Image default
আন্তর্জাতিক

একসঙ্গে কাজ করতে কিমকে চীনের বার্তা

ছবি: সংগৃহীত

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে একত্রে কাজ করতে আগ্রহী চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সম্প্রতি কিমের উদ্দেশে পাঠানো এক চিঠিতে এই আগ্রহ প্রকাশ করেছেন তিনি। উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম কেসিএনএ শনিবার এ তথ্য নিশ্চিত করেছে।

তবে চিঠিতে শি জিনপিং কি লিখেছেন- সে সম্পর্কে বিস্তারিত কিছু বলা হয়নি কেসিএনএর প্রতিবেদনে। আঞ্চলিক ও বৈশ্বিক শান্তি, স্থিতিশীলতা ও উন্নয়নের জন্য দু’দেশের সম্পর্ক আরও মজবুত করতে কোনো পদক্ষেপের প্রস্তাব করেছেন কিনা, সে সম্পর্কেও কিছু বলা হয়নি।

এদিকে, রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, ধারণা করা হচ্ছে- কোরীয় উপসাগর ও পীত সাগর অঞ্চলে উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ, প্রতিবেশী দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির চরম বৈরী সম্পর্ক এবং তার জেরে পূর্ব ও দক্ষিণপূর্ব এশিয়া অঞ্চলে সম্ভাব্য অস্থিরতা প্রতিরোধ করতেই উত্তর কোরিয়াকে নিজের বলয়ভুক্ত করতে চাইছে চীন।

প্রসঙ্গত, কূটনৈতিক ও বাণিজ্যিকভাবে উত্তর কোরিয়া আন্তর্জাতিক বিশ্ব থেকে একরকম বিচ্ছিন্ন। চীন, রাশিয়া, ইরান ও আফ্রিকার কয়েকটি দেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক রয়েছে উত্তর কোরিয়ার; তবে চীনের সঙ্গে বাণিজ্যিক লেনদেন সবচেয়ে বেশি দেশটির। অতীতে চীন এবং উত্তর কোরিয়ার মাঝে ঘনিষ্ট কূটনৈতিক সম্পর্ক বজায় ছিল। কিন্তু ২০১৬ সালে তাতে ফাটল ধরে। পরমাণু অস্ত্র নির্মাণ প্রকল্পের জেরে ওই বছর উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করে জাতিসংঘ। সেই নিষেধাজ্ঞায় চীনের সমর্থন ছিল।

কেএইচ

Source link

Related posts

মাঠেই খেলবেন নাকি সাজঘরে বসবেন নতুন পাক সেনাপ্রধান

News Desk

পেটেন্ট উন্মুক্তের পক্ষে রাশিয়া ফ্রান্স ইতালি

News Desk

যাত্রীবাহী জার্মান বিমান নিখোঁজ

News Desk

Leave a Comment