Image default
স্বাস্থ্য

বিশেষজ্ঞদের মতে 8টি খারাপ অভ্যাস যা আপনাকে দ্রুত বয়স্ক করে তোলে

আমরা সময়কে কমিয়ে দিতে পারি না – তবে বিশেষজ্ঞদের মতে, আমরা আমাদের উপর এর প্রভাব কমিয়ে দিতে পারি।

মূল বিষয় হল এমন ক্ষেত্রগুলিতে স্বাস্থ্যকর পছন্দ করা যা আমরা নিয়ন্ত্রণ করতে পারি — এবং এটি খারাপ অভ্যাস ভাঙার মাধ্যমে শুরু হয়।

“বার্ধক্যের প্রাথমিক বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল কোষের ক্ষতি যা অঙ্গের কর্মহীনতা এবং শেষ পর্যন্ত মৃত্যুর দিকে পরিচালিত করে,” সেনোলিটিক্সের ফ্লোরিডার স্নায়ু বিশেষজ্ঞ এবং দীর্ঘায়ু বিশেষজ্ঞ ড. ব্রেট অসবর্ন ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন৷

100 হতে বাঁচার জন্য 10 টি টিপস: ‘ইচ্ছাকৃত চিন্তার চেয়ে অনেক বেশি’, দীর্ঘায়ু বিশেষজ্ঞরা বলুন

“সুস্থ থাকার মূল চাবিকাঠি হল আগুনে ত্বরণ না ছুড়ে সেলুলার ক্ষতি কমানো, যা দুর্ভাগ্যবশত বেশিরভাগ আমেরিকানরা করে।”

চিকিত্সকরা ফক্স নিউজ ডিজিটালের সাথে আটটি সাধারণ অস্বাস্থ্যকর আচরণ ভাগ করেছেন যা বার্ধক্য প্রক্রিয়াকে গতি দেয় — এবং কীভাবে সেগুলি এড়াতে হয় তার টিপস৷

বিশেষজ্ঞরা বলছেন, নিয়ন্ত্রণ করা যেতে পারে এমন ক্ষেত্রগুলিতে স্বাস্থ্যকর পছন্দ করা – এবং এটি খারাপ অভ্যাস ভাঙার মাধ্যমে শুরু হয়। (আইস্টক)

1. ধূমপান

ধূমপান আয়ু কমিয়ে দেয় বলে প্রমাণিত হয়েছে।

যুক্তরাজ্যের অ্যাকশন অন স্মোকিং অ্যান্ড হেলথের গবেষকরা রিপোর্ট করেছেন যে একজন 30 বছর বয়সী ধূমপায়ী আরও 35 বছর বাঁচার আশা করতে পারেন – একজন অধূমপায়ীর জন্য 53 বছরের তুলনায়।

“ধূমপান আপনাকে ক্ষতিকারক রাসায়নিকের সংস্পর্শে এনে বার্ধক্যের গতি বাড়ায়, অক্সিজেন সরবরাহ হ্রাস করে, কোলাজেন ভেঙে দেয় এবং অক্সিডেটিভ স্ট্রেস বাড়ায়,” ড. ডন এরিকসন, ফ্লোরিডার ট্যাম্পায় এজরিজুভেনেশনের একজন প্রসূতি/স্ত্রীরোগ বিশেষজ্ঞ এবং মেডিকেল ডিরেক্টর ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন৷

ধূমপান মস্তিষ্ককে সঙ্কুচিত করে এবং আলঝেইমারের ঝুঁকি বাড়ায়, নতুন গবেষণায় দেখা গেছে

“তামাকের ক্ষতিকর প্রভাবগুলি ফুসফুসের স্বাস্থ্যের বাইরেও প্রসারিত করে, ত্বকের বার্ধক্যকে ত্বরান্বিত করে এবং মাড়ির রোগ ও দাঁতের ক্ষতির ঝুঁকি বাড়ায়।”

