Image default
স্বাস্থ্য

উচ্চ রক্তচাপ বিশ্বব্যাপী একটি উদ্বেগ, যার ফলে মৃত্যু, স্ট্রোক, হার্ট অ্যাটাক: কীভাবে একটি ‘নীরব ঘাতক’ বন্ধ করা যায়

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) উচ্চ রক্তচাপের বৈশ্বিক প্রভাব এবং কীভাবে লোকেরা এই “নীরব ঘাতক” এর বিরুদ্ধে দৌড়ে জয়ী হতে পারে তার প্রথম প্রতিবেদন প্রকাশ করেছে যা প্রায়শই লক্ষণ ছাড়াই উপস্থাপন করে।

“ডব্লিউএইচওর এই গুরুত্বপূর্ণ প্রতিবেদনটি দেখায় যে উচ্চ রক্তচাপ কতটা সাধারণ এবং ব্যাপকভাবে বাড়ছে, কিন্তু বিশ্বব্যাপী এটি কম সনাক্ত করা হয়েছে এবং চিকিত্সা করা হচ্ছে না,” ডঃ দীপক এল ভাট, নিউ ইন ইকান স্কুল অফ মেডিসিনের মাউন্ট সিনাই হার্টের পরিচালক ইয়র্ক সিটি, ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছে।

“এটি পরিচিত জীবনধারার ব্যবস্থা (যেমন খাদ্যতালিকাগত লবণ হ্রাস এবং ওজন হ্রাস) এবং জেনেরিক ওষুধের অস্তিত্ব থাকা সত্ত্বেও যা সঠিকভাবে প্রয়োগ করা হলে বেশিরভাগ রোগীর রক্তচাপ নিয়ন্ত্রণে কার্যকর – যা বিশ্বজুড়ে স্বাস্থ্যসেবা ব্যবস্থার প্রয়োজন। এখন করুন,” তিনি একটি ইমেলে যোগ করেছেন।

ডাক্তার সামনের মাসে সুস্থ থাকার জন্য 3টি স্মার্ট টিপস শেয়ার করেছেন: এবং তারা আপনাকে অবাক করে দিতে পারে

উচ্চ রক্তচাপ বিশ্বব্যাপী প্রতি তিনজনের মধ্যে একজনকে প্রভাবিত করে।

যদি এটি চিকিত্সা না করা হয় তবে এর গুরুতর স্বাস্থ্যের পরিণতি রয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, এই পরিণতির মধ্যে রয়েছে স্ট্রোক, হার্ট অ্যাটাক, হার্ট ফেইলিউর এবং কিডনির সমস্যা।

একজন ডাক্তার রোগীর রক্তচাপ পরীক্ষা করেন। ডব্লিউএইচও বলছে, 140/90 বা তার বেশি রক্তচাপ নিয়ে বসবাসকারী বা এর চিকিৎসার জন্য ওষুধ সেবনকারী মানুষের সংখ্যা 1990 থেকে 2019 সাল পর্যন্ত দ্বিগুণ হয়েছে 650 মিলিয়ন থেকে 1.3 বিলিয়ন। (iStock)

ডাঃ মার্ক সিগেল, এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের অধ্যাপক এবং ফক্স নিউজের চিকিৎসা অবদানকারী, এই বিষয়ে ফক্স নিউজ ডিজিটালকে মন্তব্য করেছেন, “উচ্চ রক্তচাপ সহজ এবং বোঝা গুরুত্বপূর্ণ।”

তিনি বলেছিলেন, “হৃদপিণ্ড একটি পাম্প – এবং এটি প্রতিরোধের বিরুদ্ধে পাম্প করছে৷ ধমনী থেকে প্রতিরোধ যত বেশি হবে, হৃদপিণ্ডের উপর তত বেশি চাপ পড়বে এবং এটি ব্যর্থ হতে পারে বা অপর্যাপ্ত রক্ত ​​​​প্রবাহের কারণে ক্ষতিগ্রস্থ হতে পারে বা অস্বাভাবিক বিকাশ হতে পারে৷ তাল এবং একটি জমাট বাঁধা (স্ট্রোক) বন্ধ বা কিডনি উপর চাপ বৃদ্ধি, যা তাদের ব্যর্থতা কারণ।”

