ভাল থাকুন: এই বিশেষজ্ঞ টিপসগুলির মাধ্যমে বাচ্চাদের জন্য স্কুল থেকে ফিরে উদ্বেগ কমিয়ে দিন
স্বাস্থ্য

ভাল থাকুন: এই বিশেষজ্ঞ টিপসগুলির মাধ্যমে বাচ্চাদের জন্য স্কুল থেকে ফিরে উদ্বেগ কমিয়ে দিন

স্কুলে ফিরে যাওয়ার জন্য প্রস্তুতির জন্য টিপস এবং কৌশল

সাকসেস একাডেমীর প্রতিষ্ঠাতা ও সিইও ইভা মস্কোভিটজ কীভাবে আপনার বাচ্চাদের ক্লাসরুমে ফিরে যাওয়ার জন্য প্রস্তুত করবেন এবং সেইসাথে কীভাবে তারা পর্যাপ্ত ঘুম পাচ্ছেন এবং স্ক্রিন টাইম কমিয়েছেন তা নিশ্চিত করবেন।

গ্রীষ্মের শেষ লক্ষ লক্ষ শিশুর জন্য ক্লাসরুমে ফিরে আসার ইঙ্গিত দেয়। এটি কারও কারও জন্য একটি উত্তেজনাপূর্ণ সময়, তবে এটি ভীতিকরও হতে পারে।

অনেক শিশু এবং কিশোর-কিশোরীরা স্কুলে ফিরে আসার সাথে সাথে উচ্চতর উদ্বেগ অনুভব করে, বিশেষ করে কোভিড মহামারীর পর থেকে, গবেষণায় দেখা গেছে।

যেহেতু তারা শ্রেণীকক্ষের সরবরাহ, জামাকাপড় এবং জুতা মজুদ করে, পিতামাতা এবং যত্নশীলরাও স্কুলের পিছনের ধাঁধাকে সহজ করার কৌশলগুলি ব্রাশ করতে চাইতে পারেন। এখানে টিপস এবং অন্তর্দৃষ্টি আছে.

ব্যাক-টু-স্কুল উদ্বেগের কারণগুলি কী কী?

ভার্জিনিয়া-ভিত্তিক প্যারেন্টিং এবং লাইফস্টাইল বিশেষজ্ঞ এবং আচরণগত থেরাপি এবং নিউরোসায়েন্সের ব্যাকগ্রাউন্ড সহ সাত বছরের মা হান্না কিলি বলেছেন যে স্কুল থেকে ফিরে যাওয়ার বেশিরভাগ ক্ষেত্রেই তিনটি প্রধান ভয় থেকে উদ্ভূত হয়।

স্কুলে ফেরত সরবরাহ: উচ্চ মুদ্রাস্ফীতির মধ্যে অর্থ সাশ্রয়ের 10টি গোপনীয়তা

একটি হল অজানা ভয়।

বিশেষজ্ঞদের মতে, অনেক শিশু বর্জনের ভয়ে চাপে পড়ে। (আইস্টক)

“অনেক বাচ্চাদের সাথে, এটি ‘না জানা’ যা তাদের নার্ভাস করে তোলে,” কিলি বলেছিলেন। “অভিভাবকদের জন্য তাদের সন্তানদের এই উদ্বেগ কমাতে সাহায্য করার একটি উপায় হল তাদের স্থির হওয়ার জন্য কিছু শক্ত প্রমাণ তৈরি করা।”

এর অর্থ হতে পারে একটি ওরিয়েন্টেশনের সময় নির্ধারণ করা বা স্কুলে যাওয়া, একই ক্লাসে অন্য কিছু শিক্ষার্থীকে খুঁজে পাওয়া এবং একটি খেলার তারিখ নির্ধারণ করা, বা বাচ্চারা বড় হলে শুধুমাত্র একটি ভূমিকা তৈরি করা।

আরেকটি ট্রিগার হল বিচ্ছেদের ভয়, তিনি বলেন, যা যেকোনো বয়সের বাচ্চাদের প্রভাবিত করতে পারে।