ধূমপান বিষাক্ত পদার্থের পরিচয় দেয় যা ত্বকের স্থিতিস্থাপকতা এবং কোলাজেন উত্পাদনকে বাধা দেয়, যা বলিরেখার দিকে পরিচালিত করে, ওসবর্ন যোগ করেছেন।

মহিলা ধূমপান করছেন

“তামাকের ক্ষতিকর প্রভাবগুলি ফুসফুসের স্বাস্থ্যের বাইরেও প্রসারিত করে, ত্বকের বার্ধক্যকে ত্বরান্বিত করে এবং মাড়ির রোগ এবং দাঁতের ক্ষতির ঝুঁকি বাড়ায়,” একজন বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “ধোঁয়ায় থাকা ফ্রি র্যাডিকেলগুলি ফুসফুসের টিস্যুর ক্ষতি করে – ক্যান্সার সৃষ্টি করে – এবং আপনার রক্তনালীগুলির দেয়াল”।

“অধূমপায়ীদের তুলনায় ধূমপায়ীদের মধ্যে হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং মস্তিষ্কের অ্যানিউরিজমের ঘটনা উল্লেখযোগ্যভাবে বেশি।”

দ্রুততম সমাধান হল অবিলম্বে ধূমপান ছেড়ে দেওয়া, বিশেষজ্ঞরা একমত হয়েছেন।

“অধূমপায়ীদের তুলনায় ধূমপায়ীদের মধ্যে হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং মস্তিষ্কের অ্যানিউরিজমের ঘটনা উল্লেখযোগ্যভাবে বেশি।”

প্রস্থান করার ক্ষেত্রে সাফল্যের সম্ভাবনা বাড়ানোর জন্য, এরিকসন একটি “প্রস্থান করার তারিখ” সেট করার পরামর্শ দিয়েছেন, ট্রিগারগুলি এড়িয়ে চলা এবং বন্ধু, পরিবার এবং স্বাস্থ্যসেবা প্রদানকারীদের কাছ থেকে সহায়তা চাওয়া৷

কেউ কেউ নিকোটিন প্রতিস্থাপন থেরাপি বা বুপ্রোপিয়ন এবং ভেরেনিক্লিনের মতো ওষুধের সাথেও ফলাফল পান, তিনি বলেন।

2. অতিরিক্ত সূর্যের এক্সপোজার

অতিরিক্ত সূর্যের এক্সপোজার ত্বকের ডিএনএকে ক্ষতিগ্রস্ত করে বার্ধক্যের দিকে নিয়ে যেতে পারে, যার ফলে বলিরেখা, ঝুলে যাওয়া ত্বক এবং কালো দাগ হতে পারে, এরিকসন উল্লেখ করেছেন।

অসবর্ন সম্মত হন, বেসাল সেল কার্সিনোমা এবং মেলানোমার মতো ত্বকের ক্যান্সারের বর্ধিত ঝুঁকির বিষয়েও সতর্ক করেন, যার পরবর্তীটি মারাত্মক হতে পারে।

মহিলা সানস্ক্রিন লাগাচ্ছেন

অতিরিক্ত সূর্যের এক্সপোজার ত্বকের ডিএনএকে ক্ষতিগ্রস্ত করে বার্ধক্যের দিকে নিয়ে যেতে পারে, যার ফলে বলিরেখা, ঝুলে যাওয়া ত্বক এবং কালো দাগ দেখা দিতে পারে, একজন ডাক্তার বলেছেন। (আইস্টক)

“নিয়মিত উচ্চ এসপিএফ সহ সানস্ক্রিন ব্যবহার করা, প্রতিরক্ষামূলক পোশাক পরা এবং পিক আওয়ারে সূর্যের এক্সপোজার এড়ানো ত্বককে রক্ষা করতে পারে,” ওসবর্ন পরামর্শ দেন।

