Image default
স্বাস্থ্য

বার্ড ফ্লুতে আক্রান্ত দুগ্ধ খামারের কর্মী; সিডিসি কর্মীদের প্রতিরক্ষামূলক গিয়ার পরার আহ্বান জানিয়েছে

সিডিসি বার্ড ফ্লু কেস নিয়ে সতর্কতা জারি করেছে

বার্ড ফ্লু সম্পর্কে কী জানতে হবে এবং সঠিক চশমা ছাড়া সূর্যগ্রহণের দিকে সরাসরি না দেখা কেন গুরুত্বপূর্ণ তা নিয়ে ফক্স নিউজের চিকিৎসা অবদানকারী ডাঃ মার্ক সিগেল

H5N1 বার্ড ফ্লুতে সংক্রামিত টেক্সাসের দুগ্ধ খামারের কর্মী শ্বাসযন্ত্র বা চোখের সুরক্ষা পরিধান করেননি এবং গবাদি পশুর সংস্পর্শে এসেছিলেন যেগুলি ভাইরাসের নিশ্চিত প্রাদুর্ভাবের সাথে কাছাকাছি একটি খামারের মতো একই উপসর্গ দেখা দিয়েছে, নতুন বিবরণ অনুসারে শুক্রবার প্রকাশিত মামলা।

নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে অনলাইনে রিপোর্ট করা বিশদগুলি, মার্কিন দুগ্ধজাত গবাদি পশুর মধ্যে চলমান প্রাদুর্ভাবের ক্ষেত্রে খামার কর্মীদের ঝুঁকি এবং সংক্রমণ এড়াতে প্রতিরক্ষামূলক গিয়ার পরার প্রয়োজনীয়তার উপর জোর দেয়।

প্রাদুর্ভাব – গবাদি পশুর মধ্যে প্রথম – এখনও পর্যন্ত নয়টি রাজ্যে 36টি দুগ্ধপালনকে সংক্রামিত করেছে বলে জানা গেছে।

বার্ড ফ্লু ছড়িয়ে পড়ায়, বিশেষজ্ঞরা প্রকাশ করেছেন যে দুধ পান করা নিরাপদ কিনা: ‘পরোক্ষ উদ্বেগ’

পাখির ভাইরাস দ্বারা সংক্রমণ মানুষের মধ্যে বিরল, এবং দুগ্ধকর্মীর ক্ষেত্রে, প্রথম মার্চ মাসে রিপোর্ট করা হয়েছিল, মার্কিন যুক্তরাষ্ট্রে শুধুমাত্র দ্বিতীয় পরিচিত মানব সংক্রমণের প্রতিনিধিত্ব করে।

এটি বিভিন্ন স্তন্যপায়ী প্রজাতির মধ্যে ভাইরাসের উদ্বেগজনক বিস্তারকে অনুসরণ করে, উদ্বেগ প্রকাশ করে যে মানুষের ব্যাপক এক্সপোজার জনসংখ্যার মধ্যে ভাইরাসটি আরও সহজে ছড়িয়ে দিতে পারে এবং একটি বিশ্বব্যাপী মহামারী সৃষ্টি করতে পারে।

টেক্সাসের দুগ্ধ খামারের একজন কর্মী অসুস্থ বা মৃত পাখি বা অন্যান্য প্রাণীর সাথে কোনও যোগাযোগের রিপোর্ট করেননি, তবে অসুস্থ দুগ্ধ গাভীর সাথে ঘনিষ্ঠ সংস্পর্শে এসেছেন। (রয়টার্স/জিম ভন্ড্রুস্কা/ফাইল ছবি)

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) রিপোর্টে বলেছে যে খামার কর্মী তার ডান চোখে একটি গুরুতর সংক্রমণ তৈরি করেছে যা কনজাংটিভাইটিস বা গোলাপী চোখ নামে পরিচিত, কিন্তু শ্বাসযন্ত্রের সংক্রমণ বা জ্বরের কোনো লক্ষণ ছিল না।

কর্মী অসুস্থ বা মৃত পাখি বা অন্যান্য প্রাণীর সাথে কোনও যোগাযোগের কথা জানায়নি, তবে দুধের উৎপাদন হ্রাস, ক্ষুধা হ্রাস এবং অলসতার মতো লক্ষণগুলির সাথে অসুস্থ দুগ্ধ গাভীর সাথে ঘনিষ্ঠ সংস্পর্শে ছিল।

কর্মী গ্লাভস পরেছিলেন কিন্তু শ্বাসযন্ত্র বা চোখের সুরক্ষা ছিল না।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

সিডিসি কৃষক, শ্রমিক এবং জরুরী প্রতিক্রিয়াকারীদের অসুস্থ পাখি, গবাদি পশু, মল, কাঁচা দুধ বা দূষিত পৃষ্ঠের সাথে সরাসরি বা ঘনিষ্ঠ শারীরিক যোগাযোগের সময় উপযুক্ত প্রতিরক্ষামূলক গিয়ার পরার জন্য অনুরোধ করছে।

ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার কর্তৃক বৃহস্পতিবার প্রকাশিত প্রাদুর্ভাবের একটি বিশ্লেষণ থেকে জানা যায় যে 25 মার্চ রিপোর্ট হওয়ার আগে প্রায় চার মাস ধরে মার্কিন দুগ্ধজাত গরুতে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে।

FDA অনুযায়ী দুধ, শিশুর ফর্মুলা এবং অন্যান্য দুগ্ধজাত দ্রব্যের প্রাথমিক পরীক্ষাগুলি সুপারিশ করে যে সেগুলি খাওয়া নিরাপদ।

Source link

Related posts

সাম্প্রতিক বছরগুলিতে গর্ভপাতের পিলের ব্যবহার বেড়েছে, নতুন রিপোর্ট প্রকাশ করেছে: ‘যথেষ্ট বৃদ্ধি’

News Desk

কম্প্রেশন থেরাপি কী এবং এটি কীভাবে নির্দিষ্ট চিকিৎসা শর্তে সাহায্য করে?

News Desk

6টি বায়োমার্কার অপ্টিমাইজ করে আপনার ঘুমের উন্নতি করুন: ‘স্বাস্থ্যের অবিচ্ছেদ্য’

News Desk

Leave a Comment