Image default
স্বাস্থ্য

ফ্লু টিকা কি হার্ট অ্যাটাক এবং কার্ডিওভাসকুলার মৃত্যুর ঝুঁকি কমাতে পারে?

সায়েন্টিফিক রিপোর্টে প্রকাশিত সাম্প্রতিক গবেষণা অনুসারে, যারা ফ্লু ভ্যাকসিন পান তাদের হার্টের স্বাস্থ্যের উন্নতি হতে পারে।

ইরানের তেহরানের শহীদ বেহেশতি ইউনিভার্সিটি অফ মেডিক্যাল সায়েন্সেসের গবেষকরা উপসংহারে পৌঁছেছেন যে ফ্লু ভ্যাকসিন নেওয়া রোগীদের হার্ট অ্যাটাকের ঝুঁকি 26% কম ছিল এবং কার্ডিওভাসকুলার রোগে মারা যাওয়ার সম্ভাবনা 33% কম ছিল।

এই অনুসন্ধানটি পাঁচটি র্যান্ডমাইজড নিয়ন্ত্রিত ট্রায়ালের পর্যালোচনার উপর ভিত্তি করে যা মায়োকার্ডিয়াল রোগ এবং ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিনের উপর দৃষ্টি নিবদ্ধ করে।

চীনে প্রাদুর্ভাবের মধ্যে নেদারল্যান্ডে শৈশব নিউমোনিয়া বৃদ্ধির রিপোর্ট করা হয়েছে

গবেষণায় অংশগ্রহণকারী রোগীদের সবাই আগে কার্ডিওভাসকুলার রোগে আক্রান্ত হয়েছিল এবং গড়ে 61 বছর বয়সী ছিল।

মোট 9,059 রোগীর মধ্যে, তাদের মধ্যে 4,529 জন ফ্লু ভ্যাকসিন পেয়েছেন, যখন 4,530 জন একটি প্লাসিবো শট পেয়েছেন।

সায়েন্টিফিক রিপোর্টে প্রকাশিত সাম্প্রতিক গবেষণা অনুসারে, যারা ফ্লু ভ্যাকসিন পান তাদের হার্টের স্বাস্থ্যের উন্নতি হতে পারে। (আইস্টক)

নয় মাসের পর, ফ্লু ভ্যাকসিন গ্রহণকারী রোগীদের মধ্যে 517 জন রোগীর তুলনায় প্লাসিবো শট গ্রহণকারী 621 জন “প্রধান কার্ডিওভাসকুলার ইভেন্ট” অনুভব করেছেন।

এই ফলাফলগুলির মধ্যে মায়োকার্ডিয়াল ইনফার্কশন, কার্ডিওভাসকুলার মৃত্যু এবং স্ট্রোক অন্তর্ভুক্ত ছিল।

হার্ট অ্যাটাকের ঝুঁকি পরিমাপ করার সময়, একটি গুরুত্বপূর্ণ লাল পতাকা প্রায়ই উপেক্ষা করা হয়, ডাক্তাররা বলে

“ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিনেশনের সম্ভাব্য সুবিধাগুলির মধ্যে একটি আকর্ষণীয় অন্তর্দৃষ্টি প্রকাশ করে, সর্বশেষ এলোমেলোভাবে নিয়ন্ত্রিত ট্রায়াল ডেটার উপর ভিত্তি করে আমাদের ব্যাপক মেটা-বিশ্লেষণ, ইনফ্লুয়েঞ্জা টিকা এবং প্রধান কার্ডিওভাসকুলার ইভেন্টগুলির হ্রাসের মধ্যে একটি উল্লেখযোগ্য মিথস্ক্রিয়া প্রদর্শন করে,” গবেষণার গবেষকরা লিখেছেন .