নিয়মিত স্ব-পরীক্ষার মাধ্যমে তাড়াতাড়ি স্কিন ক্যান্সারের সতর্কতা চিহ্ন ধরুন

অন্যান্য প্রতিরক্ষামূলক কৌশলগুলির মধ্যে রয়েছে টুপি, সানগ্লাস এবং প্রতিরক্ষামূলক পোশাক দিয়ে ঢেকে রাখা, এবং এরিকসন অনুসারে সূর্যের সবচেয়ে শক্তিশালী সময়ে (সকাল 10টা থেকে বিকাল 4টার মধ্যে) ছায়া খোঁজা।

হাইড্রেটেড থাকা এবং ভিটামিন সি এবং ই এর মতো অ্যান্টিঅক্সিডেন্ট ব্যবহার করাও ত্বককে রক্ষা করতে সাহায্য করতে পারে।

3. খারাপ খাদ্য

একটি পুষ্টির অভাবযুক্ত খাদ্য বার্ধক্য ত্বরান্বিত করতে দেখানো হয়েছে, বিশেষজ্ঞরা একমত।

“প্রক্রিয়াজাত খাবার, শর্করা এবং অস্বাস্থ্যকর চর্বি সমৃদ্ধ একটি খাদ্য প্রদাহ সৃষ্টি করতে পারে, কোলাজেনের ক্ষতি করতে পারে এবং ত্বকের বার্ধক্য ত্বরান্বিত করতে পারে,” এরিকসন সতর্ক করে দিয়েছিলেন।

ওসবর্ন যোগ করেছেন, প্রক্রিয়াজাত খাবার এবং শর্করার উচ্চ খাদ্য প্রদাহ এবং মুক্ত র‌্যাডিক্যাল ক্ষতির কারণ হতে পারে।

অস্বাস্থ্যকর স্ন্যাকিং

একটি পুষ্টির অভাবযুক্ত খাদ্য বার্ধক্য ত্বরান্বিত করতে দেখানো হয়েছে, বিশেষজ্ঞরা একমত। (আইস্টক)

“প্ররোচিত ইনসুলিন-প্রতিরোধী বা প্রাক-ডায়াবেটিক অবস্থা আপনাকে ভয়ঙ্কর ‘মেটাবলিক সিনড্রোম’-এর এক ধাপ কাছাকাছি নিয়ে যায় – করোনারি ধমনী রোগ, ক্যান্সার এবং আলঝেইমার রোগের মতো রোগের প্রবেশদ্বার,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

বার্ধক্যজনিত লক্ষণগুলি কমাতে বিশেষজ্ঞরা কম গ্লাইসেমিক সূচকযুক্ত ফল, শাকসবজি, চর্বিহীন প্রোটিন এবং প্রদাহরোধী চর্বি (ওমেগা -3 এবং ওমেগা -9) সমৃদ্ধ সুষম খাদ্য খাওয়ার পরামর্শ দেন।

এই 10টি পুষ্টির ভুলগুলি আপনার জীবন থেকে বছরের পর বছর কেড়ে নিতে পারে: এর পরিবর্তে কী করতে হবে তা এখানে

“এই খাবারের অ্যান্টিঅক্সিডেন্টগুলি ফ্রি র‌্যাডিক্যাল ক্ষতির বিরুদ্ধে লড়াই করে, যেমন ভিটামিন সি, গ্রিন টি এবং ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডের মতো অ্যান্টিঅক্সিডেন্ট সম্পূরকগুলি করে,” ওসবর্ন বলেন।

অন্যান্য টিপসগুলির মধ্যে রয়েছে প্রাক-পরিকল্পিত খাবার এবং স্ন্যাকস – পুরো, অপ্রক্রিয়াজাত খাবারগুলিতে ফোকাস করার উপর ফোকাস সহ – আবেগপ্রবণ অস্বাস্থ্যকর পছন্দগুলি এড়াতে, এরিকসন অনুসারে।

