কিছু মায়েরা মাশরুমের মাইক্রোডোজ করছেন, উপকারের কথা বলছেন – কিন্তু ঝুঁকি রয়েছে, ডাক্তাররা বলছেন
স্বাস্থ্য

কিছু মায়েরা মাশরুমের মাইক্রোডোজ করছেন, উপকারের কথা বলছেন – কিন্তু ঝুঁকি রয়েছে, ডাক্তাররা বলছেন

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন।

মাতৃত্ব একটি কঠিন কাজ — এবং এখন কিছু মায়েরা অসম্ভাব্য উৎস থেকে সাহায্য পাচ্ছেন।

কিছু রিপোর্ট অনুসারে, হাজার হাজার মা সাইকেডেলিক বা “জাদু” মাশরুমের মাইক্রোডোজ গ্রহণ করছেন – যাকে আনুষ্ঠানিকভাবে সাইলোসাইবিন বলা হয় – তাদের চাপ এবং উদ্বেগ কমাতে।

“মমস অন মাশরুমস” নামে একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে, যার 30,000 এরও বেশি ফলোয়ার রয়েছে, ব্যবহারকারীরা দাবি করেছেন যে মাশরুম তাদের মানসিক স্বাস্থ্যের উন্নতি করছে।

মাশরুম-যুক্ত ‘মাইক্রোডোজিং’ চকোলেট বারগুলি লোকেদের হাসপাতালে পাঠাচ্ছে, তদন্তের জন্য অনুরোধ করছে: FDA

অন্যরা, তবে, এই সাইকেডেলিক পদার্থগুলির সাথে সম্পর্কিত সম্ভাব্য স্বাস্থ্য ঝুঁকি এবং আইনি সমস্যাগুলি সম্পর্কে উদ্বিগ্ন।

ডাক্তারের সতর্কতা সহ সমস্যাটির উভয় পক্ষের জন্য পড়ুন।

সম্ভাব্য সুবিধা

পেগি ভ্যান ডি প্লাশে, কানাডা-ভিত্তিক প্রাক্তন ব্যবসা এবং অর্থ নির্বাহী, সাইকেডেলিক শিল্পে তার সময় এবং শক্তি ফোকাস করার জন্য তার চাকরি ছেড়ে দিয়েছেন।

পেগি ভ্যান ডি প্লাশে (বাম), কানাডা-ভিত্তিক একজন প্রাক্তন ব্যবসা এবং অর্থ নির্বাহী, সাইকেডেলিক শিল্পে তার সময় এবং শক্তিকে ফোকাস করার জন্য তার চাকরি ছেড়ে দিয়েছেন। (পেগি ভ্যান ডি প্লাশে / আইস্টক)

ভ্যান ডি প্লাশে হলেন দ্য মাইক্রোডোজ ডায়েটের একজন মা এবং প্রতিষ্ঠাতা, একটি সামগ্রিক প্রোগ্রাম যার মধ্যে “মস্তিষ্ককে পুনরুজ্জীবিত করতে, শরীরকে শান্ত করতে, আবেগকে শক্তিশালী করতে এবং আরও সাফল্যে পৌঁছানোর জন্য শক্তি বাড়াতে” সাইলোসাইবিনের মতো বিকল্প ওষুধ অন্তর্ভুক্ত রয়েছে৷

মায়েদের প্যারেন্টিং, বার্ধক্য এবং কাজের আশেপাশে তাদের চাপ এবং উদ্বেগ নেভিগেট করার জন্য তিনি মাইক্রোডোজিংকে নতুন “বায়োহ্যাক” বলেছেন।

“মাইক্রোডোজিং মায়েদের পিতামাতার মধ্যে শান্ত এবং স্বচ্ছতা খুঁজে পেতে, তাদের মানসিক স্থিতিস্থাপকতাকে উন্নত করতে এবং এমনকি প্রসবোত্তর বিষণ্নতা পরিচালনা করতে সাহায্য করতে পারে,” ভ্যান ডি প্লাশে ফক্স নিউজ ডিজিটালকে একটি বিবৃতিতে বলেছেন।

