Image default
স্বাস্থ্য

ইউনিভ. মেরিল্যান্ড অধ্যয়ন রঙ এবং স্তন ক্যান্সারের মহিলাদের উপর আলোকপাত করে

নিউইয়র্ক — একটি নতুন সমীক্ষা আলোকপাত করছে কেন রঙিন মহিলারা স্তন ক্যান্সারে প্রায়শই মারা যায়।

কারণটি আপনাকে অবাক করে দিতে পারে।

অক্টোবরে, স্তন ক্যান্সার থেকে বেঁচে যাওয়া আতিয়া অ্যালেন তার গল্প সিবিএস নিউইয়র্কের সাথে শেয়ার করেছেন.

“আমি কেমোথেরাপির আট রাউন্ড করেছি। আমি 25 রাউন্ড রেডিয়েশন করেছি। কিন্তু আমি এখানে আছি, দুই বছর পরে,” অ্যালেন বলেছিলেন। “এটাই ক্যান্সারের পরের জীবন। আমি খুব ভালো করছি।”

আরও পড়ুন: কুইন্স মহিলা জ্যামাইকা হাসপাতাল এবং মেমোরিয়াল স্লোন কেটারিংয়ের ডাক্তারদের সহায়তায় দ্বিতীয়বারের মতো স্তন ক্যান্সারকে পরাজিত করেছেন

কিন্তু ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ডের একটি নতুন গবেষণা ব্যাখ্যা করে কেন অ্যালেনের সুখী সমাপ্তি সবসময় ঘটে না।

“আমরা জানি যে কালো মহিলাদের স্তন ক্যান্সারে আক্রান্ত হলে সাদা মহিলাদের তুলনায় তাদের মৃত্যুর হার 40% বেশি। এটি আকর্ষণীয় কারণ কৃষ্ণাঙ্গ মহিলাদের তাদের স্ক্রিনিং করার পরিপ্রেক্ষিতে সংখ্যা বেড়েছে। কালো মহিলাদের স্তনের আক্রমনাত্মক রূপের প্রবণতা বেশি থাকে ক্যান্সার,” বলেছেন নর্থওয়েল হেলথের রেডিয়েশন মেডিসিনের চেয়ার ডঃ জান্না অ্যান্ড্রুস।

আরও পড়ুন: গ্লেন কোভ হাসপাতালের “ব্লু এঞ্জেলস” প্রোগ্রাম স্তন ক্যান্সারের রোগীদের সাহায্য করার জন্য সর্বাত্মকভাবে এগিয়ে যাচ্ছে

যদিও স্তন ক্যান্সারে মৃত্যু সামগ্রিকভাবে কম হয়েছে, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের মতে, গবেষণায় দেখা গেছে যে মহিলারা নির্দিষ্ট পরিস্থিতিতে বসবাস করেন তাদের রোগের উন্নত পর্যায়ে নির্ণয় হওয়ার সম্ভাবনা বেশি এবং এটি থেকে মারা যাওয়ার সম্ভাবনা বেশি।

“আমাদের কাছে এখন প্রমাণ আছে যে মহিলারা বেশি দারিদ্র্যের মধ্যে বাস করে, যে মহিলারা এই বিভিন্ন পাড়ায় বাস করে যেখানে কম সুযোগ, কম শিক্ষা, কম চাকরি, যে সম্ভাব্যভাবে এই বিভিন্ন পাড়ায় বসবাসের চাপ এই জিনের পরিবর্তনে অবদান রাখতে পারে যা হতে পারে তাদের স্তন ক্যান্সার হওয়ার জন্য আরও সংবেদনশীল করে তোলে, “এন্ড্রুজ বলেছিলেন।

আরও পড়ুন: ডাক্তাররা আরও অল্পবয়সী মহিলাদের স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার কথা জানিয়েছেন

গবেষকরা দেখেছেন যে নির্দিষ্ট স্ট্রেসের সাথে বসবাসকারী মহিলাদেরও টিউমার দমনকারী জিনগুলির নিম্ন স্তর রয়েছে – যে জিনগুলি টিউমারগুলিকে বাড়তে বাধা দেয়।

“এবং যখন তারা রেসের জন্য স্তরীভূত হয়েছিল, তখন তারা দেখতে পেয়েছিল যে কালো নারীদের প্রকৃতপক্ষে কম সামগ্রিকভাবে বেঁচে থাকার পাশাপাশি এই নিম্ন টিউমার দমনকারী জিন রয়েছে এমন মহিলাদের মধ্যে কম পুনরুত্থান বেঁচে থাকার,” অ্যান্ড্রুজ বলেছিলেন।

অ্যান্ড্রুস বলেছেন যে একজন মহিলা ডাক্তারের অফিসে প্রবেশের আগে রোগ প্রতিরোধের 75% ঘটে। তিনি সকল নারীকে উৎসাহিত করছেন, কিন্তু বিশেষ করে রঙিন নারীদের, স্তন ক্যান্সারের জন্য তাড়াতাড়ি এবং প্রায়শই স্ক্রীন করাতে।

ব্রেস্ট ক্যান্সার রিসার্চ ফাউন্ডেশনের মতে, এই বছর মার্কিন যুক্তরাষ্ট্রে 300,000 মহিলা নির্ণয় করা হবে, প্রতি দুই মিনিটে একটি নতুন রোগ নির্ণয় ঘটছে।

সিবিএস নিউজ থেকে আরও

জেসিকা মুর

jessica-moore-small-2020.png

Source link

Related posts

ফ্লোরিডার সার্জন জেনারেল বলেছেন: নতুন কোভিড ভ্যাকসিন পুশ ‘মানব-বিরোধী’: ‘প্রধান নিরাপত্তা উদ্বেগ’

News Desk

রোলিং ক্যান্ডি পণ্য 7 বছর বয়সী মৃত্যুর পরে প্রত্যাহার

News Desk

যত্নশীল স্ট্রেস কমাতে স্মার্ট টিপস — কীভাবে মোকাবেলা করা যায় তা এখানে

News Desk

Leave a Comment