বাড়িতে রান্না করা, অংশ নিয়ন্ত্রণ করা এবং হাইড্রেটেড থাকাও পুষ্টি গ্রহণের উন্নতির একটি ভাল উপায়, তিনি যোগ করেন।

4. ব্যায়ামের অভাব

এরিকসন ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “ব্যায়ামের অভাব পেশী ক্ষয়, হাড়ের ঘনত্ব হ্রাস, ওজন বৃদ্ধি এবং কার্ডিওভাসকুলার সমস্যা সৃষ্টি করে বার্ধক্য বৃদ্ধিতে অবদান রাখে।”

আমাদের বয়স বাড়ার সাথে সাথে পেশী ভর, সঞ্চালন এবং জ্ঞানীয় স্বাস্থ্য বজায় রাখার জন্য নিয়মিত শারীরিক কার্যকলাপ অপরিহার্য, তিনি পরামর্শ দেন।

মহিলা রোয়িং

নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপ, বিশেষ করে শক্তি প্রশিক্ষণ, স্বাস্থ্য এবং দীর্ঘায়ুর ভিত্তি, ডাক্তাররা একমত। (আইস্টক)

ওসবর্ন সক্রিয় থাকার একজন প্রবক্তা, উল্লেখ করে যে “আমাদের শরীর ব্যায়াম করার জন্য।”

“আমাদের শরীর ব্যায়াম করার জন্য। এটা শরীর ও মনের উপকার করে।”

“ব্যায়াম দীর্ঘায়ুর সাথে যুক্ত 100 টিরও বেশি জিনকে পরিণত করে, তাই এটি এড়িয়ে যাবেন না! এটি শরীর এবং মনের উপকার করে।”

ওসবর্নের মতে, নিয়মিত শারীরিক কার্যকলাপ, বিশেষ করে শক্তি প্রশিক্ষণ, আপনার স্বাস্থ্যের ভিত্তি।

“এর মানে হল আপনাকে অবশ্যই ওজন তুলতে হবে এবং আপনার ওয়ার্কআউটের সময় কঠিন শ্বাস নিতে হবে,” তিনি বলেছিলেন।

পুরুষদের তুলনায় মহিলারা ব্যায়াম থেকে বেশি উপকৃত হন, গবেষণায় দেখা যায়: ‘অধিক লাভ’

“অফ ডে” তে ওসবর্ন 45 মিনিটের হালকা ধৈর্য্য প্রশিক্ষণের পরামর্শ দেন, যেমন হাঁটা, রোয়িং, সাঁতার বা জগিং, যা আপনার কার্ডিওভাসকুলার ফিটনেসকে উন্নত করবে এবং আপনাকে শক্তিশালী প্রশিক্ষণের ভারী ধাক্কা থেকে পুনরুদ্ধার করতে দেবে।

একটি দীর্ঘমেয়াদী ব্যায়ামের রুটিন বজায় রাখার জন্য, আপনি ধারাবাহিকভাবে উপভোগ করেন এমন ক্রিয়াকলাপগুলি খুঁজে বের করা, বাস্তবসম্মত লক্ষ্য সেট করা, নমনীয় থাকা এবং “আপনার শরীরের কথা শোনা” গুরুত্বপূর্ণ।

5. অতিরিক্ত অ্যালকোহল সেবন

অ্যালকোহল ত্বককে ডিহাইড্রেট করে এবং যকৃতের ক্ষতি এবং জ্ঞানীয় বৈকল্যের দিকে নিয়ে যেতে পারে, ওসবর্ন সতর্ক করেছেন।

“এটি রক্তে শর্করার নিয়ন্ত্রণের সাথেও সমস্যা সৃষ্টি করে এবং স্থূলতার সাথে ঘনিষ্ঠভাবে জড়িত,” তিনি বলেছিলেন। “যেহেতু অ্যালকোহল একটি সেলুলার টক্সিন, এটি বার্ধক্য প্রক্রিয়াকে ত্বরান্বিত করে।”