সাইকেডেলিক রিট্রিট রিপোর্ট বুকিংয়ে 183% স্পাইক কারণ স্বাস্থ্য বিশেষজ্ঞরা অনিয়ন্ত্রিত ব্যবহারের ‘নীচে’ উল্লেখ করেছেন

মাইক্রোডোজিং মাশরুমের তিনটি সম্ভাব্য সুবিধা রয়েছে, ভ্যান ডি প্লাসচে, যিনি “আরও! দ্য মাইক্রোডোজ ডায়েট – আরও সাফল্য, আবেগ এবং সুখের জন্য 90-দিনের পরিকল্পনা” বইটির লেখক।

1. উন্নত মানসিক এবং মানসিক সুস্থতা

ভ্যান ডি প্লাশের মতে, অনেক মহিলা যখন সাইকেডেলিক্স মাইক্রোডোজ করা শুরু করেন তখন তাদের মানসিক এবং মানসিক স্বাস্থ্যের উল্লেখযোগ্য উন্নতির কথা জানান।

“এই ছোট, সাব-হ্যালুসিনোজেনিক ডোজগুলি মেজাজ স্থিতিশীল করতে পারে এবং মানসিক প্রতিক্রিয়াশীলতা উন্নত করতে পারে,” তিনি ইমেলের মাধ্যমে ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

একজন বিক্রেতা সাইলোসাইবিন মাশরুম ব্যাগ করে

কিছু রিপোর্ট অনুসারে, হাজার হাজার মা দৃশ্যত সাইকেডেলিক বা “জাদু” মাশরুমের মাইক্রোডোজ গ্রহণ করছেন – যাকে আনুষ্ঠানিকভাবে সাইলোসাইবিন বলা হয় – তাদের চাপ এবং উদ্বেগ কমাতে। (এপি ছবি/রিচার্ড ভোগেল, ফাইল)

“গবেষণা এবং উপাখ্যানমূলক প্রমাণগুলি পরামর্শ দেয় যে মাইক্রোডোজিং হতাশা, উদ্বেগ এবং PTSD-এর লক্ষণগুলি হ্রাস করতে সাহায্য করতে পারে, যা অসামঞ্জস্যপূর্ণভাবে মহিলাদের প্রভাবিত করে।”

তাত্ত্বিকভাবে, এই পদার্থগুলি মহিলাদের আবেগের ভারসাম্য বজায় রাখতে পারে এবং দৈনন্দিন চ্যালেঞ্জগুলিকে আরও পরিচালনাযোগ্য করে তুলতে পারে, দাবি করেছেন ভ্যান ডি প্লাশে।

একজন সমর্থক মায়েদের চাপ এবং উদ্বেগ নেভিগেট করার জন্য মাইক্রোডোজিংকে নতুন “বায়োহ্যাক” বলে।

একজন মা মাইক্রোডোজিংয়ের সাথে তার ইতিবাচক অভিজ্ঞতা সম্পর্কে গত বছর রেডিটে পোস্ট করেছিলেন।

“কোন অতিরঞ্জন নেই, মাইক্রোডোজিং আমার জীবন বাঁচিয়েছে। পিটিএসডির চিকিৎসার জন্য সাধারণভাবে নির্দেশিত সমস্ত কিছুর প্রতি আমার ভয়ানক প্রতিক্রিয়া ছিল, এবং শেষ অবলম্বন হিসাবে আমি মাইক্রোডোজিং শুরু করেছি,” তিনি লিখেছেন।

“কোন উচ্চ বা গুঞ্জন ছিল না, আমি নিজেকে হত্যা করতে চাওয়া বন্ধ করে দিয়েছি,” ব্যক্তি লিখেছেন। “এটি দুই বছর হয়ে গেছে এবং আমার বাচ্চাদের একটি সম্পূর্ণ কার্যকরী মা আছে এবং আমার বিশ্বের রঙ আছে।”

