Image default
আন্তর্জাতিক

ক্ষমতা দখলের পর মালির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে ছেড়ে দিল সেনাবাহিনী

ক্ষমতা দখলে নিয়ে পূর্ব আফ্রিকার দেশ মালির অন্তর্বর্তী সরকারের প্রেসিডেন্ট বাহ এনদাও ও প্রধানমন্ত্রী মোকতার উয়ানেকে ছেড়ে দিয়েছে দেশটির সেনাবাহিনী। বৃহস্পতিবার একটি সূত্রের বরাত দিয়ে আরব নিউজ এ খবর দিয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের দাবির পরিপ্রেক্ষিতে গভীর সঙ্কট সমাধানে তাদের মুক্তি দেয়া হয়েছে।

মন্ত্রিসভায় রদবদল ও দুই সেনা কর্মকর্তার অপসারণের জেরে অন্তর্বর্তী সরকারের প্রেসিডেন্ট বাহ এনদাও ও প্রধানমন্ত্রী মোকতার উয়ানেকে ২৪ মে আটক করেছিল দেশটির সেনারা। ওই আটক অভিযানের নেতৃত্ব দিয়েছিলেন অন্তর্বর্তী সরকারের ভাইস প্রেসিডেন্ট আসসিমি গৈটা। তিনিই ক্ষমতা দখল করেছেন। পরে আটক প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে রাজধানী বামাকোর কাছেই একটি সামরিক ঘাঁটিতে নেয়া হয়।

স্থানীয় সময় বুধবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে জানায়, অন্তর্বর্তী সরকারের প্রেসিডেন্ট বাহ এনদাও ও প্রধানমন্ত্রী মোকতার উয়ানে পদত্যাগ করেছেন। এ নিয়ে নয় মাসের মধ্যে মুসরিমপ্রধান দেশ মালিতে দ্বিতীয়বারের মতো সেনা অভ্যুত্থান হলো। এর আগে গত বছরের আগস্ট মাসে অভ্যুত্থানের মাধ্যমে মালির প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকারকে সরিয়ে ক্ষমতা দখল করে সামরিক বাহিনী। পরে সেনা সমর্থনে গঠিত অন্তর্বর্তী সরকারের প্রেসিডেন্ট হন বাহ এনদাও ও প্রধানমন্ত্রী হন মোকতার উয়ানে।

এনদাও ও উয়ানে অন্তর্বর্তী সরকারের কাজকর্ম দেখাশুনা করছিলেন। তারা দেশে আবার বেসামরিক শাসন ফিরিয়ে আনার প্রচেষ্টা চালাচ্ছিলেন। কিন্তু অন্তর্বর্তী সরকারের মন্ত্রিসভা থেকে দুই সেনা সদস্যকে সরিয়ে দেয়ার পর প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীকে আটক করা হয়। এর পর মালির ভাইস প্রেসিডেন্ট কর্নেল আসিমি গৈতা ক্ষমতা গ্রহণ করেন। গত আগস্টে তিনি দেশটিতে অভ্যুত্থান ঘটিয়ে নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে অন্তর্বর্তী সরকার প্রতিষ্ঠা করেছিলেন। এবার ওই সরকারকে হটিয়ে নিজেই ক্ষমতা গ্রহণ করলেন।

দীর্ঘদিন ধরেই অস্থিতিশীল মালির রাজনীতি। গত আগস্টে সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন প্রেসিডেন্ট ইব্রাহিম বৌবাকার। এরপর অন্তর্বর্তীকালীন সরকার গঠন হলেও নিয়ন্ত্রণ মূলত সেনাবাহিনীর হাতেই।

সূত্র : আরব নিউজ

Related posts

এবার সুইডেন-ফিনল্যান্ডকে হুঁশিয়ারি পুতিনের

News Desk

প্রধানমন্ত্রী নিয়ে দোলাচলের মধ্যে ইসরায়েলে নতুন প্রেসিডেন্ট

News Desk

৬ ট্রিলিয়ন ডলারের বিশাল বার্ষিক বাজেট প্রস্তাব বাইডেনের

News Desk

Leave a Comment