এফডিএ সম্পূর্ণরূপে ‘উপন্যাস’ অ্যালঝাইমার রোগের ওষুধ লেকেম্বি অনুমোদন করেছে, মেডিকেয়ার দ্বারা আচ্ছাদিত হবে
স্বাস্থ্য

এফডিএ সম্পূর্ণরূপে ‘উপন্যাস’ অ্যালঝাইমার রোগের ওষুধ লেকেম্বি অনুমোদন করেছে, মেডিকেয়ার দ্বারা আচ্ছাদিত হবে

ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) আল্জ্হেইমার্সে আক্রান্ত প্রাপ্তবয়স্ক রোগীদের চিকিত্সার জন্য ব্যবহৃত একটি “উপন্যাস” ওষুধকে সম্পূর্ণরূপে অনুমোদন করেছে, সংস্থাটি ঘোষণা করেছে।

লেকেম্বি, যা জাপানি ওষুধ প্রস্তুতকারক ইসাই এবং আমেরিকান ভিত্তিক ওষুধ প্রস্তুতকারক বায়োজেন দ্বারা উত্পাদিত হয়, প্রাথমিকভাবে জানুয়ারিতে অ্যাক্সিলারেটেড অ্যাপ্রুভাল পাথওয়ের অধীনে অনুমোদিত হয়েছিল। ক্লিনিকাল ট্রায়ালের প্রতিশ্রুতি দেওয়ার পরে, ওষুধটি বৃহস্পতিবার ঐতিহ্যগত অনুমোদন দেওয়া হয়েছিল।

“লেকেম্বি হল প্রথম অ্যামাইলয়েড বিটা-নির্দেশিত অ্যান্টিবডি যা আলঝাইমার রোগের চিকিত্সার জন্য একটি ত্বরান্বিত অনুমোদন থেকে একটি ঐতিহ্যগত অনুমোদনে রূপান্তরিত হয়,” এফডিএ একটি প্রেস বিজ্ঞপ্তিতে ব্যাখ্যা করেছে।

“ওষুধটি মস্তিষ্কে তৈরি অ্যামাইলয়েড ফলকগুলি হ্রাস করে কাজ করে, যা রোগের একটি সংজ্ঞায়িত প্যাথোফিজিওলজিকাল বৈশিষ্ট্য,” বিবৃতিতে যোগ করা হয়েছে।

আলঝেইমার রোগে আক্রান্ত প্রিয়জনের যত্ন নেওয়া: কাঠামো এবং পরিচিতি বজায় রাখুন, নিজেকে শিক্ষিত করুন এবং আরও অনেক কিছু করুন

ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) আল্জ্হেইমার্সে আক্রান্ত প্রাপ্তবয়স্ক রোগীদের চিকিত্সার জন্য একটি “উপন্যাস” ওষুধ অনুমোদন করেছে। (iStock)

মেডিকেয়ার অ্যাডমিনিস্ট্রেটর চিকুইটা ব্রুকস-লাসুর ঘোষণা করেছেন যে প্রোগ্রামটি ড্রাগ কভার করা শুরু করবে, তবে মেডিকেয়ার রোগীদেরও এর কার্যকারিতা ট্র্যাক করার জন্য একটি রেজিস্ট্রিতে নথিভুক্ত করতে হবে।

“(মেডিকেয়ার) এই ওষুধটিকে বিস্তৃতভাবে কভার করবে যখন তথ্য সংগ্রহ করা চালিয়ে যাবে যা আমাদের বুঝতে সাহায্য করবে কিভাবে ড্রাগ কাজ করে,” ব্রুকস-লাসুর অ্যাসোসিয়েটেড প্রেস দ্বারা প্রাপ্ত একটি বিবৃতিতে বলেছে।

ক্লিনিকাল ট্রায়ালগুলি দেখিয়েছে যে ওষুধটি প্রাথমিক পর্যায়ের রোগীদের জন্য 27% অ্যালঝাইমার রোগের অগ্রগতি কমিয়ে দিতে পারে।

আলঝেইমার একটি প্রগতিশীল, অপরিবর্তনীয় মস্তিষ্কের ব্যাধি যা রোগীর স্মৃতিশক্তি এবং জ্ঞানীয় দক্ষতাকে ধ্বংস করতে পারে। এই রোগের কারণ, যা 6.5 মিলিয়ন আমেরিকানদের আছে, অজানা।

স্মৃতিশক্তি হ্রাসের বিরুদ্ধে লড়াই করার জন্য ব্রেন-বুস্টিং খাবার, আলঝেইমার রোগ প্রতিরোধ করে

এই দল

লেকেম্বি, প্রথম ওষুধ যা দেখায় যে এটি আলঝেইমারকে ধীর করে দেয়, 2023 সালের জানুয়ারির শুরুতে ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন আংশিকভাবে অনুমোদিত হয়েছিল।

“আজকের পদক্ষেপটি হল প্রথম যাচাই যে আলঝাইমার রোগের অন্তর্নিহিত রোগের প্রক্রিয়াকে লক্ষ্য করে একটি ওষুধ এই বিধ্বংসী রোগে ক্লিনিকাল সুবিধা দেখিয়েছে,” টেরেসা বুরাচিও, এফডিএ’স সেন্টার ফর ড্রাগ ইভালুয়েশন অ্যান্ড রিসার্চের অফিস অফ নিউরোসায়েন্সের ভারপ্রাপ্ত পরিচালক বলেছেন। একটি বিবৃতি

“এই নিশ্চিত গবেষণাটি যাচাই করেছে যে এটি আলঝেইমার রোগে আক্রান্ত রোগীদের জন্য একটি নিরাপদ এবং কার্যকর চিকিত্সা,” বুরাচিও যোগ করেছেন।

এফডিএ প্রকাশ করেছে যে রোগীরা যারা অ্যান্টিকোয়াগুল্যান্ট ওষুধ গ্রহণ করে, বা রক্ত ​​পাতলা করে তাদের লেকেম্বির সাথে রক্তক্ষরণের ঝুঁকি বেশি থাকে। Leqembi শুধুমাত্র আলঝাইমার রোগীদের দ্বারা ব্যবহারের জন্য অনুমোদিত হয় হালকা ডিমেনশিয়া বা রোগের জ্ঞানীয় দুর্বলতা পর্যায়ে।

মস্তিষ্ক স্ক্যান

একজন ডাক্তার পিইটি স্ক্যানের ফলাফলের দিকে নির্দেশ করেছেন যা ওয়াশিংটনের একটি হাসপাতালে আল্জ্হেইমার রোগের উপর একটি গবেষণার অংশ। (এপি নিউজরুম)

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

এফডিএ যোগ করেছে, “লেবেলিং বলে যে রোগের আগে বা পরবর্তী পর্যায়ে চিকিত্সা শুরু করার বিষয়ে কোনও সুরক্ষা বা কার্যকারিতা ডেটা নেই যা অধ্যয়ন করা হয়েছিল,” এফডিএ যোগ করেছে।

Source link

Related posts

কোভিড-১৯ বনাম ভ্যাকসিন থেকে হৃদরোগের ঝুঁকি সম্পর্কে কী গবেষণা দেখায়

News Desk

প্যারিসের তারকা অ্যাশলে পার্কের এমিলি গুরুতর সেপটিক শক নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন

News Desk

হার্ট অ্যাটাকের পরে প্রতিদিনের অ্যাসপিরিন ভবিষ্যতের ঘটনাগুলির ঝুঁকি কমাতে পারে, গবেষণায় দেখা গেছে

News Desk

Leave a Comment