2. বর্ধিত সৃজনশীলতা এবং সমস্যা সমাধান

“সৃজনশীল ক্ষেত্রের মহিলারা, সেইসাথে আরও ঐতিহ্যবাহী সেক্টরে যারা, তারা দেখেন যে মাইক্রোডোজিং তাদের সমস্যা সমাধানের ক্ষমতা এবং সৃজনশীল চিন্তাভাবনা বাড়ায়,” ভ্যান ডি প্লাসচে বলেছেন।

“এটি একটি ‘উচ্চ’ তৈরি করার বিষয়ে নয়, বরং জ্ঞানীয় নমনীয়তায় সামান্য উত্থান ঘটাচ্ছে।”

মা বিষন্ন

মাশরুমের একজন উকিল দাবি করেছেন, “মাইক্রোডোজিং মায়েদের পিতামাতার মধ্যে শান্ত এবং স্বচ্ছতা খুঁজে পেতে, তাদের মানসিক স্থিতিস্থাপকতা উন্নত করতে, এমনকি প্রসবোত্তর বিষণ্নতা পরিচালনা করতে সহায়তা করতে পারে,” দাবি করেছেন মাশরুমের একজন উকিল৷ (আইস্টক)

তার দৃষ্টিতে, মাইক্রোডোজিং মহিলাদের “বাক্সের বাইরে চিন্তা করতে,” নতুন সংযোগ তৈরি করতে এবং আরও ভাল সমাধানে পৌঁছাতে সহায়তা করে৷

“কর্মক্ষেত্রে হোক বা বাড়িতে, মহিলারা মাইক্রোডোজিংয়ের সাহায্যে আরও সৃজনশীলতা থেকে উপকৃত হতে পারেন,” তিনি বলেছিলেন।

3. মেনোপজ ত্রাণ এবং হরমোনের ভারসাম্য

ভ্যান ডি প্লাসচে বলেছেন যে তিনি বিশ্বাস করেন যে মাইক্রোডোজিং মহিলাদের মেনোপজের মানসিক এবং শারীরবৃত্তীয় লক্ষণ যেমন মেজাজের পরিবর্তন, অনিদ্রা এবং ক্লান্তি নেভিগেট করতে সহায়তা করতে পারে।

“মস্তিষ্কে সেরোটোনিন সিস্টেমকে সংশোধন করার মাধ্যমে, সাইকেডেলিক্সের মাইক্রোডোজগুলি ঐতিহ্যগত হরমোন প্রতিস্থাপন থেরাপির সাথে সম্পর্কিত পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই একটি নতুন ধরণের ভারসাম্য সরবরাহ করতে পারে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

এফডিএ প্যানেল প্রবীণদের কাছ থেকে উচ্চ আশা থাকা সত্ত্বেও PTSD-এর জন্য MDMA-সহায়ক থেরাপি প্রত্যাখ্যান করেছে

“মাইক্রোডোজিং মহিলাদের জন্য বিশেষ আবেদন রাখে যারা মৃদু কিন্তু কার্যকর রূপান্তর চাচ্ছে,” তিনি আরও বলেন।

ভ্যান ডি প্লাসচের মতে, বার্ধক্যজনিত লক্ষণগুলি পরিচালনা করতে সাহায্য করার বাইরে, মাইক্রোডোজিং মহিলাদের তাদের মন এবং আত্মার উপর “এজেন্সির অনুভূতি পুনরুদ্ধার করতে” সাহায্য করতে পারে।

একটি মাইক্রোডোজ কি?

