Image default
স্বাস্থ্য

ওপিওড ড্রাগগুলি অর্ধেকেরও বেশি অল্পবয়সী শিশুদের বিষক্রিয়ায় মৃত্যুর কারণ: নতুন গবেষণা

একটি নতুন গবেষণায় প্রকাশ করা হয়েছে যে পাঁচ বছর বা তার কম বয়সী শিশুদের মধ্যে অর্ধেকের বেশি বিষক্রিয়াজনিত মৃত্যু ওপিওড ওষুধের সাথে জড়িত।

বুধবার পেডিয়াট্রিক্স জার্নালে প্রকাশিত এই গবেষণাটি পেনসিলভানিয়ার ফিলাডেলফিয়ার চিলড্রেন হাসপাতালের বিষ নিয়ন্ত্রণ কেন্দ্রের গবেষকরা পরিচালনা করেছেন।

গবেষকরা 2005 থেকে 2018 সালের মধ্যে অল্পবয়সী শিশুদের মৃত্যুর বিষয়ে 40 টি রাজ্যের তথ্য বিশ্লেষণ করেছেন যেখানে মৃত্যুর কারণটিকে “বিষ, অতিরিক্ত মাত্রা বা তীব্র নেশা” হিসাবে চিহ্নিত করা হয়েছিল।

ডেটা ন্যাশনাল ফ্যাটালিটি রিভিউ-কেস রিপোর্টিং সিস্টেম থেকে এসেছে, যা 40 টি রাজ্যে বাচ্চাদের মৃত্যুর তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করে।

স্কুলগুলি মহামারীর বিরুদ্ধে লড়াই করার জন্য যুব ওপিওডের মাত্রাতিরিক্ত মাত্রা বৃদ্ধি পাচ্ছে

731 জন বিষক্রিয়াজনিত মৃত্যুর মধ্যে, 47% জড়িত অপিওডস – যার মধ্যে অক্সিকোডোন, হাইড্রোকোডোন, মরফিন, হেরোইন, কোডাইন, ফেন্টানাইল এবং অন্যান্য রয়েছে – এগুলিকে সবচেয়ে সাধারণ কারণ হিসাবে তৈরি করে৷

ব্যথা, সর্দি এবং অ্যালার্জির জন্য ওভার-দ্য-কাউন্টার ওষুধগুলি দূরবর্তী সেকেন্ডে এসেছে, 14.8%।

গবেষণায় 2005 (24.1%) এবং 2018 (52.2%) এর মধ্যে ওপিওড মৃত্যুর শেয়ারের একটি তীব্র বৃদ্ধি প্রকাশ করা হয়েছে।

একটি নতুন গবেষণায় প্রকাশ করা হয়েছে যে পাঁচ বছর বা তার কম বয়সী শিশুদের মধ্যে অর্ধেকের বেশি বিষক্রিয়াজনিত মৃত্যু ওপিওড ওষুধের সাথে জড়িত। (আইস্টক)

“আমাদের পৃথিবীতে অনেক বিষাক্ত পদার্থ রয়েছে যা শিশুদের ক্ষতি করতে পারে,” প্রধান গবেষক ডঃ ক্রিস্টোফার গা, ফিলাডেলফিয়ার চিলড্রেন’স হাসপাতালের পেডিয়াট্রিক জরুরী চিকিত্সক ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে জানিয়েছেন৷

“এটি সত্যিই আশ্চর্যজনক যে কীভাবে কেবলমাত্র এক শ্রেণীর পদার্থ এত ঘন ঘন শিশুর বিষক্রিয়ায় মৃত্যুর সাথে জড়িত ছিল।”

মা যাঁর ছেলেরা ফেন্টানাইল বিস্ফোরণে মারা গিয়েছেন ডেমোক্র্যাটদের বাড়ির শুনানির পর: ‘আমাদের ভয় পাওয়ার কারণ আছে’

দুর্ঘটনাজনিত ওভারডোজ 40.7% এ বেশিরভাগ ওপিওড বিষক্রিয়া তৈরি করে।

অন্য 17.9% ইচ্ছাকৃত বিষক্রিয়া ছিল; 41.4% অন্যান্য কারণের জন্য দায়ী করা হয়েছিল (প্রতিকূল প্রভাব বা চিকিৎসা চিকিত্সার দুর্ঘটনা), গবেষণার ফলাফলে বলা হয়েছে।

শিশুরা ওপিওড মহামারীতে সমান্তরাল ক্ষতি হয়

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে, 2020 সালে, ওষুধের ওভারডোজের প্রায় 75% মৃত্যু ওপিওড ব্যবহারে জড়িত।

এই সাম্প্রতিক গবেষণার ফলাফলগুলি প্রমাণ করে যে ওপিওড মহামারী শিশু বা ছোট বাচ্চাদের রেহাই দেয়নি, ডাঃ গাও বলেছেন।