এরিকসন সম্মত হন যে অত্যধিক অ্যালকোহল সেবন ডিহাইড্রেশন, পুষ্টির ক্ষয়, প্রদাহ, লিভারের ক্ষতি এবং কোলাজেন ভাঙ্গনের কারণে বার্ধক্যকে ত্বরান্বিত করে।

মানুষ একটি পানীয় প্রত্যাখ্যান

“আগামী 6-12 মাসের মধ্যে অভ্যাসগত মদ্যপান বাদ দেওয়ার লক্ষ্য রাখুন,” একজন দীর্ঘায়ু বিশেষজ্ঞ পরামর্শ দিয়েছেন। “আপনি ভাল বোধ করবেন এবং দীর্ঘমেয়াদে প্রচুর অর্থ সাশ্রয় করবেন।” (আইস্টক)

“দীর্ঘস্থায়ী মদ্যপান ত্বককে ডিহাইড্রেট করতে পারে, লিভারের ক্ষতি করতে পারে এবং জ্ঞানীয় পতনের ঝুঁকি বাড়ায়,” বলেছেন এরিকসন।

ধূমপানের মতোই, অ্যালকোহল সেবন দূর করাই সমাধান, বিশেষজ্ঞরা একমত হয়েছেন।

প্রতিদিন অল্প অল্প করে অ্যালকোহল পান করলে তা আপনাকে বেশিদিন বাঁচতে সাহায্য করবে না, নতুন গবেষণা বলছে

“আমি ঠান্ডা টার্কি ত্যাগ করতে বলছি না, তবে আগামী ছয় থেকে 12 মাসের মধ্যে অভ্যাসগত মদ্যপান বাদ দেওয়ার লক্ষ্য রাখি,” ওসবর্ন পরামর্শ দেন। “আপনি ভাল বোধ করবেন এবং দীর্ঘমেয়াদে প্রচুর অর্থ সাশ্রয় করবেন।”

মদ্যপান বন্ধ করার অন্যান্য টিপস এরিকসন অনুসারে, ট্রিগার এড়ানো, স্বাস্থ্যকর ক্রিয়াকলাপে ব্যস্ত থাকা এবং প্রয়োজনে পেশাদার সহায়তা চাওয়া অন্তর্ভুক্ত।

6. দীর্ঘস্থায়ী চাপ

যদিও কিছু মাত্রার স্ট্রেস স্বাভাবিক এবং স্বাস্থ্যকর, দীর্ঘস্থায়ী উচ্চ চাপের মাত্রা টেলোমেরেসকে ছোট করতে পারে, যা ডিএনএ প্রোটিন গঠন যা “কোষের ভাগ্য এবং বার্ধক্যে কেন্দ্রীয় ভূমিকা পালন করে স্ট্রেস এবং বৃদ্ধির উদ্দীপনাকে পূর্ববর্তী কোষের ভিত্তিতে সেলুলার প্রতিক্রিয়া সামঞ্জস্য করে। বিভাগ এবং ডিএনএ ক্ষতি,” জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউট অনুসারে।

“দীর্ঘস্থায়ী চাপ ত্বকের অবস্থাকে আরও বাড়িয়ে তুলতে পারে এবং মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে, বার্ধক্যকে ত্বরান্বিত করতে পারে,” এরিকসন যোগ করেছেন।

ধ্যানরত মহিলা

বিশেষজ্ঞদের মতে, মননশীলতা, ধ্যান, থেরাপি এবং নিয়মিত শারীরিক কার্যকলাপের মতো স্ট্রেস ম্যানেজমেন্ট কৌশলগুলি চাপ কমাতে পারে। (আইস্টক)