মাইক্রোডোজিং সাইলোসাইবিনের সাথে “নিয়মিতভাবে এলএসডি বা সাইলোসাইবিনের খুব ছোট, উপ-অনুভূতিমূলক ডোজ গ্রহণ করা” জড়িত যা কিছু নির্দিষ্ট মাশরুমে পাওয়া সাইকোঅ্যাক্টিভ যৌগ, ভ্যান ডি প্লাসচে অনুসারে।

তিনি বলেন, আদর্শ ডোজ, ফ্রিকোয়েন্সি এবং মাশরুমের ধরন এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তিতে পরিবর্তিত হতে পারে।

মাথা ঘোরা মহিলা

যদিও কিছু মায়েরা আজ এর দ্বারা শপথ করছেন, মাইক্রোডোজিং সাইকেডেলিক্স একটি সাইকোটিক বা ম্যানিক পর্বের কারণ হতে পারে, বিশেষ করে যাদের সিজোফ্রেনিয়া বা বাইপোলার ডিসঅর্ডারের ব্যক্তিগত বা পারিবারিক ইতিহাস রয়েছে, একজন বিশেষজ্ঞ সতর্ক করেছেন। (আইস্টক)

“আমি দেখেছি যে প্রতি তিন দিনে সকালে খালি পেটে 100 মিলিগ্রাম সাইলোসাইবিন খাওয়া বেশিরভাগের জন্য একটি দুর্দান্ত নিয়ম,” বলেছেন ভ্যান ডি প্লাশে।

মাশরুমে মাইক্রোডোজিংয়ের সম্ভাব্য ঝুঁকি

কিছু চিকিৎসা পেশাদাররা মাশরুমের সাথে সম্পর্কিত গবেষণা এবং নিরাপত্তা উদ্বেগের অভাব সম্পর্কে সতর্ক করে।

“মাইকডোজিং সাইকেডেলিক্সের জন্য প্রচুর পিয়ার-পর্যালোচিত গবেষণা বা সুরক্ষা ডেটা উপলব্ধ নেই, কারণ এই পদার্থগুলি আরও ঐতিহ্যগত হস্তক্ষেপের মতো ভালভাবে অধ্যয়ন করা হয় না,” পেনসিলভেনিয়ার ক্যারন ট্রিটমেন্ট সেন্টারের চিফ মেডিক্যাল অফিসার ডাঃ অ্যাডাম ডি. স্সিওলি , ফক্স নিউজ ডিজিটাল বলেছেন.

“তবে, আমরা যা জানি তার কিছু বিষয় সম্পর্কে।”

“মাইকোডোজিং সাইকেডেলিক্সের জন্য প্রচুর পিয়ার-পর্যালোচিত গবেষণা বা সুরক্ষা ডেটা উপলব্ধ নেই।”

মাইক্রোডোজিং সাইকেডেলিক্স একটি সাইকোটিক বা ম্যানিক পর্বের কারণ হতে পারে, বিশেষ করে যাদের সিজোফ্রেনিয়া বা বাইপোলার ডিসঅর্ডারের ব্যক্তিগত বা পারিবারিক ইতিহাস রয়েছে, সিওলি সতর্ক করেছেন।

অন্যান্য সম্ভাব্য ঝুঁকির মধ্যে রয়েছে প্যারানয়িয়া, খারাপ হওয়া বিষণ্নতা বা উদ্বেগ এবং উদ্বেগ, ভয় এবং অপরাধবোধের মতো আবেগের বৃদ্ধি।

“ব্যক্তিরা আবেগগুলি পরিচালনা করতে বা ভাল বোধ করার জন্য মাইক্রোডোজ করেন, তবে তাদের সচেতন হওয়া উচিত যে আপনি কোন আবেগগুলি অনুভব করতে পারেন তা নিয়ন্ত্রণ করতে পারবেন না,” স্কিওলি যোগ করেছেন।

মহিলা পিল খাচ্ছেন

একটি ঝুঁকি আছে যে মাশরুম অন্যান্য হতাশার ওষুধের সাথে যোগাযোগ করতে পারে, যা বিপজ্জনক, এমনকি জীবন-হুমকি হতে পারে, একজন বিশেষজ্ঞ সতর্ক করেছেন। (আইস্টক)

এছাড়াও ঝুঁকি রয়েছে যে মাশরুম অন্যান্য হতাশার ওষুধের সাথে যোগাযোগ করতে পারে, যা বিপজ্জনক বা এমনকি জীবন-হুমকি হতে পারে, বিশেষজ্ঞ সতর্ক করেছেন।

