Image default
স্বাস্থ্য

নকল এবং অপব্যবহৃত বোটক্স 9-রাজ্যের বোটুলিজম প্রাদুর্ভাবের জন্য দায়ী

বিডেন প্রশাসন ফ্লোরিডা, অন্যান্য আটটি রাজ্যে নকল বোটক্স ইনজেকশন তদন্ত করছে


বিডেন প্রশাসন ফ্লোরিডা, অন্যান্য আটটি রাজ্যে নকল বোটক্স ইনজেকশন তদন্ত করছে

01:13

বোটুলিনাম টক্সিনের বিপজ্জনক নকল সংস্করণ – যা বোটক্স নামে বেশি পরিচিত – একটি প্রাদুর্ভাবের সাথে যুক্ত করা হচ্ছে যা নয়টি রাজ্যে 19 জনকে অসুস্থ করেছে, যার ফলে নয়টি হাসপাতালে ভর্তি হয়েছে, ফেডারেল নিরাপত্তা কর্মকর্তারা সতর্ক করছেন।

ভোক্তা এবং স্বাস্থ্যসেবা প্রদানকারীদের জন্য মঙ্গলবারের একটি সতর্কতায়, ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন বলেছে যে বোটক্সের অনিরাপদ জাল সংস্করণ একাধিক রাজ্যে পাওয়া গেছে এবং প্রসাধনী উদ্দেশ্যে লোকেদের দেওয়া হয়েছে।

পণ্যগুলি “লাইসেন্সবিহীন উত্স থেকে কেনা হয়েছে বলে মনে হচ্ছে” এবং এটি ভুল ব্র্যান্ডেড, ভেজাল, নকল, দূষিত, ভুলভাবে সংরক্ষণ এবং পরিবহন, অকার্যকর এবং/অথবা অনিরাপদ হতে পারে, এফডিএ বলেছে।

দুটি রাজ্য – ইলিনয় এবং টেনেসি – গত সপ্তাহে রিপোর্ট করেছে বোটুলিজমের মতো উপসর্গ জড়িত অর্ধ ডজন ক্ষেত্রে সম্ভাব্য নকল পণ্য নিম্নলিখিত শট. তারপর থেকে, অতিরিক্ত নয়টি রাজ্যে আরও 13 টি কেস রিপোর্ট করা হয়েছে, যার মধ্যে সমস্ত মহিলা জড়িত রয়েছে যারা লাইসেন্সপ্রাপ্ত এবং লাইসেন্সবিহীন ব্যক্তিদের দ্বারা নন-মেডিকেল সেটিংসে, যেমন বাড়ি বা স্পা-এ ফোনি বোটক্স ইনজেকশন দিয়েছিলেন, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের মতে। .

লোকেরা ঝাপসা বা দ্বিগুণ দৃষ্টিভঙ্গি, চোখের পাতা ঝুলে যাওয়া, গিলতে অসুবিধা, শুষ্ক মুখ, ঝাপসা কথাবার্তা, শ্বাস নিতে অসুবিধা এবং ক্লান্তি সহ বোটুলিজমের লক্ষণগুলি অনুভব করেছে বলে জানিয়েছে। কলোরাডো, ফ্লোরিডা, ইলিনয়, কেনটাকি, নেব্রাস্কা, নিউ জার্সি, নিউ ইয়র্ক, টেনেসি এবং ওয়াশিংটনে এই ঘটনা ঘটেছে।