নিউ ইয়র্ক সিটির ডঃ মার্ক সিগেল বলেছেন, Percocet-এর মতো ওপিওডগুলি কখনও কখনও অতিরিক্ত প্রেসক্রাইব করা হয় এবং যেখানে বাচ্চারা সেগুলি পেতে পারে সেখানে রেখে দেওয়া হয় - তবে কঠোর প্রেসক্রিপশন প্রবিধানের মধ্যে এই ঝুঁকি হ্রাস পেয়েছে।

নিউ ইয়র্ক সিটির ডঃ মার্ক সিগেল বলেছেন, Percocet-এর মতো ওপিওডগুলি কখনও কখনও অতিরিক্ত প্রেসক্রাইব করা হয় এবং যেখানে বাচ্চারা সেগুলি পেতে পারে সেখানে রেখে দেওয়া হয় – তবে কঠোর প্রেসক্রিপশন প্রবিধানের মধ্যে এই ঝুঁকি হ্রাস পেয়েছে। (আইস্টক)

“শিশুরা, বিশেষ করে শিশু এবং অল্পবয়সী শিশুরা প্রায়ই তাদের পরিবেশে এবং তার চারপাশে যা আছে তার সংস্পর্শে আসে,” তিনি চালিয়ে যান।

“এটি সম্ভবত ইউএস ওপিওড মহামারীর বর্তমান অবস্থার উপর ভিত্তি করে শিশুরা অ-প্রেসক্রিপশন এবং সিন্থেটিক ওপিওড যেমন ফেন্টানাইলের সাথে আরও ঘন ঘন উন্মুক্ত হচ্ছে।”

ফেন্টানাইল-সম্পর্কিত মৃত্যু প্রধান শহরগুলিতে স্থির থাকে

ডঃ মার্ক সিগেল, নিউ ইয়র্ক সিটির এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের অধ্যাপক এবং ফক্স নিউজ মেডিক্যাল কন্ট্রিবিউটর, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে তিনি স্বীকার করেন যে পারকোসেটের মতো ওপিওডগুলি কখনও কখনও অতিরিক্ত পরিমাণে দেওয়া হয় এবং বাচ্চারা যেখানে সেগুলি পেতে পারে সেখানে রেখে দেওয়া হয়।

তবে, তিনি বলেছিলেন যে কঠোর ড্রাগ এনফোর্সমেন্ট অ্যাডমিনিস্ট্রেশন (DEA) এবং প্রেসক্রিপশনের রাষ্ট্রীয় তদারকির মধ্যে এই ঝুঁকি হ্রাস পেয়েছে। ডাঃ সিগেল গবেষণায় জড়িত ছিলেন না।

দুর্ঘটনাজনিত ওভারডোজ 40.7% এ বেশিরভাগ ওপিওড বিষক্রিয়া তৈরি করে।

“একই সময়ে, মেক্সিকো থেকে ফেন্টানাইল, অক্সিকোডোন বা অ্যাডেরল দিয়ে তৈরি আরও নকল বড়ি রয়েছে, যা চীন এবং অন্য জায়গা থেকে উপাদান দ্বারা খাওয়ানো হয়,” ডাঃ সিগেল সতর্ক করেছিলেন।

“এগুলি ইন্টারনেট বা সোশ্যাল মিডিয়াতে কেনা হয়, এবং তারপরে ছোট বাচ্চারা সেগুলিকে ধরে রাখতে পারে” বলে একটি ইমেলে ফক্স নিউজ ডিজিটালকে বলে।

ফেন্টানাইল, বিশেষ করে, মরফিনের চেয়ে 50 থেকে 100 গুণ বেশি শক্তিশালী, তিনি বলেছিলেন – এবং এমনকি নারকানকেও ছাড়িয়ে যেতে পারে।

পেডিয়াট্রিক বিষক্রিয়া প্রতিরোধ করা

অধ্যয়নের ফলাফলগুলি প্রতিরোধ ব্যবস্থা স্থাপনের গুরুত্ব তুলে ধরে।

এর মধ্যে একটি হল ওপিওড বিষের প্রতিষেধক হিসাবে কাজ করার জন্য সম্প্রদায়গুলিতে নালোক্সোন উপলব্ধ করা। (Naloxone তার ব্র্যান্ড নাম, Narcan দ্বারা আরও ব্যাপকভাবে পরিচিত।)

ওভারডোজের মৃত্যু এবং অঙ্গচ্ছেদ বেড়ে যাওয়ায় এফডিএ পশু ট্রানকুইলাইজারে ফাটল ধরেছে