কারো কারো জন্য, পদার্থটি উচ্চ রক্তচাপ বা হৃদস্পন্দন বা স্ট্রোক বা আকস্মিক কার্ডিয়াক অ্যারেস্টের ঝুঁকি বাড়াতে পারে।

“ব্যক্তিরা মাইগ্রেন, বমিভাব, বমি বমি ভাব, চেতনা হ্রাস, শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণহীনতা (খুব গরম বা খুব ঠান্ডা), মনোযোগ হ্রাস এবং/অথবা মস্তিষ্কের কুয়াশা অনুভব করতে পারে,” স্কিওলি যোগ করেছেন।

মেল-অর্ডার কেটামাইন ইনজেকশনগুলি ‘অত্যন্ত বিপজ্জনক’ হতে পারে, সতর্ক করে ড. মার্ক সিগেল

যতক্ষণ না আরও চূড়ান্ত গবেষণা হচ্ছে, ততক্ষণ পর্যন্ত স্কিওলি বিশ্বাস করে যে প্রাপ্তবয়স্কদের ক্লিনিকাল সেটিংয়ের বাইরে এবং একজন বোর্ড-প্রত্যয়িত চিকিত্সকের তত্ত্বাবধানে মন-পরিবর্তনকারী পদার্থের সাথে মাইক্রোডোজিং এড়ানো উচিত।

কেউ কেউ এই অনুশীলনটি বাচ্চাদের উপর যে মানসিক প্রভাব ফেলতে পারে সে সম্পর্কেও সতর্ক করে।

একজন রেডডিট ব্যবহারকারী লিখেছেন, “আমি মনে করি, সন্তানের যত্ন নেওয়ার সময় বাবা-মায়ের কোনো ধরনের ড্রাগ (অ্যালকোহল, ভ্যাপস, ঘাস, ঝাড়বাতি, তামাক, হার্ড ড্রাগ…) খাওয়া উচিত নয়, কারণ এটি কীভাবে স্বাস্থ্যের ক্ষতি করবে। বাচ্চারা বলতে পারে যখন প্রাপ্তবয়স্করা শান্ত হয় না।

ম্যাজিক মাশরুম

আরও চূড়ান্ত গবেষণা না হওয়া পর্যন্ত, একজন আসক্তি বিশেষজ্ঞ বিশ্বাস করেন যে প্রাপ্তবয়স্কদের একটি বোর্ড-প্রত্যয়িত চিকিত্সকের তত্ত্বাবধানে ক্লিনিকাল সেটিংসের বাইরে মন-পরিবর্তনকারী পদার্থের সাথে মাইক্রোডোজিং এড়ানো উচিত। (আইস্টক)

ভ্যান ডি প্লাশে স্বীকার করেছেন যে খুব ঘন ঘন বা অতিরিক্ত পরিমাণে মাশরুম গ্রহণ করা ঝুঁকিপূর্ণ – যেমন “নিম্ন-মানের” জাতগুলি গ্রহণ করতে পারে।

যে মহিলারা গর্ভবতী এবং বুকের দুধ খাওয়াচ্ছেন তাদের মাইক্রোডোজ করা উচিত নয়, তিনিও পরামর্শ দেন।

“সিজোফ্রেনিয়ার মতো বিচ্ছিন্ন মানসিক স্বাস্থ্য চ্যালেঞ্জ সহ পুরুষ এবং মহিলাদেরও সাইকেডেলিক্স ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে,” ভ্যান ডি প্লাসচে যোগ করেছেন।

মাশরুম কি বৈধ?

