free hit counter
আন্তর্জাতিক

রাজনৈতিক ব্যর্থতায় পূর্ব পাকিস্তান হাতছাড়া

ছবি: সংগৃহীত

পূর্ব পাকিস্তানে লড়াই করা সেনাদের ত্যাগ স্বীকৃতি পায়নি মন্তব্য করে পাকিস্তানের বিদায়ী সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া বলেছেন, পূর্ব পাকিস্তান (বাংলাদেশ) হাতছাড়া হওয়া সামরিক নয়, রাজনৈতিক ব্যর্থতা ছিল।

পাকিস্তানি প্রভাবশালী গণমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়, বুধবার (২৩ নভেম্বর) সামরিক বাহিনীর জেনারেল হেডকোয়ার্টার্সে এক অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় তিনি এ কথা বলেন। আগামী সপ্তাহে অবসরে যাচ্ছেন জেনারেল বাজওয়া। দায়িত্ব হস্তান্তরের আগে সেনাপ্রধান হিসেবে সম্ভবত এটিই হতে পারে জনসমক্ষে তাঁর শেষ বক্তৃতা প্রদান।

একাত্তরে যুদ্ধের প্রসঙ্গ জেনারেল বাজওয়া বলেন, তিনি এমন একটি বিষয় নিয়ে আলোচনা করতে চান, যা পাকিস্তানের মানুষ সাধারণত এড়িয়ে যান। আর বিষয়টি হলো ১৯৭১ সালে সাবেক পূর্ব পাকিস্তানে (বাংলাদেশ) সেনাদের (পশ্চিম পাকিস্তানের) আত্মসমর্পণ।

পাকিস্তান সেনাপ্রধান আরও বলেন, ‘আমি একটা তথ্য সংশোধন করে দিতে চাই। প্রথমত, পূর্ব পাকিস্তান (বাংলাদেশ) হাতছাড়া হওয়া সামরিক নয়, ছিল রাজনৈতিক ব্যর্থতা। লড়াইরত সেনার সংখ্যা ৯২ হাজার ছিল না, বরং এ সংখ্যা ছিল মাত্র ৩৪ হাজার। বাকিরা ছিলেন সরকারের বিভিন্ন দপ্তরের লোকজন।’

পূর্ব পাকিস্তানে লড়াই করা সেনাদের ত্যাগের স্বীকৃতি না দেয়া মহা অন্যায় বলে দাবি করে কামার জাভেদ বাজওয়া বলেন, এই ৩৪ হাজার সেনা ভারতীয় সেনাবাহিনীর আড়াই লাখ সেনা এবং মুক্তিবাহিনীর প্রশিক্ষিত ২ লাখ যোদ্ধার বিরুদ্ধে লড়েছিলেন। সব প্রতিকূলতা সত্ত্বেও তাঁরা সাহসের সঙ্গে যুদ্ধ করেছিলেন এবং নজিরবিহীন ত্যাগ স্বীকার করেছিলেন।

কেএইচ

Source link

Bednet steunen 2023