free hit counter
আন্তর্জাতিক

হু জিনতাওকে বের করে নিলেন দুই চীনা কর্মকর্তা

চীনের সাবেক প্রেসিডেন্ট হু জিনতাওকে পার্টি কংগ্রেসের সমাপ্তি অনুষ্ঠান থেকে সরিয়ে নেওয়া হচ্ছে; সামনে বসে আছেন শি জিনপিং ও চীনের প্রধানমন্ত্রী লে খছিয়াং। ছবি: এএফপি

চীনা কম্যুনিস্ট পার্টি কংগ্রেসের শেষ দিনে বেইজিংয়ের গ্রেট হলে নাটকীয় এক ঘটনার আবির্ভাব হলো। হঠাৎ করেই দুজন কর্মকর্তা এসে সাবেক প্রেসিডেন্ট হু জিনতাওকে সভাকক্ষ থেকে বের করে নিয়ে যেতে থাকেন।

রবিবার (২৩ অক্টোবর) এ ঘটনার লাইভ ফুটেজ বিভিন্ন গণমাধ্যমে বেশ আলোড়ন সৃষ্টি করে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও এ ঘটনা নিয়ে চলছে নানান সমালোচনা ও ব্যাখ্যা বিশ্লেষণ। খবর বিবিসির।

প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পাশের আসনে একেবারে সামনের সারিতে বসেছিলেন ৭৯ বছরের এই নেতা। রুদ্ধদ্বার এক বৈঠকের পরপরই লাইভ ক্যামেরার সামনে বৈঠক শুরুর প্রায় পরপরই দেখা যায় দুজন কর্মকর্তা তার কাছে এসে কিছু বলছে।

অল্প কিছুক্ষণ পর দেখা যায় সাবেক এই প্রেসিডেন্ট উঠে দাঁড়িয়ে প্রেসিডেন্ট শিকে কিছু বলছেন এবং শি মাথা নাড়ছেন। এরপর ঐ দুই কর্মকর্তা হু জিনতাওকে গ্রেট হলের বাইরে নিয়ে যান।

সে সময় একজন কর্মকর্তাকে তার হাত ধরে থাকতে দেখা যায়। বেরিয়ে যাওয়ার পথে প্রধানমন্ত্রী লি কে কিয়াংয়ের কাঁধে হাত দিয়ে টোকা দিয়ে যান।

ভিডিও ফুটেজ দেখে অনেকেই ব্যাখ্যা করছেন যে হু জিনতাও বেরুতে চাইছিলেন না কিন্তু বাধ্য হয়েই যেন তাকে সভাকক্ষ থেকে বেরিয়ে যেতে হয়।

এদিকে কংগ্রেস থেকে হু জিনতাওয়ের মত এত বড় নেতাকে যেভাবে বের করে নিয়ে যাওয়া হয়েছে তা নিয়ে চীনা সরকার বা চীনা কম্যুনিস্ট পার্টি এখনও কোনো ব্যাখ্যা দেয়নি।

হু জিনতাও ২০০৩ থেকে ২০১৩ সাল পর্যন্ত চীনের প্রেসিডেন্ট ছিলেন। তার শাসনামলে চীন এখনকার চেয়ে অনেকটাই ভিন্ন পথে ছিল। তিনি চীনকে বাকি বিশ্বের কাছে অনেকটাই উন্মুক্ত করেছিলেন। তার সময়ে ক্ষমতার অনেক ভাগাভাগি ছিল। নেতা হিসাবে তিনি অনেক সহনশীল ছিলেন এবং নতুন নতুন ধারণাকে তিনি গ্রহণ করতেন।

এমকে

Source link

Bednet steunen 2023