Image default
স্বাস্থ্য

প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত বেশিরভাগ পুরুষদের অস্ত্রোপচার, বিকিরণ চিকিত্সার জন্য তাড়াহুড়ো করার দরকার নেই: গবেষণা

নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে শনিবার প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, স্থানীয় প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত পুরুষরা যারা অবিলম্বে অস্ত্রোপচার বা বিকিরণ এড়াতে চান তারা নিরাপদে একটি চিকিত্সা পদ্ধতি হিসাবে রোগটিকে সক্রিয়ভাবে পর্যবেক্ষণ করতে বেছে নিতে পারেন।

গবেষণায় গবেষকরা নির্ধারণ করেছেন যে বেশিরভাগ পুরুষের রোগ নির্ণয়ের পরে আতঙ্কিত হওয়া বা চিকিত্সার সিদ্ধান্তে তাড়াহুড়ো করা উচিত নয় কারণ 15 বছর পরে ক্যান্সার থেকে মৃত্যুর হার চিকিত্সা পদ্ধতি নির্বিশেষে তুলনামূলকভাবে কম ছিল।

1999 সালে ইউনাইটেড কিংডমে শুরু হওয়া এই গবেষণায় 50 থেকে 69 বছর বয়সী 2,664 জন পুরুষ জড়িত ছিল যারা স্থানীয় প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত হয়েছিল। এই পুরুষদের মধ্যে, 1,643 জন তিনটি ভিন্ন চিকিত্সা পদ্ধতি অধ্যয়নরত একটি পরীক্ষায় নথিভুক্ত হয়েছিল – টিউমার অপসারণের জন্য অস্ত্রোপচার (553), বিকিরণ (545), এবং সক্রিয় পর্যবেক্ষণ (545)।

15 বছরের মাঝারি পরিসরের পরে, গবেষকরা অংশগ্রহণকারীদের প্রোস্টেট ক্যান্সারে মৃত্যু এবং অন্যান্য কারণে মৃত্যুর সাথে তুলনা করেছেন। সমীক্ষায় উল্লেখ করা হয়েছে যে পুরুষদের এক তৃতীয়াংশেরও বেশি ব্যক্তিকে মধ্যবর্তী বা উচ্চ-ঝুঁকি ধরা হয় যখন নির্ণয় করা হয়।

একটি প্রস্রাব পরীক্ষা প্যানক্রিয়েটিক এবং প্রোস্টেট ক্যান্সার সনাক্ত করতে পারে? অধ্যয়ন 99% সাফল্যের হার দেখায়

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন দ্বারা উপলব্ধ করা এই 1974 মাইক্রোস্কোপ চিত্রটি প্রোস্টেটের অ্যাডেনোকার্সিনোমা নির্দেশক কোষগুলির পরিবর্তনগুলি দেখায়। (ড. এডউইন পি. ইউইং, জুনিয়র/সিডিসি এপির মাধ্যমে)

1,610 জন রোগীর মধ্যে যাদের ফলোআপ করা হয়েছিল, 45 জন প্রস্টেট ক্যান্সারে মারা গিয়েছিল – 17 জন যারা সক্রিয়-মনিটরিং গ্রুপে ছিলেন, 12 জন যাদের টিউমার অপসারণের জন্য অস্ত্রোপচার করা হয়েছিল এবং 16 জন যারা বিকিরণ সম্পন্ন করেছিলেন।

প্রোস্টেট ক্যান্সারের জন্য দায়ী নয় এমন মৃত্যু 356 জন পুরুষের মধ্যে ঘটেছে যাদের তিনটি চিকিত্সা গ্রুপেই একই সংখ্যা রয়েছে।

একবার ফলোআপ সম্পন্ন হলে, সক্রিয়-মনিটরিং গ্রুপের 133 জন পুরুষ কোন প্রোস্টেট ক্যান্সারের চিকিত্সা ছাড়াই জীবিত ছিলেন।

বেসলাইন পিএসএ স্তর, টিউমার পর্যায় বা গ্রেড, বা ঝুঁকি-স্তরকরণ স্কোরের সাথে সম্পর্কিত ক্যান্সার-নির্দিষ্ট মৃত্যুহারে কোনও পার্থক্যমূলক প্রভাব নেই, গবেষণায় প্রকাশ করা হয়েছে। 10-বছরের বিশ্লেষণের পরে, চিকিত্সার কোনও জটিলতার রিপোর্ট করা হয়নি।

প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত রোগীর এক্স-রে স্লাইড

প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত রোগীর এক্স-রে স্লাইড (iStock)

15 বছর বয়সে, সক্রিয়-মনিটরিং গ্রুপের 9.4%, সার্জারি গ্রুপের 4.7% এবং বিকিরণ গ্রুপের 5%-এ ক্যান্সার ছড়িয়ে পড়ে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রধান লেখক ডঃ ফ্রেডি হামডি লিখেছেন, গবেষকরা 10 বছর বয়সে ক্যান্সার ছড়িয়ে পড়ার একটি পার্থক্য দেখেছেন এবং আশা করেছিলেন যে এটি 15 বছর বেঁচে থাকার ক্ষেত্রে একটি পার্থক্য তৈরি করবে, কিন্তু তা হয়নি। তিনি যোগ করেছেন যে শুধুমাত্র ছড়িয়ে পড়া প্রোস্টেট ক্যান্সার থেকে মৃত্যুর পূর্বাভাস দেয় না।