অসবোর্নের মতে, দীর্ঘমেয়াদী চাপ শরীরের নিজেকে মেরামত করার ক্ষমতাকে প্রভাবিত করে এবং অকাল বার্ধক্য হতে পারে।

“বার্ধক্য হল বর্ধিত প্রদাহের একটি অবস্থা – এবং একবার কর্টিসল উৎপাদনের মাধ্যমে প্রদাহকে মেজাজ করার শরীরের ক্ষমতা নিঃশেষ হয়ে গেলে, এটি অনিয়ন্ত্রিতভাবে রাজত্ব করে,” তিনি বলেছিলেন।

সবসময় ক্লান্ত বোধ করেন? বিশেষজ্ঞরা দিনের ক্লান্তির 4টি সাধারণ কারণ শেয়ার করেন

স্ট্রেস ম্যানেজমেন্ট কৌশল যেমন মাইন্ডফুলনেস, মেডিটেশন, থেরাপি এবং নিয়মিত শারীরিক কার্যকলাপ চাপ কমাতে পারে, ওসবর্ন বলেন।

“শক্তি প্রশিক্ষণ কর্টিসল উৎপাদনকেও কমিয়ে দেয় (কয়েক ঘন্টা পরে ওয়ার্কআউট) – এবং, গুণ অনুসারে, ঘুমের সুবিধা দেয়, যা চাপ কমানোর জন্য গুরুত্বপূর্ণ।”

7. অপর্যাপ্ত ঘুম

ঘুমের অভাব ত্বকের স্বাস্থ্য হ্রাস করে, প্রদাহ বৃদ্ধি করে এবং হরমোনের ভারসাম্যহীনতা সৃষ্টি করে বার্ধক্যকে ত্বরান্বিত করে, এরিকসন উল্লেখ করেছেন।

“অপর্যাপ্ত ঘুম কোষের মেরামতকেও ব্যাহত করে এবং জ্ঞানীয় ফাংশনকে প্রভাবিত করে,” তিনি বলেন।

ঘুম শরীরের পুনর্জন্ম প্রক্রিয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, অসবর্ন উল্লেখ করেছেন।

নারী জেগে আছে

একজন ডাক্তারের মতে ঘুমের অভাব ত্বকের স্বাস্থ্য হ্রাস করে, প্রদাহ বৃদ্ধি করে এবং হরমোনের ভারসাম্যহীনতা সৃষ্টি করে বার্ধক্যকে ত্বরান্বিত করে। (আইস্টক)

“যদি আপনি না ঘুমান, তাহলে আপনার অতিরিক্ত টায়ারটি ফেলে দিতে অসুবিধা হবে, কারণ ঘুমের সময় উল্লেখযোগ্য চর্বি বার্ন হয়,” তিনি বলেছিলেন।

“আপনি নিজেকে নিউরোডিজেনারেটিভ রোগের জন্যও সেট আপ করবেন, যেমন আলঝাইমারস।”

ঘুমের সময় স্মৃতিও তৈরি হয়, তিনি উল্লেখ করেন।

ঘুমের অভাব একটি ‘নীরব মহামারী’ এর কারণ হতে পারে, বিশেষজ্ঞরা সতর্ক করেছেন

“ঘুম হ্যাক করা যায় না – এটি স্বাস্থ্য এবং সুস্থতার একটি অপরিহার্য অংশ।”

ঘুমের স্বাস্থ্য অপ্টিমাইজ করার জন্য, ওসবর্ন একটি নিয়মিত সময়সূচী প্রতিষ্ঠা করার, একটি বিশ্রামের পরিবেশ তৈরি করার এবং শোবার আগে উদ্দীপক এড়ানোর পরামর্শ দিয়েছেন।

“এছাড়াও, শয়নকালের কয়েক ঘন্টার মধ্যে কার্বোহাইড্রেটের ব্যবহার কমিয়ে ঘুম আনতে সুবিধা করতে পারে,” তিনি বলেছিলেন।