“যখন আমার বাচ্চারা ছোট ছিল, আমি তাদের বছরে দুবার আমার সাথে ‘গুফ-অফ ডে’ কাটাতে দিতাম … একমাত্র নিয়ম ছিল মজা করা এবং আমরা যা চাই তা করা। এটি বিশেষ স্মৃতি তৈরি করে।”

“একটি ছোট শিশু কিন্ডারগার্টেনে যাওয়া থেকে শুরু করে একজন বয়স্ক কিশোর কলেজে যাওয়া পর্যন্ত, বিচ্ছেদ একটি খুব চাপ সৃষ্টিকারী পরিস্থিতি,” কিলি বলেন।

স্কুল শুরুর আগে এবং সারা বছর একসাথে বিশেষ সময় কাটানো বাচ্চাদের তাদের পিতামাতার সাথে তাদের সম্পর্কের ক্ষেত্রে নিরাপদ বোধ করতে সাহায্য করতে পারে, তিনি পরামর্শ দেন।

যেহেতু শিশুরা মানসিক স্বাস্থ্য নিয়ে সংগ্রাম করে, স্কুলগুলি নতুন প্রোগ্রাম চালু করে, কিন্তু কিছু অভিভাবক সন্দিহান

“যখন আমার বাচ্চারা ছোট ছিল, আমি তাদের বছরে দুবার আমার সাথে ‘গুফ-অফ ডে’ কাটাতে দিতাম, যেখানে একমাত্র নিয়ম ছিল মজা করা এবং আমরা যা চাই তা করা,” তিনি বলেছিলেন।

“এটি বিশেষ স্মৃতি এবং গভীর সম্পর্কের নিরাপত্তা দিয়েছে।”

স্কুল ধাক্কায় ফিরে যান

বিচ্ছেদের ভয় হল ব্যাক-টু-স্কুল উদ্বেগের জন্য আরেকটি সাধারণ ট্রিগার। (আইস্টক)

অবশেষে, অনেক শিশু বর্জনের ভয়ে চাপে পড়ে।

“বাদ পড়া সব মানুষের জন্য একটি উল্লেখযোগ্য ভয়, এবং এটি স্কুল শুরু হওয়ার ঠিক আগে তার কুৎসিত মাথা পিছনে করার প্রবণতা রয়েছে,” কিলি বলেছেন।

“এই ভয়টি বিশেষত মধ্য-স্কুল বছরগুলিতে বৃদ্ধি পায়,” তিনি যোগ করেন।

“অনেক বাচ্চাদের সাথে, এটি ‘না জানা’ যা তাদের নার্ভাস করে তোলে।”

শিশুদের স্বাচ্ছন্দ্য বোধ করতে সাহায্য করার জন্য, তিনি তাদের ইমেজকে “কিউরেট” করতে সাহায্য করার পরামর্শ দিয়েছিলেন যাতে তারা আরও আত্মবিশ্বাসী বোধ করে৷ এর অর্থ হতে পারে তাদের একটি নির্দিষ্ট ব্যাকপ্যাক, একটি নির্দিষ্ট জুতা বা সম্ভবত একটি তাজা চুল কাটা।

“এছাড়াও, ক্রমাগত তাদের স্ব-ইমেজ তৈরি করুন (তারা) যাতে তারা বাইরের মতোই আত্মবিশ্বাসী বোধ করতে পারে,” কিলি বলেছিলেন।

শিশুরা অবিরাম পিতামাতার জড়িত থাকার পরিবর্তে ‘সিটারভাইজিং’ দিয়ে উন্নতি করে, বিশেষজ্ঞরা বলছেন

ডক্টর জুডিথ জোসেফ, বোর্ড-প্রত্যয়িত মনোরোগ বিশেষজ্ঞ এবং স্লুমু ইনস্টিটিউটের চিকিৎসা উপদেষ্টা, বাচ্চাদের জন্য সংবেদনশীল খেলার জন্য নিউ ইয়র্ক-ভিত্তিক কেন্দ্র, স্কুলে ফিরে যাওয়া উদ্বেগকে সহজ এবং প্রতিরোধ করার জন্য তার শীর্ষ পাঁচটি কার্যকরী টিপস শেয়ার করেছেন৷

