Image default
স্বাস্থ্য

অনেক প্রাক্তন বন্দী মুক্তির পরে স্বাস্থ্যসেবা পেতে লড়াই করে

২০২০ সালের ডিসেম্বরে যখন ম্যাথিউ বয়েড জর্জিয়ার রাজ্য কারাগার থেকে মুক্তি পান, তখন কর্মকর্তারা তাকে দীর্ঘস্থায়ী হার্ট এবং ফুসফুসের অবস্থা এবং উচ্চ রক্তচাপ পরিচালনার জন্য যে ওষুধ ব্যবহার করেন তা ছাড়াই তাকে বাড়িতে পাঠিয়েছিলেন, তিনি বলেছিলেন।

এক মাসেরও কম সময় পরে, তিনি একটি নিবিড় পরিচর্যা ইউনিটে আট দিন কাটিয়েছেন, 40 টিরও বেশি হাসপাতালে থাকার প্রথমটি। আজকাল, তিনি আটলান্টার দক্ষিণে তার বাড়িতে সবেমাত্র বিছানা থেকে উঠতে পারেন।

“এটি আমার জীবনকে এতটাই দুর্বিষহ করে তোলে,” বলেন বয়েড, 44, যিনি দীর্ঘস্থায়ী বাধা পালমোনারি রোগে আক্রান্ত। তিনি KHN কে ইমেল এবং টেক্সটের মাধ্যমে তার গল্প বলেছিলেন কারণ মাঝে মাঝে তার শ্বাস না হারিয়ে কথা বলতে সমস্যা হয়।

জেল থেকে মুক্তি পাওয়ার এক মাসেরও কম সময় পরে, ম্যাথিউ বয়েড একটি নিবিড় পরিচর্যা ইউনিটে আট দিন কাটিয়েছেন, গত দুই বছরে 40 টিরও বেশি হাসপাতালে থাকার প্রথমটি। আজকাল, তিনি আটলান্টার দক্ষিণে তার বাড়িতে সবেমাত্র বিছানা থেকে উঠতে পারেন।

KHN জন্য ডাস্টিন চেম্বার

যদিও মেডিকেড সাধারণত কারাগার বা কারাগারের অভ্যন্তরে লোকেরা যে পরিষেবাগুলি পান তার জন্য অর্থ প্রদান করা নিষিদ্ধ, বিডেন প্রশাসন একজন ব্যক্তিকে মুক্তি পাওয়ার খুব অল্প সময়ের আগে তাদের স্বাস্থ্যের অবস্থা আরও ভালভাবে পরিচালনা করতে সহায়তা করার জন্য ফেডারেল প্রোগ্রামের জন্য দরজা খুলে দিয়েছিল। . ফেব্রুয়ারিতে, প্রশাসন ঘোষণা করেছিল যে রাজ্যগুলি রাজ্যের কারাগার এবং কারাগারগুলিতে পদার্থের অপব্যবহারের চিকিত্সার জন্য অর্থ প্রদানের জন্য মেডিকেড ব্যবহার করতে পারে। দেশব্যাপী বন্দীদের মুক্তির আগে মেডিকেডকে পুনরায় সক্রিয় করার কংগ্রেসের প্রচেষ্টা এখনও পর্যন্ত ব্যর্থ হয়েছে।

এবং দক্ষিণের অনেক জায়গা জুড়ে, যেখানে অনেক রাজ্য মেডিকেড প্রসারিত করেনি, সেখানে পুনরায় প্রবেশের পরিষেবা যা বয়েডের মতো লোকেদেরকে স্বাস্থ্যসেবা সংস্থানগুলির সাথে সংযুক্ত করে প্রায়ই ন্যূনতম বা অস্তিত্বহীন।

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি বছর 600,000 এরও বেশি লোক রাজ্য এবং ফেডারেল কারাগার থেকে মুক্তি পায় এবং বেশিরভাগেরই স্বাস্থ্যগত অবস্থা রয়েছে। 2019 সালের একটি বিচারিক সিদ্ধান্তে পরামর্শ দেওয়া হয়েছে যে কারাবন্দী ব্যক্তিদের ওষুধ বা প্রেসক্রিপশনের সরবরাহ সহ তাদের মুক্তির আগে পর্যাপ্ত মেডিকেল ডিসচার্জ পরিকল্পনা করার সাংবিধানিক অধিকার রয়েছে। তবে রাজ্যগুলির এটি করা দরকার কিনা তা স্পষ্ট নয়।