নকল প্যাকেজের ছবি।

মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন

এফডিএ মার্কিন যুক্তরাষ্ট্রে পাওয়া সন্দেহভাজন নকল বোটক্স পণ্য সনাক্ত করতে, তদন্ত করতে এবং অপসারণ করতে বোটক্স প্রস্তুতকারক AbbVie-এর সাথে কাজ করছে বর্তমানে, অসুস্থতাগুলি কোম্পানির FDA-অনুমোদিত বোটক্সের সাথে যুক্ত, প্রকৃত পণ্য নিরাপদ এবং এর অনুমোদিত জন্য কার্যকর। ব্যবহার করে, এফডিএ উল্লেখ করেছে।

botox2.jpg

নকল বোটক্সের ছবি।

মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন

“জনস্বাস্থ্য কর্তৃপক্ষের সাথে অংশীদারিত্বে, আমরা আমাদের বোটক্স এবং বোটক্স কসমেটিক সাপ্লাই চেইনের নিরাপত্তা নিশ্চিত করেছি সেইসাথে আমরা যে সমস্ত পণ্য তৈরি এবং বিতরণ করি তার নিরাপত্তা, গুণমান এবং কার্যকারিতা নিশ্চিত করেছি,” AbbVie-এর সহযোগী প্রতিষ্ঠান অ্যালারগান শুক্রবার CBS মানিওয়াচকে বলেছেন৷

কীভাবে নকল বোটক্স এড়াবেন

আপনি যদি চিকিৎসা বা প্রসাধনী কারণে বোটক্সের কথা বিবেচনা করেন, তাহলে সিডিসি পরামর্শ দেয় যে সরবরাহকারী, ক্লিনিক বা স্পা লাইসেন্সপ্রাপ্ত এবং ইনজেকশন দেওয়ার জন্য প্রশিক্ষিত কিনা এবং পণ্যটি FDA অনুমোদিত এবং নির্ভরযোগ্য উৎস থেকে কেনা হয়েছে কিনা। এজেন্সি অনুসারে, কিছু রাজ্যের একটি লুক-আপ টুল রয়েছে যা লাইসেন্সিং পরীক্ষা করতে ব্যবহার করা যেতে পারে।

যাদের সন্দেহ আছে তাদের ইনজেকশন নেওয়া উচিত নয় এবং যারা বোটুলিজমের লক্ষণগুলি অনুভব করে তাদের চিকিৎসা সেবা নেওয়া উচিত বা অবিলম্বে জরুরি কক্ষে যাওয়া উচিত, সিডিসি বলেছে।

20 বছরেরও বেশি আগে প্রসাধনী ব্যবহারের জন্য অনুমোদিত, বোটক্স একটি জনপ্রিয় আমেরিকান সোসাইটি অফ প্লাস্টিক সার্জনস অনুসারে, বলিরেখা মসৃণ করতে এবং কম বয়সী দেখাতে ওষুধ, ইনজেকশনের দাম প্রায় $530। একটি শটের প্রভাব গড়ে তিন থেকে চার মাস স্থায়ী হয়, তাই বলি-মুক্ত থাকার জন্য অতিরিক্ত শট প্রয়োজন।

ফেডারেল কর্মকর্তারা এর আগে অনিয়ন্ত্রিত বোটক্স এবং অন্যান্য প্রসাধনী চিকিত্সার উপর ক্র্যাক ডাউন করেছে। 2023 সালে, ওহিওতে ইউএস কাস্টমস এবং বর্ডার প্রোটেকশন অফিসার যেমন ফিলার বাধা যেটি বুলগেরিয়া, চীন, কোরিয়া এবং স্পেন থেকে পাঠানো হয়েছিল।

কেট গিবসন

Source link

Related posts

‘স্লিপ ডিভোর্স’: কেন কিছু দম্পতি আলাদা বিছানায় রাত কাটাচ্ছেন?

News Desk

সমীক্ষায় দেখা গেছে, 8 জনের মধ্যে 1 জনের বেশি মহিলা সন্তান প্রসবের সময় দুর্ব্যবহার বোধ করেন

News Desk

পেশীবহুল ডিস্ট্রোফি ব্রেকথ্রু: এফডিএ বিরল শিশুদের রোগের জন্য প্রথম জিন থেরাপি অনুমোদন করেছে

News Desk

Leave a Comment