প্রত্যাশা সেট করুন

নিশ্চিত করুন যে পরিবারের সবাই সক্রিয়ভাবে ব্যাক-টু-স্কুল তারিখের জন্য প্রস্তুতি নিচ্ছে, তা ডে-কেয়ারের প্রথম দিন হোক বা হাই স্কুলের প্রথম দিন, জোসেফ পরামর্শ দিয়েছেন।

“বাড়ির প্রত্যেকের উচিত এটি সম্পর্কে কথা বলা এবং ক্যালেন্ডারে (ডিজিটাল এবং কাগজ উভয়) ভিজ্যুয়াল রিমাইন্ডার স্থাপন করা উচিত যাতে বাচ্চাদের মস্তিষ্ক সময়ের সাথে ধীরে ধীরে এই দিনটির জন্য উন্মোচিত হয়,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

মা বাচ্চার সাথে খেলছেন

“আপনি যদি আপনার সন্তানকে তাদের দিন বা তারা কেমন অনুভব করছেন সে সম্পর্কে কথা বলার জন্য সংগ্রাম করে থাকেন, তাহলে একটি প্রশান্তিদায়ক সংবেদনশীল কার্যকলাপের সাথে তাদের স্তরে যাওয়ার চেষ্টা করুন যাতে আপনি উভয়েই অংশগ্রহণ করতে পারেন,” একজন বিশেষজ্ঞ পরামর্শ দিয়েছেন। (আইস্টক)

“এক্সপোজারের এই সময়টি মস্তিষ্ককে বলে যে এই তারিখটি আসছে, এবং এটি শরীরের লড়াই-বা-ফ্লাইট সংকেতগুলিকে শান্ত করে, যা অজানা দ্বারা ট্রিগার হয়।”

একটি রুটিনে লেগে থাকুন

জেগে ওঠা এবং ঘুমানোর জন্য একটি নির্দিষ্ট সময় রাখুন এবং স্কুলের প্রথম কয়েক সপ্তাহের জন্য দিনটিকে যতটা সম্ভব একই রকম রাখার চেষ্টা করুন, জোসেফ সুপারিশ করেন।

“একটি প্রাতঃরাশের সময়, একটি যাতায়াতের পরিকল্পনা, একটি বাড়ির কাজের সময়, একটি ডিকম্প্রেশন সময় এবং পরের দিনের জন্য প্রস্তুতির জন্য একটি সময় নির্ধারণ করুন (জামাকাপড় সেট করা, লাঞ্চ বক্স প্রস্তুত করা ইত্যাদি),” তিনি বলেছিলেন। “যতটা সম্ভব এটি আটকে রাখুন।”

ব্যাক-টু-স্কুল মানসিক স্বাস্থ্য: আপনার বাচ্চাদের স্কুল বাসে তোলার আগে তাদের সাথে কীভাবে চেক ইন করবেন

যদি বাচ্চারা স্কুল-পরবর্তী ক্রিয়াকলাপগুলিতে জড়িত হওয়ার পরিকল্পনা করে, জোসেফ স্কুল শুরু হওয়ার কয়েক সপ্তাহ পরে সেগুলি শুরু করার কথা বিবেচনা করতে বলেছিলেন। এটি শিশু এবং পিতামাতা উভয়কেই অভিভূত হওয়া বা পুড়ে যাওয়া থেকে রক্ষা করতে সহায়তা করবে।

প্রশান্তিদায়ক সংবেদনশীল খেলার মাধ্যমে তাদের স্তরে যান

জোসেফ পরামর্শ দিয়েছিলেন, “আপনি যদি আপনার বাচ্চাদের তাদের দিন সম্পর্কে বা তারা কেমন অনুভব করছেন সে সম্পর্কে কথা বলার জন্য সংগ্রাম করে থাকেন, তাহলে একটি প্রশান্তিদায়ক সংবেদনশীল কার্যকলাপের সাথে তাদের স্তরে যাওয়ার চেষ্টা করুন যাতে আপনি উভয়েই অংশগ্রহণ করতে পারেন,” জোসেফ পরামর্শ দেন।