“আমরা প্রায়শই প্রাপ্তবয়স্কদের মধ্যে নালক্সোন ব্যবহার করার কথা ভাবি, তবে এটিও একটি কার্যকর, নিরাপদ এবং ওপিওডস দ্বারা বিষাক্ত শিশুদের জন্য জীবন রক্ষাকারী ওষুধ,” বলেছেন ডাঃ গাও৷

তিনি তত্ত্বাবধায়ক এবং জনসাধারণকে ওপিওড বিষের লক্ষণ সম্পর্কে শিক্ষিত করার গুরুত্বের উপর জোর দেন। কিছু সাধারণ উপসর্গ ছোট ছাত্রদের অন্তর্ভুক্ত; অগভীর, ধীর বা বন্ধ শ্বাস; এবং জাগানো অসুবিধা।

ওষুধ এবং অন্যান্য সম্ভাব্য বিপজ্জনক পদার্থ সংরক্ষণ করা সর্বদা ভাল "উপরে, দূরে এবং দৃষ্টির বাইরে" - বিশেষত একটি লক করা ক্যাবিনেট বা পায়খানা, একজন ডাক্তার বলেছেন।

ওষুধ এবং অন্যান্য সম্ভাব্য বিপজ্জনক পদার্থগুলি “উপরে, দূরে এবং দৃষ্টির বাইরে” সংরক্ষণ করা সর্বদা ভাল – বিশেষত একটি লক করা ক্যাবিনেট বা পায়খানাতে, একজন ডাক্তার বলেছেন। (আইস্টক)

“বিষক্রিয়া একটি বিভক্ত সেকেন্ডে ঘটতে পারে,” ডাঃ গাও বলেছেন।

“একটি শিশু মেঝেতে একটি ফেলে দেওয়া ওষুধ খুঁজে পেতে পারে যা একজন পরিচর্যাকারী দেখতে পাচ্ছেন না, বা একটি ব্যাগ বা পার্সে ঢুকতে পারে যখন একজন পরিচর্যাকারী অন্যভাবে তাকাচ্ছেন। একজন যত্নশীল ব্যক্তি এটি দেখার আশা করা আমাদের পক্ষে যুক্তিসঙ্গত নয়। শিশু 24/7 এবং তাদের ক্ষতির পথ থেকে দূরে রাখতে হাতের নাগালের মধ্যে থাকুন। শুধু তত্ত্বাবধানের পরিবর্তে, পরিবারগুলির প্রস্তুতি এবং প্রতিরোধের দিকে মনোনিবেশ করা উচিত।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ওষুধ এবং অন্যান্য সম্ভাব্য বিপজ্জনক পদার্থগুলি “উপরে, দূরে এবং দৃষ্টির বাইরে” সংরক্ষণ করা সর্বদা ভাল – বিশেষত একটি লক করা ক্যাবিনেট বা পায়খানা, তিনি বলেছিলেন।

বাড়ির বাইরে, ডাঃ গাও সম্প্রদায়ের স্তরে হস্তক্ষেপের আহ্বান জানিয়েছেন।

“শুধু তত্ত্বাবধানের পরিবর্তে, পরিবারগুলির প্রস্তুতি এবং প্রতিরোধের দিকে মনোনিবেশ করা উচিত।”

“অপ্রয়োজনীয় ওপিওড প্রেসক্রাইবিং, ড্রাগ ডাইভার্সন, এবং পদার্থ ব্যবহারের ব্যাধিগুলির চিকিত্সা কমাতে গুরুত্বপূর্ণ কাজ করা হচ্ছে,” তিনি বলেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“এই প্রচেষ্টাগুলি – যদিও সরাসরি শিশুদের সাথে সম্পর্কিত নয় – তাদের রক্ষা করতেও সাহায্য করে, কারণ তারা বাড়িতে ওপিওডের এক্সপোজারের সম্ভাবনা কমাতে পারে।”

অভিভাবক বা পরিচর্যাকারী যারা সন্দেহ বা বিষক্রিয়ার ঘটনা সম্পর্কে জানেন তাদের একজন প্রশিক্ষিত চিকিৎসা পেশাদারের কাছে পৌঁছানোর জন্য 1-800-222-1222 নম্বরে পয়জন কন্ট্রোল সেন্টার হটলাইনে কল করা উচিত।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

বাচ্চাকে মোটা হওয়া থেকে রক্ষা করতে রাখুন এই ডায়েটে

News Desk

শিকাগোর চিকিত্সকরা 34 বছর বয়সী পুরুষের সফল ডাবল-ফুসফুস প্রতিস্থাপন করতে স্তন ইমপ্লান্ট ব্যবহার করেন

News Desk

20-50 বছর বয়সী কালো মহিলাদের সাদা মহিলাদের তুলনায় উচ্চ রক্তচাপ হওয়ার সম্ভাবনা দ্বিগুণ, নতুন গবেষণা বলছে

News Desk

Leave a Comment