“ঘুম হ্যাক করা যায় না – এটি স্বাস্থ্য এবং সুস্থতার একটি অপরিহার্য অংশ।”

“একই প্রেক্ষাপটে, শরীরের ঘুমের হরমোন মেলাটোনিনের উৎপাদনে নীল আলোর হস্তক্ষেপ কমাতে যত তাড়াতাড়ি সম্ভব সেল ফোন, ল্যাপটপ এবং ট্যাবলেট বন্ধ করে দিন।”

স্ট্রেস পরিচালনা করুন এবং প্রয়োজনে পেশাদার সহায়তা নিন, এরিকসন যোগ করেছেন।

8. খারাপ ওরাল হাইজিন

দুর্বল মৌখিক পরিচ্ছন্নতা মাড়ির রোগ, দাঁতের ক্ষতি, দাগযুক্ত দাঁত এবং নিঃশ্বাসের দুর্গন্ধ সৃষ্টি করে বার্ধক্যকে ত্বরান্বিত করে, এরিকসন সতর্ক করেছেন।

“মাড়ির রোগ এবং দাঁতের ক্ষয় শুধুমাত্র মুখের স্বাস্থ্যকেই প্রভাবিত করে না, বরং সামগ্রিক সুস্থতাকেও প্রভাবিত করে, বয়স্ক চেহারায় অবদান রাখে,” তিনি যোগ করেন।

সর্বোত্তম মৌখিক স্বাস্থ্যবিধির জন্য নিয়মিত ডেন্টাল চেক-আপ, সঠিক ব্রাশিং এবং ফ্লসিং এবং অ্যান্টিমাইক্রোবিয়াল মাউথওয়াশ ব্যবহার করা প্রয়োজন। (আইস্টক)

হৃদরোগের ঝুঁকি এবং করোনারি ধমনী রোগ এবং জিনজিভাইটিসের ঘটনার মধ্যে একটি যোগসূত্র রয়েছে, ওসবর্ন উল্লেখ করেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“প্রদাহ শুধুমাত্র মুখের মধ্যে ঘটছে না – এটি একটি সিস্টেমিক সমস্যা,” তিনি বলেন। “সুতরাং, যদি মুখের মধ্যে ত্বরান্বিত বার্ধক্যের অবস্থা থাকে, তাহলে আপনি আরও ভালভাবে বিশ্বাস করুন যে এটি অন্য কোথাও রয়েছে, আপনার সম্পূর্ণ অন্ত্রকে ছেড়ে দিন।”

সর্বোত্তম মৌখিক স্বাস্থ্যবিধির জন্য নিয়মিত ডেন্টাল চেক-আপ, সঠিক ব্রাশিং এবং ফ্লসিং এবং অ্যান্টিমাইক্রোবিয়াল মাউথওয়াশ ব্যবহার করা প্রয়োজন, ওসবর্ন বলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

চিনিযুক্ত এবং অ্যাসিডিক খাবার সীমিত করা, তামাকজাত দ্রব্য এড়িয়ে চলা, হাইড্রেটেড থাকা এবং খাবারের পরে চিনিমুক্ত আঠা চিবানোও মুখের স্বাস্থ্যের জন্য সাহায্য করতে পারে, এরিকসন যোগ করেছেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

আইওয়া মহিলা যিনি জাল ক্যান্সার দাবি করেছেন: "আমি টাকার জন্য এটা করিনি"

News Desk

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমি কীভাবে আলঝেইমার রোগের ঝুঁকি কমাতে পারি?’ এখানে 3 টি টিপস

News Desk

ইমার্জেন্সি রুম নার্স, আত্মহত্যায় হেরে গেলেন, মার্কিন স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে ভূতুড়ে চিঠিতে তাকে ‘অপব্যবহারকারী’ বলে অভিহিত করেছেন

News Desk

Leave a Comment