ব্যাক টু স্কুল উদ্বেগ

অনেক শিশু এবং কিশোর-কিশোরীরা স্কুলে ফিরে আসার সাথে সাথে উচ্চতর উদ্বেগ অনুভব করে, বিশেষ করে কোভিড মহামারীর পর থেকে, গবেষণায় দেখা গেছে। কীভাবে এটি সহজ করা যায় তার জন্য বিশেষজ্ঞরা টিপস শেয়ার করেন। (আইস্টক)

যে বাচ্চারা সে স্লাইমের সাথে খেলতে ভালবাসে, উদাহরণস্বরূপ — যা লড়াই-বা-ফ্লাইট প্রতিক্রিয়াকে শিথিল করে এবং পাঁচটি ইন্দ্রিয়ের মধ্যে চারটি ইন্দ্রিয়ের দ্বারা তাদের মুহুর্তের মধ্যে নিয়ে আসে।

“যখন বাবা-মায়েরা খেলায় অংশগ্রহণ করে, বয়সের বাধা কমে আসে এবং কথোপকথন শুরু হয়,” তিনি বলেছিলেন।

তাদের একটি ‘উদ্বেগ’ জার্নালে লিখতে বলুন

জ্ঞানীয় আচরণগত থেরাপির একটি সংক্ষিপ্ত রূপের সংস্করণ হিসাবে, জোসেফ পরামর্শ দিয়েছিলেন যে বাচ্চারা যে তিনটি বিষয়ে সবচেয়ে বেশি উদ্বিগ্ন তা লিখে রাখুন এবং তারপরে এই উদ্বেগগুলি কেন ঘটবে না তার “প্রমাণ” এর একটি তালিকা তৈরি করুন।

“নিজের যত্ন নিন এবং আপনার উদ্বেগ পরিচালনা করতে আপনার থেরাপিস্ট, আপনার বিশ্বাসের নেতা, আপনার ব্যক্তিগত প্রশিক্ষক বা আপনার চিকিত্সকের সাথে কাজ করুন।”

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এই উদ্বেগগুলি সাধারণত বাস্তবে নিহিত নয় এবং এগুলি নেতিবাচক চিন্তাভাবনা বা স্বয়ংক্রিয় চিন্তাভাবনার কারণে।”

আরেকটি কৌশল হ’ল বাচ্চাদের তিনটি জিনিস লিখতে হবে যার জন্য তারা কৃতজ্ঞ, তিনি বলেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

বাচ্চারা জার্নালে লেখার পরে, বাবা-মায়েরা তাদের একটি স্বস্তিদায়ক কার্যকলাপ করতে দিতে পারেন যেমন গভীর শ্বাস নেওয়া বা স্পর্শকাতর উদ্দীপনার সাথে খেলা যেমন স্লাইম বা প্লে-ডোহ।

‘তোমার যত্ন নিও’

শিশুরা তাদের পিতামাতা কীভাবে প্রতিক্রিয়া দেখায় এবং চাপের প্রতি প্রতিক্রিয়া জানায় সে সম্পর্কে সংবেদনশীল এবং তারা প্রায়শই তাদের আচরণকে প্রতিফলিত করে, জোন্স উল্লেখ করেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

তিনি নিম্নলিখিত পরামর্শ দিয়েছেন: “নিজের যত্ন নিন এবং আপনার উদ্বেগ পরিচালনা করতে আপনার থেরাপিস্ট, আপনার বিশ্বাসের নেতা, আপনার ব্যক্তিগত প্রশিক্ষক বা আপনার চিকিত্সকের সাথে কাজ করুন।”

ফক্স নিউজ ডিজিটালের “বি ওয়েল” সিরিজের আরও টুকরো পড়তে, এখানে ক্লিক করুন.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

মৃত্যুর ঝুঁকির সাথে যুক্ত বয়স্ক প্রাপ্তবয়স্কদের ওজন হ্রাস, গবেষণা দেখায়

News Desk

ক্যান্সার প্রায় তার পা ধরেছিল, কিন্তু 6 বছরের এই বাবা আবার হাঁটছেন: ‘আমার এখানে থাকা উচিত নয়’

News Desk

স্বাস্থ্য ও মানবসেবা বিভাগ দীর্ঘ কোভিড রোগীদের চিকিৎসার জন্য ক্লিনিককে পুরস্কৃত করে $45 মিলিয়ন

News Desk

Leave a Comment