জর্জিয়াতে, সংশোধনমূলক সুবিধাগুলি একটি ডিসচার্জ প্ল্যান তৈরি করার অনুমিত হয় যার মধ্যে মেডিকেল অ্যাপয়েন্টমেন্ট করা এবং ওষুধ সরবরাহ করা অন্তর্ভুক্ত। জর্জিয়া ডিপার্টমেন্ট অফ কারেকশনের পাবলিক অ্যাফেয়ার্স অফিসের ডিরেক্টর জোয়ান হিথ, কেন বয়েডের ক্ষেত্রে সরকারী নীতি অনুসরণ করা হয়নি সে সম্পর্কে প্রশ্নের উত্তর দেননি।

boyd-05.jpg

ম্যাথিউ বয়েড তার বাগদত্তা আমান্ডা হলউডের সাথে বসে আছেন, যিনি 2020 সালের ডিসেম্বরে কারাগার থেকে মুক্তি পাওয়ার পর থেকে তার যত্ন নিতে সাহায্য করেছেন।

KHN জন্য ডাস্টিন চেম্বার

সরকারী নীতি থাকা সত্ত্বেও, লোকেরা ওষুধ, মেডিকেল রেকর্ড, প্রদানকারীর অ্যাপয়েন্টমেন্ট বা স্বাস্থ্য বীমার অভাবের কারণে নিয়মিত কারাগার বা কারাগার ছেড়ে চলে যায়। প্রায় 84% পুরুষ এবং 92% মহিলা যারা কারাগারে বন্দী ছিলেন তাদের শারীরিক বা মানসিক স্বাস্থ্যের অবস্থা বা পদার্থ ব্যবহারের ব্যাধি ছিল, আরবান ইনস্টিটিউট, একটি অলাভজনক সংস্থা যা আশেপাশের সমস্যাগুলি নিয়ে গবেষণা করে কারাগার থেকে মুক্তির আগে এবং পরে তাদের সাক্ষাৎকার নেওয়া হয়েছিল। ইক্যুইটি

সময়মত যত্ন ছাড়া, পূর্বে কারাবন্দী রোগীদের স্বাস্থ্য সংকট হওয়ার এবং ব্যয়বহুল জরুরি কক্ষে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। অথবা তারা একটি মানসিক স্বাস্থ্য পর্ব অনুভব করে বা পদার্থ ব্যবহারের ব্যাধি সম্পর্কিত অপরাধ করে যা তাদের কারাগারে বা কারাগারে ফিরিয়ে দেয়।

“কোনও সেতু নেই,” বলেছেন ডাইভারসিটি হেলথ সেন্টারের সিইও স্টেফানি জোন্স-হিথ, দক্ষিণ-পূর্ব জর্জিয়ার একটি ফেডারেলভাবে যোগ্য স্বাস্থ্য কেন্দ্র৷ পূর্বে কারাবন্দী রোগীরা কেন্দ্রে আসার সময় তাদের স্বাস্থ্যের অবস্থা অনিয়ন্ত্রিত থাকে এবং তাদের কোনও মেডিকেল রেকর্ড নেই, তিনি বলেছিলেন। “আমাদের সব শুরু করতে হবে কারণ আমাদের যত্নের ধারাবাহিকতা নেই,” তিনি বলেছিলেন।

বিশ্বের সবচেয়ে বেশি কারাবাসের হার মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছে। নির্জন কারাবাসের ব্যবহার, সীমিত স্বাস্থ্যসেবা অ্যাক্সেস, উচ্চ চাপ এবং নিম্নমানের খাবারের মতো শর্তগুলিও অসুস্থতা তৈরি করতে বা বাড়িয়ে তুলতে পারে।