উত্তর ক্যারোলিনা ম্যান প্রোস্টেট ক্যান্সারের চিকিত্সার সময় ‘অনিয়ন্ত্রিত’ আইরিশ অ্যাকসেন্ট তৈরি করেছিলেন

এনওয়াইইউ ল্যাঙ্গোন হেলথের একজন প্রোস্টেট ক্যান্সার বিশেষজ্ঞ ড. স্ট্যাসি লোয়েব, যিনি গবেষণায় জড়িত ছিলেন না, দ্য অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন যে ফলাফলগুলি পুরুষদের জন্য উত্সাহিত করছে যারা চিকিত্সার ফলে উদ্ভূত যৌন এবং অসংযম সমস্যাগুলি এড়াতে চান৷

লোয়েব বলেন, “আমাদের কাছে এখন আরও উপায় আছে যে রোগটি ছড়িয়ে পড়ার আগে এটির উন্নতি হচ্ছে তা ধরতে সাহায্য করার জন্য।” মার্কিন যুক্তরাষ্ট্রে, কম ঝুঁকিপূর্ণ রোগীদের প্রায় 60% মনিটরিং বেছে নেয়, যাকে এখন সক্রিয় নজরদারি বলা হয়।

হামডি বলেছিলেন যে “নতুন এবং আকর্ষণীয়” ফলাফলগুলি বেশিরভাগ পুরুষকে “চিকিৎসার বিকল্পগুলির দ্বারা সৃষ্ট সম্ভাব্য সুবিধা এবং ক্ষতিগুলি সাবধানতার সাথে বিবেচনা করার অনুমতি দেয়,” যদিও তিনি উল্লেখ করেছিলেন যে উচ্চ-ঝুঁকিপূর্ণ বা উন্নত রোগে আক্রান্ত কয়েকজন রোগীর জরুরি চিকিত্সার প্রয়োজন।

নিউ অরলিন্সের Tulane ক্যান্সার সেন্টার মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম হবে যা ইউরোপে ইতিমধ্যে পরীক্ষা করা একটি নতুন পরীক্ষামূলক ওষুধ দিয়ে প্রোস্টেট ক্যান্সারের চিকিৎসা করবে।  অ্যালফারাডিন নামক ওষুধটি উন্নত রোগ নির্ণয়ের চিকিৎসার জন্য ব্যবহৃত ক্যান্সার কোষগুলিকে ধ্বংস করে যা হাড়ে ছড়িয়ে পড়ে (ছবিতে হাইলাইট করা হয়েছে) সুস্থ অস্থি মজ্জাকে অক্ষত রেখে।

নিউ অরলিন্সের Tulane ক্যান্সার সেন্টার মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম হবে যা ইউরোপে ইতিমধ্যে পরীক্ষা করা একটি নতুন পরীক্ষামূলক ওষুধ দিয়ে প্রোস্টেট ক্যান্সারের চিকিৎসা করবে। অ্যালফারাডিন নামক ওষুধটি উন্নত রোগ নির্ণয়ের চিকিৎসার জন্য ব্যবহৃত ক্যান্সার কোষগুলিকে ধ্বংস করে যা হাড়ে ছড়িয়ে পড়ে (ছবিতে হাইলাইট করা হয়েছে) সুস্থ অস্থি মজ্জাকে অক্ষত রেখে। (টুলানে ক্যান্সার সেন্টার)

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ইতালির মিলানে ইউরোপীয় অ্যাসোসিয়েশন অফ ইউরোলজি কনফারেন্সেও ফলাফলগুলি উপস্থাপন করা হয়েছিল।

ব্রিটেনের ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেলথ অ্যান্ড কেয়ার রিসার্চ এই গবেষণার জন্য অর্থ প্রদান করেছে।

অ্যাসোসিয়েটেড প্রেস এই প্রতিবেদনে অবদান রেখেছে।

Source link

Related posts

জনি আরউইন ঠাট্টা করে নিউক্যাসলের দ্য স্ট্রিটস গিগে যোগ দেওয়ার পর তাকে ‘হাক’ করা হয়েছে

News Desk

বৃহত্তর সংখ্যক মহিলা অ্যালকোহল-সম্পর্কিত পরিস্থিতিতে মারা যাচ্ছে, গবেষণায় দেখা গেছে

News Desk

স্পোর্টসকাস্টার ইরিন অ্যান্ড্রুস মাতৃত্ব, উর্বরতা চ্যালেঞ্জ এবং স্বাস্থ্য সম্পূরকগুলির কথা বলেছেন: তাই ‘গুরুত্বপূর্ণ’

News Desk

Leave a Comment