ড্রাগ এনফোর্সমেন্ট এজেন্সি (DEA) অনুসারে নিয়ন্ত্রিত পদার্থ আইনের অধীনে সাইলোসাইবিনকে একটি তফসিল I পদার্থ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

এই শ্রেণীবিভাগের অর্থ হল পদার্থটির “অপব্যবহারের উচ্চ সম্ভাবনা রয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রে চিকিত্সার ক্ষেত্রে বর্তমানে কোনও স্বীকৃত চিকিৎসা ব্যবহার নেই এবং চিকিত্সা তত্ত্বাবধানে ব্যবহারের জন্য স্বীকৃত সুরক্ষার অভাব রয়েছে,” যেমনটি DEA এর ওয়েবসাইটে বলা হয়েছে।

“অধিকাংশ মাইক্রোডোজারদের অনুশীলন থেকে উপকৃত হওয়ার জন্য ‘নাগরিক অবাধ্যতা’ বেছে নিতে হবে।”

“কিছু রাজ্য সাইকেডেলিক-সহায়ক থেরাপি অফার করে, যা একটি মেডিকেল পরিবেশে পরিচালিত সাইকেডেলিক্সের বড় ডোজ নিয়ে গঠিত এবং থেরাপির সাথে মিলিত হয়,” ভ্যান ডি প্লাসচে বলেন।

“রোগীদের সাধারণত এটি অ্যাক্সেস করার জন্য অনেকগুলি হুপ দিয়ে ঝাঁপিয়ে পড়তে হয় এবং এটি খুব ব্যয়বহুল – এবং বেশিরভাগই স্বাস্থ্য বীমা দ্বারা আচ্ছাদিত নয়,” তিনি যোগ করেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

পদার্থের প্রাপ্যতা রাজ্য, শহর এবং কাউন্টি অনুসারে পরিবর্তিত হয়।

কিছু “মুক্তমনা” ডাক্তার ব্যতীত, ভ্যান ডি প্লাশে বলেছেন বেশিরভাগ স্বাস্থ্য অনুশীলনকারী রোগীদের আরও ঐতিহ্যগত থেরাপির দিকে পুনঃনির্দেশিত করবে।

সাইলোসাইবিন মাশরুম ক্যাপসুল

ড্রাগ এনফোর্সমেন্ট এজেন্সি (DEA) অনুসারে নিয়ন্ত্রিত পদার্থ আইনের অধীনে সাইলোসাইবিনকে একটি তফসিল I পদার্থ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। (আইস্টক)

“মাইক্রোডোজিং স্বাস্থ্য পেশাদারদের দ্বারা গ্রহণ করা একটি অনুশীলন নয় – এখনও,” তিনি বলেছিলেন।

“অধিকাংশ মাইক্রোডোজারদের অনুশীলন থেকে উপকৃত হওয়ার জন্য ‘নাগরিক অবাধ্যতা’ বেছে নিতে হবে।”

বেশিরভাগ ক্ষেত্রে, লোকেরা যে পদার্থগুলি ব্যবহার করে তা প্রমিত বা নিয়ন্ত্রিত নয়, সিওলি পুনর্ব্যক্ত করেছেন।

“এর মানে আপনি সত্যিই জানেন না আপনি কী নিচ্ছেন – এবং আপনি যা নিচ্ছেন তা অন্যান্য পদার্থের সাথে দূষিত হতে পারে যা অত্যন্ত বিপজ্জনক হতে পারে,” তিনি বলেছিলেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health

“আপনি একটি পদার্থ খুব বেশি গ্রহণ করছেন কিনা তা বলার কোন উপায় নেই। একজন ব্যক্তির উপর যা প্রভাব ফেলতে পারে না তা অন্য ব্যক্তির জন্য অত্যন্ত ক্ষতিকারক হতে পারে।”

ফক্স নিউজ ডিজিটাল অতিরিক্ত মন্তব্যের জন্য ডিইএর কাছে পৌঁছেছে।

Source link

Related posts

তার শিশুর এয়ার-অ্যাম্বুলেন্স যাত্রা কি চিকিৎসাগতভাবে প্রয়োজনীয় ছিল না?

News Desk

সালমোনেলার ​​ঝুঁকির কারণে 14টি রাজ্যে শসা প্রত্যাহার করা হয়েছে

News Desk

20 সেকেন্ডের দৈনিক নিশ্চিতকরণের সাথে মানসিক স্বাস্থ্যের উন্নতি হয়, গবেষণায় দেখা যায়: ‘স্ব-যত্ন কৌশল’

News Desk

Leave a Comment