আনুমানিক 120 মিলিয়ন আমেরিকান – বা মার্কিন যুক্তরাষ্ট্রের 48% প্রাপ্তবয়স্কদের – হয় স্টেজ 1 হাইপারটেনশন আছে বা উচ্চ রক্তচাপের জন্য ওষুধ সেবন করছেন, কিন্তু 4 জনের মধ্যে 1 জনের রক্তচাপ নিয়ন্ত্রণে আছে।

তিনি উল্লেখ করেছেন, “উচ্চ রক্তচাপ একাধিক অঙ্গকে প্রভাবিত করে, তাদের ক্ষতি করে।”

রক্তচাপ কি?

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে ধমনীগুলি হৃৎপিণ্ড থেকে শরীরের অন্যান্য অংশে রক্ত ​​বহন করে।

সিডিসি অনুসারে, রক্তচাপ হল ধমনীর প্রাচীরের বিরুদ্ধে রক্তের পাম্পিং।

2017 সালে, আমেরিকান কলেজ অফ কার্ডিওলজি এবং আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন উচ্চ রক্তচাপকে 130/80 mmHg বা তার উপরে নির্ধারণ করার থ্রেশহোল্ড কমিয়েছে, যা স্টেজ 1 হাইপারটেনশন নামে পরিচিত।

রক্তচাপ

একজন নার্স হাসপাতালের রোগীর রক্তচাপ নিচ্ছেন। “উচ্চ রক্তচাপ সহজ, কম খরচে ওষুধের মাধ্যমে কার্যকরভাবে নিয়ন্ত্রণ করা যেতে পারে, এবং এখনও উচ্চ রক্তচাপে আক্রান্ত প্রতি পাঁচজনের মধ্যে একজন এটি নিয়ন্ত্রণ করতে পেরেছেন,” WHO-এর মহাপরিচালক ডঃ টেড্রোস আধানম ঘেব্রেয়েসাস একটি সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছেন। (iStock)

আনুমানিক 120 মিলিয়ন আমেরিকান – বা মার্কিন যুক্তরাষ্ট্রে 48% প্রাপ্তবয়স্কদের – হয় স্টেজ 1 হাইপারটেনশন আছে বা উচ্চ রক্তচাপের জন্য ওষুধ সেবন করছেন, কিন্তু সিডিসি অনুসারে, 4 জনের মধ্যে 1 জনের রক্তচাপ নিয়ন্ত্রণে রয়েছে।

পর্যায় 2 উচ্চ রক্তচাপ 140/90 mmHg বা তার বেশি হিসাবে সংজ্ঞায়িত করা হয়।

ডব্লিউএইচও উল্লেখ করেছে যে 140/90 বা তার বেশি রক্তচাপ নিয়ে বসবাসকারী বা এই অবস্থার চিকিৎসার জন্য ওষুধ গ্রহণকারী মানুষের সংখ্যা 1990 থেকে 2019 সাল পর্যন্ত দ্বিগুণ হয়েছে 650 মিলিয়ন থেকে 1.3 বিলিয়ন।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন (এএইচএ) সুপারিশ করে যে আপনি যদি মনে করেন আপনার রক্তচাপ অস্বাস্থ্যকর পরিসরে রয়েছে তবে আপনি “আপনার সংখ্যাগুলি জানেন”।

বিশ্বব্যাপী প্রায় অর্ধেক মানুষ দীর্ঘস্থায়ী চিকিৎসা অবস্থা সম্পর্কে সচেতন না হয়ে উচ্চ রক্তচাপের সাথে বসবাস করছে।

আরও সঠিক রক্তচাপ পড়তে চান? এটি নেওয়ার সময় শুয়ে থাকার চেষ্টা করুন, নতুন গবেষণা পরামর্শ দেয়

উচ্চ রক্তচাপের সাথে বসবাসকারী লোকদের বিশাল সংখ্যাগরিষ্ঠ – 75% – নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলিতে বাস করে।

