেক্ষা করে তা হল শাকসবজি এবং তাজা ভেষজগুলির প্রতি নিখুঁত আবেশ,” মুহলস্টেইন বলেছিলেন।

ভূমধ্যসাগরীয়, মনের ডায়েটগুলি মস্তিষ্কে আলঝেইমারের লক্ষণগুলি কমাতে দেখানো হয়েছে, গবেষণায় দেখা গেছে

“এই উচ্চ-ভলিউম, পুষ্টি-ঘন, কম-ক্যালোরি উপাদানগুলি প্রকৃত ভূমধ্যসাগরীয় খাদ্যের হৃদয় এবং আত্মা যা দুঃখজনকভাবে বরখাস্ত করা হয়।”

যে দেশগুলির “আমেরিকার তুলনায় অনেক ভাল কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের অবস্থা”, যেমন ইস্রায়েল বা গ্রীস, ডায়েটিশিয়ানদের মতে, প্রতিটি খাবারে “প্রচুর পরিমাণে” শাকসবজি রয়েছে।

ভূমধ্য খাদ্য - পেট চর্বি

অংশগ্রহণকারীরা ডায়েট অনুসরণ করার মাত্র এক বছর পরে ফ্যাট ভর, ভিসারাল (পেট) চর্বি ভর এবং মোট চর্বিযুক্ত ভরে 5% বা তার বেশি উন্নতি দেখেছিল। (iStock)

“এই দেশগুলি শুধু শাকসবজি খায় না – তারা সেগুলি উদযাপন করে এবং সেগুলি ছাড়া খাবার খাওয়ার কথা ভাববে না,” তিনি বলেছিলেন।

“যখন তারা hummus এবং tzatziki এর মতো ডিপ পরিবেশন করে, তখন তাদের সাথে সবসময় কাটা শসা বা মিশ্র সালাদ থাকে।”

তিনি যোগ করেছেন, “তবে, মার্কিন যুক্তরাষ্ট্রে, আমি দেখছি যে লোকেরা উচ্চ-ক্যালোরিযুক্ত ভূমধ্যসাগরীয় খাবার খেয়ে ফেলে, যেমন পিটা, শাওয়ারমা এবং ফালাফেল, প্রায় কোনও শাক-সবজি চোখে পড়ে না, যা বিন্দুটি মিস করে।”

বারবি বোটক্স ভাইরাল হয়েছে: ঘাড় স্লিমিং প্লাস্টিক সার্জারির প্রবণতা সম্পর্কে কী জানবেন

মুহলস্টেইন বলেছিলেন যে এই অন্যান্য দেশের লোকেরা “স্বাস্থ্যের সাথে বাঁচার প্রবণতা রাখে” কারণ তারা “প্রতিদিন প্রচুর পরিমাণে কম স্টার্চযুক্ত শাকসবজি পূরণ করে সহজেই একটি স্বাস্থ্যকর শরীরের ওজন বজায় রাখে।”

তিনি আমেরিকানদের পিটা রুটি সীমিত করতে এবং তাদের প্লেটের অর্ধেক ভূমধ্যসাগরীয় খাদ্যের প্রধান উপাদান যেমন ভাজা বেগুন, আচারযুক্ত শালগম এবং কাটা সালাদ দিয়ে পূর্ণ করতে উত্সাহিত করেছিলেন।

যতদূর শারীরিক কার্যকলাপ উদ্বিগ্ন, মুহলস্টেইন ভূমধ্যসাগরে বসবাসকারী মানুষের “প্রাকৃতিকভাবে সক্রিয় জীবনধারা” এর সাথে সারিবদ্ধ করার জন্য সপ্তাহে ছয় দিন প্রায় 45 মিনিট ব্যায়াম করার পরামর্শ দিয়েছেন।

ইলানা মুহলস্টেইন টিকটক

TikTok-এ NutritionBabe নামে পরিচিত ইলানা মুহলস্টেইনের অ্যাপটিতে প্রায় দুই মিলিয়ন ফলোয়ার রয়েছে। (BODi)

গবেষণায় অংশগ্রহণকারীদের পুরো গবেষণায় মাসে তিনবার প্রশিক্ষিত ডায়েটিশিয়ানদের সাথে যোগাযোগ করা হয়েছিল, যা মুহলস্টেইন বলেছিলেন যে সম্ভবত খাবারের সাথে তাদের সম্পর্ক “উল্লেখযোগ্যভাবে উন্নতি” করেছে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“দুঃখজনকভাবে, আমেরিকায়, খাবারের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি সত্যিই অস্বাস্থ্যকর হয়ে উঠেছে,” তিনি বলেছিলেন।

“আমাদের মানসিক স্বাচ্ছন্দ্যের জন্য কার্বোহাইড্রেট এবং চিনি খুঁজতে উত্সাহিত করা হয়েছে, এবং যদি আমাদের ডায়েটে যেতে হয় তবেই শাকসবজিতে ফিরে যাই।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

তিনি উল্লেখ করেছেন, “এটি এক ধরনের অস্বাস্থ্যকর মানসিকতা যার ফলে স্বাস্থ্য এবং স্থূলতা হতে পারে … অংশগ্রহণকারীদের একজন ডায়েটিশিয়ানের সাথে দেখা করার সুযোগ দেওয়া এবং নিয়মিত এবং অবিচলিতভাবে তাদের খাওয়ার আচরণ এবং খাবারের সাথে সম্পর্ক উন্নত করার জন্য ফলাফল তৈরির চাবিকাঠি। যে শেষ।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের জীবনধারা লেখক।

Source link

Related posts

এফডিএ সম্পূর্ণরূপে ‘উপন্যাস’ অ্যালঝাইমার রোগের ওষুধ লেকেম্বি অনুমোদন করেছে, মেডিকেয়ার দ্বারা আচ্ছাদিত হবে

News Desk

আফ্রিকার জন্য ল্যান্ডমার্ক ম্যালেরিয়া টিকাদান কর্মসূচি ক্যামেরুনে চালু হয়েছে

News Desk

ওজন কমাতে বানান শসার এই রেসিপিগুলো

News Desk

Leave a Comment