“উল্লেখ্যভাবে, যে সমস্ত রোগীরা ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিন গ্রহণ করেছেন তাদের কার্ডিওভাসকুলার মৃত্যুর 20% এর বেশি ঝুঁকি হ্রাস পেয়েছে।”

ডাক্তার ফ্লু টিকা দেয়

ফ্লু টিকা নেওয়া রোগীদের হার্ট অ্যাটাকের ঝুঁকি 26% কম ছিল এবং কার্ডিওভাসকুলার রোগে মারা যাওয়ার সম্ভাবনা 33% কম ছিল। (জো রেডল/গেটি ইমেজ)

কেন ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিনগুলি ঝুঁকি হ্রাস করে বলে মনে হচ্ছে, গবেষকরা উল্লেখ করেছেন যে শটটি প্রদাহ এবং সেকেন্ডারি সংক্রমণ প্রতিরোধ করতে পারে, পাশাপাশি হৃদপিণ্ডে ফলকের পরিমাণও স্থিতিশীল করে।

ভ্যাকসিনটি ইমিউন সিস্টেমকে উদ্দীপিত করতেও সাহায্য করতে পারে, যা অধ্যয়ন লেখক উল্লেখ করেছেন যে কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্য অপরিহার্য।

আপনার কি একই সময়ে কোভিড এবং ফ্লু ভ্যাকসিন নেওয়া উচিত?

ডাঃ মার্ক সিগেল, এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক এবং ফক্স নিউজ মেডিকেল কন্ট্রিবিউটর, গবেষণাটিকে “গুরুত্বপূর্ণ” বলে অভিহিত করেছেন এবং বলেছেন যে এটি “আমরা ইতিমধ্যে যা জানতাম তার উপর ভিত্তি করে।”

তিনি গবেষণায় জড়িত ছিলেন না।

হৃদপিন্ডে হঠাৎ আক্রমণ

হৃদরোগ মার্কিন প্রাপ্তবয়স্কদের মধ্যে মৃত্যুর প্রাথমিক কারণ, সিডিসি অনুসারে প্রতি 33 সেকেন্ডে একজন ব্যক্তিকে হত্যা করে। (আইস্টক)

“এটি আশ্চর্যজনক নয় যে ফ্লু শটগুলি হার্ট অ্যাটাকের ঝুঁকি হ্রাস করবে,” সিগেল ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“ফ্লু হল এক মহান শক্তিকর,” তিনি এগিয়ে গিয়েছিলেন। “এটি শরীরে চাপ এবং প্রদাহ যোগ করে এবং সামগ্রিক রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস করে, যার সবগুলিই তীব্র কার্ডিয়াক ইভেন্ট হতে পারে।”

ফ্লু “শরীরে চাপ এবং প্রদাহ যোগ করে এবং সামগ্রিক রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস করে।”

গবেষকরা আরও গবেষণার আহ্বান জানিয়েছেন “এই অ্যাসোসিয়েশনকে চালিত করার সুনির্দিষ্ট প্রক্রিয়াগুলি ব্যাখ্যা করতে এবং কার্ডিওভাসকুলার ফলাফলের উপর ইনফ্লুয়েঞ্জা টিকা দেওয়ার দীর্ঘমেয়াদী প্রভাব অন্বেষণ করতে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ইতিমধ্যে, তারা সুপারিশ করেছে যে “স্বাস্থ্যের যত্ন প্রদানকারী এবং নীতিনির্ধারকদের এই ফলাফলগুলির প্রতি মনোযোগ দেওয়া উচিত এবং সাম্প্রতিক কার্ডিওভাসকুলার রোগের রোগীদের জন্য একটি সম্ভাব্য এবং সম্ভাব্য জীবন রক্ষাকারী প্রতিরোধমূলক ব্যবস্থা হিসাবে ইনফ্লুয়েঞ্জা টিকাকে অগ্রাধিকার দেওয়া উচিত।”

ফক্স নিউজ ডিজিটাল অতিরিক্ত মন্তব্যের জন্য অধ্যয়ন লেখকদের কাছে পৌঁছেছে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে, হৃদরোগ হল মার্কিন প্রাপ্তবয়স্কদের মধ্যে মৃত্যুর প্রাথমিক কারণ, প্রতি 33 সেকেন্ডে একজনের মৃত্যু হয়।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

চিকুনগুনিয়া ভাইরাসের প্রথম ভ্যাকসিন, একটি ‘উদীয়মান বিশ্ব স্বাস্থ্য হুমকি’, এফডিএ অনুমোদন পেয়েছে

News Desk

আপনার পরিবার জুড়ে ঠান্ডা এবং ফ্লু ছড়ানো থেকে কীভাবে প্রতিরোধ করবেন তা এখানে

News Desk

হার্ভার্ডের গবেষকরা বলছেন, সপ্তাহে দুবার এই খাবার খেলে আপনার ডায়াবেটিসের ঝুঁকি দ্বিগুণ হতে পারে

News Desk

Leave a Comment