“এটি দেশের সবচেয়ে অসুস্থ জনসংখ্যা,” বলেছেন ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের জনস্বাস্থ্য অনুষদের সদস্য ড. মার্ক স্টার্ন, যিনি আগে রাজ্যের সংশোধন বিভাগের জন্য কাজ করেছিলেন৷ স্টার্ন এই বিষয়ে কয়েকটি গবেষণার একটি সহ-লেখক। 2007 সালের সেই সমীক্ষায় দেখা গেছে যে যারা কারাবন্দী ছিলেন তাদের মৃত্যুর সম্ভাবনা অন্যান্য রাজ্যের বাসিন্দাদের তুলনায় 3.5 গুণ বেশি – একজন ব্যক্তির মুক্তির প্রথম দুই সপ্তাহের মধ্যে অনেক মৃত্যু ঘটেছে।

জানুয়ারিতে, ক্যালিফোর্নিয়া আংশিক মওকুফ প্রাপ্ত প্রথম রাজ্য হয়ে ওঠে যা কারাবন্দী ব্যক্তিদের মুক্তির 90 দিন আগে Medicaid এর মাধ্যমে পরিষেবা পেতে অনুমতি দেয়। এক ডজনেরও বেশি অন্যান্য রাজ্য একই ধরনের মওকুফ অনুসরণ করছে। তারা যুক্তি দেয় যে আরও নির্বিঘ্ন পরিচর্যা ওভারডোজ থেকে মৃত্যু কমিয়ে দেবে – কারাগার ছেড়ে যাওয়া লোকদের নেতৃস্থানীয় হত্যাকারী – স্বাস্থ্যের ফলাফল উন্নত করবে এবং রোগীদের জরুরি কক্ষের বাইরে রেখে অর্থ সাশ্রয় করবে।

জর্জিয়াতে, এমনকি মৌলিক স্রাব পরিকল্পনা বিরল হতে পারে, ক্রেইগ বার্নস বলেছেন, কারাবন্দী ব্যক্তিদের জন্য একজন প্রত্যয়িত পিয়ার-সাপোর্ট বিশেষজ্ঞ। 2014 সালে তিনি রাষ্ট্রীয় কারাগার থেকে প্রায় 15 বছরের জন্য $20 ডেবিট কার্ডের সাথে থাকার পর মুক্তি পান যা ভুলবশত সক্রিয় করা হয়নি, তিনি বলেছিলেন। বার্নস, যার বাইপোলার এবং পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার, বিষণ্নতা এবং উদ্বেগ রয়েছে, বলেছেন তিনি ডাল্টনে তার বাড়ির কাছে মানসিক অসুস্থতার চিকিত্সার জন্য একটি সুরক্ষা-নেট ফাউন্ডেশনের নিজস্ব উপায় খুঁজে পেয়েছেন।

বার্নস যাদের সাথে কাজ করে তাদের বেশিরভাগেরই কোন ধারণা নেই কিভাবে যত্ন নিতে হয়। প্রায়শই, তাদের পারিবারিক সমর্থন এবং স্থিতিশীল আবাসনের অভাব থাকে, মানসিক স্বাস্থ্য বা পদার্থের অপব্যবহারের সমস্যাগুলির সাথে লড়াই করে এবং কারাগারের পরে তাদের জীবন পুনরুদ্ধার করার সাথে আসা আমলাতন্ত্রকে নেভিগেট করার দক্ষতার অভাব থাকে।

“এটি একটি ভয়ানক বৃত্ত যার কোন শুরু নেই,” তিনি বলেছিলেন। বার্নস নিয়মিত লোকজনকে জরুরি কক্ষে পাঠায় যাতে তারা ওষুধ পেতে পারে এবং একটি বিনামূল্যের ক্লিনিকে রেফারেল করতে পারে।

স্টিফেন ম্যাককারি, 40, 2011 সালে আলাবামা কারাগার থেকে মুক্তি পাওয়ার পর হেরোইন আসক্তির জন্য চিকিত্সা খুঁজে পাননি।