প্রতিরোধযোগ্য রোগ

“উচ্চ রক্তচাপ সহজ, কম খরচে ওষুধের মাধ্যমে কার্যকরভাবে নিয়ন্ত্রণ করা যেতে পারে, এবং এখনও উচ্চ রক্তচাপে আক্রান্ত প্রতি পাঁচজনের মধ্যে একজন এটি নিয়ন্ত্রণ করতে পেরেছেন,” WHO-এর মহাপরিচালক ডঃ টেড্রোস আধানম ঘেব্রেয়েসাস একটি সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছেন।

যদি আরও বেশি লোকের উচ্চ রক্তচাপের জন্য যথাযথভাবে চিকিত্সা করা হয় যা উচ্চ-কার্যকারি দেশগুলির মাত্রাকে প্রতিফলিত করে, তাহলে এটি এখন থেকে 2050 সালের মধ্যে 76 মিলিয়ন মৃত্যু, 120 মিলিয়ন স্ট্রোক, 79 মিলিয়ন হার্ট অ্যাটাক এবং 17 মিলিয়ন হার্ট ফেইলিউরের ঘটনা প্রতিরোধ করতে পারে, WHO পূর্বাভাস দিয়েছে। এর মুক্তি।

হৃদরোগে আক্রান্ত তরুণী

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন লোকেদের হৃদয়-স্বাস্থ্যকর খাওয়ার অনুশীলন করার কথা মনে করিয়ে দেয়, যার মধ্যে রয়েছে ফল এবং শাকসবজি সমৃদ্ধ খাবার এবং সোডিয়াম গ্রহণের দিকে নজর দেওয়া। AHA প্রতিদিন 2,300 মিলিগ্রাম (mg) এর বেশি সোডিয়াম গ্রহণের পরামর্শ দেয় – কিন্তু আদর্শভাবে উচ্চ রক্তচাপ যাদের জন্য প্রতিদিন 1,500 মিলিগ্রামের বেশি নয়। (iStock)

কানাডা এবং দক্ষিণ কোরিয়ার মতো উচ্চ-কার্যকারি দেশগুলি জাতীয় চিকিত্সা কার্যক্রম শুরু করেছে যার ফলে 50% এরও বেশি প্রাপ্তবয়স্কদের রক্তচাপ এখন নিয়ন্ত্রণে রয়েছে এমন এলাকায় বসবাস করছে।

কিন্তু কার্যকর রক্তচাপ ব্যবস্থাপনা সব আয়ের দেশেই ঘটতে পারে।

কিউবা, বাংলাদেশ, ভারত এবং সিরলঙ্কার মতো 40টিরও বেশি নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলি 17 মিলিয়নেরও বেশি লোককে চিকিৎসা কার্যক্রমে নথিভুক্ত করেছে।

কম সোডিয়াম ব্যবহার করুন, বেশি ব্যায়াম করুন

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন (এএইচএ) সুপারিশ করে যে আপনি যদি মনে করেন আপনার রক্তচাপ অস্বাস্থ্যকর পরিসরে রয়েছে তবে আপনি “আপনার সংখ্যাগুলি জানেন”।

ভালো থাকুন: হার্টের স্বাস্থ্যের জন্য আপনার প্রতিদিনের ডায়েটে একটি ডিম (বা ৩) যোগ করুন

তারা উচ্চ রক্তচাপ নির্ণয়ের পরে নিয়মিত রক্তচাপ পরীক্ষা করার পরামর্শ দেয় এবং সময়ের সাথে সাথে রক্তচাপ পরিমাপের প্রবণতা দেখায়।

অ্যাসোসিয়েশন লোকেদের হৃদয়-স্বাস্থ্যকর খাওয়ার অনুশীলন করার কথা মনে করিয়ে দেয়, যার মধ্যে রয়েছে ফল এবং শাকসবজি সমৃদ্ধ খাবার এবং সোডিয়াম গ্রহণের দিকে নজর দেওয়া।

একটি সাধারণ জীবনধারা পরিবর্তন হল টেবিল লবণ এড়িয়ে যাওয়া।

AHA প্রতিদিন 2,300 মিলিগ্রাম (মিলিগ্রাম) এর বেশি সোডিয়াম গ্রহণের সুপারিশ করে তবে উচ্চ রক্তচাপযুক্ত ব্যক্তিদের জন্য আদর্শভাবে প্রতিদিন 1,500 মিলিগ্রামের বেশি নয়।

সিডিসি নোট করেছে যে গড় আমেরিকানদের প্রতিদিন 3,400 মিলিগ্রামের বেশি সোডিয়াম থাকে, তবে একটি সাধারণ জীবনধারা পরিবর্তন হল টেবিল লবণ এড়িয়ে যাওয়া।

2013 সালে, সমস্ত 194টি দেশ যারা WHO-এর সদস্য, 2025 সালের মধ্যে সোডিয়াম গ্রহণ 30% কমাতে প্রতিশ্রুতিবদ্ধ, কিন্তু মাত্র 5% এ পর্যন্ত ব্যাপক কৌশল প্রয়োগ করেছে, সাম্প্রতিক একটি প্রতিবেদন অনুসারে।

5টি দুর্দান্ত উপায় যা সকালের ব্যায়াম আপনাকে একটি ভাল কাজের দিনের জন্য সেট করতে পারে

অ্যাসোসিয়েশনটি এমন কিছু খাবারের প্যাকেজিংয়ে “হার্ট-চেক চিহ্ন” সন্ধান করার পরামর্শ দেয় যা 2 বছরের বেশি বয়সী সুস্থ মানুষের জন্য খাদ্য পণ্যের একক পরিবেশনের জন্য স্যাচুরেটেড ফ্যাট, ট্রান্স ফ্যাট এবং সোডিয়ামের জন্য AHA মানদণ্ড পূরণ করে।

একজনের রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য ব্যায়াম করাও গুরুত্বপূর্ণ

পার্কে যোগব্যায়াম

সাপ্তাহিক শারীরিক ক্রিয়াকলাপ সারা সপ্তাহ জুড়ে ছড়িয়ে দেওয়া যেতে পারে, সপ্তাহে কমপক্ষে পাঁচ দিনের জন্য দিনে সম্ভবত 30 মিনিট মনে রাখার সহজ পরিকল্পনার সাথে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন বলেছে যে প্রতি সপ্তাহে অন্তত দুই দিন পেশী-শক্তিশালী কার্যকলাপে অংশ নেওয়া উচিত। (iStock)

এটি প্রতি সপ্তাহে কমপক্ষে 150 মিনিটের মাঝারি-তীব্র শারীরিক ক্রিয়াকলাপের সমান, যেমন বেশিরভাগ সুস্থ মানুষের মধ্যে দ্রুত হাঁটা।

সাপ্তাহিক শারীরিক ক্রিয়াকলাপ সারা সপ্তাহ জুড়ে ছড়িয়ে দেওয়া যেতে পারে, সপ্তাহে কমপক্ষে পাঁচ দিনের জন্য দিনে 30 মিনিট মনে রাখার সহজ পরিকল্পনার সাথে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

প্রতি সপ্তাহে অন্তত দুই দিন পেশী-শক্তিশালী করার কাজেও মানুষের অংশগ্রহণ করা উচিত।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

প্রতি ঘন্টায় 1,000 জনেরও বেশি মানুষ স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের কারণে মারা যায় — তবুও এই মৃত্যুগুলির বেশিরভাগই রক্তচাপ নিয়ন্ত্রণের মাধ্যমে প্রতিরোধ করা যায়, ডক্টর টম ফ্রাইডেন, সংস্থার সভাপতি এবং সিইও রেজলভ টু সেভ লাইভের মতে৷

ফক্স নিউজ ডিজিটালের মেলিসা রুডি প্রতিবেদনে অবদান রেখেছেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

গত দুই দশকে শিশুদের এবং কিশোর-কিশোরীদের মধ্যে ক্যান্সারের মৃত্যু 24% কমেছে, সিডিসি রিপোর্ট করেছে: ‘উন্নত চিকিত্সা’

News Desk

অত্যধিক সোশ্যাল মিডিয়া ব্যবহার পদার্থের অপব্যবহারের মতো একই প্রভাব ফেলে, বিশেষজ্ঞ বলেছেন

News Desk

IV থেরাপির উন্মাদনায় আমেরিকানরা তাদের শিরায় ভিটামিন পাম্প করছে: ফলাফলগুলি ‘বেশ নাটকীয়’

News Desk

Leave a Comment