2019 সালের মে মাসে, একটি আসক্তি পুনরুদ্ধারের সুবিধা তাকে বলেছিল যে তার যত্নের জন্য অর্থ প্রদান অবিলম্বে উপলব্ধ ছিল না। ম্যাককারি, যিনি পর্যায়ক্রমিক গৃহহীনতার সাথেও লড়াই করেছিলেন, তিনি কখনই অনুসরণ করেননি। তিনি একটি ওভারডোজ ভোগ করেছেন, একটি ফার্মেসি চুরির জন্য পুনরায় গ্রেফতার করা হয়েছে, এবং এখন অন্য কারাগারের সাজা ভোগ করছে।

আলাবামার ভেনট্রেস কারেকশনাল ফ্যাসিলিটি থেকে একটি ফোন কলে তিনি বলেন, “আমার কোথাও যাওয়ার থাকলে এই অপরাধগুলোর কোনোটিই আমি করতাম না।”

আলাবামা মেডিকেডকে প্রসারিত করেনি, যা ম্যাককারিকে তার মুক্তির পরে নিরাপদ যত্নে সাহায্য করতে পারে। কানেকটিকাটে, একটি সমীক্ষায় দেখা গেছে যে যখন লোকেরা কারাবাসের পরে প্রাথমিক যত্নের সাথে যুক্ত থাকে তখন তাদের হাসপাতালে ভর্তি হওয়ার বা পুনরায় কারাবন্দী হওয়ার সম্ভাবনা কম থাকে, যা রাষ্ট্রের অর্থ বাঁচাতে পারে।

“আমাদের বড় ছবি দেখতে হবে,” বলেছেন ডাঃ শিরা শাবিত, যিনি ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া-সান ফ্রান্সিসকোর ফ্যামিলি অ্যান্ড কমিউনিটি মেডিসিনের একজন ক্লিনিকাল অধ্যাপক এবং ট্রানজিশন ক্লিনিক নেটওয়ার্কের নির্বাহী পরিচালক এবং গবেষণায় কাজ করেছেন৷ “যদি আমরা মেডিকেডে বিনিয়োগ করি, আমরা জেল ব্যবস্থায় অর্থ সঞ্চয় করতে পারি।”

কৃষ্ণাঙ্গ মানুষ, যাদের কারাবন্দী হওয়ার সম্ভাবনা সাধারণ জনসংখ্যার চেয়ে বেশি এবং বীমা কভারেজের অভাব রয়েছে, তারা কারাবাস-পরবর্তী স্বাস্থ্য পরিষেবার অনুপস্থিতির কারণে অসমভাবে প্রভাবিত হয়।

মানুষ ফাটলের মধ্য দিয়ে পড়ার একটি কারণ হল যে কোনও সংস্থাই সমস্যার দায় নেয় না, ডঃ ইভান আশকিন বলেছেন, নর্থ ক্যারোলিনা-চ্যাপেল হিল বিশ্ববিদ্যালয়ের ফ্যামিলি মেডিসিনের অধ্যাপক এবং নর্থ ক্যারোলিনা ফরর্লি ইনকারসেরেটেড ট্রানজিশন প্রোগ্রামের পরিচালক, যা প্রাক্তন বন্দীদের স্বাস্থ্যসেবা পেতে সাহায্য করে। স্বাস্থ্য ব্যবস্থা প্রায়শই এমন লোকদের চাহিদাকে আলাদা করে না যারা বীমার অভাবে অন্যদের থেকে কারাবন্দী ছিল, তিনি বলেছিলেন। হেফাজত ছেড়ে চলে গেলে বিচার ব্যবস্থায় লোকেদের যত্ন নেওয়ার জন্য বাজেট বা ম্যান্ডেট নেই। প্রোগ্রামের ক্লিনিকগুলিতে প্রায় 90% রোগীর বীমার অভাব রয়েছে এবং উত্তর ক্যারোলিনা এখনও মেডিকেড প্রসারিত করেনি, যদিও আইন প্রণেতারা সম্প্রতি এটি করার জন্য একটি চুক্তি করেছেন।

নতুন ক্যালিফোর্নিয়া দাবিত্যাগের একটি মূল অংশ হল প্রদানকারীদের যত্নের সমন্বয়ের জন্য প্রতিদান পাওয়ার ক্ষমতা, যা কারাগার থেকে বেরিয়ে আসা ব্যক্তিদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ, শাবিত বলেছেন। “তাদের সমস্ত মৌলিক চাহিদা একবারে বাতাসে উঠে যায় এবং প্রায়শই স্বাস্থ্যসেবা পিছনের আসন নেয়,” তিনি বলেছিলেন।

মুক্তির ঠিক আগে Medicaid-এ রোগীদের তালিকাভুক্ত করার জন্য একটি প্রোগ্রামের সাথে মেডিকেড সম্প্রসারণ লুইসিয়ানার কুখ্যাত জেলের স্বাস্থ্যসেবা ব্যবস্থা থেকে বেরিয়ে আসতে সাহায্য করেছে, ডঃ অঞ্জলি নিয়োগী বলেছেন, Tulane বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মেডিসিনের অধ্যাপক যিনি একটি ক্লিনিক প্রতিষ্ঠা করেছিলেন যিনি পূর্বে বন্দী লোকদের সেবা করে। তবুও, শুধুমাত্র বীমা কভারেজ লোকেদের কারাগারে থাকার সময় যে যত্নের অভাব হয় তার জন্য ক্ষতিপূরণ দেওয়ার জন্য যথেষ্ট নয়, তিনি বলেছিলেন।

অ্যান্থনি হিঙ্গল জুনিয়র 32 বছরের কারাবাসের পর 2021 সালে অ্যাঙ্গোলার লুইসিয়ানা স্টেট পেনিটেনশিয়ারি থেকে মুক্তি পাওয়ার কয়েকদিন আগে ঘটে যাওয়া বায়োপসির ফলাফল কখনই পাননি।

52 বছর বয়সী হিঙ্গল জানতে পেরেছিলেন যে তিনি বায়োপসি ফলাফলের অনুরোধ করার জন্য নিউ অরলিন্স হাসপাতালে ফোন করার পরে তার প্রোস্টেট ক্যান্সার হয়েছে। যদিও তার মেডিকেড কভারেজ ছিল, তার প্রোস্টেট অপসারণের জন্য চিকিত্সা এবং অস্ত্রোপচারের সামর্থ্যের আগে তাকে তার চাকরি থেকে বিমার জন্য আরও কয়েক মাস অপেক্ষা করতে হয়েছিল। হিংলে, যিনি ভয়েস অফ দ্য এক্সপেরিয়েড-এ অফিস সহকারী হিসাবে কাজ করেন, একটি অলাভজনক যা কারাবন্দী এবং পূর্বে কারাবন্দী ব্যক্তিদের পক্ষে সমর্থন করে, ভাবছেন তার জীবন কীভাবে উন্মোচিত হতে পারে যদি তাকে তাড়াতাড়ি নির্ণয় করা হত।

প্রস্টেট ছাড়া, “আমার স্ত্রীর সাথে সন্তান থাকা, সেটা চলে গেছে,” তিনি বলেছিলেন।

KHN (কাইজার হেলথ নিউজ) হল একটি জাতীয় নিউজরুম যা স্বাস্থ্য সমস্যা সম্পর্কে গভীরভাবে সাংবাদিকতা তৈরি করে। পলিসি অ্যানালাইসিস এবং পোলিং সহ, KHN হল কেএফএফ (কাইজার ফ্যামিলি ফাউন্ডেশন)-এর তিনটি প্রধান অপারেটিং প্রোগ্রামের মধ্যে একটি। KFF একটি অলাভজনক সংস্থা যা জাতিকে স্বাস্থ্য সংক্রান্ত তথ্য প্রদান করে।

প্রবণতা খবর

Source link

Related posts

সিডিসি কোভিড টেস্ট ফ্লপ হওয়ার পরে ল্যাব অপারেশনগুলি ওভারহল করার জন্য কাজ করে

News Desk

নতুন গবেষণায় 50 বছরের কম বয়সীদের মধ্যে ক্যান্সারের হার উদ্বেগজনক বৃদ্ধি পেয়েছে

News Desk

এফডিএ সমকামী এবং উভকামী পুরুষদের জন্য রক্তদান নীতি সহজ করে

News Desk

Leave a Comment